IMG-LOGO

বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪ খ্রিস্টাব্দ
৪ঠা আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
মহাদেবপুরে নৃ-গোষ্ঠীর কারাম উৎসবমোহনপুরে খাদ্য অধিদপ্তর কর্তৃক, হত-দরিদ্রের মাঝে খাদ্য শষ্য বিতরণে ডিলার নিয়োগরায়গঞ্জে জামাত ইসলামের আলোচনা সভা ও দোয়া মাহফিলবিএমডিএ’র সচিব যোবায়ের হোসেনে’র বদলি জনিত বিদায় সংবর্ধনাধামইরহাটে নার্সিং কাউন্সিলের উচ্চ শিক্ষিত ও দক্ষ নার্সদের পদায়নের দাবিতে মানববন্ধনভারতে টাইগারদের সঙ্গে যোগ দিলেন সাকিবডেঙ্গুতে আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলছেটি-টোয়েন্টি নারী বিশ্বকাপের দল ঘোষণা বাংলাদেশের‘সংখ্যালঘুরা আমাদের আমানত’সাবেক তিন সিইসি বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলামনের মানুষের সঙ্গে সাগর পাড়ে নুসরাতবাউয়েট বন্ধুসভার উদ্যোগেবৃক্ষরোপন কর্মসূচি পালনগোদাগাড়ীতে বাল্যবিবাহ প্রতিরোধে করণীয় বিষয়ক সেমিনাররাজনৈতিক উদ্দেশ্যে নেওয়া প্রকল্প পুনর্বিবেচনা করা হবে : প্রধান উপদেষ্টাঢাকায় শিক্ষককে লাঞ্ছনার প্রতিবাদে চাঁপাইনবাবগঞ্জে মানববন্ধন অনুষ্ঠিত
Home >> নগর-গ্রাম >> লিড নিউজ >> টাকা জমা করার পরও চাল উত্তোলন করতে পারছে না ডিলারেরা

সিদ্ধ্যান্তহীনতায় খাদ্য নিয়ন্ত্রক ও ইউএনও

টাকা জমা করার পরও চাল উত্তোলন করতে পারছে না ডিলারেরা

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কার্যালয়

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কার্যালয়। ছবি- ধূমকেতু প্রতিবেদক, বদলগাছী

ধূমকেতু প্রতিবেদক, বদলগাছী : নওগাঁর বদলগাছীতে খাদ্যবান্ধব কর্মসূচির ১৫ টাকা কেজি চাল নিয়ে চালবাজী চলছে। ডিলারেরা ব্যাংকের মাধ্যমে টাকা জমা করে ব্যাংক চালানের কপি জমা নিচ্ছেনা উপজেলা খাদ্য নিয়ন্ত্রক। এ নিয়ে দীর্ঘ প্রায় ৮ দিন অতিবাহিত হলেও উপজেলা খাদ্য নিয়ন্ত্রক ও উপজেলা নির্বাহী অফিসার সিদ্ধ্যান্তহীতায় ভুগছে।

ফলে খাদ্যবান্ধব কর্মসূচির প্রায় ৭৭৫৫ জন উপকারভোগীর চাল পাওয়া নিয়ে অনিশ্চতার মধ্যে পরেছে।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক অফিস সুত্রে জানা যায়, উপজেলার ৮ ইউনিয়নে দুটি করে মোট ১৬ জন খাদ্যবান্ধব কর্মসূচির চাল বিতরণের জন্য ১৬ জন ডিলার নিয়োগ রয়েছে।

গত ৩১ শে আগষ্ট উপজেলা খাদ্য নিয়ন্ত্রক স্বাক্ষরিত একটি পত্র যাহার স্মারক নম্বর-১৩.০১.৬৪০৬.০৩৬.৫৭.০০১.২৩.২৩.৩০৯ এর মাধ্যমে প্রতিটি ডিলারকে চিঠি ইসু করা হয়। চিটিতে বলা হয়েছে চলতি সেপ্টেম্বর-২৪ ইং মাসের চাল অত্র মাসের ১০ তারিখের মধ্যে ব্যাংকে টাকা জমা করে চাল যথারিতি উত্তোলন করার জন্য বলা হলো।

সেই মোতাবেক ডিলারেরা চলতি মাসের ৯ সেপ্টেম্বরে ব্যাংকে টাকা জমা করবে মর্মে খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়ে গোপন কোড নম্বর চাইতে গেলে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক সাবরিন মোস্তারি মৌখিক ভাবে জানান, সকল ডিলারদের বিরুদ্ধে লিখিত অভিযোগ এসেছে।

বিষয়টি নিয়ে উপজেলা খাদ্যবান্ধব কমিটির মিটিং হবে তার পর মিটিং এর সিদ্ধ্যান্ত অনুয়ায়ী আপনারা ব্যাংকে টাকা জমা করবেন। এ বিষয়ে যথারিতে ৯ সেপ্টেম্বর বিকেল ৪ টার সময় উপজেলা খাদ্যবান্ধব কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মাহবুব হাসান তার কার্যালয়ে জরুরী মিটিং এ বসেন। ওই দিন সন্ধ্যা পর্যন্ত মিটিং শেষে সকল ডিলারদের বিরুদ্ধে যে অভিযোগ হয়েছে তা তদন্ত করার জন্য উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কে প্রধান করে ৩ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

উক্ত কমিটি তদন্ত প্রতিবেদন দাখিলের পূর্ব পর্যন্ত যারা ডিলার রয়েছেন তাদেরকে ব্যাংকের মাধ্যমে টাকা জমা দিয়ে চালান কপি খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়ে জমা করতে বলা হয়। সেই সিদ্ধান্ত মোতাবেক ডিলারেরা পরের দিন ১০ সেপ্টেম্বর ব্যাংকে টাকা জমা করে চালানের কপি খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়ে জমা দিতে অফিসে গিয়ে দেখতে পান উপজেলা খদ্য নিয়ন্ত্রক সাবরিন মোস্তারি অফিসে আসেননি। এবং চালান কপি অফিসের অন্য কর্মকর্তারাও জমা নিতে অস্বীকৃতি জানান। এর পর ৮ দিন অতিবাহিত হলেও বিষয়টি কোন সুরহা হয়নি।

সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির ১৫ টাকা ধরে চাল পাওয়া নিয়ে উপজেলার ৭৭৫৫ জন উপকার ভোগীর মধ্যে চরম হতাশা বিরাজ করছে।

অপরদিকে, খাদ্যবান্ধব কর্মসূচির উপকারভোগী উপজেলার তেজাপাড়া গ্রামের নন্দলাল জানন, প্রতিমাসের ১০/১২ তারিখের মধ্যে আমরা ১৫ টাকা কেজির চাল পেয়ে যেতাম। এখন মাসের ১৭ দিন চলে গেলে ও চাল পাচ্ছিনা। যা আমার পরিবারের জন্য খুব কষ্টকর।

ডাঙ্গিসাড়া গ্রামের রশিদা, গাজীমদ্দীন, বয়তুল ও কাদবাড়ী গ্রামের ছালমাসহ অনেক উপকারভোগী বলেন, একই কষ্টের কথা। তাদের দাবী আমরা গরিব মানুষ রাজনীতি বুঝিনা। চাল পেলেই পরিবার পরিজন নিয়ে খেয়ে পরে বাঁচতে পারি এতেই আমরা সুখী। আজ বেশ কিছু দিন হয়ে যাচ্ছে আমরা চাল পাচ্ছিনা। চাল না পাওয়ায় আমরা আমাদের পরিবারের লোকজনদের নিয়ে খুব কষ্টে দিন যাপন করছি।

খাদ্যবান্ধব কর্মসূচির ডিলার মেহেদি হাসান, এরশাদ, রানা, মেহেদি, জামিলসহ সকলেই জানায়, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক উপজেলার কিছু রাজনৈতিক ব্যাক্তির কথা শুনে আমাদের ব্যাংক চালান জমা নিচ্ছেনা এবং চাল উত্তোলন করতে না দিয়ে হয়রানি করছে। আমরা এর সুষ্ট বিচার চাই।

এ বিষয়ে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক সাবরিন মোস্তারির কাছে জানতে চাইলে সে দাম্ভিকতার শুরে বলেন আমি এ বিষয়ে মূখ খুলতে পারবো না।

কেন মূখ খুলতে পারবেন না বলে জানতে চাইলে তিনি বলেন, খাদ্যবান্ধব কমিটির সভাপতি ইউএনও স্যার আপনারা সেখানে যান। অভিযোগ উঠেছে আপনি নাকি অন্য কিছু ব্যক্তিদের নতুন করে ডিলার নিয়োগ দেওয়ার জন্য তাদের সাথে হাত মিলিয়ে খাদ্যবান্ধবের চাল নিয়ে চালবাজী শুরু করছেন বলে প্রশ্ন করলে তিনি কোন উত্তর প্রদান করেন নি।

উপজেলা খাদ্যবান্ধব কর্মসূচির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মাহবুব হাসানের কাছে জানতে চাইলে তিনি বলেন, বিষয়টি নিয়ে বিবৃতকর অবস্থায় আছি। কি ধরণের বিবৃতকর বোধ করছেন? এমন প্রশ্নের উত্তরে সে বলে স্থানীয় লিডারদের চাপের মুখে রয়েছি। তবে আগামী দুই এক দিনের মধ্যে বিষয়টি সমাধান হয়ে যাবে।

জেলা খাদ্য নিয়ন্ত্রক ফরহাদ খন্দকারের সাথে মোবাইল ফোনে কথা বললে তিনি বলেন, খাদ্যবান্ধব কর্মসূচির চাল উত্তোলন সময় আগামী ২২ সেপ্টম্বর পর্যন্ত সময় বৃদ্দি করা হয়েছে এবং ৩০ সেপ্টম্বরের মধ্যে উপকারভোগীদের নিকট চাল বিতরণ করার সুযোগ রয়েছে। ডিলারেরা এই সময়ের মধ্যে চাল উত্তোলন ও বিতরণ করতে পারবে। বদলগাছী খাদ্য বান্ধব কর্মসূচির ডিলারেরা উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়ে ব্যাংক চালান জমা করতে ও চাল উত্তোলন করতে পারছেনা কেন? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ওইটা উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের বিষয়।

আরও নিউজ ও ভিডিও পেতে ক্লিক করুন :

ওয়েব সাইট : https://dhumkatunews.com/
ইউটিউব ভিডিও লিংক : https://www.youtube.com/@dhumkatunews/featured
টুইটার : https://twitter.com/dhumkatunews
ইন্সটেগ্রাম : https://www.instagram.com/dhumkatunews/
লিংকডইন : https://www.linkedin.com/in/dhumkatunews/
পিনটারেস্ট : https://www.pinterest.com/dhumkatunew

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30