IMG-LOGO

মঙ্গলবার, ২৭শে আগস্ট ২০২৪ খ্রিস্টাব্দ
১২ই ভাদ্র ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে সফর ১৪৪৬ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
পোরশায় পূনর্ভবা নদিতে যৌথ অভিযানের অবৈধ জাল আটকতানোরে বিলে পোনামাছ অবমুক্ততানোরে দু:স্থ নারী কর্মীদের মাঝে সঞ্চয়ী অর্থের চেক ফেরত প্রদানসাবেক তথ্য প্রতিমন্ত্রী অধ্যাপক আরাফাত আটকরায়গঞ্জে জামায়াতে ইসলামী পাঙ্গাসী ইউনিয়ন শাখার প্রতিবাদ সমাবেশচাঁপাইনবাবগঞ্জে এক কিশোরকে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা‘অভিন্ন নদীর পানির হিস্যা আদায়ে আন্তর্জাতিক আদালতে যেতে হবে’‘বন্যায় মারা গেছেন ২৭ জন’মোহনগঞ্জ উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের পদত্যাগের দাবিতে বিক্ষোভ সমাবেশপোরশায় নকল নবিসদের কলম বিরতীফুলবাড়ীতে প্রধান শিক্ষকের পদত্যাগের দাবিতে মানববন্ধনসাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে হত্যা মামলার আবেদনট্রাক ও মোটরসাইকেল সংঘর্ষে লালপুরের শ্রমিক নিহত, আহত ২২৪ জেলায় নতুন পুলিশ সুপার (এসপি) নিয়োগফারাক্কা নিয়ে যা বলছে বন্যা পূর্বাভাস কেন্দ্র
Home >> নগর-গ্রাম >> লালপুরে খাস জমিতে পুকুর খননের প্রতিবাদে মানববন্ধন

লালপুরে খাস জমিতে পুকুর খননের প্রতিবাদে মানববন্ধন

ধূমকেতু প্রতিবেদক, লালপুর : রাজশাহীর বাগমারা উপজেলা নির্বাহী অফিসার শরিফ আহমেদ লিংকন ও তার পরিবার প্রভাব খাটিয়ে নিজ এলাকা নাটোরের লালপুর উপজেলার আড়বাব ইউনিয়নের বিলশলিয়া এলাকায় সরকারী খাস জমি দখল করে ও বিলের পানি প্রবাহের ব্রীজ সংলগ্ন স্থানে পুকুর খননের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছ স্থানীয় কৃষকরা।

মঙ্গলবার (৪ মে) দুপুরে উপজেলার বিলশলিয়া-সালামপুর সড়কের ওই পুকুর সংলগ্ন বটতলায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে কৃষকরা একটি বিক্ষোভ মিছিল বের করে।

মানবন্ধনে স্থানীয় ইউপি সদস্য নজরুল ইসলাম বলেন, পুকুর খননে সরকারি নিষেধাজ্ঞা থাকা সত্তেও রাজশাহীর বাগমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফ আহমদ লিংকন ও তার পরিবারের সদস্যরা (পিতা নাঈম উদ্দিন ও ভাই) নিজ গ্রামের ওই স্থানে প্রশাসনিক ক্ষমতার প্রভাব খাটিয়ে খাস জমি দখল ও ব্রীজের পনি প্রবাহকে বাধাগ্রস্থ করে ওই ইউএও নিজে উপস্থিত থেকে পুকুর খনন করেছেনে। অবৈধ ভাবে খননকৃত পুকুর অবিলম্বে ভরাট করা না হলে হাজার হাজার বিঘা জমির ফসল জলাবদ্ধতায় নষ্ট হয়ে যাবে। কৃষকদের স্বার্থে অবিলম্বে খননকৃত পুকুর ভরাট করার দাবি জানান তিনি।

সাবেক ইউপি সদস্য আলাউদ্দিন বলেন, তার সময়ে এই রাস্তা নির্মান করা হয়েছে, রাস্তাটি আনোয়ার মৃধার জমি দিয়ে করা হয়েছে, আর রাস্তার খাস জমি ওই ইউএনও ও তার পিতা, ভাই একসাথে হয়ে জবর দখল করে তাদের পুকুরের সাথে সংযুক্ত করে ফেলেছে, যা অবিলম্বে ভরাট করার দাবি জানান।

আনোয়ারমৃধা তার বক্তব্যে বলেন, যেহেতু রাস্তাটি তার জমি দিয়ে গেছে তাই সংগত কারণে খাস জায়গাটি আমার হওয়ার কথা কিন্তু তা না হয়ে ক্ষমতার জোরে তারা খাস জমি দখল করে পুকুর কেটেছে, আর এই পুকুর কাটার কারনে মাঠের হাজার হাজার বিঘা ফসলি জমি জলাবদ্ধতার কারনে অনাবাদি হয়ে যাবে।

ক্ষতিগ্রস্থ মুনছার, মোত্তালেবসহ একাধিক কৃষক মানববন্ধনে জানান, পুকুর কাটার সময় তারা প্রতিবাদ করলে গাছে বেঁধে মারধরসহ প্রশাসনিক ক্ষমতার ভয়ভীতি দেখানো হয়, এছাড়া শরিফ আহমমে লিংকনের পিতা নাঈম উদ্দিন কৃষকদের শুধু মিথ্যা মামলা দিয়ে ফাঁসানোর ভয় দেখিয়েই ক্ষান্ত হননি, স্থানীয় দুই কৃষককে প্রাণ নাসের হুমকি পর্যন্ত দিয়েছেন বলে জানান তারা। এ বিষয়ে থানায় একটি অভিযোগ দায়েরে কথা জানিয়েছেন তারা।

কৃষকরা আরো জানান, এ বিষয়ে উপজেলা ভূমি অফিসে মৌখিক ভাবে অভিযোগ দিলে বিষয়টি খতিয়ে দেখার প্রতিশ্রুতি দিলেও বাস্তবে কোন পদক্ষেপ গ্রহণ করেননি।

এ বিষয়ে অভিযুক্ত বাগমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা শরীফ আহমেদ লিংকন বলেন, কাউকে ভয়ভীতি প্রদর্শন করা হয়নি, আমার পিতৃসূত্রে প্রাপ্ত জমিতে আমি যেতেই পারি, সরকারি জমি দখল ও পুকুর খননে অনুমতি আছে কি না জানতে চাইলে তিনি বলেন, এবিষয়ে স্থানীয় প্রশাসন সিদ্ধান্ত নিবে।

এ বিষয়ে লালপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার (ভূমি) শাম্মী আক্তার বলেন, বিষয়টি নিয়ে আদালতে মামলা হয়েছে, আদালত যে নির্দেশনা দিবে সে নির্দেশনা মোতাবেক পদক্ষেপ গ্রহণ করা হবে।

উল্লেখ্য, সম্প্রতি এ সংক্রান্ত একটি প্রতিবেদন বিভিন্ন জাতীয়, আঞ্চলিক ও অনলাইনে প্রকাশ হলে গত ২৯ এপ্রিল নাটোর জুডিসিয়াল মেজিস্ট্রেট আবু সাঈদ বিষয়টি তদন্ত করে আগামী ২০ মে তারিখের মধ্যে তদন্ত রিপোর্ট আদালতে জমা দিতে লালপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তাকে আদেশ দেন।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news

August 2024
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031