IMG-LOGO

শুক্রবার, ২৫শে অক্টোবর ২০২৪ খ্রিস্টাব্দ
৯ই কার্তিক ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে রবিউস সানি ১৪৪৬ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
ভারতের ওড়িশার পর এবার ছত্তীসগড়ে তাণ্ডব চালাচ্ছে ‘দানা’চারঘাটে পদ্মায় অবাধে চলছে মা ইলিশ শিকারবাঘায় ভ্যাম্যমান আদালতে পাচ মাদকসেবীর কারাদন্ডবাঘায় আন্ত র্ধমীয় সম্প্রীতির সমাবেশ অনুষ্ঠিতবাগমারায় উপজেলা আন্তঃ ফুটবল টুর্নামেন্টেরউদ্বোধন‘নিজেদের অপকর্মের জন্যই নিষিদ্ধ হয়েছে ছাত্রলীগ’‘সরকারি চাকরি পাবেন না নিষিদ্ধ সংগঠনের কর্মীরা’অভিনেত্রী আলিয়ার নাম উঠতেই যা বললেন রণবীরের বোনরাজশাহীতে রেড ক্রিসেন্টের পিপিপিপ্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিতএডিসি পদে পদোন্নতি পাওয়ায় বাঘার ইউএনওকে বিএনপির ফুলের শুভেচ্ছাঅবহেলিত রেলওয়ে পশ্চিমাঞ্চলেবেদখলে বিশাল ভূসম্পদরাজশাহীতে জাতীয় এইচপিভি টিকাদান ক্যাম্পেইনেরউদ্বোধন করলেন রাসিক প্রশাসকগোমস্তাপুরে নদী থেকে এসএসসি পরীক্ষার্থীর লাশ উদ্ধার,হিন্দু সম্প্রদায়ের মানববন্ধনগোমস্তাপুরে কিশোরীদের এইচপিভি টিকাদান কার্যক্রম শুরুবাগমারায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে উঁচু-নিচু বেঞ্চ বিতরণ
Home >> রাজশাহী >> লিড নিউজ >> চারঘাটে পদ্মায় অবাধে চলছে মা ইলিশ শিকার

নদীতে ব্যানার টানিয়ে লোক দেখানো অভিযান মৎস্য বিভাগের

চারঘাটে পদ্মায় অবাধে চলছে মা ইলিশ শিকার

ধূমকেতু প্রতিবেদক, মিজানুর রহমান চারঘাট : সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে রাজশাহীর চারঘাট এলাকার পদ্মা নদীতে মা ইলিশ শিকারের ধুম পড়েছে। শুধু চারঘাট নয়, উজানে গোদাগাড়ী থেকে ভাটিতে বাঘা এলাকাজুড়ে পদ্মায় চলছে মা ইলিশ শিকার। প্রশাসন দায়সারাভাবে নিষেধাজ্ঞার কথা প্রচার করলেও নদীতে নেই কার্যকর অভিযান। ফলে বেপরোয়া ভাবে পদ্মায় চলছে মা ইলিশ নিধন কার্য্যক্রম।

গত ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত সরকার ইলিশ ধরা ও বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। কিন্তু সরকারী সেই নিষেধাজ্ঞা অমান্য করে প্রকাশ্যে নদীর কিনারে সকাল বিকাল বসছে মাছের হাট। আবার ব্যাগে করে বিভিন্ন পাড়া মহল্লায় চলছে ইলিশ বিক্রি কার্য্যক্রম।

অভিযোগ রয়েছে, মৎস্য কর্মকর্তারা মানুষ দেখানো ঢাকঢোল পিটিয়ে ইলিশ শিকার না করতে প্রচারণা চালাচ্ছে; কিন্তু নেই কার্যকর অভিযান। মাঝে মাঝে মৎস্য অফিসের লোকেরা নদীর কিনারে নৌকায় ডিজিটাল ব্যানার ঝুলিয়ে অভিযান চালালেও বন্ধ হচ্ছে না মা ইলিশ নিধন কার্যক্রম। আর এতে করে মৎস্য কর্মকর্তাদের অভিযান এখন মানুষ দেখানো অভিযানে পরিণত হচ্ছে।

সরজমিন উপজেলার ইউসুফপুর, টাঙ্গন, চারঘাট পিরোজপুর, গোপালপুর, রাওথা ও বাঘা উপজেলার মীরগঞ্জ ও আলাইপুরে পদ্মায় চলছে অবাধে মৎস্য শিকার। এসব এলাকার পদ্মায় দিন-রাত সমান তালেই চলছে মা ইলিশ নিধনের কাজ।

চারঘাটের মীরগঞ্জ এলাকার নাম প্রকাশ না করার শর্তে এক স্কুল শিক্ষক বলেন, দিনে-রাতে সমান তালেই জেলেরা বেপরোয়া ভাবে শিকার করছে মা ইলিশ। জেলেদের জালে যেসব মাছ ধরা পড়ছে সেসব মাছের পেটে রয়েছে অধিক ডিম ও ঝাটকা মাছ। ফলে সরকারের নেয়া উদ্যোগ এখন ভেস্তে যেতে বসেছে।

তিনি বলেন, প্রতিদিন দূর-দূরান্ত থেকে লোকজন মোটরসাইকেলযোগে ছুটছে পদ্মার ধারে ইলিশ কিনতে। কিছু ইলিশ স্থানীয়ভাবে বিক্রি হলেও অধিকাংশই যাচ্ছে বিভিন্ন পাড়া মহল্লায়।
জানা গেছে, ছোট ছোট জাটকা ইলিশ বিক্রি হচ্ছে কেজি প্রতি ৪৫০ থেকে ৬০০ টাকায়, মাঝারি ইলিশ বিক্রি হচ্ছে সাড়ে ১০০০ থেকে ১২০০ টাকায় এবং ১ কেজি ওজনের ডিমওয়ালা মা ইলিশ বিক্রি হচ্ছে ১৫০০ থেকে সাড়ে ১৮০০ টাকায়, আর একজির উপরের ইলিশ বিক্রি হচ্ছে ২০০০ টাকা থেকে ২২০০ টাকা দরে। তবে, প্রতিটি ইলিশ মাছের পেটে রয়েছে ডিম।

এবিষয়ে জানতে চাইলে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা ওয়ালি উল্লাহ মোল্লাহ বলেন, মৎস্য রক্ষায় আমরা অবিরাম কাজ করে যাচ্ছি। গত কয়েক দিনের অভিযানে বিপুল পরিমাণ ইলিশ মাছ আটক করা হয়েছে। জব্দ করা হয়েছে নিষিদ্ধ জাল। তার পরেও কিছু অসাধূ জেলে ইলিশ মাছ ধরছে। তবে দেশী জেলেদের থেকে বেপরোয়া ভারতীয় জেলেরা।

এ বিষয়ে চারঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সানজিদা সুলতানা বলেন, মা ইলিশ রক্ষায় পদ্মায় একাধিকবার অভিযান পরিচালনা করা হয়েছে। এছাড়া, জেলেদের সচেতন করা হচ্ছে।

আরও নিউজ ও ভিডিও পেতে ক্লিক করুন :

ওয়েব সাইট : https://dhumkatunews.com/
ইউটিউব ভিডিও লিংক : https://www.youtube.com/@dhumkatunews/featured
টুইটার : https://twitter.com/dhumkatunews
ইন্সটেগ্রাম : https://www.instagram.com/dhumkatunews/
লিংকডইন : https://www.linkedin.com/in/dhumkatu-news-615953213/
পিনটারেস্ট : https://www.pinterest.com/dhumkatunews/

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news

October 2024
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031