IMG-LOGO

শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১৩ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
চাঁপাইনবাবগঞ্জে ‘হিট স্ট্রোকে’ ট্রাফিক পরিদর্শকের মৃত্যুমান্দায় ১৫ বছর পর প্রাথমিক শিক্ষক সমিতির নির্বাচনখাবার খেতে খেতে পানি পান করলে কী হয়রায়গঞ্জের হাটপাঙ্গাসীতে বিট পুলিশিং মতবিনিময়পোরশার নোচনাহারে ৩টি দোকান ভূষ্মিভূতজিম্বাবুয়ে সিরিজে শুরুতে কেন খেলবেন না সাকিবযুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের ধরপাকড়আবারও ঢাকার সিনেমায় অভিনেত্রী পাওলিসাপাহারে রহমতের বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়‘যে কোনো মূল্যে নির্বাচন সুষ্ঠু করতে হবে’‘যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া বিএনপি’রাণীনগরে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়‘যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না, এটা বন্ধ হওয়া উচিত’ভারতের মানবাধিকার নিয়ে মার্কিন প্রতিবেদনে যা বলল কমিশনমান্দায় সেনাসদস্যকে মারধর করে টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগ
Home >> শিক্ষা >> রামেবির অধিভুক্ত প্রতিষ্ঠানগুলোর এমবিবিএস ও বিডিএস ১ম বর্ষ পরীক্ষার ফল প্রকাশ

রামেবির অধিভুক্ত প্রতিষ্ঠানগুলোর এমবিবিএস ও বিডিএস ১ম বর্ষ পরীক্ষার ফল প্রকাশ

ধূমকেতু প্রতিবেদক : করোনা মহামারীর ফলে সৃষ্ট সেশন জট দ্রুততার সাথে কাটিয়ে উঠছে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়। রামেবির অধিভুক্ত প্রতিষ্ঠান সমূহের প্রথম বৃত্তিমূলক এমবিবিএস পরীক্ষা মে-২০২১ গত ০৯/০১/২০২২ তারিখ লিখিত অংশের পরীক্ষা শুরু হয়ে ১৩/০৪/২০২২ তারিখ মৌখিক ও ব্যবহারিক অংশের পরীক্ষা শেষ হয়। পরীক্ষা শেষ হবার সাথে সাথেই উত্তরপত্র মূল্যায়ন ও ফলাফল প্রস্তুতকরনের কাজ দ্রুততার সাথে সম্পন্ন হয় এবং গত ২২/০৫/২০২২ তারিখে ফলাফল প্রকাশিত হয়।

রামেবির অধিভুক্ত প্রতিষ্ঠান সমূহ থেকে প্রথম বৃত্তিমূলক এমবিবিএস পরীক্ষা মে-২০২১ এ মোট ২৫২১ জন পরীক্ষার্থী অংশগ্রহন করে ১৮৯৫ জন কৃতকার্য হয়। মোট পাশের হার ৭৫.১৭ শতাংশ। এর মধ্য সদ্য প্রতিষ্ঠিত নওগাঁ মেডিকেল কলেজ থেকে ৫০ জন পরিক্ষার্থী অংশগ্রহণ করে ৪৬ জন কৃতকার্য হয় এবং শতকরা ৯২ ভাগ পাশের হার নিয়ে রামেবি অধিভুক্ত প্রতিষ্ঠান সমূহের মধ্যে প্রথম স্থান অর্জন করে।

এছাড়া প্রথম বৃত্তিমূলক বিডিএস পরীক্ষা মে-২০২১ শুরু হয় ১৭/০১/২০২২ তারিখ এবং মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা শেষ হয় ৩১/০৩/২০২২ তারিখ। পরীক্ষা শেষে উত্তরপত্র মূল্যায়ন এবং ফলাফল প্রস্তুতকরণ শেষে ফলাফল প্রকাশিত হয় ২৩/০৫/২০২২ তারিখ। এই পরীক্ষায় ৭ টি পরীক্ষা কেন্দ্রে মোট ৩২২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে কৃতকার্যের সংখ্যা ১৭৬ এবং পাশের হার ৫৪.৬৬। পাশের হারের দিক থেকে সর্বোচ্চ ৮৪.৪৪ শতাংশ পাশ করে রংপুর মেডিকেল কলেজ, ডেন্টাল ইউনিট প্রথম স্থান অর্জন করে।

এ ব্যাপার নওগাঁ মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. বুলবুল হাসান বলেন পূর্বের রাজশাহী মেডিকেল কলেজ এর উপাধ্যাক্ষ, পাবনা মেডিকেল কলেজ এর অধ্যক্ষের দায়ীত্ব এবং বর্তমানে রামেবির ডেন্টাল অনুষদের ডীনের দায়িত্ব পালন কালে অর্জিত অভিজ্ঞতা সমূহ কাজে লাগিয়ে তিনি ছাত্র-ছাত্রীদের ও শিক্ষকমন্ডলীর সাথে মতবিনিময় সভা করে সমস্যা গুলো নিরুপন পূর্বক সমাধান এর উপায় খুজে বের করেন। এছাড়া নওগাঁ মেডিকেল কলেজ একটি নতুন প্রতিষ্ঠান ও অনেক প্রতিবন্ধকতা থাকা স্বত্ত্বেও রামেবি অধিভূক্ত প্রতিষ্ঠান সমূহের মধ্যে প্রথম বৃত্তিমূলক পরীক্ষা-২০২১ এ প্রথম স্থান অর্জন করায় শিক্ষার্থীদের শুভেচ্ছা জানান এবং মহান আল্লাহর নিকট শুকরিয়া জ্ঞাপন করেন। এছাড়া নওগাঁ মেডিকেল কলেজ এর ডিপিপি প্রস্তুতকরণের কাজ ও অতি দ্রুত সম্পন্ন হবে বলে জানান।

রামেবির এখন পর্যন্ত সকল ধরনের পরীক্ষা গ্রহণ ও ফলাফল প্রস্তুতকরণ সম্পূর্ন ডিজিটাল পদ্ধতি কোডিং-ডিকোডিং এর মাধ্যমে করা হয়েছ। এর ফলে পরীক্ষা গ্রহণে সচ্ছতার একটি উদাহরণ সৃষ্টি হয়েছে বলে মনে করেন রামেবির উপাচার্য অধ্যাপক ডা. এ, জেড, এম, মোস্তাক হোসেন।

তিনি বলেন, নতুন বিশ্ববিদ্যালয় হিসেবে প্রশাসনিক ও একাডেমিক কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অভিজ্ঞ ও যোগ্য ব্যক্তিদের নিয়োগের ওপর সর্বোচ্চ জোর দেওয়া হয়েছে। চুক্তিভিত্তিক নিয়োগের ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা সম্পূর্ণভাবে নিশ্চিত করা হয়েছে এবং তাদের নিয়োগের ফলে কাজে গতিশীলতা এসেছে। এ ছাড়া বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের অনুমোদিত বিধি অনুসরণের পাশাপাশি সিন্ডিকেটের সিদ্ধান্ত ও বরাদ্দের ভিত্তিতে নিয়োগ দেওয়া হয়।

তিনি উল্লেখ করেন, কোভিড-১৯ মহামারির সময় ব্যাহত একাডেমিক কার্যক্রমও কাটিয়ে উঠেছে বিশ্ববিদ্যালয়। পরীক্ষা নিয়ন্ত্রক বিভাগে অভিজ্ঞ ও যোগ্য নেতৃত্বের ফলে রামেবি অন্যান্য বিশ্ববিদ্যালয়ের চেয়ে প্রায় এক বছর এগিয়ে আছে বলে জানান তিনি। তিনি পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ডা. আনোয়ার হাবিব সহ পরীক্ষা নিয়ন্ত্রণ শাখার সকল কর্মকর্তা কর্মচারীবৃন্দকে তাদের নিরলস পরিশ্রমের জন্য বিশেষ ধন্যবাদ জানান। এছাড়া অধ্যক্ষ, নওগাঁ মেডিকেল কলেজ ও রংপুর মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট কে তাঁদের প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের প্রথম স্থান অর্জন করার অভিনন্দন জানান।

রামেবির উপাচার্য মহোদয়ের ঐকান্তিক প্রচেষ্টায় এবং প্রকৌশলী মো. সিজুম মুনীর, পরিচালক, পরিকল্পনা ও উন্নয়ন, রামেবি এর কর্মদক্ষতায় দ্রুততার সাথে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রকল্পের ডিপিপি চূড়ান্ত করা সম্ভব হয়েছে। ডিপিপিতে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ১০০ কোটি টাকা। দুই ধাপে সম্পন্ন হবে প্রকল্প। প্রথম ধাপে প্রকল্প ব্যয় ধরা হয়েছে ২ হাজার কোটি টাকা। মে অথবা জুন মাসেই একনেক সভায় প্রকল্পটি অনুমোদন পাবে বলে আশা করা হচ্ছে।

প্রথম ধাপে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন, প্রশাসনিক ভবন, হাসপাতাল, স্কুল, ডে-কেয়ার সেন্টার নির্মাণ করা হবে। ১ হাজার ২০০ শয্যার হাসপাতালে সেবার পরিসর বাড়বে কয়েক গুণ। বিশেষায়িত ও দুরারোগ্য রোগের চিকিৎসায় ভূমিকা রাখবে এ হাসপাতাল। রাজশাহী মহানগরীতে ৬৮ একর জায়গায় এ প্রকল্প বাস্তবায়ন হবে।

রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের সব সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজ, ডেন্টাল কলেজ, নার্সিং কলেজ এবং ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজিকে আরএমইউর আওতাধীন করা হয়েছে। এ বিশ্ববিদ্যালয়ের অধীন ১৩টি সরকারি, ১৩টি বেসরকারি মেডিকেল কলেজ রয়েছে। ২ টি সরকারি ও ৫ টি বেসরকারি ডেন্টাল কলেজ, ৬ টি সরকারি ও ৩১ টি বেসরকারি নার্সিং কলেজ, ১ টি সরকারি ও ২ টি বেসরকারি স্বাস্থ্য শিক্ষা প্রযুক্তি প্রতিষ্ঠান মিলিয়ে মোট ৭৪ টি অধিভুক্ত প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠান হতে ১২ হাজার এর অধিক রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যলয়ে নিবন্ধিত রয়েছে।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের আটটি অনুষদের অধীন পিএইচডিসহ স্নাতকোত্তর কোর্সও অতি সত্বর চালুর পরিকল্পনা রয়েছে ।

এছাড়া পরীক্ষক, পরিদর্শক ও সংশ্লিষ্ট অন্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ অত্যন্ত সন্তুষ্ট যে হিসাব বিভাগে অভিজ্ঞ ও দক্ষ জনবলের কারণে তাদের দীর্ঘদিনের বকেয়া পরিশোধ হয়েছে। রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় একটি নতুন প্রতিষ্ঠিত হওয়ায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন আর্থিক নীতিমালা প্রনয়নের কাজে রামেবির কোষাধ্যক্ষ প্রফেসর ড. রুস্তম আলী আহমেদ অগ্রনী ভূমিকা রেখে চলেছেন। এছাড়াও অর্থ ও হিসাব দপ্তররের প্রতিটি কাজে তার প্রত্যক্ষ দিকনির্দেশনার ফলে চলমান কার্যক্রম আরও গতিশীল হয়েছে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news