IMG-LOGO

শনিবার, ২৭শে জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
১২ই শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে মহর্‌রম ১৪৪৬ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
আজ সজীব ওয়াজেদ জয়ের জন্মদিন‘জনজীবন স্বাভাবিক হলে কারফিউ থাকবেনা’দামকুড়ায় গাঁজাসহ গ্রেপ্তার ১পাবনায় ভাংচুর ও অগ্নিসংযোগ মামলার ৩ আসামী গ্রেপ্তারফ্রান্সে রেল নেটওয়ার্কে দফায় দফায় হামলারাজশাহীতে আরএমপি পুলিশের অভিযানে আটক ৩৭‘সহিংসতায় আহতরা যে দলেরই হোক চিকিৎসার দায়িত্ব নেবে সরকার’দুই পুলিশকে হত্যা, ছাত্রদল নেতাসহ গ্রেফতার ৬ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে যুদ্ধাপরাধী হিসেবে গ্রেফতারের দাবি হামাসেরজনগণের জানমাল রক্ষার্থে ও যেকোন অরাজকতারুখতে আমরা মাঠে ছিলাম, আছি : মেয়র লিটন‘তারেক রহমানের নির্দেশে হামলা হয়েছে’‘অপরাধীদের খুঁজে বের করে বিচারের মুখোমুখি করুন’মোহনপুরে মহিলা ভাইস চেয়ারম্যান গ্রেপ্তার‘দায় থেকে মুক্তি পেতে আন্তর্জাতিক তদন্ত চাইছে বিএনপি’পোরশায় অবৈধ রিং ও সুতিজাল পুড়িয়ে বিনষ্ট
Home >> নগর-গ্রাম >> বিশেষ নিউজ >> একবছরে তারাগঞ্জের ৯ গ্রামে হয়নি বাল্যবিয়ে

মানবকল্যাণ পরিষদের সিএসও গঠন

একবছরে তারাগঞ্জের ৯ গ্রামে হয়নি বাল্যবিয়ে

ধূমকেতু প্রতিবেদক, তারাগঞ্জ : কন্যা শিশুর সবচেয়ে বড় মানবাধিকার লঙ্ঘন হলো বাল্যবিয়ে। বাল্য বিয়ের ফলে সিদ্ধান্ত গ্রহণ ও নিজের মতো জীবন যাপন করতে পারে না ওই শিশু। ফলে শিশু ও নারী নির্যাতনের ঘটনা বেশি ঘটছে।

এ ব্যাপারে পরিচালিত এক পরিসংখ্যানে দেখা যায় এখনো ১৮ বছর বয়স হওয়ার আগেই ৫১ ভাগ মেয়ের বিয়ে হচ্ছে। সরকারের সদিচ্ছার পাশাপাশি অভিভাবকদের সচেতনতা, নজরদারি এবং সরকারি বেসরকারি সংস্থার মধ্যে সমন্বয় বাড়ানো গেলে দেশ থেকে বাল্য বিয়ে এবং শিশু ও নারী নির্যাতন বন্ধ করা সম্ভব।

বৃহস্পতিবার রংপুর জেলার তারাগঞ্জ উপজেলার দৌলতপুর গ্রামে এক মুক্ত আলোচনা সভার আয়োজন করা হয় উক্ত সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বে-সরকারী উন্নয়ন সংগঠন প্রয়াসের চেয়ারম্যান ও তারাগঞ্জ উপজেলা সিএসও সভা প্রধান শহীদুল ইসলাম আমার গ্রাম আমার দায়িত্ব শিশুর জীবন হোক বাল্যবিয়ে মুক্ত শীর্ষক স্লোগানে এই বিশেষ সভা যৌথভাবে আয়োজন করে বে-সরকারী উন্নয়ন সংগঠন প্রয়াস, মানব কল্যাণ পরিষদের সি এস ও সংগঠন ও মানব কল্যাণ পরিষদের শিক্ষার্থী ফোরাম সভায় জানানো হয় তারাগঞ্জ উপজেলা বাল্য বিয়েমুক্ত করতে দীর্ঘদিন ধরে এই উপজেলার পাঁচটি ইউনিয়নেই উপজেলা প্রশাসন জনপ্রতিনিধি সাংবাদিক সুশীল সমাজের ব্যক্তিরা সহ মাধ্যমিক ও মাদ্রাসা পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের সম্পৃক্তকরণের মাধ্যমে জনসচেতনতা সৃষ্টিতে বিভিন্ন কর্মসূচি পরিচালনা করা হচ্ছে।

যার ধারাবাহিকতায় গত এক বছরে তারাগঞ্জ উপজেলার নয়টি গ্রামে হয়নি কোন বাল্যবিয়ে মানুষকে সচেতন ও বাল্যবিয়ের কুফল সম্পর্কে ব্যাপক প্রচার প্রচারণা চালিয়ে এই ফল মিলেছে বলে মনে করে সংশ্লিষ্ট এলাকার সচেতন জনগণ ও বিশিষ্ট ব্যক্তিরা। সম্মিলিত প্রচেষ্টায় অনুপ্রেরণামূলক যাত্রায় বাল্য বিয়ের হার এই এলাকায় বর্তমানে নিম্নগামী। আর বাল্য বিয়ের কুফল সম্পর্কে জানতে পেরে শিক্ষার্থীরা শপথ নেয় লেখাপড়া শেষ না করে অল্প বয়সে তারা বিয়ে করবে না। অন্য কাউকে করতেও দেবে না।

সভায় আরও জানানো হয়, শুধু এই ৯টি গ্রাম নয়, তারাগঞ্জ উপজেলাকে অচিরে ই শত ভাগ বাল্যবিয়ে মুক্ত ঘোষণা করা হবে এবং এ ব্যাপারে মানবকল্যাণ পরিষদ এর সহযোগিতায় গ্রাম, ইউনিয়ন ও উপজেলা সিএসও ফোরাম কাজ করে যাচ্ছে।

এ ব্যাপারে জানতে চাইলে মানব কল্যাণ পরিষদের তারাগঞ্জ প্রকল্প অফিসের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা তামান্না জেবিন বলেন, আমরা গত আড়াই বছর ধরে তারাগঞ্জ উপজেলার ৫ টি ইউনিয়নে নারীর অধিকারসহ বিভিন্ন সমসাময়িক বিষয় নিয়ে কাজ করছি তার মধ্যে অন্যতম হলো বাল্য বিয়ে, আর সেটা ইতিমধ্যে আমরা আশানুরূপ ভাবে কমাতে পেরেছি, জনগনসহ সবার সহযোগিতা পেলে অচিরেই আমরা কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারব।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news