IMG-LOGO

বৃহস্পতিবার, ৩০শে মে ২০২৪ খ্রিস্টাব্দ
১৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে জিলকদ ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
রহনপুরে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনানন্দীগ্রামে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগবদলগাছীতে বোরো ধান ও চাল সংগ্রহের উদ্বোধনমোহনপুরে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে ত্রি-মূখী লড়াইবাগমারায় ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে কৃষকের ব্যাপক ক্ষতিশৈলগাছী ইউনিয়ন পরিষদের উন্মুক্ত বাজেট ঘোষণারাজশাহীতে প্রথম ধাপের নির্বাচিত উপজেলা চেয়ারম্যানদের শপথ গ্রহণরাজশাহীতে ৬৬৫১৩ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবেনারীর ভূমিকার পক্ষে শক্ত অবস্থান সানিয়া মির্জারনাচোলে দুদকের বিতর্ক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণফুলবাড়ীতে উম্মুক্ত লটারীর মাধ্যমে কৃষক নির্বাচন‘তদন্তের স্বার্থে সব বলা যাচ্ছে না’পাল্টা ২০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে আইনি নোটিশ পাঠালেন চিত্রনায়িকা মিষ্টি‘বেনজিরকে গ্রেফতারে আইনী কোন বাধা নেই’১৪৩৩৭ কোটি টাকার ১১ প্রকল্প একনেকে অনুমোদন
Home >> রাজশাহী >> রাজশাহীতে আরডির নিষেধাজ্ঞা অমান্য করে বাড়ি নির্মাণের অভিযোগ

রাজশাহীতে আরডির নিষেধাজ্ঞা অমান্য করে বাড়ি নির্মাণের অভিযোগ

ধূমকেতু প্রতিবেদক : নগরীর ছোটবনগ্রাম ক্লাবমোড় এলাকায় আরডির নিষেধাজ্ঞা অমান্য করে মামুনের বিরুদ্ধে বাড়ি নির্মানের অভিযোগ উঠেছে। একই সঙ্গে আরডিতে অভিযোগকারী একই এলাকার গোলাম মোহাম্মদ আলীকে অভিযোগ তুলে নিতে চাপ ও হুমকি দেয়া হচ্ছে বলে অভিযোগ উঠেছে। তিনি নিরাপত্তা চেয়ে চন্দ্রিমা থানায় গত ১২/১১/২০২১ সালে একটি সাধারণ ডাইরি করেন। জিডি নং-৪৩২।

গোলাম মোহাম্মদ আলী অভিযোগ করে বলেন, চন্দ্রিমা থানাধীন ছোটবনগ্রাম ক্লাব মোড় এলাকার আব্দুল জলিলের পুত্র মামুন ছোটবনগ্রাম মৌজার আরএস ৭০৭ নম্বর দাগের ১৩ ছটাক মাটিতে একটি পাঁচতালা ভবন নির্মান কাজ শুরু করেন। যা তিনি অবৈধ ভাবে নিয়ম না মেনে বাড়ি নির্মান করছেন এবং বাড়ি নির্মানের সময় যে জায়গা ছেড়ে করার কথা তা তিনি করেন নি। এব্যাপারে তিনি গত ১০-১১-২০২১ তারিখে আরডিতে অবৈধ নির্মান সংক্রান্ত বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আবেদন করেন। আবেদন নম্বর ১৬০৩। আরডিতে আবেদনের পর গত ২৩-১১-২০২১ তারিখে আরডি থেকে মামুনুর রশীদকে একটি নোটিশ প্রদান করা হয়। যার সাম্মরক নং-০৪০.০০৫.০০২.১৩০.২০১৯, অভি-৯১.২০২১,৯৫৫/১(৩)। যাতে ইমারত নির্মাণ কমিটির পক্ষ রাজশাহী অথরাইজড অফিসার মুহাম্মদ আলী আজাদের স্বাক্ষর রয়েছে। নোটিশে উল্লেখ করা হয় যেহেতু তিনি (মামুনুর রশিদ মামুন) ছোটবনগ্রাম (ক্লাবের মোড়) মহল্লায় ছোটবনগ্রাম মৌজায় আরএস-৭০৭ দাগে আংশিক পাঁচতলা পর্যন্ত ইমারত নির্মাণ কাজ করছেন এবং যেহেতু তিনি নির্মান স্থলে সে নির্মান কাজের অনুমোদিত নকশা প্রদর্শন করেননি এবং যেহেতু তিনি সে নির্মান কাজের অনুমোদিত নকশা লঙ্ঘন করেছেন এবং যেহেতু উল্লিখিত ইমারত নিম্ন বর্ণিত নির্মান বিচ্যুতি দেখা গেছে।

১। ইমারতের ভিত্তিসহ নির্মাণ পরিদর্শন করায়ে প্রমানপত্র গ্রহণ করেননি এবং অনুমোদনের নম্বর, তারিখ, অনুমোদিত তলা উল্লেখ করে নির্মাণ স্থলে নির্মাণ সংক্রান্ত তথ্য-বোর্ড স্থাপন করেননি ফলে অনুমোদনের ২ নম্বর শর্ত লঙ্ঘিত হয়েছে।

২। ইমারতের সামনে ১.৫২ মিটার হতে ১.৮৩ মিটার উন্মুক্ত রাখার বিধান থাকলেও ১.৫০ মিটার হতে ১.২২ মিটার ও ০.৯১ মিটার স্থানভেদে উন্মুক্ত রেখে তদপুরে ১.৫০ মিটার হতে ০.৯১ মিটার হতে ০.১২২মিটার ছাদ বর্ধিত করা হয়েছে। ইমারতের পশ্চাতে ১.০ মিটার উন্মুক্ত রাখার বিধান থাকলেও ০.৩০ মিটার উন্মুক্ত রেখে তদপুরে ০.৩০ মিটার ছাদ বর্ধিত করা হয়েছে। ইমারতের উত্তর পাশে ১.০ মিটার উন্মুক্ত রাখার বিধান থাকলেও ০.৩০ মিটার উন্মুক্ত রেখে তদপুরে ০.৩০ মিটার ছাদ বর্ধিত করা হয়েছে। ইমারতের দক্ষিণ পাশে ১.০ মিটার উন্মুক্ত রাখার বিধান থাকলেও ১.৮৩ মিটার উন্মুক্ত রেখে স্থানভেদে তদপুরে ১.২২ মিটার ছাদ বর্ধিত করা হয়েছে। ফলে অনুমোদনের ১৬নং শর্ত লঙ্ঘিত হয়েছে।

তাই উক্ত অবৈধ নির্মাণ কাজ বন্ধ রেখে কেন ভেঙ্গে ফেলা বা অপসারন করা যাবেনা তার সন্তোষ জনক জবাব আগামী ৭দিনের মধ্যে দিতে হবে। নির্ধারিত সময়ে গ্রহণযোগ্য উপযুক্ত জবাব প্রদান না করলে আর কোন বক্তব্য না শুনেই পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এছাড়াও নোটিশে মহানগর মেট্রোপলিট্রন পিিলশ চন্দ্রিমা থানার অফিসার ইনচার্জকে অবৈধ নির্মাণ কাজ বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানানো হয়।

গোলাম মোহাম্মদ আলী বলেন, আরডির নির্ধারিত তারিখ ছিলো ১২-১২-২১। সেদিন আরডিতে বাদী হিসেবে তিনি হাজির হলে হাজিরায় তার স্বাক্ষর নিয়ে আরডিএ কর্তৃপক্ষ বলেন আমাদের অফিসার অসুস্থ শুনানির তারিখ পরে জানানো হবে। কিন্তু এখন পর্যন্ত শুনানীর তারিখ জানানো হয়নি।

তিনি অভিযোগ করে বলেন, আরডিতে আবেদন করার পর থেকে অভিযোগ তুলে নিতে তাকে বিভিন্ন রকম চাপ দেয়া হচ্ছে। কখনো রাজনৈতিক নেতার নাম করে কখনো আবার মোবাইল ফোনে হুমকি দেয়া হচ্ছে। গত ১২-১১-২০২১ তারিখে আনুমানিক ৯টার সময় আমার বাসার সামনে আমাকে ও আমার পরিবারকে ভয়ভিতিসহ প্রাণনাশের হুমকি দেন। এব্যাপারে গত ১২-১১-২০২১ তারিখে চন্দ্রিমা থানায় একটি সাধারণ ডাইরি করা হয়। জিডি নম্বর-৪৩২।

জিডির বিষয়ে কোর্টে গত ১২-১২-২১ তারিখে নির্ধারিত দিন ছিলো। সে দিন আমার নাম ঠিকানা ও ঘটনার সত্যতা সম্পর্কে জানতে চাওয়া হয়। এরপর বিজ্ঞ আদালত থেকে জানানো হয় চন্দ্রিমা থানাকে তদন্তের ভার দেয়া হচ্ছে। আগামী ১৮-০১-২২ তারিখে তদন্ত প্রতিবেদন দাখিল করবে। কিন্তু সেদিনও তদন্ত প্রতিবেদন দাখিল হয়নি। পরবর্তীতে আগামী ১৩-০২-২০২১ তারিখ তারিখ নির্ধারণ করা হয়। এখন পর্যন্ত হুমকি অব্যাহৃত রয়েছে।

অভিযোগ বিষয়ে মামুনুর রশিদ মামুনের সঙ্গে যোগাযো করা হলে তিনি অভিযোগ অস্বীকার করে বলেন, আমি নিয়ম মেনে বাড়ি করেছি। কেউ যদি অভিযোগ করে সেটি অনর্থক করেছেন।

তিনি আরও বলেন, রাজশাহী শহরের ৯০ভাগ বাড়ি নিয়ম মেনে হয়না। একটু কমবেশি হবেই।

হুমকি দেয়ার বিষয়ে মামুনুর রশিদ মামুন বলেন, আমি কাউকে হুমকি দিইনি। যে কেউ এমনি জিডি করতে পারেন।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news