IMG-LOGO

শনিবার, ২৮শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ১৪ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
দুর্নীতিগ্রস্থ বিচারকদের ছেটে ফেলা হবে : প্রধান বিচারপতিব্র্যাকের আলু বীজ কিনে হতাশায় কৃষকরা, পায়নি ক্ষতিপূরণতানোরে নিম্মমানের ড্রেন নির্মাণ, রাস্তা সংস্কারের নামে হরিলুটজনসভায় ৫-৭ লাখ মানুষের জনসমাগম হবে : লিটনচাঁপাইনবাবগঞ্জ-২ আসনে উপনির্বাচন, নাচোলে নৌকার জনসভাঅপরাধীরা পুলিশের চেয়ে এক ধাপ এগিয়ে থাকতে চায়ইউক্রেনে যুক্তরাষ্ট্রের ট্যাংক পাঠানোর ঘোষণায় যা বললেন কিমের বোনবায়ুদূষণে টানা আট দিন শীর্ষে ঢাকারাজশাহী জেলা পুলিশের অভিযানে আটক ৪মহাদেবপুরে ২০০ অসহায় মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণরাজশাহীতে আরএমপি পুলিশের অভিযানে আটক ২৭ভারতে ২৪ ঘন্টায় তিন বিমান বিধ্বস্তলালপুরে বোমা কালামকে কুপিয়ে হত্যাঝালকাঠিতে কাভার্ডভ্যান চাপায় দুই মোটরসাইকেল আরোহীর মৃত্যুমোহনপুরে গলায় ফাঁস দিয়ে যুবকের আত্মহত্যা
Home >> >> বাগমারায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হচ্ছে করোনা চিকিৎসা

বাগমারায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হচ্ছে করোনা চিকিৎসা

ধূমকেতু প্রতিবেদক, বাগমারা : করোনা সংক্রামন প্রতিরোধ ও চিকিৎিসা সেবায় দেশের নামীদামী হাসপাতালে যখন টালমাটাল অবস্থা। তখন বাগমারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তাররা তাদের স্বল্প লোকবল ও স্বাস্থ্য সরঞ্জাম নিয়ে মনোবল ও আন্তারিকতার সাথে চিকিৎসা সেবা দিয়ে মহামারি করোনার ব্যাপক সংক্রামন ও মৃত্যুর হাত থেকে রক্ষা করেছেন উপজেলাবাসীকে। আর জীবনের চরমঝুঁকি নিয়ে দিনরাত অক্লান্ত পরিশ্রম করে মানুষের আস্থা ও প্রশংসা অর্জন করেছেন বাগমারা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ গোলাম রাব্বানী।

বাগমারা স্বাস্থ্য কমপেক্স ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, গত বছর করোনার ব্যাপক সংক্রামন ও মৃত্যুর হার বেড়ে যাওয়ায় বাগমারা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা রোগীদের জন্য খোলা হয় করোনা আইসোলেশন সেন্টার। এছাড়া বাড়ি বাড়ি গিয়ে করোনা রোগীদের চিকিৎসা সেবা দেওয়ার জন্য গঠন করা হয় ভ্রাম্যমান মেডিকেল টীম। বিশেষজ্ঞ ডাক্তারসহ এই টীমের সদস্যরা এ্যাম্বুলেন্স নিয়ে বাড়ি বাড়ি গিয়ে করোনা রোগীদের বিনামূল্যে চিকিৎসা ও ঔষধপত্র সরবরাহ করেন। অল্প দিনেই এই ভ্রাম্যমান চিকিৎসা সেবার ব্যবস্থা এলাকায় ব্যাপক সাড়া ফেলে। এই ব্যবস্থা জাতীয় গণমাধ্যমে ব্যাপক ফলাও করে প্রকাশিত হলে স্বাস্থ্য মন্ত্রণালয় দেশের অন্যান্য উপজেলায় বাগমারা করোনা চিকিৎসার মডেল বাস্তবায়ন শুরু করে। এছাড়া উপজেলার প্রত্যন্ত এলাকার করোনা উপসর্গ রোগীদের জন্য ২৪ ঘন্টা মোবাইলে ব্যবস্থা পত্র দেওয়া হয় এই স্বাস্থ্য কমপ্লেক্স থেকে।

এভাবে করোনা রোগীদের চিকিৎসা সেবায় একের পর এক দৃষ্টান্ত স্থাপন করে করোনা চিকিৎসায় একটি রোল মডেলে পরিনত হয় বাগমারা স্বাস্থ্য কমপ্লেক্স এরই ধারাবাহিকতায় স্থানীয় সাংসদ সদস্য ইঞ্জি এনামুল হক স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকদের অক্লান্ত পরিশ্রম দেখে নিজ উদ্যোগে করোনা রোগীদের জন্য পালস অক্সিমিটার ও অক্সিজেন কনসেট্রেটর প্রদান করেন। এ প্রসঙ্গে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ গোলাম রাব্বানী বলেন, স্থানীয় সাংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক বাগমারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জন্য অত্যন্ত আন্তরিক। তিনি গত বছর করোনা সংক্রামনের শুরুতেই সম্পূর্ন ব্যক্তিগত উদ্যোগে ও অর্থায়নে স্বাস্থ্য কমপ্লেক্সসহ রাজশাহী মেডিকেলে কর্মরত ডাক্তার-নার্সসহ সকল কর্মকর্তা-কর্মচারীদের উন্নতমানের মাস্ক ও পিপিই সরবরাহ করেন। সরকারি প্রতিষ্ঠান হওয়ায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে লোকবল সংকট একটি প্রধান সমস্যা। বিষয়টি স্থানীয় সাংসদকে অবহিত করলে তিনি নিজ অর্থায়নে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জন্য ৭ জন কর্মচারী দিয়েছেন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জন্য যথাসাধ্য চেষ্টা করে সেবার মান ব্যাপক উন্নত করেছেন ইঞ্জিনিয়ার এনামুল হক এমপি।

বাগমারা স্বাস্থ্য কমপ্লেক্সের সার্বক্ষনিক পর্যবেক্ষন ও ব্যবস্থাপনায় করোনা সংক্রামন থেকে সেরে ওঠেছেন উপজেলা উপজেলা নির্বাহী অফিসার শরিফ আহম্মেদ, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মাসুদুর রহমান, উপজেলা হিসাবরক্ষণ অফিসের অডিটর নজরুল ইসলাম ও বাগমারা প্রেসক্লাবের সভাপতি আলতাফ হোসেন মন্ডলসহ বেশ কিছু করোনা রোগিরা জানান, বাগমারা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তারদের ব্যবস্থাপনা ও তাদের আন্তরিক চিকিৎসা সেবায় আমরা করোনা সংক্রামন থেকে সুস্থ হয়েছি। তারা হাসপাতালের টিএইচও ডাক্তার গোলাম রাব্বানীর চিকিৎসা সেবা ও আন্তরিকতায় সন্তোষ প্রকাশ করেন।

এদিকে বাগমারার প্রত্যন্ত গ্রামাঞ্চলের লোকজনকে করোনা সংক্রামনের হাত থেকে রক্ষার জন্য ব্যতিক্রমী উদ্যোগ গ্রহন করেছেন সাংসদ এনামুল হক। তারই নির্দেশনায় বাগমারায় চলমান করোনা সংক্রামন প্রতিরোধে সার্বিক কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। এ প্রসঙ্গে জানতে চাইলে উপজলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: গোলাম রাব্বানী বলেন, বাগমারা একটি প্রত্যন্ত ও বৃহৎ উপজেলা। নানান সীমাবদ্ধতা ও স্বল্পতার মাঝেও মহামারি করোনা সংকট মোকাবেলায় স্থানীয় সাংসদের উৎসাহ ও সহযোগিতায় আমরা মানুষের দৌড়গোড়ায় চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছি।

উপজেলা নির্বাহী অফিসার শরিফ আহম্মেদ জানান, নানান সীমাবদ্ধতার পরও বাগমারা স্বাস্থ্য কমপ্লেক্্েরর চিকিৎসা সেবার মান সন্তোষজনক। আমি নিজেই করোনয় আক্রান্ত হয়েছিলাম। তাদের চিকিৎসা ও পরামর্শেই আমি সুস্থ হয়েছি।

এ বিষয়ে স্থানীয় সাংসদ ইঞ্জি এনামুল হক জানিয়েছেন, আমারা গণমাধ্যম কর্মীরাসহ বাগমারাবাসী জানেন ২০২০ সালের মার্চ থেকে বিশ্বব্যাপি করোনা সংক্রামন ছড়িয়ে পড়ার পর এলাকাবাসীর সংক্রমণ প্রতিরোধে উপজেলা প্রশাসন ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিরলস ভাবে কাজ করে চলেছে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news