IMG-LOGO

শনিবার, ২০শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
৭ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
Home >> কৃষি >> টপ নিউজ >> লিড নিউজ >> রাজশাহীতে কুয়াশায় আলু চাষিদের শনি

রাজশাহীতে কুয়াশায় আলু চাষিদের শনি

ধূমকেতু প্রতিবেদক : রাজশাহীতে এখনো জেঁকে বসেনি শীত। সন্ধ্যার পর কিছুটা শীত অনুভুত হলেও সকাল থেকে সন্ধ্যার আগ পর্যন্ত বোঝার উপায় থাকছে না যে এখন শীতকাল চলছে। ভরা মওসুমেও শীতের দেখা না মিললেও দেখা মিলছে ঘনকুয়াশার। শীত না পড়লেও দিনভর পড়ছে কুয়াশা। সকাল বা দুপুর কিম্বা সন্ধ্যা প্রায় সব সময় আকাশ ঢাকা থাকছে কুয়াশায়। সন্ধ্যার পর কুয়াশার মাত্রা বেড়ে যাচ্ছে অস্বাভাবিকভাবেই।

এতে আবহাওয়া অফিস ধারণা করছে রাজশাহী অঞ্চলে শীতের তেমন দাপট না থাকলেও কুয়াশার দাপট থাকবে। আর আবহাওয়া অফিসের এই ধারণা ঠিক হলে এবার চরম বেকায়দায় পড়বেন কৃষক। কুয়াশা কৃষির উপর প্রভাব ফেলতে পারে বলে ধারণা করছে খোদ কৃষি বিভাগও। কুয়াশা রাজশাহীর কৃষির জন্য অসনি সংকেট বলেও ধারণা করা হচ্ছে। তবে আগে থেকে কুয়াশার বিষয়টি মাথায় নিয়ে কাজ করছেন বলে জানিয়েছেন কৃষি বিভাগ।

রাজশাহী আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, ইতিমধ্যে রাজশাহীর সর্বনি¤œ তাপমাত্রা ১৭ডিগ্রি সেলসিয়াসে রেকর্ড করা হয়েছে। প্রতিদিন তাপমাত্রা উঠানামা করছে।

আহাওয়া অফিসের জেষ্ঠ্যপর্যবেক্ষক শহিদুল ইসলাম জানান, আকাশে মেঘ থাকার জন্য তাপমাত্রা কিছুটা বেড়েছে। মেঘ কেটে গেলে তাপমাত্রা কমতে শুরু করবে।

তিনি বলেন, এবার কুয়াশার মাত্রা বেশি থাকতে পারে। শীত না পড়লেও শনিবার প্রায় দিনভর কুয়াশাচ্ছন্ন ছিল রাজশাহীর আকাশ। শনিবার দিনের সবর্িিন¤œ তাপমাত্রা ছিল ২০ডিগ্রি সেলসিয়াস ও সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮দশমিক ৩ডিগ্রি সেলসিয়াস। আপাতত রাজশাহীতে বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই। আগামী পৌষ-মাঘ মাসে রাজশাহীতে প্রথম শৈত্যপ্রবাহ আঘাতহানতে পারে। আর এবার শৈত্যপ্রবাহের স্থায়ীত্ব বেশি হবে বলেও ধারণা করা হচ্ছে।

এদিকে রাজশাহীতে এবার বিগ বাজাটে শুরু হয়েছে আলু রোপণ। ইতিমধ্যে আগাম জাতের আলু অনেক আগেই রোপন শেষ হয়েছে। বাণিজ্যিকভাবে আলু রোপন চলছে। অনেকটা সংকটের মধ্যে এবার মাঠে আলু চাষ করতে নেমেছেন কৃষকরা। শুরুতেই টিএসপি সারের সংকট দেখা দিয়েছে উপজেলা পর্যায়ে। তারপরও কৃষকরা থেমে নেই। পুরোদ্দমে কৃষকরা আলু চাষ করতে মাঠে নেমেছেন। কারণ এবার হঠাৎ করেই আলুর দাম বেশি হওয়ার কারণে প্রতিটি কৃষক আলু চাষে করতে মাঠে নেমেছেন।

ইতিমধ্যে কিছু কিছু চাষি আলু রোপন সংম্পন্ন করেছেন। আগে রোপন করা কৃষকের আলুর গাছ গজিয়ে সবুজে রুপ নিতে শুরু করেছে। আর সেই আলু গাছ পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন চাষিরা। এবার অন্যান্য আবাদের চেয়ে আলু চাষ বেশি হবে বলেও ধারণা করছে কৃষি বিভাগ। কিন্তু শীত মওসুমের শুরুতেই রাজশাহীতে যে পরিমান কুয়াশা পড়তে শুরু করেছে তাতে কৃষকরা অনেকটাই উৎকণ্ঠার মধ্যে রয়েছে। তারপরও শঙ্কা মাথায় নিয়েই চাষিরা মাঠমুখি হয়েছেন।

বরেন্দ্র এলাকা তানোরের কৃষক হাবিবুর রহমান জানান, তিনি গত বছর ২০ বিঘা জমিতে আলু চাষ করেছিলেন। এবার তিনি ৪০ বিঘা জমিতে আলু চাষ করেছেন। এবার আলু চাষের খরচ প্রায় দেড়গুন বেশি হবে বলে তিনি জানান।

তানোর পৌর এলাকার সোমাসপুর গ্রামের কৃষক আফজাল হোসেন জানান, জীবনের প্রথম ঋণের টাকায় জমি টেন্ডার নিয়ে দেড় বিঘা জমিতে আলু চাষ করেছি।

আলু চাষি হালিম মন্ডল বলেন, তিনি গত বছর ৪০ বিঘা জমিতে আলু চাষ করে বেশ ভালো দাম পেয়েছেন। কিন্তু এবার ব্যাপক ভাবে আলু চাষ হওয়ায় তিনিও ১০০ বিঘা জমিতে আলু চাষ করেছেন।

একই গ্রামের কৃষক কিতাব আলী বলেন, তিনি গত বছর ১০ বিঘা জমিতে আলু চাষ করে ভালো ফলন ও দামও ভালো পাওয়ায় এবার ১৭ বিঘা জমিতে আলু চাষ করছেন।

কৃষক শিমুল বলেন, এবার ৫ বিঘা জমিতে আলু চাষ করেছি। কিন্তু আলুর দাম নিয়ে এক প্রকার শঙ্কা কাজ করছে মনের ভেতর। কৃষকদের ভাষ্যমতে গত বছর রাজশাহীতে রেকর্ড পরিমাণ জমিতে আলু চাষ হয়েছিল। আলুর ভালো ফলন হয়েছে। কিন্তু দাম না পাওয়ায় অনেকটাই কমে গিয়েছিলো আলু চাষ। হঠাৎ করেই এবছর আলুর দাম তিনগুণ বেশি হওয়ায় কৃষকরা আলু চাষে বেশি উৎসাহী হয়ে উঠেছেন। তাই আগাম আলু পেতে কৃষকরা সেচ ও আলুখেতের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন।

রাজশাহী কৃষি অফিসের উপসহকারী পরিচালক ছামসুল ইসলাম জানান, এবার রাজশাহীতে আলু চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩৫হাজার হেক্টর। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৯ লাখ ৪০ হাজার মে.টন। তবে এবার আলুর দাম বেশি হওয়ার কারণে চাষ বেশি হবে। এবার অনেক নতুন নতুন কৃষক আলু চাষ শুরু করেছেন। তাতে ধারণা করা হচ্ছে রাজশাহীতে ৪০ হাজার হেক্টরের বেশি জমিতে আলু চাষ হবে।

তিনি জানান, এবার রাজশাহীতে কুয়াশা বেশি হতে পারে। যার কারণে আগে থেকেই করণীয় বিষয়গুলো নির্ধারণ করে কৃষকদের জানানো হচ্ছে। আলু উৎপানে কৃষকদের যেনো কোনো ধরনের সমস্যা না হয় সেজন্য কৃষি বিভাগ থেকে সব সময় খোঁজ খবর নেয়া হচ্ছে বলেও জানান তিনি।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news