IMG-LOGO

শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ
১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
গোমস্তাপুরে ফসলী জমিতে পুকুর খননের দায়ে অর্থদন্ডপ্রাথমিকের শেষ ধাপের পরীক্ষা আজনির্দিষ্ট মসজিদে ইতেকাফের মানত করলে তা পূরণ করা কি জরুরিপূজা এবার জায়েদ খানের নায়িকা হচ্ছেন‘রাফায় প্রবেশের প্রস্তুতি নিচ্ছে সেনাবাহিনী’গরমে যেসব পানীয় পান করলে স্বাস্থ্য ঝুঁকি বাড়েত্রিশালে বাসের ধাক্কায় ৩ অটোরিকশার যাত্রী নিহতসোমালিয়ায় জিম্মি জাহাজ উদ্ধার নিয়ে যা জানালেন ড. হাছান মাহমুদ‘বিএনপির ৮০ ভাগ নেতাকর্মী নির্যাতনের শিকার’একনেকে ১১ প্রকল্প অনুমোদনআজ ঢাবি ভর্তি পরীক্ষার ফলযুক্তরাষ্ট্রে নিজ বাসায় পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহতপোরশায় স্বাভাবিক প্রসব সেবা বিষয়ক কর্মশালাগোমস্তাপুরে জমি নিয়ে সংঘর্ষের ঘটনায় আহত ১ জনের মৃত্যুরায়গঞ্জে জমে উঠেছে ঈদের কেনাকাটা
Home >> জানা-অজানা >> টপ নিউজ >> এপ্রিল ফুল কী ও কেনো?

এপ্রিল ফুল কী ও কেনো?

ধূমকেতু নিউজ ডেস্ক : পহেলা এপ্রিল বিশ্বব্যাপী পালিত হয় ‘এপ্রিল ফুল’। অনেক অনেক বছর ধরেই এই বোকা বানানোর দিনটি চলে আসছে। কিন্তু কীভাবে এবং কেন শুরু হয়েছিল এ প্রথাটি? এর ইতিহাস নিয়ে অনেক রকমের কাহিনী প্রচলন রয়েছে। তবে সব কাহিনীর মধ্যে একটি ইসলামবিরোধী কাহিনী উপমহাদেশের মুসলিমপ্রধান সমাজে ব্যাপক পরিমাণে জনপ্রিয়। অনেকেই যাচাই না করে এ গল্প বিশ্বাস করে বসে আছে। কিন্তু কাহিনীটি একদমই সত্য নয়। এপ্রিল ফুল নিয়ে অনেক অনেক কল্প কাহিনী রয়েছে। সুতারাং প্রচলিত ইসলামবিরোধী কাহিনীটি ছাড়াও আরও কাহিনী জেনে নিন।

ক্যালেন্ডার পরিবর্তন
এটাই সবচেয়ে বেশি প্রচলিত কাহিনী। ১৫৬৪ সালে ফ্রান্স তাদের ক্যালেন্ডার চেঞ্জ করে। এর আগে বছর শুরু হতো মার্চের শেষে। কিন্তু এটা এগিয়ে নিয়ে আসা হয় আর বছর শুরু করা হয় ১ জানুয়ারি থেকে। কিন্তু নতুন এই পরিবর্তন অনেকেই মানতে পারলেন না। তারা এই সিদ্ধান্তে অটল থাকলেন যে, ২৫ মার্চ থেকে ১ এপ্রিল পর্যন্ত তারা আগের মতোই নববর্ষ পালন করবে। কিন্তু যারা পরিবর্তন গ্রহণ করেছিল তারা ওদের সাথে মজা লুটতে চাইল। যারাই তখন নববর্ষ করতে চেয়েছে তাদের পিঠে পেপার ফিশ লাগিয়ে দিয়েছে। সেই তখন থেকে ভিক্টিমদের বলা হতো এপ্রিল ফিশ। এমনকি এখন পর্যন্ত ফ্রান্সে এ নামেই তাদের ডাকা হয় যারা এই দিনে বোকা বনে যায়।

আপাতদৃষ্টিতে এই কাহিনী গ্রহণযোগ্য মনে হলেও ক্যালেন্ডার পরিবর্তনের ইতিহাস পর্যালোচনা করলে এই কাহিনীর ত্রুটিও ধরা পরে।

রোমান মিথ
রোমান মৃত্যু দেবতা প্লুটো যখন তার ‘স্ত্রী’ পারসিফন-কে অপহরণ করে আনলেন, তখন পারসিফনের মা সেরিস মেয়েকে অনেক খুঁজতে চেষ্টা করেন। কিন্তু বোকার মতো অনেক খুঁজেও পেলেন না মেয়েকে। কারণ মেয়ে তখন আন্ডারওয়ার্ল্ডে, মাটির উপরে না। সেরিসের বোকামি স্মরণ করে ১ এপ্রিল বোকামি দিবস পালন করা হতো বলে অনেকে মনে করেন।

বাইবেলের মিথ
হযরত নূহ (আঃ) এর কাহিনী থেকে এই থিওরি এসেছে। নূহ (আঃ) যখন দেখলেন পানি কমছে না, তখন তিনি একটি কবুতর পাঠান দেখার জন্য কবুতর ফিরে আসে কিনা, ফিরে আসলে সেটা হবে ডাঙ্গা খোঁজার একটা ব্যর্থ প্রচেষ্টা। ডাঙ্গা পেলে কবুতর ফিরবে না। কিন্তু কবুতর ফিরে এল। নূহ (আঃ) ‘বোকা’ বনে গেলেন। এটা স্মরণ করে এপ্রিল ফুল পালন করা হতো বলে কেউ কেউ বলেছেন।

ব্রিটিশ গথাম থিওরি
ব্রিটিশ লোককথা বলে, ব্রিটেনের নটিংহ্যামশায়ারের ‘গথাম’ শহর ছিল বোকাদের শহর। এখানে খালি বোকারা বাস করত। ত্রয়োদশ শতকের দিকে নিয়ম ছিল, ব্রিটেনের রাজা যেখানে যেখানে পা রাখবেন তা হয়ে যাবে রাষ্ট্রের সম্পত্তি। যখন গথামবাসীরা শুনল রাজা জন আসছেন এ শহরে, তারা বলল, তাকে ঢুকতে দিবে না, তারা কিছুতেই গথামকে হারাবে না। রাজা ক্ষেপে গেলেন, সৈন্য পাঠালেন।

যখন সৈন্য এল শহরে, মেইন গেইট থেকে তারা দেখল সারা শহরে হুলস্থূল কাণ্ড। সব বাসিন্দা বোকার মতো কাজ করছে। কিন্তু তারা ফিরে গিয়ে এমন রিপোর্ট দিল যে, রাজা বললেন, এমন বোকাদের শাস্তি দেয়া যায় না। তাই তিনি মাফ করে দিলেন। গথাম স্বাধীন থাকল। গথামবাসীদের ‘ট্রিক’ স্মরণ করা হয় এপ্রিলের ১ তারিখ।

জার্মান থিওরি
১৫৩০ সালের ১ এপ্রিল, জার্মানির অগসবারগ শহরে একটা আইন বিষয়ক মিটিং হবার কথা ছিল। এই মিটিং এর ফলাফল নিয়ে অনেক মানুষ অনেক টাকা বাজিকরের কাছে জমা রাখে। কিন্তু শেষ পর্যন্ত ঐদিন মিটিং হয়নি। বাজিকর টাকা ফেরত দেয়নি। সব টাকা গচ্চা যায়। এই বোকামি একটা উৎস হতে পারে এপ্রিল ফুলের।

হল্যান্ডের থিওরি
১৫৭২ সালের ১ এপ্রিল। এদিন হল্যান্ডের ডেন ব্রিএল শহরটাকে লর্ড আল্ভার স্প্যানিশ শাসন থেকে মুক্ত করে ডাচ বিদ্রোহীরা। এইদিন তারা লর্ড আল্ভাকে পুরো বোকা বানিয়ে ছাড়ে। পহেলা এপ্রিলে আল্ভার বোকামি স্মরণ করে এপ্রিল ফুল পালন করা হয়। মূলত এই ঘটনার পর অনেক জায়গায় বিদ্রোহ সোচ্চার হয় আর স্পেনের কাছ থেকে স্বাধীনতা পায় হল্যান্ড।

স্প্যানিশদের দ্বারা মুসলিম হত্যাযজ্ঞ
আরেকটি মিথ হচ্ছে, ১৪৯২ সালে গ্রানাডার পতনের পর মুসলমানদের জাহাজে করে ফেরত পাঠানো হয়েছিল। ওই জাহাজগুলোর পরিচালনায় ছিল স্প্যানিশরা। তারা প্রতিশ্রুতি দিয়েছিলো, কারো দ্বারা মুসলমানদের কোন ক্ষতি হতে দেবে না। কিন্তু জাহাজগুলো মাঝ সমুদ্রে পৌঁছালে স্প্যানিশরাই সকল মুসলমানকে হত্যা করেছিল।

মুসলমানদের স্পেন ছাড়তে বাধ্য করা হয়েছিল ১৬০৯ সালের পর। অর্থাৎ গ্রানাডার পতনের পর স্পেন থেকে মুসলিমদের ১ এপ্রিল নিরাপদ দেশ ত্যাগের প্রতিশ্রুতি দেওয়ার পরও হত্যা করা হয়েছিল, এমন প্রচলিত ধারণাটির কোনো ঐতিহাসিক ভিত্তি নেই।

শেষ কথা
এসব ঘটনা থেকেই যে ‘এপ্রিল ফুল’-এর প্র্যাংক বা বোকা বানানোর বিষয়টি এসেছে সেটিও শতভাগ বস্তুনিষ্ঠ নয়। এমনকি এই তত্ত্ব নিয়েও অনেকেই প্রশ্ন তুলেছেন। তবে একটি বিষয় পরিস্কার যে, মুসলিমদের বোকা বানিয়ে খ্রিস্টানরা ১ এপ্রিল তাদের হত্যা করেছিল, এমন তথ্যের কোন ঐতিহাসিক ভিত্তি নেই।

নানা মিথের ওপর গড়ে ওঠা ‘এপ্রিল ফুল’ পালনের যে সংস্কৃতি তা অনেক সময় সীমা অতিক্রম করে। অপরকে বোকার বানাতে গিয়ে এমন সব পরিস্থিতির সৃষ্টি হয়, যা কখনও কখনও বিরক্তি এবং অস্বস্তির কারণ হয়ে ওঠে। আবার কখনও এ ধরনের প্র্যাংক বা বোকা বানানোর ‘নিতান্তই মজার’ কাণ্ড থেকে ঘটে যায় ভয়াবহ দুর্ঘটনা।

তবে এপ্রিল ফুল দিবস পালন থেকে বিরত থাকার সবচেয়ে বড় যুক্তিটি হলো, এভাবে মানুষকে বোকা বানাতে, মিথ্যা বলতে হয়। মিথ্যা, সেটাই মিথ্যাই। যতই নিস্পাপ হোক না কেন।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news