IMG-LOGO

সোমবার, ১৭ই জুন ২০২৪ খ্রিস্টাব্দ
৩রা আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই জিলহজ ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
ভারতে যাত্রীবাহী ট্রেনে মালগাড়ির ধাক্কায়বঙ্গভবনে রাষ্ট্রপতি সাহাবুদ্দিনের ঈদ শুভেচ্ছা বিনিময়নেপালকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে বাংলাদেশহজ পালনের সময় ১৯ হজযাত্রীর মৃত্যু‘সেন্টমার্টিন দ্বীপ নিয়ে গুজবে বিভ্রান্ত হবেন না’ঈদের প্রথম জামাত বায়তুল মোকাররমে অনুষ্ঠিতআজ পবিত্র ঈদুল আজহাধামইরহাটে পা হারানো শরীফ উদ্দিনকে অটোভ্যান উপহাররাজশাহীর ইমাম-মুয়াজ্জিনদের ঈদ ভাতা দিলেন মেয়র লিটন‘সেন্টামার্টিন নিয়ে গুজব ছড়ানো হচ্ছে’জি৭ শীর্ষ সম্মেলনে কী করবেন এরদোগান?দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনারাজশাহী মহানগর আ.লীগ বর্ধিত সভামেয়র লিটনের সাথে বাঘা উপজেলা চেয়ারম্যানের সাক্ষাৎবাঘায় পশু বিক্রিতে ভাটা
Home >> নগর-গ্রাম >> রাতে উপজেলা পরিষদের প্রশাসনিক ভবনে বসে বাল্যবিবাহ দিলেন চেয়ারম্যান

রাতে উপজেলা পরিষদের প্রশাসনিক ভবনে বসে বাল্যবিবাহ দিলেন চেয়ারম্যান

ধূমকেতু প্রতিবেদক, বদলগাছী : নওগাঁর বদলগাছীতে রাতের বেলা উপজেলা পরিষদের প্রশাসনিক কার্যালয়ের নিজ অফিসে বসে বাল্যবিবাহ দিলেন উপজেলা চেয়ারম্যান শামছুল আলম খান।

ঘটনাটি ঘটছে (২৪ শে মে) বৃহস্পতিবার রাত ৯ টায়। বিষয়টি নিয়ে বিভিন্ন মহলে আলোচনা ও সমালোচনার ঝড় বইছে উপজেলা জুড়ে।

জানা যায়, বৈকুন্ঠপুর গ্রামের শামীম হোসেনের ছেলে আবু সাঈদ (১৬) ও ব্যাসপুর গ্রামের মরিয়ম আক্তার (১৫) প্রেমের টানে ঘর ছাড়ে কিছু দিন আগে। এরপর তারা গ্রামে ফিরে আসে। সহযোগিতা চান নব-নির্বাচিত উপজেলা চেয়ারম্যানের কাছে। সেই মোতাবেক চেয়ারম্যান ছেলে- মেয়ে সহ উভয় পরিবার কে উপজেলা পরিষদের তার অফিসে ডেকে নেয়। উভয়ের পরিবার নিয়ে রাত ৯ টায় উপজেলা পরিষদের প্রশাসনিক ভবনের নিজ অফিসে বসে আধাইপুর ইউনিয়নের কাজী জাকির হোসেনের মাধ্যমে বাল্যবিবাহ দেন।

গোপন সংবাদের ভিক্তিতে এ বিষয়ে খবর পাওয়ার পর স্থানীয় কয়েকজন সাংবাদিক উপস্থিত হোন উপজেলা পরিষদের চেয়ারম্যানের অফিস কক্ষে। এবং সেখানে গিয়ে সত্যতা পায় স্থানীয় সাংবাদিকরা এবং উপজেলা চেয়ারম্যান কে প্রশ্ন করে। ছেলে মেয়ে উভয়ের বয়স হয়েছে কি- না। এবং জন্ম নিবন্ধন বা ভোটার আইডি দেখে বিবাহ দেওয়া হচ্ছে কি না এমন প্রশ্নের জবাবে চেয়ারম্যান বিবাহ বন্ধ না করার অনুরোধ করেন সাংবাদিকদের।

সেখানে উপস্থিত নাম না প্রকাশে কয়েকজন ব্যক্তি বলেন, উপজেলা চেয়ারম্যান ছেলে-মেয়ের বিবাহ দিয়ে দিয়েছেন।

তাৎক্ষণিকভাবে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোসা. আতিয়া খাতুন কে স্থানীয় সাংবাদিকরা বিষয়টি জানালে, তার কিছুক্ষণ পর একে একে সবাই উপজেলা পরিষদ থেকে বের হতে দেখা যায়। প্রায় ১ ঘন্টা অপেক্ষা করার পরও আইন প্রয়োগকারীর কাউকে ঘটনাস্থলে পাওয়া যায় নি। সচেতন মহলে প্রশ্ন দেখা দিয়েছে, নামেই বাল্য বিবাহ আইন আছে, এর কোন প্রয়োগ হয় না। যদি প্রয়োগই হতো তাহলে এখানে আইনি ব্যবস্থা করা হতো।

আধাইপুর ইউনিয়নের কাজী জাকির হোসেন বলেন, বিয়ে পড়ানোর জন্য আমাকে ফোন করে এখানে ডেকে এনেছে উপজেলা চেয়ারম্যান। লেখালেখি শুরু করতেই আপনারা এসেছেন। কাজীর কাছে সাংবাদিকরা ছেলে ও মেয়ের প্রমাণ পত্র হিসাবে তাঁদের জন্ম নিবন্ধন বা ভোটার আইডি দেখতে চাইলে তিনি ব্যাগ থেকে আনার কথা বলে ঘটনা স্থল থেকে পালিয়ে যান ঐ কাজী।

এ বিষয়ে অভিযুক্ত চেয়ারম্যান শামছুল আলম খান বলেন, মেয়েটি এতিম। তাই উভয় পরিবারের লোকজন নিয়ে বিবাহের কাজ করছিলাম। তবে বিবাহ হয়নি। উপজেলা পরিষদের প্রশাসনিক কর্যালয়ে আপনার অফিসে বসে আইন বিরোধী এই বাল্য বিবাহ আপনি দিতে পারেন কি না বলে প্রশ্ন করলে তিনি কনো উত্তর প্রদান করেন নি।

এ বিষয়ে জানতে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আতিয়া খাতুনের মুঠোফোনে বারবার যোগাযোগ করার চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেন নি।

এ বিষয়ে জানতে উপজেলা নির্বাহী অফিসার (অঃ দাঃ) মো কামরুল হাসান সোহাগ বলেন, ঘটনাটি সম্পর্কে আমি জানি না। না জেনে মন্তব্য দেওয়া ঠিক হবে না। তবে আপনার মাধ্যমে যতটুকু জানলাম। বাল্য বিবাহ উপজেলা পরিষদে শুধু না সব জায়গায় সম্পূর্ণ নিষিদ্ধ। সহকারী কমিশনার (ভূমি) আতিয়া খাতুন কে বিষয়টি অবগত করার পরও কেন তিনি কোন আইনগত পদক্ষেপ নেয়নি বলে প্রশ্ন করলে তিনি বলেন, তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

এলাকার সচেতন মহল বলেন, যারা বাল্য বিবাহ বন্ধের জন্য আইনি ব্যবস্থা গ্রহণ করবেন। তারাই যদি প্রশাসনিক ভবনে অফিসে বসে আইন ভঙ্গ করে বল্য বিবাহ দেয় তাহলে তারা আর কি বাল্য বিবাহ বন্ধ করবে। আর তাঁদের কাছ থেকে দেশ ও জাতি কি আশা করতে পারে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news