IMG-LOGO

বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১২ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
মান্দায় সেনাসদস্যকে মারধর করে টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগরাজশাহীতে জোরপূর্বক একাধিক ফ্ল্যাট দখলের অভিযোগে সংবাদ সম্মেলনগোমস্তাপুরে প্রচার-প্রচারনায় প্রার্থীরারাজশাহীতে ‘গ্রীন প্লাজা’র ৫ম প্রকল্পের উদ্বোধনআপিল বিভাগে তিন বিচারপতি নিয়োগমধুখালীতে ৪ প্লাটুন বিজিবি মোতায়েন‘মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা’মার্কিন সিনেটে ইউক্রেন-ইসরায়েলের জন্য সহায়তা বিল পাসথাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা‘আইপিএলের মতো রান হবে না বিশ্বকাপে’মোহনপুরে উপজেলা চেয়ারম্যান পদের প্রার্থীতা ঘোষণা বকুলেরগোমস্তাপুরে ব্যস্ত সময় পার করলেন রাজশাহী বিভাগীয় কমিশনারজেলা লিগ্যাল এইড অফিসের পক্ষ থেকে মেয়রকে সম্মাননা স্মারক প্রদানমান্দায় বিদ্যুতের আগুনে ভূষ্মিভূত ৮ বসতবাড়িগোদাগাড়ী উপজেলা নির্বাচনে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের প্রতীক বরাদ্দ
Home >> টপ নিউজ >> নগর-গ্রাম >> ‘দেশের জীব-বৈচিত্র্যকে রক্ষা করতে হবে’

‘দেশের জীব-বৈচিত্র্যকে রক্ষা করতে হবে’

ধূমকেতু প্রতিবেদক, নওগাঁ : মুজিব বর্ষ উপলক্ষে জীব বৈচিত্র সংরক্ষণ বিষয়ক আলোচনা সভায় বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার এমপি বলেন, দাঁত থাকতে দাঁতের মর্যাদা বুঝতে হবে। দেশের জীব-বৈচিত্র্যকে রক্ষা করতে হবে। এজন্য পরিবেশ ও প্রকৃতি নিয়ে কাজ করতে হবে। বিলুপ্ত হয়ে যাওয়া প্রাণীক‚লকে রক্ষা করতে হবে। জীব বৈচিত্র্যকে সংরক্ষণ করতে হবে। এজন্য সকল পরিবেশবাদী সংগঠনকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি। তার পক্ষে পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষার স্বার্থে যা যা করা প্রয়োজন তিনি করবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন।

শুক্রবার মহাদেবপুরে পরিযায়ী পাখি ও জীব বৈচিত্র্য দেখতে আত্রাই নদীতে অতিথি পাখি পরিদর্শনে আসেন বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার এমপি।

মহাদেবপুর উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে মুজিববর্ষ উপলক্ষে জীব বৈচিত্র্য সংরক্ষণ বিষয়ক আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান মিলন সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, উপমন্ত্রী হাবিবুন নাহার এমপি।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন মহাদেবপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও ৪৮ নওগাঁ ৩ (মহাদেবপুর-বদলগাছী) আসনের সংসদ সদস্য আলহাজ্ব ছলিম উদ্দিন তরফদার সেলিম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান আহসান হাবিব ভোদন।

সভায় বক্তব্য রাখেন, বন সংরক্ষক সামাজিক বন অঞ্চল বগুড়া ছানা উল্লা পাটওয়ারী, বন সংরক্ষক যশোর অঞ্চল ও (বিবিসিএফ) এর প্রতিষ্ঠাতা মোল্লা রেজাউল করিম, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ সামাজিক বনায়ন রাজশাহী বিভাগীয় কর্মকর্তা আহম্মদ নিয়ামুর রহমান, বিভাগীয় বন কর্মকর্তা জিল্লুর রহমান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও বিবিসিএফ এর উপদেষ্টা ড. বিধান চন্দ্র দাস, বিবিসিএফ এর কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভাপতি এস এম ইকবাল, নিরাপদ নওগাঁর চেয়ারম্যান ও বিবিসিএফ এর কেন্দ্রীয় কমিটির সদস্য সাংবাদিক এম সাখাওয়াত হোসেন প্রমুখ।

বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ রাজশাহী অঞ্চলের ওয়ার্ল্ড লাইফ অফিসার রাহাত খান, বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ রাজশাহী অঞ্চলের বন পরিদর্শক জাহাঙ্গীর কবির, সহকারী বন সংরক্ষক নওগাঁ মহিদুজ্জামান, উপজেলা বন কর্মকর্তা আহসান হাবিব প্রমুখ উপস্থিত ছিলেন।

এসময় উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের সদস্য অজিত কুমার মন্ডল, মহাদেবপুর সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুহাম্মদ মাহবুবুর রহমান ধলু, খাজুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বেলাল উদ্দিন, বিবিসিএফএর কেন্দ্রীয় নির্বাহী কমিটির উপদেষ্টা সাংবাদিক গোলাম রসূল বাবু, ‘জীবন’ হাসানপুর পাখি কলোনির পরিচালক ও বিবিসিএফ এর নওগাঁ জেলা শাখার সভাপতি ইউনুছার রহমান হেবজুল, জোয়ানপুর পাখি কলোনির পরিচালক এস এম মাহফুজ, শালগ্রাম তরফদার বাড়ি পাখি কলোনির পরিচালক তরুণ সমাজ সেবক সাঈদ হাসান তরফদার শাকিল, মগলিশপুর পাখি কলোনির পরিচালক আকরাম হোসেন, নিশান এর পরিচালক মহিদুল ইসলাম, জীব বৈচিত্র্য সংরক্ষণ কমিটি পতœীতলার পরিচালক সুমন মাহমুদ, এটিএন বাংলা কর্তৃক নির্বাচিত সাদা মনের মানুষ গেছো মামা খ্যাত বীর মুক্তিযোদ্ধা শামসুদ্দিন মন্ডল।

সভায় বক্তব্য রাখেন, বিবিসিএফ এর কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাধারণ সম্পাদক ও পুঠিয়া উপজেলার শিলমাড়িয়া ইউনিয়ন পরিষদের পরপর চার বারের নির্বাচিত চেয়ারম্যান সাজ্জাদ হোসেন মুকুল।

অনুষ্ঠানের প্রাণবন্ত সঞ্চালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আসমা খাতুন।

প্রাচীনতম ঐতিহ্যবাহী আত্রাই নদীর নতুন ও পুরাতন ব্রিজের সন্নিকটে পাখির অভয়াশ্রম গড়ে তোলেন কুঞ্জবন বিচিত্র্য পাখি উৎপাদন বিষয়ে গবেষণা প্রতিষ্ঠানের পরিচালক পাখিবিদ এম. মুনসুর সরকার।

প্রধান অতিথি আলোচনা সভার পূর্বে উপজেলার আত্রাই নদীর নতুন সেতুর উপর দাঁড়িয়ে উত্তর ও দক্ষিণ দিকে মনোরম পরিবেশে পাখি দেখেন। পরিযায়ী পাখি দেখে সবাই মুগ্ধ হন।

এসময় শত শত পাখিপ্রেমীদের অংশগ্রহণে আত্রাই নদী যেন এক পাখির অভয়াশ্রম ও বিনোদন মেলার স্থান হিসেবে মানুষের হৃদয়ে স্থান করে নেয়।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news