IMG-LOGO

শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১৩ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
চাঁপাইনবাবগঞ্জে ‘হিট স্ট্রোকে’ ট্রাফিক পরিদর্শকের মৃত্যুমান্দায় ১৫ বছর পর প্রাথমিক শিক্ষক সমিতির নির্বাচনখাবার খেতে খেতে পানি পান করলে কী হয়রায়গঞ্জের হাটপাঙ্গাসীতে বিট পুলিশিং মতবিনিময়পোরশার নোচনাহারে ৩টি দোকান ভূষ্মিভূতজিম্বাবুয়ে সিরিজে শুরুতে কেন খেলবেন না সাকিবযুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের ধরপাকড়আবারও ঢাকার সিনেমায় অভিনেত্রী পাওলিসাপাহারে রহমতের বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়‘যে কোনো মূল্যে নির্বাচন সুষ্ঠু করতে হবে’‘যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া বিএনপি’রাণীনগরে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়‘যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না, এটা বন্ধ হওয়া উচিত’ভারতের মানবাধিকার নিয়ে মার্কিন প্রতিবেদনে যা বলল কমিশনমান্দায় সেনাসদস্যকে মারধর করে টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগ
Home >> রাজনীতি >> লিড নিউজ >> রাজশাহীর ১৯ ইউপিতে ভোট বুধবার

রাজশাহীর ১৯ ইউপিতে ভোট বুধবার

ধূমকেতু প্রতিবেদক : রাত শেষে বুধবার সকাল থেকে পঞ্চম ধাপে রাজশাহীর বাগমারা, পুঠিয়া ও দুর্গাপুরের ১৯ ইউনিয়নে ভোট গ্রহণ করা হবে। এর মধ্যে বাগমারা উপজেলার ১৬টি, পুঠিয়ার দুইটি ও দুর্গাপুর উপজেলার একটি ইউনিয়ন। ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

মঙ্গলবার দুপুরের পর উপজেলার সদর থেকে নির্বাচনী সামগ্রী বিতরণ করা হয়। সন্ধ্যার মধ্যে নির্বাচন সামগ্রী নিয়ে কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে যান প্রিজাইডিং অফিসাররা।

১৯ ইউনিয়নে চেয়ারম্যান পদে লড়ছেন ৬৩ জন প্রার্থী। এছাড়াও সংরক্ষিত মহিলা সদস্য পদে ২০০ জন ও সাধারণ সদস্য পদে ৬৬৯ জন প্রার্থী রয়েছেন। ১৯ ইউনিয়নে ভোট কেন্দ্র ১৮৬টি। এর মধ্যে ঝুকিপূর্ন ১০০টি।

বাগমারার ১৬ ইউনিয়নে ভোট কেন্দ্র ১৫৩টি। এর মধ্যে ৭২টি ঝুকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। ১৬ ইউপিতে চেয়ারম্যান প্রার্থী ৫৪ জন। এছাড়াও সংরক্ষিত আসনের মহিলা সদস্য পদে ১৬৩ জন এবং সাধারণ সদস্য পদে ৫২৮ জন প্রার্থী রয়েছেন।

অপরদিকে, পুঠিয়া উপজেলার দুইটি ইউপিতে ২৪টি কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে। এর মধ্যে ঝুকিপূর্ন ১২টি। এ দুই ইউনিয়নে চেয়ারম্যান পদে লড়ছেন ৬ জন। এছাড়াও সংরক্ষিত মহিলা আসনে ২৯ জন এবং সাধারণ সদস্য পদে ১০৯ জন প্রার্থী প্রতিদ্ব›দ্বীতা করছেন।

অন্যদিকে, দুর্গাপুর উপজেলার একটি ইউনিয়নে ভোট গ্রহণ করা হবে। এতে চেয়ারম্যান পদে তিনজন প্রার্থী প্রতিদ্ব›দ্বীতা করছেন। এছাড়াও সংরক্ষিত মহিলা আসনে ৮ জন এবং সাধারণ সদস্য পদে ৩২ জন প্রার্থী রয়েছেন। এ ইউনিয়নে ৯টি ভোট কেন্দ্রে ভোট গ্রহন করা হবে। এর মধ্যে ৪টি ঝুকিপূর্ণ হিসেবে চিহ্নত করা হয়েছে।

রাজশাহী জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে সব ধরণের পদক্ষেপ নেয়া হয়েছে। ঝুকিপূর্ন কেন্দ্রগুলোতে অতিরিক্ত পুলিশ মোতায়েন থাকবে।

জেলা পুলিশের মুখপাত্র ও অতিরিক্ত পুলিশ সুপার ইফতে খায়ের আলম বলেন, ১৯ ইউনিয়নের মধ্যে জেলা পুলিশের আওতায় রয়েছে ১৮টি ইউনিয়ন। একটি ইউনিয়ন মহানগর পুলিশের অধিনে। ১৮ ইউনিয়নে ভোট শান্তিপূর্ণ করতে ১১৮০ জন পুলিশ সদস্য থাকবে। এছাড়াও বিজিবি ও র‌্যাবের টহল ছাড়াও প্রতিটি কেন্দ্রে থাকবে আনসার সদস্যরা।

এদিকে, বুধবার মহানগর মেট্রোপলিটনের বেলপুকুর থানাধীন বেলপুকুরিয়া ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। আরএমপির থানা এলাকার ১৩টি ভোটকেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

নির্বাচন কমিশন সচিবালয়, ঢাকার স্মারক নং-১৭.০০.০০০০.০৭৯.৪১.০৪৮.২১-৭৩৭ তারিখ-২২/১২/২০২১খ্রিঃ অনুসরণে উক্ত নির্বাচন উপলক্ষে নির্বাচনী এলাকার শান্তি-শৃঙ্খলা রক্ষা, ভোট কেন্দ্রের নিরাপত্তা ও সাধারণ জনগণের নির্বিঘেœ চলাচলের নিমিত্তে দিবাগত মধ্যরাত ১২ থেকে ৫ জানুয়ারি মধ্যরাত ১২ টা পর্যন্ত রাজশাহী নগরীর বেলপুকুর থানা এলাকায় ট্রাক ও পিক আপ যানবাহন চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এছাড়া গত সোমবার দিবাগত মধ্যরাত ১২ টা থেকে ৬ জানুয়ারি বৃহস্পতিবার মধ্যরাত ৬ টা পর্যন্ত নগরীর উল্লিখিত নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

অনুরুপভাবে নির্বাচন কমিশন সচিবালয়, ঢাকার স্মারক নং-১৭.০০.০০০০.০৭৯.৪১.০৪৮.২১-৭৩৬ তারিখ-২২/১২/২০২১খ্রিঃ অনুসরণে আগামী ৪ জানুয়ারি ২০২২ তারিখ দিবাগত মধ্যরাত ১২ টা হতে ৫ জানুয়ারি মধ্যরাত ১২ টা পর্যন্ত সংশ্লিষ্ট থানা এলাকায় কতিপয় নৌ-যান যথা-লঞ্চ, ইঞ্জিন চালিত সকল ধরনের নৌ-যান, স্পীড বোট (ভোটারদের চলাচলের ব্যবহৃত ক্ষুদ্র নৌযান ব্যতিত), স্পীড বোট চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এ নিষেধাজ্ঞা সংশ্লিষ্ট রির্টানিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্ব›দ্বী প্রার্থী/তাঁদের নির্বাচনী এজেন্ট, দেশী/ বিদেশী পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে শিথিলযোগ্য। তাছাড়া, নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশী বিদেশী সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনী কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরী কাজে যেমন- এ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লিখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

এতদ্ব্যতীত জাতীয় মহাসড়ক (Highways), বন্দর ও জরুরী পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরী প্রয়োজনে উল্লিখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। এছাড়া জনসাধারণের চলাচলের একমাত্র মাধ্যম হিসেবে নৌ-যান ও দূর পাল্লার নৌ-যান চলাচলের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news