IMG-LOGO

শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১৩ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো ইসরায়েলবিরোধী বিক্ষোভদিনাজপুরে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২পাবনায় অগ্রণী ব্যাংক থেকে ১০ কোটি টাকা উধাও, গ্রেফতার ৩চাঁপাইনবাবগঞ্জে ‘হিট স্ট্রোকে’ ট্রাফিক পরিদর্শকের মৃত্যুমান্দায় ১৫ বছর পর প্রাথমিক শিক্ষক সমিতির নির্বাচনখাবার খেতে খেতে পানি পান করলে কী হয়রায়গঞ্জের হাটপাঙ্গাসীতে বিট পুলিশিং মতবিনিময়পোরশার নোচনাহারে ৩টি দোকান ভূষ্মিভূতজিম্বাবুয়ে সিরিজে শুরুতে কেন খেলবেন না সাকিবযুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের ধরপাকড়আবারও ঢাকার সিনেমায় অভিনেত্রী পাওলিসাপাহারে রহমতের বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়‘যে কোনো মূল্যে নির্বাচন সুষ্ঠু করতে হবে’‘যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া বিএনপি’রাণীনগরে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়
Home >> রাজশাহী >> বিশেষ নিউজ >> রাজশাহীতে শৈতপ্রবাহ চলছে

রাজশাহীতে শৈতপ্রবাহ চলছে

ধূমকেতু প্রতিবেদক : রাজশাহীতে শৈতপ্রবাহ শুরু হয়েছে। উত্তরের জেলা পঞ্চগড়, কুড়িগ্রামের পর এবার কুয়াশায় ঢাকা পড়ছে রাজশাহী অঞ্চল। রাজশাহীতে এখনো জেঁকে বসেনি শীত। শীত না পড়লেও ঘনকুয়াশায় ঢাকা পড়ছে পুরো উত্তরাঞ্চল। রাজশাহীতে দিনের তাপমাত্রাও কমে এসেছে। বর্তমান যে তাপমাত্রায় বিরাজ করছে তাতে শীত পড়ার কথা। অথচ শীতের তেমন দাপট না থাকলেও এ অঞ্চল কুয়াশার চাদরে ঢাকা পড়ছে। ঘনকুয়াশায় আবরণে মাঠ-ঘাট অন্ধকার হয়ে থাকছে। সন্ধ্যার আগে থেকেই যানবাহনগুলোকে হেড লাইট জ্বালিয়ে চলতে হচ্ছে। বিশেষ করে এই ঘনকুয়াশা এবার কৃষির উপর বেশি প্রভাব ফেলতে শুরু করেছে। ঘনকুয়াশার কারণে চৈতালি ফলস উৎপাদনে অনেকটা বেগ পেতে হবে কৃষকদের এমনটাও ধারণা করছে কৃষি বিভাগ।

রাজশাহী আবহাওয়া অফিসের জেষ্ঠ্যপর্যবেক্ষক শহিদুল ইসলাম জানান, ডিসেম্বর মাসের শেষের দিকে রাজশাহীর উপর দিয়ে প্রথম দফায় শৈত্যপ্রাবাহ বয়ে যাওয়ার সম্ভাবনা আছে। তিনি জানান, শীত না বাড়লেও ইতোমধ্যে উত্তরের কুড়িগ্রাম, পঞ্চগড়, ঠাকুরগাঁসহ বেশ কয়েকটি জেলায় সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সূর্যের দেখা মিলছে না। একই সাথে উত্তরাঞ্চলের কুড়িগ্রাম, পঞ্চগড়, ঠাকুরগাঁ জেলায় শৈত্যপ্রবাহ চলছে। এতে ধারণা করা হচ্ছে রাজশাহীতেও অতিদ্রুত শৈত্যপ্রবাহ শুরু হবে। আর এবার শৈত্যপ্রবাহ স্থায়ীত্ব বেশি হতে পারে বলেও আবহাওয়া অধিদপ্তর থেকে জানানো হচ্ছে।

এদিকে, শীতের শুরুতে এবার ঘনকুয়াশার দখলে শীতের সকাল ও সন্ধ্যা। শুধু সকাল আর সন্ধ্যাটাই নয়, রাতে কুয়াশার ঘনত্ব এতোটাই বেড়ে যাচ্ছে যে যানবাহন চালকদের চরম বেকায়দায় পড়তে হচ্ছে। বিশেষ করে বিকেল পড়ার পর থেকে ঘনকুয়াশার কারণে যানবাহনগুলো হেড লাইট জ্বালিয়ে রাস্তায় চলতে হচ্ছে। ঘুনকুয়াশার কারণে দুপুরে এক ঝলক সূর্য দেখা গেলেও পুরোদিন দেখা মিলছে না। সন্ধ্যার পর থেকে রাত ৮ টার পর ১০ গজের বেশি দৃষ্টি যাচ্ছে না। কুয়াশার ঘনত্ব এতোটাই বৃদ্ধি পাচ্ছে যে রাতে রাস্তায় চলা মুশকিল হয়ে পড়ছে। বিশেষ করে গ্রামাঞ্চলে কুয়াশার পরিমাণ বেশি বলে মনে করছেন লোকজন। গ্রামাঞ্চলেও শীতের দাপট না থাকলেও এখন কুয়াশার দখলে।

দেখা গেছে, শুক্রবার ভৌর থেকে সূর্যের মুখ দেখা যায়নি। গত তিনদিন থেকে ঘনকুয়াশা পড়ার কারণে লোকজনদের বাইরে দেখা যাচ্ছে না। রাত ১০ টার পর রাজশাহী নগরীর রাস্তাঘাট হয়ে যাচ্ছে ফাঁকা। পায়ে হেটে চলাচল করা লোকজনেরও দেখা মিলছে না। সন্ধ্যার পর লোকজন কাজ সেরে চলে যাচ্ছেন নিজ গন্তব্যে। রাতে কুয়াশার কারণে অতি প্রয়োজন ছাড়া লোকজনদের বাইরে বের হতে দেখা যাচ্ছে না।

এদিকে কুয়াশার কারণে এবার কৃষকরা পড়েছেন মহাবিপাকে। রাজশাহী অঞ্চলে এখন চলছে বোরো ধান রোপনের জন্য বীজতলা প্রস্তুতের কাজ। ইতিমধ্যে রাজশাহীতে আগাম জাতের ধান রোপণের জন্য বীজতলা তৈরি ও বপনও করছেন কৃষকরা। কিন্তু কুয়াশার কারণে মাটি ভেদ করে বীজ গজাবে কিনা তা নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন কৃষকরা। বিশেষ করে আলু চাষিরা বেশি বেকায়দায় রয়েছেন। ইতোমধ্যে রাজশাহীতে আলুর জমি তৈরি ও বীজ রোপণ প্রায় সম্পন্ন হয়েছে। অনেক কৃষকের আলুর খেতে মাটি ভেদ করে গজিয়ে উঠেছে আলুর সবুজ গাছ। কিন্তু গজিয়ে উঠা এসব আলুর গাছে কুয়াশার কারণে বাড়ছে না। দেখা দিচ্ছে নানা ধরনের রোগ। বাড়ন্ত আলুর গাছ কুয়াশার কারণে মাটিয়ে নুইয়ে পড়তে শুরু করছে। সকাল সন্ধ্যা আলুর খেতে কীটনাশক স্প্রে করেও গাছ রক্ষা করতে হিমশিম খাচ্ছেন কৃষকরা। বোরো ধান রোপণ নিয়ে মওসুম শুরু হতে না হতেই কৃষকদের মাঝে শঙ্কা তৈরি হচ্ছে। বর্তমান যে পরিমাণ ঘনকুয়াশা পড়ছে ধানের বীজতলাতে চারা গজাবে না। আর চারা না গজালে বোরোর লক্ষ্য মাত্রা অর্জন হবে না। যদিও এখন পর্যন্ত বোরো মওসুমে লক্ষমাত্রা নির্ধারণ করা হয়নি। তারপরও ঘনকুয়াশা বোরো ধান রোপণ নিয়ে কৃষকদের চিন্তার প্রধান কারণ হয়ে দাঁড়িয়েছে। যদিও রাজশাহী কৃষি সম্প্রসরণ অধিদপ্তরের থেকে বলা হচ্ছে ঘনকুয়াশার জন্য এবার আগে থেকে সব ধরনের প্রস্তুতি নেয়া রয়েছে। আলু চাষিদের সব সময় পরামর্শ দেয়া হচ্ছে। বোরো ধান রোপণে কৃষকদের পরামর্শের জন্য উপজেলার সহকারী কৃষি অফিসারদের নিদের্শনা দেয়া হয়েছে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news