IMG-LOGO

শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১৩ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো ইসরায়েলবিরোধী বিক্ষোভদিনাজপুরে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২পাবনায় অগ্রণী ব্যাংক থেকে ১০ কোটি টাকা উধাও, গ্রেফতার ৩চাঁপাইনবাবগঞ্জে ‘হিট স্ট্রোকে’ ট্রাফিক পরিদর্শকের মৃত্যুমান্দায় ১৫ বছর পর প্রাথমিক শিক্ষক সমিতির নির্বাচনখাবার খেতে খেতে পানি পান করলে কী হয়রায়গঞ্জের হাটপাঙ্গাসীতে বিট পুলিশিং মতবিনিময়পোরশার নোচনাহারে ৩টি দোকান ভূষ্মিভূতজিম্বাবুয়ে সিরিজে শুরুতে কেন খেলবেন না সাকিবযুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের ধরপাকড়আবারও ঢাকার সিনেমায় অভিনেত্রী পাওলিসাপাহারে রহমতের বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়‘যে কোনো মূল্যে নির্বাচন সুষ্ঠু করতে হবে’‘যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া বিএনপি’রাণীনগরে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়
Home >> বিশেষ নিউজ >> রাজশাহী >> লিড নিউজ >> রাজশাহীতে মাস্ক ব্যবহারে অনীহা জনসাধারণের

রাজশাহীতে মাস্ক ব্যবহারে অনীহা জনসাধারণের

ধূমকেতু প্রতিবেদক : মাস্ক ব্যবহারের উপর সরকার বাধ্যতামূলক হলেও তা মানা হচ্ছে না। করোন ভাইরাস থেকে রক্ষা পেতে হলে মাস্ক ব্যবহারের কোনো বিকল্প নেই। কিন্তু কিছু মানুষের মধ্যে মাস্ক ব্যবহারে চরম অনীহা লক্ষ্য করা যাচ্ছে। সচেতনতার মূলমন্ত্র হিসাবে প্রথমেই মাস্ক কব্যবহারের উপর জোর দেয়া হচ্ছে। কিন্তু দিনদিন মানুষের মধ্যে মাস্ক ব্যবহারের বিষয়টি অনিহার সৃষ্টি হচ্ছে। সব কিছু শিথিল করে দেয়ার পর মানুষ এক প্রকার স্বাধীন ভাবেই চলাফেরা করছেন। স্বাধীনভাবে চলতে গিয়ে প্রায় ৬০ভাগ মানুষ মাস্ক ছাড়াই চলাফেরা করছে। এতে করোনায় আক্রান্তের ঝুঁকি বাড়ছে প্রতিনিয়ত। অভিজ্ঞরা মনে করছেন মানুষের মধ্যে শুধু মাত্র মাস্ক ব্যবহার প্রবণতা কমে যাওয়ার কারণে সারাদেশের ন্যায় রাজশাহী অঞ্চলে করোনা পরিস্থিতি দিনদিন ভয়বহ হয়ে উঠছে। আর এই ভয়বহতা কমাতে হলে মানুষকে আরো বেশি সচেতন হতে হবে। নইলে পরিস্থিতি আরো অবণতির দিকে যাবে বলে বিশেষজ্ঞদের মত। স্বাস্থ্য বিভাগ থেকে বলা হচ্ছে রাজশাহী নগরীতে প্রায় ৫০ভাগ মানুষ মাস্ক ব্যবহার করে না। স্বাস্থ্য বিভাগ নগরীর বাইরে ৬৫ ভাগ মানুষ মাস্ক ব্যবহার করে না বললেও প্রকৃতপক্ষে ৮০ভাগ মানুষ মাস্ক ব্যবহার করে না। আর মাস্ক ব্যবহারের অনীহা মানুষের জন্য খারাপ খবর বলেও মন্তব্য করা হচ্ছে।

জানা গেছে, রাজশাহী বিভাগীয় চার জেলায় গত ২৪ ঘণ্টায় ৮১ জনের করোনা শনাক্ত হয়েছে। শনিবার পর্যন্ত রাজশাহী বিভাগে করোনা আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৫৩৬ জনে। এ বিভাগে এখন পর্যন্ত মারা গেছেন ২৫১ জন এবং সুস্থ্য হয়েছেন ১২ হাজার ৫৪৪ জন। শনিবার দুপুরে রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য দপ্তারের পরিচালক ডা. গোপেন্দ্র নাথ আচার্য্য এ তথ্য জানিয়েছেন।

জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় শুধু রাজশাহীতে শষনাক্ত হয়েছে ২১ জন। যদিও অন্যদিন এর পরিমাণ আরো বেশি। গত ২৪ঘন্টায় জয়পুরহাটে ২ জন, বগুড়ায় ৪৬ জন ও সিরাজগঞ্জে ১২ জন করোনা আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে। স্বাস্থ্য বিভাগের জরিপে চলতি মাসে করোনা আক্রান্তের সংখ্যা বিগত মাসগুলোর চেয়ে অনেক বেশি। আর আক্রান্তের সংখ্যা বাড়ার প্রধান কারণ হিসাবে দায়ি করা হচ্ছে মানুষের মধ্যে সচেতনতা কমে যাওয়াকে। এখন পর্যন্ত চলতি মাসেই একদিকে করোনা আক্রান্ত ৮জন ব্যক্তি মারা গেছে। যা এরআগের মাসগুলোতে এতো পরিমাণ করোনা আক্রান্ত ব্যক্তির মৃত্যু হয়নি। চলতি মাসে মৃত্যুর হার অন্য মাসের চেয়ে অনেক বেশি। এখন পর্যন্ত রাজশাহী বিভাগে ২৫১ করোনা আক্রান্ত ব্যক্তি মারা গেছে। এরমধে চলতি মাসে মারা গেছে প্রায় একশ জন। মৃত্যু সেঞ্চুরি ও আক্রান্ত ডাবল সেঞ্চুরিতে ঠেকে আগষ্ট মাসে।

নগরী ও রাজশাহীর উপজেলা পর্যায়ে খোঁজ নিয়ে জানান গেছে, আগে করোনা আক্রান্ত ব্যক্তির সংখ্যা কম থাকলেও মানুষের মধ্যে সচেতনতার কমতি ছিল না। কিন্তু এখন আক্রান্ত ও মৃত্যুর হার বাড়লেও হাট-বাজার, রাস্তা-ঘাট কোথাও মানুষের মধ্যে সচেতনতার বিষয়টি নেই। রাস্তায় চলাচল করা বা হাটে বাজারে পণ্যবিক্রি করা লোকজনের মধ্যে প্রায় ৬০ভাগের মুখে মাস্ক দেখা যাচ্ছে না। যানবাহনগুলোতেও আগের অবস্থা নেই। আগে যানবাহণে দূরত্ব বজায় রেখে যাত্রি উঠানো নামানো হতো। কিন্তু এখন গাদাগাদি করে যানবাহণে লোকজন বহন করা হচ্ছে। বিশেষ করে নগরীর রাস্তা-ঘাটে বা মার্কেটে লোকজনদের মধ্যে সচেতনতার বিষয়টি একেবারে উপেক্ষিত। সকাল থেকে রাত ১০টা পর্যন্ত দোকানপাট খোলা রাখার কারণে রাত হলেও লোকজনদের বাইরে দেখতে দেখা যায়। আর বাইরে থাকা লোকজনের বেশিরভাগই মাস্ক ছাড়াই চলাফেরা করতে দেখা যায়। নগরীর ব্যস্ততম সাহেব বাজার এলাকায় সকাল থেকে রাত এখন জনসমাগমে পরিপূর্ণ থাকছে। কিন্তু কেনাকাটা করতে যাওয়া লোকজনের মধ্যে সচেতনতার লেস মাত্র দেখা যায় না। এমনকি বড় বড় দোকানে বেশিরভাগ কর্মচারিদের মাস্ক ছাড়াই বেচাবিক্রি করতে দেখা যাচ্ছে। দুশ্চিন্তার খবর রাজশাহীর বাইরের হাট-বাজারের। আগে থেকেই গ্রামীণ জনগোষ্টির মধ্যে মাস্ক ব্যবহার বা সচেতনতা তাদের মধ্যে জোরালো ভাবে ছিল না। আগে থেকেই গ্রামীণ প্রায় ৬৫ভাগ মানুষ মাস্ক ব্যবহার করতো না। এরপরও তাদের মধ্যে সচেতনতা সৃষ্টির জন্য জেলা প্রশাসন থেকে কড়াকড়ি থাকায় মাস্ক ব্যবহার প্রবণতা বৃদ্ধি পায়। কিন্তু এখন গ্রামের ৬৫ভাগ মানুষও মাস্ক ব্যবহার করে না।

শুক্রবার জনস্বাস্থ্য ইনস্টিটিউট ও স্বাস্থ্য অধিদপ্তরের এক গবেষণা প্রতিবেদন ও জনস্বাস্থ্য ইনস্টিটিউট ও স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখা যৌথভাবে তিনটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে। জরিপে বলা হয়েছে, করোনায় প্রতিদিন বিপুল মানুষ আক্রান্ত হচ্ছেন। মারা যাচ্ছেন অনেকে। মহামারীর এই পরিস্থিতিতেও সচেতন হচ্ছেন না নাগরিকরা। দেশের ৫১ দশমিক ৬ শতাংশ মানুষ করোনাভাইরাসের সংক্রমণ কীভাবে প্রতিরোধ করতে হয়, তা জানেন। এই জনগোষ্ঠীর মধ্যে ৫২ শতাংশ মানুষ মাস্ক ব্যবহার করেন। করোনা সম্পর্কে জানাশোনা থাকা সত্ত্বেও বাকি ৪৮ শতাংশ মাস্ক পরেন না।

শুধু ঢাকায় চিত্র নয়, এই চিত্র রাজশাহীতেও লক্ষ্য করা যাচ্ছে। মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। মারাও যাচ্ছেন। কিন্তু মানুষের মাঝে কমে আসছে সচেতনতার বিষয়টি। শুধু মাস্ক ব্যবহারই নয়, বর্তমান মানুষের মধ্যে স্বাস্থ্য সুরক্ষার বিষয়টিও উপেক্ষিতি। এক সময় মানুষ বাইরে বের হলে স্বাস্থ্য সুরক্ষার জন্য হ্যান্ডগ্লোবস, স্যানেটাইজ নিয়ে বের হতো। বিশেষ করে বারবার হাত ধোয়ার বিষয়টি ছিল প্রধান। যার কারণে প্রায় সব জায়গায় হাত ধোয়ার ব্যবস্থাও করা হয়। কিন্তু এখন খোদ অফিস আদালতে নেই হাত ধোয়ার কোনো ব্যবস্থা। এক সময় ঘটা করে হাত ধোয়ার আয়োজন করা হলেও এখন সেগুলো স্মৃতিতে পরিণত হচ্ছে।

বিষয়টি নিয়ে কথা বলা হয়, রাজশাহী সিভিল সার্জন ডা. এনামুল হকের সাথে। তিনি সচেতনার বিষয়টি একেবারে কমে এসেছে জানিয়ে বলেন, মানুষ জানে করোনা ভাইরাস প্রতিরোধের এক মাত্র উপায় সচেতনতা। মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। কারণ মাস্ক ব্যবহার করোনা ভাইরাস থেকে একজন মানুষকে সার্বিকভাবে সুরক্ষা করতে পারে। কিন্তু এই সামান্য মাস্ক ব্যবহার করতেই মানুষের মধ্যে অনিহা সৃষ্টি হয়েছে। তিনি জানান, আমরা নিজে নিজে সচেতন না হলে কেউ সচেতন করতে পারবে না। আর সচেতনতাই পারে করোন ভাইরাস থেকে মানুষকে রক্ষা করতে। তিনি বলেন, জেলা প্রশাসন থেকে অভিযান চালিয়ে চেষ্টা করা হচ্ছে মানুষের মধ্যে মাস্ক ব্যবহারের প্রবণতা বৃদ্ধির জন্য।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news