IMG-LOGO

বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১২ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
চাঁপাইনবাবগঞ্জে ‘হিট স্ট্রোকে’ ট্রাফিক পরিদর্শকের মৃত্যুমান্দায় ১৫ বছর পর প্রাথমিক শিক্ষক সমিতির নির্বাচনখাবার খেতে খেতে পানি পান করলে কী হয়রায়গঞ্জের হাটপাঙ্গাসীতে বিট পুলিশিং মতবিনিময়পোরশার নোচনাহারে ৩টি দোকান ভূষ্মিভূতজিম্বাবুয়ে সিরিজে শুরুতে কেন খেলবেন না সাকিবযুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের ধরপাকড়আবারও ঢাকার সিনেমায় অভিনেত্রী পাওলিসাপাহারে রহমতের বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়‘যে কোনো মূল্যে নির্বাচন সুষ্ঠু করতে হবে’‘যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া বিএনপি’রাণীনগরে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়‘যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না, এটা বন্ধ হওয়া উচিত’ভারতের মানবাধিকার নিয়ে মার্কিন প্রতিবেদনে যা বলল কমিশনমান্দায় সেনাসদস্যকে মারধর করে টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগ
Home >> বিশেষ নিউজ >> রাজশাহী >> লিড নিউজ >> রাজশাহীতে ভ্যাপসা গরমে বিপর্যস্থ কৃষিখাত

রাজশাহীতে ভ্যাপসা গরমে বিপর্যস্থ কৃষিখাত

ধূমকেতু প্রতিবেদক : রাজশাহীতে কমছেই না ভ্যাপসা গরম। রাজশাহী অঞ্চলে টানা চারমাস যাবৎ চলছে এই ভ্যাপসা গরম। এতে নাজেহাল হচ্ছে মানুষ। শুধু মানুষই নয়, ভ্যাপসা গরমের কারণে লোকসানের মুখে পড়েছে রাজশাহী বয়লার মুরগি খামারি ও মৎস চাষিরা। ইতিমধ্যে গরমের কারণে রাজশাহীর অঞ্চল্যের খালবিল, পুকুরে অক্সিজেন কমে গিয়ে কোটি কোটি টাকার মাছ মরে গেছে। এতে ব্যাপক লোকসানের মুখে পড়েছেন মৎস চাষি ও ব্যবসায়ীরা। গত তিনদিন থেকে তেমন ভারি বৃষ্টি না হওয়ার কারণে মুলত এই বৈরি আবহাওয়া সৃষ্টি হয়েছে। আর এতে মানুষের যেমন ভোগান্তি পোহাতে হচ্ছে, তেমনি কৃষির উপর এর প্রভাব পড়ছে। রাজশাহীতে ভ্যাপসা গরম ও আবহাওয়া খারাপ হওয়ার জন্য প্রায় ১৮কোটি ক্ষতি হয়েছে। এরমধ্যে শুধু মৎস বিভাগেই ক্ষতি হয়েছে ১৪ কেটি টাকা। আর বাকিটা কোটি টাকা মুরগির খামারিদের ক্ষতি হয়েছে।

রাজশাহী আবহাওয়া অফিসের জেষ্ঠ্যপর্যবেক্ষক দেবল কুমার মৈত্র জানান, রাজশাহীতে গত চারমাস থেকে তাপমাত্রার তেমন কোনো হেরফের হয়নি। গত আষাঢ় মাস থেকে এবার প্রচুর বৃষ্টি হয়েছে। বৃষ্টির কারণে রাজশাহী অঞ্চলে বন্যাও হয়েছে। কিন্তু প্রচুর ভারি বর্ষণ হলেও রাজশাহী থেকে এবার গরম যায়নি।

তিনি জানান, শুক্রবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫দশমিক ৬ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আদ্রতা ছিল সকালে ৯৮শতাংশ, বিকেলে ৬৮শতাংশ। সন্ধ্যার দিকে বাতাসের আদ্রতা বেড়ে আবারো ৯০ থেকে ৯৮শতাংশে দাঁড়াচ্ছে। তিনি জানান, সর্বোচ্চ তাপমাত্রা এসময় এমনটাই থাকে। কিন্তু সর্বনিম্ন তাপমাত্রার জন্য এই গরম অনুভুত হচ্ছে। কারণ এই সময় সর্বনিম্ন তাপমাত্রা ২৫ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকার কথা। কিন্তু এখনো সর্বনিম্ন তাপমাত্রা ২৭ থেকে ২৮ বা ২৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে উঠানামা করছে। গত প্রায় তিন মাস থেকে সর্বনিম্ন তাপমাত্রা ২৭ডিগ্রি সেলসিয়াসের নিচে নামছেই না। সামনে শরৎকালের আগমন হতে গেলেও শরতের কোনো লক্ষণ চোখে পড়ছে না। রাজশাহীর আকাশে মেঘ দেখা গেলেও বৃষ্টির দেখা মিলছে না। আকাশ একেবারে রুক্ষ অবস্থায় রয়েছে। গত তিনদিন আগে সমুদ্র বন্দরগুলোতে লঘু চাপের কারণে সামান্য বৃষ্টি হয়েছে রাজশাহীতে। তারপরও ভ্যাপসা গরম কাটছে না। তিনি জানান ভারি বর্ষণ না হওয়া পর্যন্ত এই অবস্থা দুর হবে না।

এদিকে, এই ভ্যাপসা গরমে লোকসানের মুখে পড়েছেন মুরগির খামারি ও মাছ ব্যবসায়ীরা। প্রচন্ড গরমের কারণে খামারে প্রতিদিন বয়লার ছোট, মাঝাড়ি আকারের মুরগি মারা যাচ্ছে। অনেক খামারি উপায় না পেয়ে খামারের বাড়ন্ত মুরগি বিক্রি করে দিচ্ছেন। দুর্গাপুর উপজেলার বয়লার মুরগির খামার ব্যবসায়ী সাজ্জাদ হোসেন জানান, এবছর মুরগি পালন করে বড় ধরনের লোকসান গুনতে হচ্ছে। একদিকে করোন ভারাসের প্রভাব, অন্য দিকে ভ্যাপসা গরম বেশি। গরমের কারণে খামারে মুরগি টেকানো মুশকিল হয়ে পড়েছে। চারদিকে চারটি ফ্যান ব্যবহার করেও মুরগি রক্ষা করা যাচ্ছে না। ছোট, মাঝাড়ি মুরগি গরমের কারণে মরে যাচ্ছে। ভ্যাকসিনেও কাজ হচ্ছে না। এখন পর্যন্ত রাজশাহী অঞ্চলে মুরগির খামারিদের প্রায় ৪ কোটি টাকার ক্ষতি হয়েছে।

অপরদিকে, গত কয়েকদিন থেকে ভ্যাপসা গরমের কারণে পুকুরের পানিতে অক্সিজেন কমে গেছে। যার কারণে শতশত পুকুরের মাছ মরে গেছে। মরে যাওয়া মাছ বিক্রি পর্যন্ত করতে পারেনি চাষিরা। বুধবার সকাল ১০পর থেকে হঠাৎ করেই পুকুরে পুকুরে মাছ ভেসে উঠতে থাকে। অল্প সময়ের মধ্যেই মাছ মরেও যায়। মাছ মরার খবর চারিদিকে ছড়িয়ে পড়ার পর অনেক মৎস চাষিরা পুকুরের বাড়ন্ত মাছ ধরে বিক্রি করে দেয়া শুরু করেন। গত তিনদিনে ভ্যাপসা গরমে পুকুরেন পানিতে অক্সিজেন কমে যাওয়ায় রাজশাহীর প্রায় ২ শতাধিকের অধিক পুকুরের মাছ মরে গেছে। মরে যাওয়া এসব মাছ ৩ থেকে ৪ কেজি ওজন ছিল। পুকুরে মারা যাওয়া রুই, কাতলা ও সিলভার মাছ বিক্রি হয়েছে ৭০ থেকে ৮০ টাকা কেজি দরে। তবে বেশিরভাগ পুকুরের মাছ বিক্রি করতে পারেনি চাষিরা। মৎস অধিদপ্তরের সূত্র মতে গত তিনদিনে পুকুরের পানিতে অক্সিজেন কমে বিষক্রিয়ায় ১৪ কোটি টাকার মাছের ক্ষতি হয়েছে।

এছাড়াও, ভাদ্রের এই তালপাকা গরমে বেশি নাজেহাল হচ্ছেন সাধারণ খেটে খাওয়া মানুষ। সকাল থেকে ভ্যাপসা গরমের সাথে শুরু হচ্ছে প্রখর রোদ। সন্ধ্যার আগ পর্যন্ত রোদ কমছে না। ভ্যাপসা গরম ও প্রখর রোদে মানুষের অবস্থা কাহিল হয়ে পড়ছে। কোথায় মিলছে না স্বস্তি। ঘরে বাইরে সব খানেই ভ্যাপসা গরম ও রোদে অস্বস্তি অনুভুত হচ্ছে। এমনকি ফ্যানের বাতাসেও কাজ হচ্ছে না। গাছের ছাঁয়াতে ও বাতাসেও ভ্যাপসা গরমের ঝালা। ঘরে বাইরে রাস্তাঘাটে ভাদ্রের তালপাকা গরমে পাকছে মানুষ। তবে পুরো ভাদ্র মাস এই অবস্থা বিরাজ করবে বলেও আবহাওয়া অফিস ধারণা করছে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news