IMG-LOGO

শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
৬ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
রাণীনগর-আত্রাইয়ে প্রাণিসম্পদ প্রদর্শনী ও সভাবাগমারায় স্কুলের সভাপতি ও সহকারী প্রধান শিক্ষক এলাকাছাড়া‘বঙ্গবন্ধুর আদর্শে অবিচল জাতীয় চার নেতা কখনো মৃত্যু ভয় করেননি’গোদাগাড়ীতে হত্যা মামলার প্রধান আসামী আ.লীগ নেতাসহ আটক ২বদলগাছীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীভারতের লোকসভা নির্বাচনে শুক্রবার ভোটগ্রহণ শুরু২ দিনের রিমান্ডে কেএনএফের ৫২ সদস্যথাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাভোজ্যতেলের নতুন দাম নিয়ে সিদ্ধান্তইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭নন্দীগ্রামে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনশপথ নিলেন অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডেঅভিনেত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন‘দেশের মানুষকে ডালভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিল বিএনপি’আজ রাত ৩টা থেকে ৪টা পর্যন্ত বন্ধ থাকবে ইন্টারনেট সেবা
Home >> রাজশাহী >> লিড নিউজ >> রাজশাহীতে সিএনজি-অটোরিক্সার ভাড়া দ্বিগুণ

রাজশাহীতে সিএনজি-অটোরিক্সার ভাড়া দ্বিগুণ

ধূমকেতু প্রতিবেদক : লকডাউনের দোহায় দিয়ে রাজশাহী মহানগর ও আশেপাশের উপজেলায় দ্বিগুণ ভাড়া আদায় করা হচ্ছে। চাহিদা অনুযায়ী যানবাহন না থাকায় বাধ্য হয়েই দ্বিগুণ ভাড়া দিয়ে গন্তব্যে যেতে হচ্ছে প্রয়োজনীয় কাজে বের হওয়া মানুষকে। নিয়ে যাত্রীদের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে। কিন্ত নিরুপায় হয়েই ভাড়া দিতে হচ্ছে দ্বিগুণ। সোমবার লকডাউনের প্রথম দিন থেকেই রাজশাহী মহানগর থেকে বিভিন্ন উপজেলা ও নগরের অভ্যন্তরে রিক্সা-অটোরিক্সা চালক এবং সিএনজি চালকরা যাত্রীদের জিম্মি করে বেশি ভাড়া আদায় করছে। এ নিয়ে যাত্রীদের পক্ষ থেকে অভিযোগের শেষ নেই। কিন্ত এ নৈরাজ্য চললেও দেখার কেউ নেই। চালকরা যা ইচ্ছা তাই করে ভাড়া আদায় করছে।

সোমবার থেকে ৫০ টাকার ভাড়া ১০০ টাকা, ১০০ টাকার ভাড়া ১৫০ টাকা, ১২ টাকার ভাড়া ২০ টাকা এবং ৪০ টাকার ভাড়া ১০০ টাকা নেয়া হচ্ছে। দুই দিন থেকে রিক্সা, অটোরিক্সা ও সিএনজি চালকরা লকডাউনের সুযোগকে কাজে লাগিয়ে অতিরিক্ত ভাড়া আদায় করছে। খোঁজ নিয়ে জানা গেছে, সরকার কর্তৃক লকডাউন ঘোষণার পর থেকে রাজশাহী ছাড়তে শুরু করে সাধারণ মানুষ। রোববার নগর জুড়ে ছিল প্রচুর যানজট। এদিন নগরের মার্কেট ও কাঁচা বাজারগুলোতেও ছিল উপচে পড়া ভিড়। এ কারণে জিনিসপত্রের দামও বেড়ে যায়।

রোববারের পর সোমবার থেকে ৭ দিনের প্রথম দিন লকডাউন শুরু হয়। প্রথম দিনেই নগর জীবন প্রায় স্বাভাবিক ছিল। অটোরিক্সা, রিক্সা ও অন্যান্য ছোটখাট যানবাহন এবং প্রয়োজনে ঘরের বাইরে বের হওয়া মানুষের আনাগোনা ছিল চোখে পড়ার মতো। লকডাউনের মধ্যেও যারা শিক্ষানগরী রাজশাহীতে প্রবেশ করছেন বা নগর ছেড়ে প্রয়োজনে বাইরে যাচ্ছেন তাদের গুনতে হচ্ছে অতিরিক্ত ভাড়া। শুধু নগরের বাইরের জেলা-উপজেলাতেই নয় নগরের অভ্যন্তরেও ভাড়া নিয়ে তেলেসমাতি করছেন চালকরা। বিভিন্ন রুটে ভাড়া বেড়েছে ৫ টাকা থেকে ১০ টাকা পর্যন্ত। আর রিক্সা চালকরা সুযোগ বুঝে আরো বেশি ভাড়া আদায় করছে।

মঙ্গলবার বিকেল রাজশাহী মহানগরীর অন্যতম রেলগেট এলাকায় গিয়ে দেখা যায়, বিপুল পরিমাণ সিএনজি ও অটোরিক্সা যাত্রীর জন্য অপেক্ষা করছে। রেলগেট থেকে তানোর, মোহনপুর, কেশরহাট, ভবানিগঞ্জ, মোহনগঞ্জ, নওহাটা, বায়া যাওয়া যায়। অপরদিকে অটোরিক্সা ও রিক্সায় করে নগরের বিভিন্ন এলাকায় যাওয়া যায়। সেখানে খোঁজ নিয়ে আরো জানা গেছে, রেলগেট থেকে তানোর সিএনজিতে ভাড়া ৫০ থেকে ৬০ টাকা। সোমবার থেকে নেওয়া হচ্ছে ১০০ টাকা।

মোহনগঞ্জ ছিল ৫০ টাকা সেখানে নেওয়া হচ্ছে ১০০ টাকা। আর রেলগেট থেকে ভবানিগঞ্জ ৮০ থেকে পূর্বে ১০০ টাকা নেওয়া হলেও এখন নেয়া হচ্ছে ১৫০ টাকা। তাহেরপুরের ভাড়া নেয়া হচ্ছে ১৫০ টাকা। কেশরহাট থেকে ৪০ টাকা থেকে নেয়া হচ্ছে ৬০ থেকে ৮০ টাকা। আর মোহনপুর নেয়া হচ্ছে আরেকটি বেশি। এ রুট ছাড়াও তালাইমারি থেকে পুঠিয়া, চারঘাট, বাঘা ও দুর্গাপুরসহ বিভিন্ন উপজেলার ভাড়াও নেয়া হচ্ছে দেড় থেকে দুই গুণ বেশি। শহর থেকে গোদাগাড়ী উপজেলার ভাড়াও বেড়েছে অনেক বেশি।

রাহিম নামের এক যাত্রী অভিযোগ করে বলেন, রেলগেট থেকে আগে যে ভাড়ায় ২ জন যাওয়া যেতো এখন একজন যাওয়ায় কষ্ট হয়ে যাচ্ছে। তাদের চাহিদা অনুযায়ী ভাড়া না দিলে তারা বলছে, গেলে আসেন, না হলে নাই। প্রায় যাত্রীর পক্ষ থেকে ভাড়া ভাড়ার অভিযোগ রয়েছে। তারা ক্ষোভও প্রকাশ করছেন। কিন্ত বাধ্য হয়েই বেশি ভাড়া দিয়ে গন্তব্যে যেতে হচ্ছে।

এতো গেলো নগর থেকে বিভিন্ন উপজেলায় যাতায়াতের ভাড়ার কথা। নগরেও অটোরিক্সা ও রিক্সা চালকরা যাত্রীদের জিম্মি করে ভাড়া বেশি আদায় করছে। রেলগেট থেকে কাশিয়াডাঙ্গা ১৫ টাকা ভাড়া হলেও নেয়া হচ্ছে ২০ টাকা থেকে ২২ টাকা। লক্ষীপুর ৭ টাকা হলেও দুই দিন থেকে নেয়া হচ্ছে ১০ থেকে ১২ টাকা। এছাড়াও নগরের বিভিন্ন রুটে অটোরিক্সা চালকরা ইচ্ছেমত ভাড়া আদায় করছে বলে যাত্রীদের পক্ষ থেকে অভিযোগ রয়েছে।

সিয়াম নামের এক যাত্রী অভিযোগ করে বলেন, নগরে রিক্সা ও অটোরিক্সাওয়ালারাও ভাড়া নিয়ে নৈরাজ্য শুরু করেছে। তারাও ইচ্ছেমতো ভাড়া আদায় করছে। আগের ভাড়া দিতে চাইলে নিতে চাচ্ছে না। অটোর থেকে রিক্সায় আরো বেশি ভাড়া আদায় করছে বলেও যাত্রীদের পক্ষ থেকে অভিযোগ রয়েছে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news