IMG-LOGO

শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১৩ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
৭৬ বছরের তীব্র তাপপ্রবাহের রেকর্ড ভাঙলজাতীয় পার্টির কোনো রাজনীতি নেই‘ইসরাইল পাল্টা হামলা চালালে সমুচিত জবাব দেওয়া হবে’যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো ইসরায়েলবিরোধী বিক্ষোভদিনাজপুরে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২পাবনায় অগ্রণী ব্যাংক থেকে ১০ কোটি টাকা উধাও, গ্রেফতার ৩চাঁপাইনবাবগঞ্জে ‘হিট স্ট্রোকে’ ট্রাফিক পরিদর্শকের মৃত্যুমান্দায় ১৫ বছর পর প্রাথমিক শিক্ষক সমিতির নির্বাচনখাবার খেতে খেতে পানি পান করলে কী হয়রায়গঞ্জের হাটপাঙ্গাসীতে বিট পুলিশিং মতবিনিময়পোরশার নোচনাহারে ৩টি দোকান ভূষ্মিভূতজিম্বাবুয়ে সিরিজে শুরুতে কেন খেলবেন না সাকিবযুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের ধরপাকড়আবারও ঢাকার সিনেমায় অভিনেত্রী পাওলিসাপাহারে রহমতের বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়
Home >> রাজশাহী >> বিশেষ নিউজ >> উপহারের ঘরে ফাটল, আতঙ্কে আশ্রিতরা

উপহারের ঘরে ফাটল, আতঙ্কে আশ্রিতরা

ধূমকেতু প্রতিবেদক, পুঠিয়া : রাজশাহীর পুঠিয়ায় প্রধানমন্ত্রীর উপহারের নান্দনিক পাকা ঘর নির্মাণ কাজ এখনো পুরোপুরি শেষ হয়নি। এরই মধ্যে নির্মিত কয়েকটি ঘরের দেয়ালে দেখা দিয়েছে বড় ফাটল। আর ওই ফাটলকৃত স্থান গুলোতে সিমেন্ট-বালির মিশ্রণে ঢেকে দেয়ার তোড়জোড় শুরু করেছেন উপজেলা প্রশাসন। এ ঘটনায় আশ্রয়িতাদের মাঝে চরম আতঙ্ক ছড়িয়ে পড়েছে। প্রাণ ভয়ে অনেকই নতুন এই ঘর গুলোতে বসবাসের জন্য এখনই আসতে চাচ্ছেন না। স্থানীয়দের অভিযোগ অপরিকল্পিত ব্যবস্থাপনা ও কাজে অতিনিন্মমানের নির্মাণ সামগ্রী ব্যবহারের কারণে ঘর গুলোতে ফাটল শুরু হয়েছে। পুরো বর্ষা শুরু হলে নির্মিত ঘর গুলো ধসে পড়ার আশঙ্কা করছেন তারা।

বৃহস্পতিবার (৮ জুলাই) বিকেলে উপজেলার মধুখালি এলাকায় ভূমি ও গৃহহীনদের জন্য ১৩টি ঘর নির্মাণ করা হয়েছে। সম্প্রতি উপজেলা প্রশাসন ১৩টি পরিবারের মধ্যে নির্মিত ঘরের মালিকানা বুঝিয়ে দিয়েছেন। তবে নির্মিত ঘরের কাজ এখনো শেষ হয়নি। এর মধ্যে কয়েকটি ঘরের দেয়ালে ফাটল দেখা দিয়েছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ফরিদুল ইসলাম বলেন, উপজেলা প্রশাসনের অধিনে ‘ক’ শ্রেণীভূক্ত জমিতে ভূমি ও গৃহহীনদের জন্য আশ্রয়ন প্রকল্প-২ এর মাধ্যমে ৬টি ইউনিয়ন এলাকায় দ্বিতীয় দফায় ১১০টি ঘর নির্মাণ কাজ হচ্ছে। এতে ব্যয় ধরা হয়েছে দুই কোটি ৯ লাখ টাকা। প্রতিটি পবিরারের জন্য দুটি রুম বিশিষ্ট পাঁকা ঘরের মধ্যে আরো রয়েছে একটি বার্থরুম ও রান্নার স্থান। সেই সাথে ওই পরিবার গুলোর আধুৃনিক সুবিধার জন্য থাকছে আলাদা বিদ্যুৎ সংযোগ, পানি সরবরাহের পাশাপাশি ওই এলাকায় স্থাপন করা হচ্ছে আলোকবার্তি। আর তাদের যাতায়াতের জন্য তৈরি করা হচ্ছে নতুন সড়ক।

তিনি বলেন, দ্বিতীয় দফায় ঘর নির্মাণ কাজেও কোনো গাফলতি বা অনিয়ম করা হয়নি। আমার আব্বা মারা যাওয়ায় কিছুদিন ছুটিতে ছিলাম। ঘর গুলোতে কিভাবে ফাটল ধরেছে তা আমি সরেজমিনে না দেখে বলতে পারবো না। তবে সকল ঘরে সঠিক গুনগত মানের নির্মাণ সামগ্রী ব্যবহার করা হয়েছে। তবে বর্ষা শুরু হওয়ায় নির্মিত এলাকায় মাটি ভরাট কাজ এখনো শেষ করা যায়নি।

আব্দুর রাজ্জাক নামের একজন ঘর নির্মাণকারী কারিগর বলেন, প্রথম পর্যায়ের ঘর গুলোর তুলনায় দ্বিতীয় দফায় নির্মিত ঘরের গুনগত মানে অনেক ফারাক রয়েছে।

এর কারণ হিসাবে তিনি বলেন, নির্মিত স্থানটি সাধরণত ফসলি ক্ষেত ছিল। আর ওই নরম মাটিতে ঘরের ভিত শক্ত না করেই ইটের গাথুনি শুরু করা হয়েছে। এরপর ফাটলকৃত ঘর গুলো নির্মাণের সময় সিমেন্টের পরিমাণ অনেক কম দেয়া ছিল। অতিরিক্ত বালু দেয়ার কারণে ঘরের দেয়াল গুলোতে ফাটল শুরু হয়েছে। তবে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার নির্দেশে ফাটলকৃত স্থানে সিমেন্ট-বালির মিশ্রণে লেপে দেয়া হচ্ছে।

মধুখালি এলাকার জামাল উদ্দীন নামের একজন প্রত্যক্ষদর্শী বলেন, গৃহহীদের জন্য প্রধানমন্ত্রীর উপহারের প্রথম দফার ঘর নির্মাণ অনেক ভালো হয়েছে। তবে দ্বিতীয় দফায় ঘর নির্মাণ কাজে ব্যাপক অনিয়ম ও দুর্ণীতি করা হয়েছে। প্রথম দফার চেয়ে সরকার দ্বিতীয় দফায় টাকার পরিমাণ বাড়িয়ে দিয়েছেন অথচ কাজ হয়েছে সব দুই নম্বর। যার কারণে নির্মাণ শেষ হতে না হতে বেশীর ভাগ ঘরের দেয়াল গুলোতে বড় ফাটল শুরু হয়েছে। ঘর গুলো সঠিক ভাবে নির্মাণ কাজ না হলে এই বর্ষার মধ্যে ধরে পড়ে প্রাণহানীর আশঙ্কা রয়েছে।

নাম প্রকাশ না করা শর্তে মধুখালি আশ্রয়ণ প্রকল্প এলাকার একাধিক আশ্রয়িতারা বলেন, আমাদেরকে ঘরের মালিকানা বুঝিয়ে দেয়া হলেও এখানে নির্মাণ কাজ পুরোপুরি হয়নি। তার মধ্যে মাটি ভরাট ও পায়খানা নির্মাণ কাজও শেষ করেনি। তার মধ্যে আমরা বসবাস শুরু করার আগেই বেশীর ভাগ ঘরের দেয়ালে ফাটল ধরেছে। মনে হয় বর্ষার পানি বেড়ে গেলে ঘর গুলো ভেঙ্গে পড়তে পারে। এখানে অনেকেই প্রাণ ভয়ে এখন বসবাসের জন্য এই ঘরে আসতে চাচ্ছেন না।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুল হাই মোহাম্মদ আনাছ বলেন, ঘর গুলো তৈরিতে অনেক উন্নতমানের উপকরণ ব্যবহার করা হয়েছে। তবে নির্মিত ঘরের সাথে পায়খানার স্লাব বসানোর গর্তের কারণে দেয়ালের কিছু অংশ ফাটল দেখা দিয়েছিল। পরবর্তিতে ওই স্থান গুলো সংস্কার করা হয়েছে। তবে বাড়ি গুলো ঝুকিপূণ নেই। উপজেলা প্রকৌশলীর মাধ্যমে প্রতিটি ঘর তদারকি করানো হয়েছে। আর ওই এলাকার কিছু মানুষ অহেতুক গুজব ও মিথ্যা তথ্য ছড়ানোর চেষ্টা করছেন বলে জানান তিনি।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news