IMG-LOGO

শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ
১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
প্রাথমিকের শেষ ধাপের পরীক্ষা আজনির্দিষ্ট মসজিদে ইতেকাফের মানত করলে তা পূরণ করা কি জরুরিপূজা এবার জায়েদ খানের নায়িকা হচ্ছেন‘রাফায় প্রবেশের প্রস্তুতি নিচ্ছে সেনাবাহিনী’গরমে যেসব পানীয় পান করলে স্বাস্থ্য ঝুঁকি বাড়েত্রিশালে বাসের ধাক্কায় ৩ অটোরিকশার যাত্রী নিহতসোমালিয়ায় জিম্মি জাহাজ উদ্ধার নিয়ে যা জানালেন ড. হাছান মাহমুদ‘বিএনপির ৮০ ভাগ নেতাকর্মী নির্যাতনের শিকার’একনেকে ১১ প্রকল্প অনুমোদনআজ ঢাবি ভর্তি পরীক্ষার ফলযুক্তরাষ্ট্রে নিজ বাসায় পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহতপোরশায় স্বাভাবিক প্রসব সেবা বিষয়ক কর্মশালাগোমস্তাপুরে জমি নিয়ে সংঘর্ষের ঘটনায় আহত ১ জনের মৃত্যুরায়গঞ্জে জমে উঠেছে ঈদের কেনাকাটামশক নিয়ন্ত্রণ কার্যক্রম জোরদারে রাসিকের ওয়ার্ড পর্যায়ে বিশেষ অভিযান
Home >> রাজশাহী >> বিশেষ নিউজ >> বাঘার গরু রপ্তানী হচ্ছে ঢাকায়

বাঘার গরু রপ্তানী হচ্ছে ঢাকায়

ধূমকেতু প্রতিবেদক, নুরুজ্জামান, বাঘা : আর মাত্র এক সপ্তাহ পর কোরবানীর ঈদ। ঈদকে সামনে রেখে জমে উঠেছে বাঘা উপজেলায় অবস্থিত দু’টি পশু হাট। এই হাটে যে সমস্ত এলাকা থেকে গরু আমদানী করা হচ্ছে তার মধ্যে গুরুত্ব বহন করে চলেছে উপজেলার সীমান্তবর্তী বির্স্তীর্ণ পদ্মার চরাঞ্চল এলাকা। সেখানে প্রত্যেক বাড়িতে রয়েছে প্রায় ২-৪ টি করে গরু। বর্তমানে এ সকল গরুসহ সমতল এলাকায় পালিত হাজার-হাজার গরু স্থানীয় চাহিদা পুরনের পাশা-পাশি রপ্তানী করা হচ্ছে রাজধানী ঢাকায়। তবে গত বারের চেয়ে এবার গরুর দাম অনেক বেশী বলে মন্তব্য করেছেন ক্রেতা ও সাধারণ জনগন।

স্থানীয় লোকজন জানান, ঈদের সময় যতই ঘনিয়ে আসছে ততই ব্যস্ততা বাড়ছে ব্যবসায়ীদের। তারা বলছেন, প্রতিবছর ঈদুল আযহাকে সামনে রেখে রাজশাহীর বাঘা সীমান্ত দিয়ে প্রবেশ করতো ভারতীয় গরু। কিন্তু এবার এখন পর্যন্ত সেটি লক্ষ করা যায়নি। ফলে বিগত যে কোন সময়ের চেয়ে এবার গরু দাম অনেক বেশী। তার পরেও এ উপজেলার রুস্তমপুর ও চন্ডিপুরের হাটে পশু আমদানি চোখে পড়ার মতো।

অত্র এলাকার গরু ব্যবসায়ী আব্দুর রহমান ও মিলন হোসেন জানান, রাজশাহী, নাটোর ও পাবনার একটি অংশ নিয়ে সপ্তাহ জুড়ে এই অঞ্চলে গরুর হাট বসে। এর মধ্যে, রাজশাহীর সিটি হাটসহ পুঠিয়া উপজেলার বানেশ্বরের হাট বসে প্রতি শনিবার, বাঘার রুস্তমপুরে বুধবার এবং চন্ডিপুরে হাট বসে শুক্রবার। অপর দিকে নাটোর জেলার তেবাড়িতে হাট বসে প্রতি রবিবার ও গোপাল পুরে সোমবার। এ ছাড়াও পাবনার অরণ কোলায় হাট বসে প্রতি শুক্র ও মঙ্গলবার।

সরেজমিন বুধবার বাঘার রুস্তমপুর ও শুক্রবার চন্ডিপুর গরুহাট ঘুরে দেখা গেছে, বেচা-বিক্রি ভালই জমে উঠেছে। সকাল থেকে গরু ছাগল আসতে শুরু করছে হাটে। এরপর একটানা ৬ থেকে ৭ টা পর্যন্ত চলছে অসংখ্য গরু-ছাগলের আমদানি ও বেচা-বিক্রী। বিক্রেতারা বলছেন, এ বছর পার্শ্ববর্তী দেশ ভারত থেকে গরু আমদানি হয়নি। ফলে স্থানীয় চাহিদা পুরণ করছে বাঘা উপজেলার পদ্মার চরাঞ্চলে পোশা দেশী গরু।

তাদের মতে, যোগাযোগ ব্যবস্থা ভাল হওয়ায় রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে ক্রেতা-বিক্রেতা আসছেন এ সব হাটে। এরপর গরু ও ছাগল দেখে ক্রয় ক্ষমতার মধ্যে তারা সেগুলো নিয়ে যাচ্ছেন রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে।

ঢাকার গরু ব্যবসায়ী করিম মিঞা জানান, গরুর ব্যবসা অনেকটা ভাগ্যের উপরেও নির্ভর করে। তিনি বলেন, গত বছর ঈদউল আযহার পূর্বে তিনি ৩০ টি গরু কিনে ব্যবসায় লচ করেছিলেন। কারণ সেইবার গরু আমদানি অনেক বেশি ছিল। এ দিক থেকে তিনি আগের বছর ২০ টা গরুতে খরচ বাদে প্রায় এক লক্ষ টাকা লাভ করে ছিলেন।

তিনি ক্ষোবের সাথে জানান, রাস্তায় পুলিশের চাঁদা-বাজি ও শ্রমিক নেতাদের টোল দেয়ায় লাভের অংশ ফুরিয়ে যায়। তিনি এ বিষয়ে সরকারের উর্ধ্বতন কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করেছেন।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news