IMG-LOGO

শনিবার, ১৮ই মে ২০২৪ খ্রিস্টাব্দ
৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই জিলকদ ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
চলন্ত বাসে আগুন, ৯ জনের মৃত্যুঢাকাসহ কিছু অঞ্চলে ৮০ কিমি বেগে ঝড়ের আভাসবিমানবন্দরে যাত্রীর শরীরে মিললো সাড়ে চার কোটি টাকার সোনাসাড়ে ৩ বছরের চেষ্টায় মৃত্যুর অনুমতি পেলেন তরুণী জোরায়া টার বিকবেলপুকুরিয়ায়া ইউনিয়ন পরিষদের বাজেট পেশনন্দীগ্রামে ছিনতাই হওয়া ধানবোঝাই ট্রাকসহ গ্রেপ্তার ৩আম নিয়ে সিন্ডিকেট হতে দেয়া হবে না : কৃষিমন্ত্রীগোমস্তাপুরে পানিতে ডুবে ২ শিশুর প্রাণহানীনন্দীগ্রামে শেখ হাসিনার ৪৪তম স্বদেশ প্রত্যাবর্তন দিবসন্যাশনাল হার্ট ফাউন্ডেশন রাজশাহীর উদ্যোগে ফ্রি চিকিৎসা ক্যাম্পজুমায় দ্রুত উপস্থিতে যে সওয়াব লাভ হয়রাজনৈতিক আশ্রয় চাওয়া আবেদনকারীদের দুঃসংবাদ দিল যুক্তরাজ্যঘুমের মধ্যে মুখ থেকে লালা ঝরে কেন৬ জুন বাজেট দেবো, বাস্তবায়নও করবো : প্রধানমন্ত্রী শেখ হাসিনা‘ডোনাল্ড লুর পর ফখরুলের বক্তব্যের কোনো মূল্য নেই’
Home >> রাজশাহী >> বিশেষ নিউজ >> রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা ৯.৪, মৃদ্যু শৈতপ্রবাহে কাপছে মানুষ

রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা ৯.৪, মৃদ্যু শৈতপ্রবাহে কাপছে মানুষ

ধূমকেতু প্রতিবেদক : রাজশাহীতে গত কয়েকদিন ধরে কমছে তাপমাত্রা। কমতে কমতে সোমবার রাজশাহীতে তাপমাত্রা নেমে এসেছে ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসে। আবহাওয়া অফিস বলছে, এটি চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা। ফলে রাজশাহীর ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। তাই দিনের তাপমাত্রা আরও কমতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

সোমবার সকাল থেকে হু হু করে বইছে ঠান্ডা বাতাস। দিনভর হিমেল হাওয়ায় স্বাভাবিক জীবনযাত্রা বিপর্যস্ত হয়ে পড়েছে। বিশেষ করে পথের ধারে থাকা ছিন্নমূল মানুষগুলো এখনই শীতে জবুথবু হয়ে পড়েছে। ভোরে ঘন কুয়াশা থাকলেও সকাল থেকেই সূর্যের মুখ দেখা গেছে।

তবে আকাশের বুকে দিনভরই চলেছে মেঘ ও সূর্যের লুকোচুরি খেলা। মধ্য দুপুরে ঘোলাটে আকাশ ফুটে মায়াবী সূর্য হাসলেও তার সেই কিরণ উত্তরের শীতার্ত মানুষগুলোর শরীরে আজ উষ্ণতা ছড়াতে পারেনি।

ফলে কনকনে ঠান্ডায় অসহনীয় হয়ে উঠেছে রাজশাহীর জনজীবন। হিমালয় ছুঁয়ে আসা ঠান্ডা বাতাস শীতের তীব্রতাকে আরও বাড়িয়ে দিচ্ছে। হাড় কাঁপানো শীতে কাহিল হয়ে পড়েছে রাজশাহীসহ উত্তরাঞ্চলের মানুষ। তবে শীত বাড়লেও এখন পর্যন্ত সরকারিভাবে শীত বস্ত্র বিতরণ শুরু হয়নি। তবে বেসরকারিভাবে শীতবস্ত্র বিতরণ চলছে।

উদ্ভুত পরিস্থিতিতে রাজশাহীর চর ও গ্রামাঞ্চলেও বেড়েছে শীতের তীব্রতা। এসব এলাকার মানুষগুলোকে খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণ করতে দেখা যাচ্ছে।

মোহনপুর উপজেলার জাহানাবাদ ইউনিয়নের তাহেরপুর পাকুড়িয়া গ্রামের দুলালের কণ্যা ফাহমিদা আফরিন মিথিলা ও নুরসাত জাহান দিয়া বলেন, হঠাৎ করে পৌষের শুরুতে ঠান্ডা পড়েছে। গ্রামের দিকে খুব ঠান্ডা লাগছে। এই ঠান্ডার মধ্যেই আমাদেরকে পরীক্ষা দিতে যেতে হচ্ছে স্কুলে। আর আমার দাদী ফতে বয়স্ক মানুষ। এই ঠান্ডায় তাকে নিয়ে টেনশনে আছি খুব। কারন শীতে বয়স্ক মানুষের কষ্ট বেশি।

একই এলাকার জলিলের কণ্যা লাবনি বলেন, হঠাৎ করে ঠান্ডা পড়ায় শুধু মানুষ নই পশু পাখিও কষ্ট পাচ্ছে। আমার একটা গরু ও ছাগল আছে। এগুলো পালন করেই আমার পড়াশুনার খরচ চলে। ঠান্ডায় আমার পশুগুলো একদম কাবু হয়ে গেছে। যদি পশুগুলোর কিছু হয়ে যায় তাহলে আমি কিভাবে চলবো।

হঠাৎ করে শৈত্যপ্রবাহ শুরু হওয়ায় তীব্র শীত অনুভূত হচ্ছে রাজশাহীতে। এতে কৃষিতেও দেখা দিয়েছে বিপর্যয়। বিশেষ করে শৈত্যপ্রবাহ দীর্ঘাস্থায়ী হলে কৃষকের মাঠে থাকা আলুর ফসলে লেট বøাইট (পচন রোগ) ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। বোরো ক্ষেতের বীজতলায় কোল্ড ইনজুরির আশঙ্কাও। পান বরজে পাতা পচা ও গোড়া পচন ধরতে পারে। ফলে সাধারণ কৃষকরা এখনই দুশ্চিন্তা পড়েছেন।

মোহনপুর উপজেলার জাহানাবাদ ইউনিয়নের তাহেরপুর পাকুড়িয়া গ্রামের আয়নাল শাহ্ পুত্র সোহানুর রহমান শাকিল বলেন, আমাদের পান বরজ রয়েছে। এ পান বরজ দিয়ে আমাদের সংসারের বেশির অংশ চলে। লাগাতার শীত ও ঘনকুয়াশার কারণে দিনাজপুরের হিলিতে পান গাছে বিভিন্ন রকমের পচন রোগ দেখা দিয়েছে। গত শীতে পানের পাতাপচা ও পান গাছের গোড়াপচা রোগসহ নানা ধরনের রোগ বালাই ছড়িয়ে পড়ছিলো পানের বরজে। কুয়াশার কারণে পান গাছের পাতায় কালো দাগ ও হলুদ রঙ ধরেছিলো। শুকিয়ে যাচ্ছিলো পানপাতা। সেই সঙ্গে গাছ থেকে ঝরে পড়ছিলো পান। স্থানীয় কৃষি অফিসের পরামর্শক্রমে পান গাছে বিভিন্ন ধরনের ওষুধ প্রয়োগ করেও কোনও সুফল পাওয়া যায়নি। আবার এসব পান বিক্রি করতে না পারায় আর্থিক ক্ষতিতে পড়েছিলাম। আবার হঠাৎ করে শীত বেড়ে গেছে। এরকম আবহওয়া থাকলে আমরা আর্থিকভাবে ক্ষতির সম্মুখিন হবে। এমনি করোনার মধ্যে অনেক ক্ষতি হয়েছে।

জিল্লু বলেন তিনি প্রতি বছর ধান লাগান। এবার ১০ কাঠা জমিতে বীজতলা করেছেন। তবে শীত আর ঘন কুয়াশায়র কারণে গতবছর বীজতলা হলদে হয়ে গেছিলো। তাই গত বছরের মতো এবারও শীতেও ক্ষতির মুখে পড়ার আশঙ্কায় আছেন তিনি।

রাজশাহী কৃষি স¤প্রসারণ অধিদফতর বলছে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলেই আলুক্ষেতে লেট ব্লাইট দেখা দেয়। এজন্য এ সময় কৃষকদের বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে। তাই এ সময় থানা বা উপজেলা কৃষি কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করে প্রয়োজনীয় পরামর্শ নিতে হবে। সমস্যা দেখা দিলে আলু খেতে ছত্রাক নাশক স্প্রে করারও পরামর্শ দেওয়া হচ্ছে অধিদফতর থেকে।

রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কামাল উদ্দিন জানান, সোমবার রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আজ সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। আর সকাল ৬টায় বাতাসের আর্দ্রতা ছিল ৭০ শতাংশ এবং বেলা ৩টায় ছিল ৩৫ শতাংশ।

আবহাওয়াবিদ কামাল উদ্দিন জানান, গত কয়েক দিন থেকেই তাপমাত্র কমছে। তবে আজই প্রথম তাপমাত্রা ১০ এর নিচে নেমেছে। বর্তমানে রাজশাহীর ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বইছে। আগামী কয়েক দিনের মধ্যে এই অবস্থার উন্নতির কোনো সম্ভাবনা নেই। তবে রাতে কুয়াশা বাড়তে শুরু করলে দিনে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে।

কিন্তু দিনের সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচেই অবস্থান করবে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে ডিসেম্বরের শেষ সপ্তাহ জুড়ে শৈত্যপ্রবাহ বয়ে যাবে রাজশাহী ও আশপাশের জেলার ওপর দিয়ে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news