IMG-LOGO

বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪ খ্রিস্টাব্দ
৪ঠা আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
অক্টোবরের মাঝামাঝি এইচএসসির ফল প্রকাশ করতে পারেদিনে বেশ কিছু সময় চা পান করা বিপজ্জনকঘুস-দুর্নীতি-চাঁদাবাজি ও পুলিশ নিয়ে যা বললেন স্বরাষ্ট্র উপদেষ্টা জাহাঙ্গীর আলমইসরায়েলে চার দফা হামলা হিজবুল্লাহরগাইবান্ধায় শিশুকে পানিতে চুবিয়ে হত্যার অভিযোগযুক্তরাষ্ট্রে হচ্ছে না ড. ইউনূস-মোদির একান্ত বৈঠকহাসান মাহমুদের তোপে কোহলিও সাজঘরেআছাদুজ্জামান মিয়াকে আরেক মামলায় গ্রেপ্তার দেখানো হলোআজকের এই দিনের ইতিহাসরাশিফললেবাননে ওয়াকিটকি বিস্ফোরণে নিহত বেড়ে ২০চাঁপাইনবাবগঞ্জে বেনজীর ও শহিদুলের বিরুদ্ধে মামলাবাগমারায় শাহ সিমেন্টের পক্ষ থেকে নির্মাণ সাথী প্রোগ্রামমহাদেবপুরে নৃ-গোষ্ঠীর কারাম উৎসবমোহনপুরে হত-দরিদ্রের মাঝে খাদ্য শষ্য বিতরণে ডিলার নিয়োগ
Home >> লাইফস্টাইল >> টপ নিউজ >> দিনে বেশ কিছু সময় চা পান করা বিপজ্জনক

দিনে বেশ কিছু সময় চা পান করা বিপজ্জনক

ধূমকেতু নিউজ ডেস্ক : দিনে বেশ কয়েক কাপ চা পান করেন চাপ্রেমীরা। চা স্বাস্থ্যের জন্য উপকারী হলেও অতিরিক্ত চা পান করা কিংবা ভুল সময় পান করা স্বাস্থ্য ঝুঁকির কারণ হতে পারে। দিনে বেশ কিছু সময় আছে, যখন চা পান করা উচিত নয়।

এতে করে শরীরে বাসা বাঁধতে পারে নানা রোগ। তাই বুঝে শুনে তবেই চা পান করা উচিত সবার। কিছু কিছু সময় আছে যখন চা পান করা মোটেও উচিত নয়। চলুন জেনে নেওয়া যাক কখন কখন?

`খালি পেটে চা পান করবেন না

খালি পেটে চা পানের অনেকের মধ্যেই আছে। এর ফলে পেপটিক আলসার থেকে শুরু করে গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে। চিকিৎসকদের মতে, ঘুম থেকে উঠে প্রথমেই চায়ের কাপে চুমুক না দিয়ে বরং একটা বিস্কুট খেয়ে তারপর চা পান করা ভালো।

রাতে চা পান করা

রাতে অফিস থেকে ফিরে কিংবা ঘুমানোর আগে অনেকেই চা পান করেন। তবে জানেন কি, রাতে চা পান করার অভ্যাস একেবারেই ভালো নয়। চায়ে থাকা থিয়োফাইলিনস মস্তিষ্ককে সক্রিয় রাখে দীর্ঘক্ষণ।

সহজে ঘুম আসতে চায় না। রাতে চা খাওয়ার অভ্যাসে অনিদ্রা রোগ দেখা দিতে পারে। ঘুমাতে যাওয়ার অন্তত ৩ ঘণ্টার মধ্যে চা পান না করাই ভালো।

খাবারের সঙ্গে চা পান করা

ভারি খাবারের সঙ্গে চা পান করতে বারণ করছেন চিকিৎসকরা। এতে হজমের সমস্যা হতে পারে। তবে সবচেয়ে যে সমস্যাটি হয়, তা হলো শরীরে আয়রনের পরিমাণ কমে যায়।

ঝুঁকি বাড়ে অ্যানিমিয়ার। লিভারেরও নানা সমস্যা হতে পারে এর ফলে। তাই ভাত, রুটি, বিরিয়ানি ও অন্য কোনো ভারি খাবারের সঙ্গে চা পান না করাই ভালো।

অতিরিক্ত চা পান করা

অতিরিক্ত চা পান করা অনিদ্রার কারণ হতে পারে। কোনো কিছু অতিরিক্ত খাওয়া বা পান করা উচিত নয়। ঠিক একইভাবে অতিরিক্ত চা পান করাও উচিত নয়।

এতে করে কোষ্ঠকাঠিন্য থেকে শুরু করে গ্যাস্ট্রিকের সমস্যা এমনকি ইনসোমেনিয়ায় ভুগতে পারেন। তাই পরিমাণ বুঝে দিনে ২-৩ কাপের বেশি চা পান না করাই ভালো।

সূত্র: হিন্দুস্তান টাইমস

আরও নিউজ ও ভিডিও পেতে ক্লিক করুন :

ওয়েব সাইট : https://dhumkatunews.com/
ইউটিউব ভিডিও লিংক : https://www.youtube.com/@dhumkatunews/featured
টুইটার : https://twitter.com/dhumkatunews
ইন্সটেগ্রাম : https://www.instagram.com/dhumkatunews/
লিংকডইন : https://www.linkedin.com/in/dhumkatunews/
পিনটারেস্ট : https://www.pinterest.com/dhumkatunew

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news