IMG-LOGO

শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১৩ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
৭৬ বছরের তীব্র তাপপ্রবাহের রেকর্ড ভাঙলজাতীয় পার্টির কোনো রাজনীতি নেই‘ইসরাইল পাল্টা হামলা চালালে সমুচিত জবাব দেওয়া হবে’যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো ইসরায়েলবিরোধী বিক্ষোভদিনাজপুরে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২পাবনায় অগ্রণী ব্যাংক থেকে ১০ কোটি টাকা উধাও, গ্রেফতার ৩চাঁপাইনবাবগঞ্জে ‘হিট স্ট্রোকে’ ট্রাফিক পরিদর্শকের মৃত্যুমান্দায় ১৫ বছর পর প্রাথমিক শিক্ষক সমিতির নির্বাচনখাবার খেতে খেতে পানি পান করলে কী হয়রায়গঞ্জের হাটপাঙ্গাসীতে বিট পুলিশিং মতবিনিময়পোরশার নোচনাহারে ৩টি দোকান ভূষ্মিভূতজিম্বাবুয়ে সিরিজে শুরুতে কেন খেলবেন না সাকিবযুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের ধরপাকড়আবারও ঢাকার সিনেমায় অভিনেত্রী পাওলিসাপাহারে রহমতের বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়
Home >> স্বাস্থ্য >> বিশেষ নিউজ >> পোরশা স্বাস্থ্য কমপ্লেক্স একাধিক পদশুন্য, বেড়েছে চিকিৎসা সেবা

পোরশা স্বাস্থ্য কমপ্লেক্স একাধিক পদশুন্য, বেড়েছে চিকিৎসা সেবা

ধূমকেতু প্রতিবেদক, পোরশা : নওগাঁর পোরশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মরত একাধিক কর্মচারী প্রেষনে, চিকিৎসক সংকট তারপরেও বেড়েছে চিকিৎসা সেবার মান। ফলে একদিকে যেমন উন্নত চিকিৎসা সেবা থেকে মানুষ বঞ্চিত হচ্ছে। তেমনি আগের চেয়ে কিছুটা হলেও চিকিৎসা সেবার মান বাড়ায় হতদরিদ্র জনগণ চিকিৎসার সুফলও পাচ্ছে। তবে উন্নত চিকিৎসা না পেলেও চিকিৎসা সেবা থেকে কেউ বঞ্চিত হচ্ছেনা বলে জানালেন হাসপাতাল কতৃপক্ষ।

জানা গেছে, ১৯৭০ইং সালে প্রতিষ্ঠিত হাসপাতালটিতে বিভিন্ন বিভাগের চিকিৎসকদের ১২টি পদের মধ্যে জুনিয়র কন্সালটেন্ট মেডিসিন, সার্জারী, পেডিয়াট্রিক্স, গাইনি এন্ড অব্স, চক্ষু, আবাসিক মেডিকেল অফিসার সহকারি সার্জনের একপি পদ সহ ৭টি পদ শুন্য রয়েছে। স্বাস্থ্য ও পপ কর্মকর্তা, একজন ডেন্টাল সার্জন ও একজন আয়ুর্বেদিক চিকিৎসক সহ ৫জন ডাক্তার দিয়ে চলছে চিকিৎসা কার্যক্রম। হাসপাতালটির বিভিন্ন বিভাগে লোকবল কম থাকার পরেও স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাহবুব হাসান তার ঐকান্তিক প্রচেষ্ঠা চালিয়ে যাচ্ছেন বলে জানালেন অনেকেই। তবে শুন্যপদ গুলি পুরণ থাকলে হাসপাতালটির চিকিৎসা সেবা আরও উন্নত হতো বলে জানালেন করোনা টিকা নিতে আশা কয়েকজন শিক্ষক। সংক্রামক বিভিন্ন রোগের রোগীদের জন্য আলাদা কোন কক্ষের ব্যবস্থা নেই বলেও তারা ক্ষোভ প্রকাশ করেন।

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাহবুব হাসান জানান, তিনি এ স্বাস্থ্য কমপ্লেক্সে যোগদান করার পর থেকে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি’র দিকনির্দেশনা হাসপাতালের চিকিৎসা সেবার মান উন্নত করার চেষ্ঠা করছেন। তিনি স্বাস্থ্য কমপ্লেক্সে শোভা বর্ধনের জন্য ফুলের বাগান, দুই হাজার ফিট সীমানা প্রাচীর নির্মাণ, সম্মেলন কক্ষ আধুনিকায়ন, আন্তঃবিভাগ দৃষ্টি নন্দন, অভ্যর্থনা ডেস্ক, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয় উন্নয়ন, কমপ্লেক্স ফটক নির্মাণ করেছেন। এছাড়াও খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার তার প্রচেষ্ঠায় সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই, এসির ব্যাবস্থা, গ্যারেজ নির্মাণ ইত্যাদি উন্নয়ন করেছেন এবং করে যাচ্ছেন।

তিনি জানান, চিকিৎসক এর দায়িত্ব সুচিকিৎসা দেওয়া। হাসপাতালে আগত রোগীরা সঠিকভাবে চিকিৎসা পেলে স্বাস্থ্য সেবার মান উন্নত হয়েছে বলে আমরা মনে করবো। তবে তাদেরকে নিয়মিত পরামর্শ ও সহযোগিতা করছেন উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ শাহ্ মঞ্জুর মোরশেদ চৌধুরী ও ইউএনও নাজমুল হামিদ রেজা। সব উন্নয়নের সুফল রোগীরা পেতে শুরু করেছেন।

তিনি আরও জানান, কোভিড-১৯ এর টিকা আবেদনের মাধ্যমে যথাযথ নিয়মে টিকা দেওয়া হচ্ছে। সাধারণ মানুষ যাতে হয়রানির শিকার না হয় সেদিকেও দৃষ্টি রাখা হয়েছে তাদের। এ পর্যন্ত উপজেলায় প্রায় ৩৫ হাজার মানুষ টিকার জন্য নিবন্ধন করেছেন। এদের মধ্যে প্রায় ২৬হাজার ১ম ডোজ এবং প্রায় ১২ হাজার ২য় ডোজ টিকা গ্রহণ করেছেন।

ডাঃ মাহবুব হাসান জানান, এ হাসপাতালে পূরুষ ও মহিলা ওয়ার্ডে ৩১টি শয্যা রয়েছে। আসব্বা পত্রের অভাবও রয়েছে। এসময় তিনি বিভিন্ন সমস্যার কথাও তুলে ধরেন এবং বলেন হাসপাতালটি ৫০ শয্যা বিশিষ্ট হয়েছে। কিছু জনবলের অভাবে এতে কাজ করা সম্ভব হচ্ছে না। হাসপাতালটির নতুন ভবনে কার্যক্রম শূরু হলে তখন হয়তোবা কিছুটা দূর্ভোগ লাঘব হবে।

তিনি আরও জানান, প্রতিদিন তাদেরকে আউটডোরে ২০০-২৫০জন ও ইনডোরে ৩৫-৪০জন রোগী দেখতে হয়। চিকিৎসক না থাকায় এত রোগী দেখা তাদের কষ্টও হচ্ছে। তাছাড়া নার্স সহ তয়/৪র্থ শ্রেণীর পদগুলি শূন্য থাকায় চিকিৎসা সেবায় ব্যাঘাত ঘটছে।

অপরদিকে ছয়টি ইউনিয়ন উপ-স্বাস্থ্য কেন্দ্রের সহকারী ডাক্তারের কয়েকটি পদ শুন্য রয়েছে। উল্লেখিত সমস্যাগুলির দ্রæত সমাধান হলে স্বাস্থ্য সেবা আরও উন্নত হবে বলে তিনি আশা করছেন।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news