IMG-LOGO

বৃহস্পতিবার, ৩০শে মে ২০২৪ খ্রিস্টাব্দ
১৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে জিলকদ ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
রহনপুরে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনানন্দীগ্রামে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগবদলগাছীতে বোরো ধান ও চাল সংগ্রহের উদ্বোধনমোহনপুরে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে ত্রি-মূখী লড়াইবাগমারায় ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে কৃষকের ব্যাপক ক্ষতিশৈলগাছী ইউনিয়ন পরিষদের উন্মুক্ত বাজেট ঘোষণারাজশাহীতে প্রথম ধাপের নির্বাচিত উপজেলা চেয়ারম্যানদের শপথ গ্রহণরাজশাহীতে ৬৬৫১৩ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবেনারীর ভূমিকার পক্ষে শক্ত অবস্থান সানিয়া মির্জারনাচোলে দুদকের বিতর্ক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণফুলবাড়ীতে উম্মুক্ত লটারীর মাধ্যমে কৃষক নির্বাচন‘তদন্তের স্বার্থে সব বলা যাচ্ছে না’পাল্টা ২০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে আইনি নোটিশ পাঠালেন চিত্রনায়িকা মিষ্টি‘বেনজিরকে গ্রেফতারে আইনী কোন বাধা নেই’১৪৩৩৭ কোটি টাকার ১১ প্রকল্প একনেকে অনুমোদন
Home >> রাজশাহী >> মোহনপুরে আন্তঃধর্মীয় সংলাপ

মোহনপুরে আন্তঃধর্মীয় সংলাপ

ধূমকেতু প্রতিবেদক, মোহনপুর : দি এশিয়া ফাউন্ডেশনের উদ্যোগে Early Warning System (EWS) Project এর আওতায় মোহনপুর উপজেলার জনগোষ্ঠীর সাথে আন্তঃধর্মীয় সম্প্রীতিও সহনশীলতা বিষয়ক একটি সংলাপ অনুষ্ঠিত হয়। আজ ১০ ফেব্রুয়ারী, ২০২২ এ অনুষ্ঠিত সংলাপটির প্রতিপাদ্য বিষয় ছিল “ধর্মীয় স্বাধীনতা, শান্তি নির্মাণ এবং সহনশীলতা প্রতিষ্ঠায় স্থানীয় জনপ্রতিনিধিদের ভূমিকা।”

সংলাপটি সঞ্চালনের দায়িত্বে ছিলেন দি এশিয়া ফাউন্ডেশনের লিড পিস কিপার প্রভাষক রোখসানা মেহবুব চপলা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, মোহনপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড আব্দুস সালাম, উপজেলা ভাইস চেয়ারম্যান মেহেবুব হাসান রাসেল ও সানজিদা রহমান রিক্তা, ইউপি চেয়ারম্যান আল আমিন বিশ্বাস, অধ্যাপক আব্দুল মান্নান, হযরত আলী, বাবলু হোসেন, এস আই আলহাজ্ব উদ্দিন, দিলীপ কুমার সরকার তপন সহ স্থানীয় ইমাম, পুরহিত, শিক্ষক, সাংবাদিক সহ ব্যাক্তিবর্গ, দি এশিয়া ফাউন্ডেশন এর Early Warning System (EWS) Project এর সিনিয়ার প্রজেক্ট অফিসার, মাহমুদা সুলতানা; প্রজেক্ট অফিসার, মোশাররফ হোসেন; ও প্রকল্পের মোহনপুর উপজেলার ফিল্ড এ্যাসিসটেন্ট দুলোনী থাতুন সহমোট ৩০ জন উপস্থিত ছিলেন।

আলোচনায় এলাকার আন্তঃধর্মীয় সম্প্রীতির বর্তমান অবস্থা এবং আন্তঃধর্মীয় সম্প্রীতি বৃদ্ধির ক্ষেত্রে স্থানীয় জন প্রতিনিধিদের ভূমিকা।

আলোচনায় জানা যায়, আন্তঃধর্মীয় সম্প্রতিবেশ সন্তোষ জনক পর্যায়ে রয়েছে তবে আলোচকরা বলেন, বেশকিছু পদক্ষেপ গ্রহণের মাধ্যমে সম্প্রীতির এই অবস্থাকে ধরে রাখা সম্ভব এবং উত্তরোত্তর বৃদ্ধি করা সম্ভব। অনুষ্ঠানে উপস্থিত জনপ্রতিনিধিরা এ বিষয়ে তাদের বেশকিছু করণীয় সম্পর্কে বিশেষভাবে উল্লেখ করেন। যার মধ্যে রয়েছে বিভিন্ন ধর্ম সম্পর্কে জ্ঞানলাভ এবং সম্মান প্রদর্শন, সহনশীলতাবৃদ্ধি, ধর্মীয় সম্প্রীতি রক্ষার্থে ধর্মীয় অপব্যাখ্যা রোধ করা জরুরী।

এছাড়া জনপ্রতিনিধিরা বলেন, তাৎক্ষনাত কোন ঘটনার সমাধানে জনপ্রতিনিধিরা কার্যকর ভূমিকা পালন করতে পারে। এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্মীয় সম্প্রীতির বার্তা প্রচার, বিভিন্ন জনসচেতনতা মূলক কর্মকাণ্ডের উদ্যোগ নেয়া, ধর্মীয় কুসংস্কার ও ধর্মীয় অপব্যাখ্যার বিরুদ্ধে সুশৃংখল পদ্ধতিতে অবস্থান নেয়া, ধর্মীয় গুজব প্রতিহত করার জন্য এগিয়ে আসা এবং সহিংস আচরণ থেকে বিরত থাকতে জনপ্রতিনিধিরা কার্যকর ভূমিকা পালন করতে পারে। সর্বোপরি তারা মনে করেন, জনপ্রতিনিধিদের মনস্তাত্ত্বিক ইতিবাচক পরিবর্তনের মাধ্যমে ধর্মীয় বৈষম্যও আন্তঃধর্মীয় কোন্দল নিরসনের দ্বারা একটি সুন্দর বাংলাদেশ গড়ে তোলা সম্ভব।

সংলাপে আলোচ করা বলেন, এলাকার ধর্মীয় আচার অনুষ্ঠানগুলো পালন করার ক্ষেত্রে জাতি-ধর্ম ভিন্নতা না এনে সকলেই সকল কে সহযোগিতার মাধ্যমে একটি সুন্দর সমাজগঠন করা সম্ভব। উপস্থিত বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধানরা মনে করেন, ধর্মীয় নেতারা তাদের অবস্থান থেকে যুবসমাজকে ধর্মীয় বিভিন্ন আলোচনা যেমন খুতবা, বাণী-অর্চনা ইত্যাদিতে ধর্মীয় সম্প্রীতির প্রতি উৎসাহিত করার ক্ষেত্রে তাদের ভূমিকা তুলে ধরেন।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news