IMG-LOGO

শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ
১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
প্রাথমিকের শেষ ধাপের পরীক্ষা আজনির্দিষ্ট মসজিদে ইতেকাফের মানত করলে তা পূরণ করা কি জরুরিপূজা এবার জায়েদ খানের নায়িকা হচ্ছেন‘রাফায় প্রবেশের প্রস্তুতি নিচ্ছে সেনাবাহিনী’গরমে যেসব পানীয় পান করলে স্বাস্থ্য ঝুঁকি বাড়েত্রিশালে বাসের ধাক্কায় ৩ অটোরিকশার যাত্রী নিহতসোমালিয়ায় জিম্মি জাহাজ উদ্ধার নিয়ে যা জানালেন ড. হাছান মাহমুদ‘বিএনপির ৮০ ভাগ নেতাকর্মী নির্যাতনের শিকার’একনেকে ১১ প্রকল্প অনুমোদনআজ ঢাবি ভর্তি পরীক্ষার ফলযুক্তরাষ্ট্রে নিজ বাসায় পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহতপোরশায় স্বাভাবিক প্রসব সেবা বিষয়ক কর্মশালাগোমস্তাপুরে জমি নিয়ে সংঘর্ষের ঘটনায় আহত ১ জনের মৃত্যুরায়গঞ্জে জমে উঠেছে ঈদের কেনাকাটামশক নিয়ন্ত্রণ কার্যক্রম জোরদারে রাসিকের ওয়ার্ড পর্যায়ে বিশেষ অভিযান
Home >> টপ নিউজ >> প্রবাস >> ‘ইউক্রেন ইস্যুতে আলোচনায় বসতে প্রস্তুত রাশিয়া’

‘ইউক্রেন ইস্যুতে আলোচনায় বসতে প্রস্তুত রাশিয়া’

ধূমকেতু নিউজ ডেস্ক : রাশিয়া ইউক্রেনের যুদ্ধে জড়িত সকল পক্ষের সাথে আলোচনা করতে প্রস্তুত বলে মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কিন্তু কিয়েভ এবং তার পশ্চিমা মিত্ররা আলোচনা করতে অস্বীকার করেছে বলে দাবি করেন তিনি।

রাষ্ট্রীয় টেলিভিশন রাশিয়াওয়ানে রোববার প্রচারিত একটি সাক্ষাত্কারে পুতিন বলেছেন, আমরা গ্রহণযোগ্য সমাধানের জন্য সবার সাথে আলোচনা করতে প্রস্তুত, তবে এটি তাদের উপর নির্ভর করে।

পুতিন বলেন, রাশিয়া ইউক্রেনে সঠিক দিকে কাজ করছে, তবে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমারা রাশিয়াকে আলোচনার থেকে আলাদা করার চেষ্টা করছে। তারা সর্বদা ‘বিভক্ত এবং জয়’ করার চেষ্টা করেছে, বিপরীতে আমাদের লক্ষ্য রাশিয়ান জনগণকে একত্রিত করা।

পুতিন আরও বলেন, আমি বিশ্বাস করি আমরা সঠিক পথে কাজ করছি, আমরা আমাদের জাতীয় স্বার্থ, আমাদের জনগণের স্বার্থ রক্ষা করা ছাড়া আমাদের আর কোন বিকল্প নেই।

ইউক্রেনে রাশিয়ার ২৪ ফেব্রুয়ারী আক্রমণ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে সবচেয়ে মারাত্মক সংঘাতের সূত্রপাত করেছে এবং ১৯৬২ কিউবান ক্ষেপণাস্ত্র সংকটের পর থেকে মস্কো এবং পশ্চিমের মধ্যে সবচেয়ে বড় সংঘর্ষের সূত্রপাত করেছে৷

এরআগে, চলতি মাসের শুরুতে হোয়াইট হাউসে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সাথে আলোচনার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, যুদ্ধ শেষ করার উপায় খুঁজতে তিনি পুতিনের সাথে কথা বলতে প্রস্তুত। তবে প্রথমেই ইউক্রেন থেকে রুশ বাহিনীকে সরিয়ে আনতে হবে এবং পুতিন যদি সংঘাতের অবসানে আলোচনায় রাজি থাকেন।

বাইডেনের এই মন্তব্যের একদিন পর ক্রেমলিন জানায়, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের সংঘাত অবসানের বিষয়ে আলোচনার জন্য প্রস্তুত রয়েছেন তবে কোন শর্ত মেনে নেয়া হবেনা।

এক সংবাদ সম্মেলনে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভকে বাইডেনের মন্তব্য সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, রাশিয়ান প্রেসিডেন্ট আমাদের স্বার্থ নিশ্চিত করার জন্য সর্বদা আলোচনার জন্য প্রস্তুত ছিলেন, আছেন এবং থাকবেন। তবে রাশিয়া ইউক্রেন থেকে তার সৈন্য সরিয়ে নেয়ার শর্ত মেনে নেয়া হবে না।

প্রসঙ্গত, রাশিয়ান এবং ইউক্রেনীয় কর্মকর্তারা সংঘাতের প্রাথমিক পর্যায়ে বেশ কয়েক দফা আলোচনা করেছেন, যার মধ্যে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের আয়োজন করা মিটিংও ছিল। যেগুলো যুদ্ধ অবসানে কোনো চুক্তি ছাড়াই শেষ হয়েছে। তবে জাতিসংঘ এবং তুরস্কের মধস্থতায় একটি থেকে শস্য রপ্তানির জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে রাশিয়া এবং ইউক্রেন।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বরাবরই বলেছেন, যতক্ষণ পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ক্ষমতায় থাকবেন ততক্ষণ মস্কোর সঙ্গে শান্তি আলোচনা করতে পারবে না কিয়েভ।

সূত্র: আলজাজিরা, রয়টার্স

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news