IMG-LOGO

বুধবার, ৮ই মে ২০২৪ খ্রিস্টাব্দ
২৫শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ২৮শে শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
চীনের হাসপাতালে এলোপাতাড়ি ছুরিকাঘাতে নিহত ১০নতুন প্রেমের ইঙ্গিত অভিনেত্রী পরীমনির‘প্রথম ধাপের উপজেলা নির্বাচনে ৩০-৪০ শতাংশ ভোট পড়েছে’‘অ্যাস্ট্রাজেনেকা টিকার বিষয়ে অনুসন্ধান চলছে’জেনে নিন কাসুন্দি বানানোর রেসিপিভোলাহাটে দুই প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে আহত ৪বদলগাছীতে ভোটারের উপস্থিতি কমওমরাহ শেষে দেশে ফিরলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুলআদালতে মুখোমুখি ট্রাম্পের স্টর্মি ড্যানিয়েলসহজ কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাদেশের ১৬ জেলায় ৮০ কিমি বেগে ঝড়ের আভাসইসরায়েলে বোমা পাঠানো বন্ধ রেখেছে মার্কিন যুক্তরাষ্ট্রপথচারীদের জন্য রেড ক্রিসেন্টের পানি, স্যালাইন, ছাতা, লিফলেট, ক্যাপ হস্তান্তরআজ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকীএকাদশ শ্রেণির অর্ধ-বার্ষিক পরীক্ষার ফলাফল প্রকাশ ও পুরস্কার বিতরণ
Home >> নগর-গ্রাম >> কুষ্টিয়ায় ফের পদ্মার ভয়াবহ ভাঙন

কুষ্টিয়ায় ফের পদ্মার ভয়াবহ ভাঙন

ধূমকেতু প্রতিবেদক, কুষ্টিয়া : পানি কমে যাওয়ার সঙ্গে সঙ্গে কুষ্টিয়া মিরপুর উপজেলার তালবাড়িয়া-রানাঘাট এলাকায় আবারও পদ্মায় তীব্র ভাঙ্গন দেখা দিয়েছে। ভাঙ্গনে কুষ্টিয়া-ঈশ্বরদী মহাসড়কের মাত্র ১শ ৫০ গজ দুরে অবস্থান করছে নদী। পদ্মা নদীর ভাঙন তীব্র আকার ধারণ করেছে। ভয়াবহ ভাঙ্গন চলতে থাকলে যে কোন সময় কুষ্টিয়ার সাথে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হতে পারে বলে আশংকা করা হচ্ছে। এতে প্রায় এলাকার ৩শ একর জমির মশুর, কলাসহ নানা ফসল নদী গর্ভে বিলিন হয়ে গেছে। ফসল, জমি, ঘরবাড়ি হারিয়ে সর্বশান্ত কয়েক শত পরিবার।

সরজমিনে মিরপুর তালবাড়িয়া রানা খড়িয়া পদ্মা নদীর তীরবর্তি এলাকায় গেলে দেখা যায়, গেল বর্ষায় যে সব এলাকায় পানি উন্নয়ন বোর্ডের উদ্যোগে বালির বস্তা দিয়ে ভাঙ্গন ঠেকানোর চেষ্টা করা হয়েছিল। তা অনেক আগেই নদীতে ভেসে গেছে। মিরপুর-ভেড়ামাণউপজেলার কয়েকটি পয়েন্টে নদীতে ভাঙন দেখা দিয়েছে। মিরপুর উপজেলার তালবাড়ীয়া ইউনিয়ন, বারুইপাড়া, বহলবাড়ীয়া এবং ভেড়ামারা উপজেলার বাহিরচরন্নইউনিয়নের মুন্সিপাড়া অংশে পদ্মা নদীর পাড়ে অস্বাভাবিক ও ভয়াবহ ভাঙন অব্যাহত রয়েছে। নদীগর্ভে বিলীন হয়ে গেছে কয়েকশ একর ফসলি জমি। এতে হুমকির মুখে পড়েছে কুষ্টিয়া-ঈশ্বরদী মহাসড়কসহ হাজারও বসতবাড়ি, সরকারি-বেসরকারি নানা স্থাপনা। শত শত বিঘা ফসলি জমিও। মহাসড়ক রক্ষায় ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছেন কুষ্টিয়া-২ (মিরপুর-ভেড়ামারা) আসনের সংসদ সদস্য ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু। তিনি মঙ্গলবার সন্ধ্যায় তার নিজ ফেসবুক ওয়ালে বিষয়টি পোস্ট করেন।

ফেসবুক পোস্টে তিনি জানান, তার নির্বাচনী এলাকা মিরপুর উপজেলার তালবাড়ীয়া ইউনিয়ন,বারইপাড়া ইউনিয়ন, বহলবাড়ীয়া ইউনিয়ন এবং ভেড়ামারা উপজেলার বাহিরচর ইউনিয়নের মুন্সিপাড়া অংশে পদ্মা নদীর পাড়ে অস্বাভাবিক ও ভয়াবহ ভাঙন অব্যাহত রয়েছে। ইতিমধ্যেই এসব ইউনিয়নে পদ্মার ভাঙনে অনেকের ঘরবাড়ি ও ফসলি জমি বিলীনের মুখে হয়ে গেছে। এই ভাঙনে খুলনা থেকে পাকশী-ভেড়ামারা পয়েন্টে পদ্মা নদীর উপর লালন সেতু হয়ে পঞ্চগড় পর্যন্ত মহাসড়ক ঝুঁকির মধ্যে পড়েছে। মিরপুর উপজেলার তালবাড়ীয়া ইউনিয়নের তালবাড়িয়া বালুঘাট, বারুইপাড়া ইউনিয়নের মির্জাপুর বালু মহল এবং বহলবাড়ীয়া ইউনিয়নের সাহেবনগর পয়েন্টে দ্রুত গতিতে পাড় ভাঙতে ভাঙতে পদ্মা নদী এই মহাসড়কের মাত্র ১শ ৫০ মিটারের কাছাকাছি চলে এসেছে। সেই পোস্টে আরও বলা হয়েছে, খুলনা-পঞ্চগড় মহাসড়ক মোংলা বন্দরসহ সমগ্র খুলনা বিভাগের সাথে রাজশাহী ও রংপুর বিভাগের যোগাযোগ, পণ্য পরিবহন, আমদানি-রপ্তানিসহ জাতীয় অর্থনীতির জন্য খুবই গুরুত্বপূর্ণ। জাতীয় গুরুত্বপুর্ণ জরুরী কর্তব্য বিবেচনা করে খুলনা-পঞ্চগড় মহাসড়ক রক্ষায় দ্রত কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য পানিসম্পদ মন্ত্রণালয়সহ সরকারের সংশ্লিষ্ট সকল বিভাগের প্রতি আহ্বান জানান তিনি। ঘর বাড়ি, ফসলি জমি হারিয়ে কাঁন্নায় ভেঙ্গে পড়েন কৃষক ইয়ারুল।

তিনি জানান, ব্যাংক থেকে ঋণ নিয়ে এবার তিনি নদী তীরবর্তি প্রায় ১০ বিঘা জমিতে মশুর, কলাবাগান করেছিলেন। গত দুই দিনে নদীর ভাঙ্গনে সব হারিয়ে গেছে।

তালবাড়িয়া ইউনিয়ন পরিষদের মেম্বার মেহেদী হাসান অপু জানান, এলাকার কিছু অসৎ মানুষ ভেকু, স্কেলেভটর দিয়ে নদী থেকে মাটি ও বালি উত্তোলনের ফলে এ ভাঙ্গন তীব্র আকার ধারণ করেছে। তিনি জানান, রুপপুর পারমানবিক বিদ্যুত কেন্দ্র স্থাপন করায় ঈশ্বরদী এলাকায় নদীতে একটি বাঁধ নির্মাণ করা হয়েছে এর ফলে পানি ওই বাঁধে বাড়ি খেয়ে এ পাড়ে ভেড়ামারা বাহিরচর, মিরপুরের বহলবাড়িয়া ও তালবাড়িয়া ইউনিয়নের মানুষ আজ অসহায় হয়ে পড়েছে। মানুষের জন্য বিদ্যুত সেই মানুষের বসবাসের জমি যদিই হারিয়ে যায় তা হলে বিদ্যুত দিয়ে কি হবে এ ব্যাপারে তিনি প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছেন।

এলাকার সমাজ সেবক ওদুদ আহমেদ জানান, বহলবাড়িয়া, খাদিমপুরসহ বেশ কয়েকটি মৌজার প্রায় ২০ হাজার মানুষ সর্বশান্ত হয়ে গেছে। তিনি জানান আমরা বাহিরচর, বহলবাড়িয়া, তালবাড়িয়াসহ ৪ টি ইউনিয়নের মানুষ কাফনের কাপড় পরে আমাদের রাস্তায় নামতে হবে। এ ছাড়া আমাদের আর কোন উপায় থাকবে না। গেল বছর পানি উন্নয়ন বোর্ড প্রায় কোটি টাকা ব্যায়ে তালবাড়িয়া ইউনিয়নে পদ্মা নদী ভাঙ্গন কবলিত এলাকায় জিও ব্যাগ ফেলা হয় কিন্তু পানি কমে যাওয়ার অনেক আগেই তা নদী গর্ভে বিলিন হয়ে গেছে।

এবার কি উদ্যোগ গ্রহণ করা হয়েছে সে বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের তত্বাবধায়ক প্রকৌশলী আব্দুল হামিদ জানান, এ ভাঙ্গন রোধে ইতিমধ্যে পানি উন্নয়ন বোর্ড একটি ডিপিপি তৈরি করে প্রেরণ করেছে। খুব শিঘ্রই তা কার্যকরে উদ্যোগ গ্রহন করা হবে। তিনি জানান, নদী থেকে বালি উত্তোলন করে নদীর পাড়ে রাখায় বালি থেকে পানি চুয়ে নিচে পড়াও ভাঙ্গনের একটি কারণ বলে তিনি জানান।

উল্লেখ্য, ২০২১ সালে ২০ আগষ্ট থেকে ওই একই এলাকায় ভাঙ্গনে অনেক জমি, ফসল নদী গর্ভে বিলিন হয়ে যায়। তখন নানা উদ্যোগের কথা শোনা গেলেও পরে আর কিছু জানা যায়নি।

ওই ভাঙ্গনে তালবাড়ীয়া মোবারক বাঁধের ২০ কিলোমিটারের মধ্যে ৩ কিলোমিটার বেশি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছিল। নদীর অব্যাহত ভাঙনে তালবাড়িয়া ইউনিয়নের প্রায় কয়েকশ পরিবার ভিটেমাটি হারিয়ে নিঃস্ব হয়ে জেলার বিভিন্ন এলাকায় পাড়ি জমিয়েছেন। ক্রমাগত ভাঙনে প্রায় কয়েক হাজার একর ফসলি জমি, ৩ কিলোমিটার বেড়িবাঁধ, শিক্ষা প্রতিষ্ঠান ও ধর্মীয় প্রতিষ্ঠানসহ প্রায় ৬টি গ্রাম নদীগর্ভে বিলীন হয়ে যায়। মূলত তালবাড়ীয়া ইউনিয়নটি পদ্মা নদীর তীরবর্তী এলাকায় অবস্থিত। আর এ নদীর পাশ দিয়েই রয়েছে কুষ্টিয়া-ঈশ্বরদী মহাসড়ক। এরই মধ্যে তালবাড়ীয়া ইউনিয়নের ৬টি গ্রাম নদীগর্ভে বিলীন হতে চলেছে। ভাঙন রোধে দ্রত ব্যবস্থা না নিলে কুষ্টিয়া-ঈশ্বরদী মহাসড়কসহ আশে পাশের এলাকা নদীগর্ভে চলে যাবে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news