IMG-LOGO

বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১২ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
মান্দায় ১৫ বছর পর প্রাথমিক শিক্ষক সমিতির নির্বাচনখাবার খেতে খেতে পানি পান করলে কী হয়রায়গঞ্জের হাটপাঙ্গাসীতে বিট পুলিশিং মতবিনিময়পোরশার নোচনাহারে ৩টি দোকান ভূষ্মিভূতজিম্বাবুয়ে সিরিজে শুরুতে কেন খেলবেন না সাকিবযুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের ধরপাকড়আবারও ঢাকার সিনেমায় অভিনেত্রী পাওলিসাপাহারে রহমতের বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়‘যে কোনো মূল্যে নির্বাচন সুষ্ঠু করতে হবে’‘যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া বিএনপি’রাণীনগরে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়‘যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না, এটা বন্ধ হওয়া উচিত’ভারতের মানবাধিকার নিয়ে মার্কিন প্রতিবেদনে যা বলল কমিশনমান্দায় সেনাসদস্যকে মারধর করে টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগরাজশাহীতে জোরপূর্বক একাধিক ফ্ল্যাট দখলের অভিযোগে সংবাদ সম্মেলন
Home >> নগর-গ্রাম >> লিড নিউজ >> উচ্ছ্বাসে মেতেছে পদ্মাপাড়ের জনসাধারণ

উচ্ছ্বাসে মেতেছে পদ্মাপাড়ের জনসাধারণ

ধূমকেতু নিউজ ডেস্ক : কুয়াশা কেটে নাওডোবার আকাশে আলোর ঝিলিক। সূর্যের আলোয় ধূসর রঙের পদ্মা সেতু ধীরে ধীরে দৃশ্যমান হতে থাকে। সেতু দেখতে আসা মানুষের মনে আনন্দের ঝলকানি। নানা বাধা ও আশঙ্কা উড়িয়ে দিয়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের দীর্ঘদিনের স্বপ্নের জয় হয়েছে। বৃহস্পতিবার ৪১ নম্বর স্প্যান বসানোর মধ্য দিয়ে পদ্মা সেতু পেয়েছে পূর্ণাঙ্গ রূপ।

এই বহুল প্রতীক্ষিত সাফল্য চোখ মেলে দেখার জন্য প্রতিদিনের মতো আজ শুক্রবারও পরিবার পরিজন নিয়ে দলে দলে মানুষ ছুটে আসছে পদ্মা সেতুর শরীয়তপুরের জাজিরা উপজেলার নাওডোবা প্রান্তে।

তবে নিরাপত্তার কারণে সেনাসদস্যরা প্রকল্প এলাকার ভেতর কাউকে প্রবেশ করতে দেননি। দর্শনার্থীরা সেতুর সংযোগ সড়ক, রেল প্রকল্প ও ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেসওয়েতে সময় কাটিয়ে ফিরে গেছেন। অনেকে ইঞ্জিনচালিত নৌকা নিয়েও সেতু দেখার জন্য এসেছেন। সেখানেও সেনাবাহিনীর বাধার কারণে সেতুর কাছে যেতে পারেননি। দূর থেকে সেতু দেখে তারা ফিরে গেছেন। নিরাপত্তা ভেদ করে অনেককে দেখা গেছে নাওডোবায় সেতুর প্রান্তে সেলফি তুলছেন।

ঢাকার সিরাজুল ইসলাম, মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক রাতুল সাহা। বন্ধুদের নিয়ে স্বপ্নের পদ্মা সেতু দেখতে শুক্রবার জাজিরার নাওডোবায় এসেছিলেন তারা। কিন্তু নিরাপত্তাকর্মীদের বাধার কারণে সেতুর কাছে যেতে পারেননি। সংযোগ সড়কে সময় কাটিয়ে দুপুরের দিকে ফিরে যান।

রাতুল সাহা বলেন, ‘আমার বাড়ি মুন্সিগঞ্জে। সেতুটির জন্য আমরা দীর্ঘ সময় অপেক্ষা করেছি। আজ স্বপ্ন জয় হয়েছে। পুরো সেতুটি দেখার আগ্রহ নিয়ে জাজিরায় এসেছিলাম। মুন্সিগঞ্জ প্রান্ত দেখেছি, নিরাপত্তার কারণে জাজিরা প্রান্তের অংশ দেখা হলো না।’

রাজবাড়ী থেকে ১৫ জনের একটি দল নিয়ে সেতু দেখতে জাজিরায় এসেছিলেন মোবারক হোসেন। তারা শিবচরের কাঁঠালবাড়ি থেকে একটি ইঞ্জিনচালিত নৌকা নিয়ে সেতুর কাছে যান। নদীতে সেনাসদস্যদের টহল থাকায় সেতুর একেবারে কাছে যেতে পারেননি। দূর থেকেই সেতু দেখেছেন, ছবি তুলেছেন।

মোবারক হোসেন বলেন, ‘আমরা ভাবতেও পারছি না নিজেদের টাকায় এত বড় অবকাঠামো বানাতে পারবো। বিজয়ের মাসে এমন বিজয় আমাদের উচ্ছ্বসিত ও আনন্দিত করেছে। কাল আসতে পারিনি, ইতিহাসের সাক্ষী হতে আজ এসেছি। এখন শুধুই অপেক্ষা সেতু পারাপার হওয়ার।’

পদ্মা সেতু এই জনপদের আর্থ-সামাজিক অবস্থা ও জীবন-জীবিকা বদলে দেবে। পদ্মাপাড়ের মানুষের অনেক আবেগ আর ভালোবাসা জড়িয়ে আছে সেতুটিতে। তাই সেতুটি পুরো দৃশ্যমান হওয়াকে ঘিরে উচ্ছ্বাসটাও বাঁধভাঙা।

২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর জাজিরা প্রান্তের নাওডোবায় ৩৭ ও ৩৮ নম্বর পিলারে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে পদ্মার বুকে সেতু দাঁড়ায়। এরপর নানা প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করে তিন বছরেরও বেশি সময় লেগেছে বাকি ৪০টি স্প্যান বসাতে। বৃহস্পতিবার মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে ১২ ও ১৩ নম্বর পিলারে সর্বশেষ স্প্যানটি বসানো হলে ৬ দশমিক ১৫ কিলোমিটার সেতু দৃশ্যমান হয়। এখন চলছে সেতুর প্রথমতলায় রেলওয়ে স্ল্যাব আর দ্বিতীয় তলায় রোডওয়ে স্ল্যাব বসানোর কাজ।

জাজিরা উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুজ্জামান ভূঁইয়া বলেন, ‘পদ্মা সেতু এই জনপদের আর্থ-সামাজিক অবস্থা ও জীবন-জীবিকা বদলে দেবে। পদ্মাপাড়ের মানুষের অনেক আবেগ আর ভালোবাসা জড়িয়ে আছে সেতুটিতে। তাই সেতুটি পুরো দৃশ্যমান হওয়াকে ঘিরে উচ্ছ্বাসটাও বাঁধভাঙা। জাজিরার মানুষের সঙ্গে আমিও ব্যক্তিগতভাবে এ আনন্দ উদযাপনে শরিক হয়ে আতশবাজি করেছি, ফানুস উড়িয়েছি।’

ঢাকা থেকে খুলনা-বরিশাল যাওয়া যাবে তিন ঘণ্টায়

পদ্মা সেতু চালু হলে ঢাকা থেকে দক্ষিণাঞ্চলের জেলাগুলোর সঙ্গে যাতায়াতের সময় দুই থেকে আড়াই ঘণ্টা কমে আসবে। এতে এক দিকে যেমন ভোগান্তি কমবে, তেমনি যাত্রার ব্যয়ও সাশ্রয় হবে। সব মিলিয়ে সুফল পাবে ২১ জেলার মানুষ। এখন মাওয়া-জাজিরায় পদ্মা সেতু পাড়ি দিতে ফেরিতে দেড় ঘণ্টার মতো সময় লাগে। আর আরিচা-পাটুরিয়ায় সময় লাগে ৪০ মিনিটের মতো। সমস্যা হলো, ঘাটে গিয়েই ফেরিতে ওঠার নিশ্চয়তা নেই। কখনো কখনো যানবাহনগুলোকে সারা দিন-রাত ঘাটে বসে থাকতে হয় ফেরিতে উঠতে।

সড়ক ও জনপথ অধিদপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী (ঢাকা অঞ্চল) সবুজ উদ্দিন খান বলেন, ‘ঢাকা থেকে খুলনা, বরিশাল যেতে এখন যে সময় লাগে, পদ্মা সেতু চালু হলে মোটামুটি দুই ঘণ্টা কম লাগবে। সেতু চালু হলে ঢাকা থেকে বরিশাল এবং ঢাকা থেকে খুলনা যেতে তিন ঘণ্টা সময় লাগবে। অবশ্য এটা নির্ভর করছে রাস্তায় যানবাহনের চাপ কতটুকু, তার ওপর।’

বন বিভাগের কর্মকর্তা মদিনুল আহসানের কর্মক্ষেত্র খুলনায়। বৃহস্পতিবার রাতে তিনি বলেন, ‘অফিসের প্রয়োজনে তাকে মাঝে মধ্যে ঢাকায় আসতে হয়। মাওয়া ফেরিঘাট দিয়ে আসতে তার পাঁচ ঘণ্টা সময় লেগে যায়।’

‘কখনো কখনো বৈরী আবহাওয়া বা কুয়াশার কারণে সময় অনেক বেশি লাগে। অনেক সময় ঘন কুয়াশার কারণে ফেরি বন্ধও থাকে। পদ্মা সেতু চালু হলে এসব সমস্যা থাকবে না। মানুষের ভোগান্তি কমবে’ বলেন তিনি।

ঢাকা থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত ৫৫ কিলোমিটার এক্সপ্রেসওয়ে গত মার্চে চালু হয়েছে। পদ্মা সেতু চালু হলে ঢাকা থেকে ভাঙ্গা যেতে সময় লাগতে পারে ১ ঘণ্টার মতো।

সওজ থেকে পাওয়া তথ্য বলছে, ভাঙ্গা থেকে বরিশাল হয়ে কুয়াকাটা পর্যন্ত চার লেন সড়ক নির্মাণের কাজে হাত দিয়েছে সরকার। স্বাভাবিক সময়ে ফরিদপুরের ভাঙ্গা থেকে কুয়াকাটা যেতে এখন সময় লাগে পাঁচ ঘণ্টা। চার লেনের সড়কটি হয়ে গেলে দুই থেকে আড়াই ঘণ্টা সময় কমে আসবে বলে আশা সংশ্লিষ্ট ব্যক্তিদের।

ফরিদপুরের ভাঙ্গা থেকে কুয়াকাটা পর্যন্ত সড়কটি চার লেনে উন্নীত করতে ভূমি অধিগ্রহণে একটি প্রকল্পের কাজ চলছে। প্রকল্পটি বাস্তবায়নে খরচ হবে ১ হাজার ৯০০ কোটি টাকা। আগামী বছর ডিসেম্বরে জমি অধিগ্রহণের কাজ শেষ হবে। ভাঙ্গা থেকে কুয়াকাটা পর্যন্ত ২০০ কিলোমিটার দীর্ঘ সড়কটিতে টাকা দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

২০২২ সালে পদ্মাসেতু চালু হলে যে পরিমাণ যানবাহন চলবে

২০২২ সালের জুনে পদ্মা সেতু চালু হলে কী পরিমাণ যানবাহন চলতে পারে, তা নিয়ে একটি সমীক্ষা করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। তাতে দেখা গেছে, ২০২২ সালে যদি পদ্মা সেতু উদ্বোধন করা হয়, ওই বছর সেতু দিয়ে যানবাহন চলাচল করবে ২৩ হাজার ৯৫৪টি। যার মধ্যে বাস চলবে ৮ হাজার ২৩৮, ট্রাক ১০ হাজার ২৪৪টি, মাইক্রোবাস ও ব্যক্তিগত গাড়ি চলবে ৫ হাজার ৪৭২টি।

পদ্মা সেতুর টোল, কোন যানবাহনে কত

পদ্মা সেতু নির্মাণে যে টাকা ব্যয় হবে, তা টোল বা গাড়ি পারাপারে নির্দিষ্ট পরিমাণ টাকা আদায়ের মাধ্যমে ওঠাবে সরকার। সেতু বিভাগ টোলের একটি প্রাথমিক হারও নির্ধারণ করেছে। যদিও এটি এখনো চূড়ান্ত করা হয়নি।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্র জানায়, বিদেশি অর্থায়নে সেতু নির্মাণ করা হলে কত টাকা টোল ধার্য করা উচিত, সে বিষয়ে দাতাদের শর্ত বা পরামর্শ থাকে। কিন্তু দেশীয় অর্থায়নে নির্মিত সেতুর ক্ষেত্রে এ রকম কোনো নীতিমালা নেই। সাধারণত সেতু হওয়ার আগে ফেরিতে যে হারে টোল নেয়া হয়, সেতুতেও সেই হারে টোল নির্ধারণ করে থাকে সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ)।

পদ্মা সেতু চালুর পর ১৫ বছরের জন্য একটি প্রাথমিক টোল হারের তালিকা গত বছর করেছিলো সেতু বিভাগ। সেই তালিকা অনুসারে, বাসের ক্ষেত্রে টোলের হার হতে পারে ২ হাজার ৩৭০ টাকা। এছাড়া ছোট ট্রাকের জন্য ১ হাজার ৬২০, মাঝারি ট্রাকের ক্ষেত্রে ২ হাজার ১০০ ও বড় ট্রাকের ক্ষেত্রে ২ হাজার ৭৭৫ টাকা।

সেতু বিভাগের সেই তালিকায় উল্লেখ করা হয়েছিলো, প্রতি ১৫ বছর পরপর টোলের হার ১০ শতাংশ করে বাড়ানো হবে।

এদিকে মাওয়া ফেরিঘাটের টোল আদায় কেন্দ্র থেকে জানা যায়, বর্তমানে পদ্মা পাড়ি দিতে ফেরিতে দিনের বেলা একটি বাসকে ১ হাজার ৪০০ টাকা টোল দিতে হয়। যাত্রী থাকলে এর সঙ্গে ৪৫০ টাকা যোগ হয়। রাতের বেলা যোগ হয় আরো ৪৭০ টাকা। সব মিলিয়ে যাত্রীবাহী বাসের টোল দিনে ১ হাজার ৮৫০ টাকা এবং রাতে ২ হাজার ৩২০ টাকা।

ফেরি পারাপারে প্রাইভেট কারের টোল ৫০০, মাইক্রোবাসের ৮৫০ এবং মোটরসাইকেলের ৭০ টাকা। ফেরিতে ট্রাকের টোল ১ হাজার ৮৫০ টাকা। এর সঙ্গে নির্দিষ্ট সীমার পর প্রতি টনে ১৬০ টাকা করে টোল আদায় করা হয়।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news