IMG-LOGO

শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১৩ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
৭৬ বছরের তীব্র তাপপ্রবাহের রেকর্ড ভাঙলজাতীয় পার্টির কোনো রাজনীতি নেই‘ইসরাইল পাল্টা হামলা চালালে সমুচিত জবাব দেওয়া হবে’যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো ইসরায়েলবিরোধী বিক্ষোভদিনাজপুরে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২পাবনায় অগ্রণী ব্যাংক থেকে ১০ কোটি টাকা উধাও, গ্রেফতার ৩চাঁপাইনবাবগঞ্জে ‘হিট স্ট্রোকে’ ট্রাফিক পরিদর্শকের মৃত্যুমান্দায় ১৫ বছর পর প্রাথমিক শিক্ষক সমিতির নির্বাচনখাবার খেতে খেতে পানি পান করলে কী হয়রায়গঞ্জের হাটপাঙ্গাসীতে বিট পুলিশিং মতবিনিময়পোরশার নোচনাহারে ৩টি দোকান ভূষ্মিভূতজিম্বাবুয়ে সিরিজে শুরুতে কেন খেলবেন না সাকিবযুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের ধরপাকড়আবারও ঢাকার সিনেমায় অভিনেত্রী পাওলিসাপাহারে রহমতের বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়
Home >> টপ নিউজ >> রাজশাহী >> মসজিদ মিশনকে জামায়াতমুক্ত করতে মাঠে মুক্তিযোদ্ধারা

মসজিদ মিশনকে জামায়াতমুক্ত করতে মাঠে মুক্তিযোদ্ধারা

ধূমকেতু প্রতিবেদক : মসজিদ মিশন সংস্থা ও তাদের পরিচালিত মসজিদ মিশন একাডেমিকে ‘জামায়াতমুক্ত’ করার দাবিতে এবার মাঠে নামলেন রাজশাহীর মুক্তিযোদ্ধারা। শনিবার বিকালে গুড়ি গুড়ি বৃষ্টির মাঝেও মানববন্ধনে দাঁড়িয়ে তারা মসজিদ মিশন থেকে স্বাধীনতাবিরোধী শক্তিকে অপসারণ করার দাবি জানান।

রাজশাহী মহানগরীর সাহেববাজার জিরোপয়েন্টে প্রায় ঘণ্টাব্যাপী এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়। মানববন্ধনে বক্তারা বলেন, রাজশাহী নগরীর প্রাণকেন্দ্র সাহেববাজার বড়কুঠি এলাকায় মসজিদ মিশন একাডেমিতেই মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী চক্রান্ত হয়। এমন পরিস্থিতিতে মুক্তিযোদ্ধারা রাস্তায় না নেমে থাকতে পারলেন না। কারণ, তারা মনে করেন স্বাধীনতাবিরোধী শক্তিকে সব সময় প্রতিহত করা প্রয়োজন।

প্রসঙ্গত, মসজিদ মিশন সংস্থা ১৯৭৬ সালে জেলা সমাজসেবা কার্যালয় থেকে নিবন্ধন নেয়। পরে তারা রাজশাহীতে একে একে তিনটি শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তোলে। অথচ সংস্থার গঠনতন্ত্রে শিক্ষাপ্রতিষ্ঠান প্রতিষ্ঠার কথা ছিল না। আবার নিবন্ধন নেয়ার পর মসজিদ মিশন সংস্থা কোন দিন অডিট করায়নি। কমিটিও অনুমোদন নেয়নি। নিজেদের ইচ্ছেমতোই কমিটি করা গয়। অথচ এই কমিটির গঠন করে দেয়া পরিচালনা পর্ষদই মসজিদ মিশন একাডেমি পরিচালনা করে থাকে।

সম্প্রতি শিক্ষামন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও রাজশাহী সদর আসনের সংসদ সদস্য গণমাধ্যমকে জানান, শিক্ষা মন্ত্রণালয়ের অডিটে ধরা পড়েছে যে মসজিদ মিশন একাডেমির প্রায় ১১ কোটি টাকার কোন হদিস পাওয়া যাচ্ছে না। এই টাকা সরকারবিরোধী কর্মকাণ্ডে ব্যয় করা হয়েছে। কারণ, মসজিদ মিশন সংস্থা জামায়াতের একটি সংস্থা। আর মসজিদ মিশন একাডেমিতেও নিয়োগপ্রাপ্ত সকল শিক্ষক-কর্মচারী জামায়াত-শিবিরের রাজনীতির সঙ্গে সরাসরি সম্পৃক্ত।

শুধু তাই নয়, সরকারি গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে উঠে এসেছে, জামায়াতের শীর্ষ নেতাদের ফাঁসি কার্যকরের পর এই প্রতিষ্ঠানটির শিক্ষকরা গায়েবানা জানাযা পড়েছেন। হামলা করেছেন পুলিশের ওপর। বিভিন্ন সময় প্রতিষ্ঠানটির শিক্ষকরা গ্রেপ্তার হয়েছেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের রাজনৈতিক অধিশাখা-২ এবং রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের প্রতিবেদনেও বিষয়টি উঠে এসেছে। এসব বিষয় নতুন করে আলোচনায় আসার পর এবার মসজিদ মিশন একাডেমির পরিচালনা পর্ষদ পুনর্গঠনের দাবি তুললেন রাজশাহীর মুক্তিযোদ্ধারা।

মানববন্ধন কর্মসূচিতে তারা বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান হবে মুক্তিযুদ্ধের চেতনার। তাই মসজিদ মিশন একাডেমিকে জামায়াত-শিবিরের খপ্পর থেকে বের করতে হবে। সেখানে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তির কর্তৃত্ব প্রতিষ্ঠা করতে হবে। তাদের এ দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা রাস্তায় থাকবেন।

বক্তারা বলেন, মসজিদ মিশন একাডেমি জামায়াত নেতাদের নির্ধারণ করে দেয়া বই কোমলমতি শিক্ষার্থীদের পড়ায়। এর মাধ্যমে তাদের সাম্প্রদায়িক করে গড়ে তোলে। এই মসজিদ মিশন একাডেমি ১১ কোটি টাকা লুটপাট করে সেই টাকায় রাজশাহীতে সহিংসতা করেছে। রাজশাহীকে অস্থিতিশীল করেছে। তাই তারা প্রতিষ্ঠানটির সকল শিক্ষক-কর্মচারীকে অব্যহতি দেয়ার দাবি জানান।

তারা বলেন, যতদিন পর্যন্ত দাবি আদায় না হবে ততদিন তারা রাস্তায় থাকবেন। মসজিদ মিশন একাডেমিকে জামায়াতমুক্ত করা হবে। তারা দ্রুত সময়ের মধ্যে উচ্চপর্যায়ের একটি তদন্ত কমিটি গঠন করে মসজিদ মিশন একাডেমির পরিচালনা পর্ষদ পুনর্গঠনের দাবি জানান। এই মানববন্ধন থেকে আগামী ২৫ আগস্ট বিকালে একই দাবিতে একই কর্মসূচি ঘোষণা করা হয়।

বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের রাজশাহী জেলা ও মহানগর ইউনিটের ব্যানারে এই মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন মহানগর মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার ডা. আবদুল মান্নান। পরিচালনা করেন রাজশাহী থিয়েটারের সাবেক সভাপতি কামার উল্লাহ সরকার কামাল।

অন্যদের মধ্যে বক্তব্য দেন- মুক্তিযুদ্ধকালীন কমান্ডার মুক্তিযোদ্ধা শফিকুর রহমান রাজা, মুক্তিযোদ্ধা রবিউল ইসলাম, মহানগর বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক কবি আরিফুল হক কুমার, একাত্তরের ঘাতক দালাল নির্মুল কমিটির জেলার সভাপতি মুক্তিযোদ্ধা শাহজাহান আলী বরজাহান, সম্মিলিত সাংষ্কৃতিক জোটের নগরের সাধারণ সম্পাদক দীলিপ কুমার ঘোষ, মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন মঞ্চের রাজশাহীর সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা আবুল কাললাম আজাদ, জেলা মহিলা পরিষদের সাধারণ সম্পাদক অঞ্জনা সরকার, সাবেক ছাত্রনেতা মীর ইসতিয়াক আহম্মেদ লিমন প্রমুখ।

মানববন্ধনে উদীচি শিল্পীগোষ্ঠি, রাজশাহী থিয়েটার, আবৃত্তি পরিষদ, শহীদ জামিল আকতার রতন স্মৃতি সংসদসহ বিভিন্ন সামাজিক, সাংষ্কৃতিক ও পেশাজীবি সংগঠনের সদস্যরা একাত্মতা প্রকাশ করে অংশ নেন।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news