IMG-LOGO

শনিবার, ২০শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
৭ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
Home >> বিশেষ নিউজ >> রাজশাহী >> ‘স্বপ্নের পাকা ঘরে’ নানা সমস্যা

‘স্বপ্নের পাকা ঘরে’ নানা সমস্যা

ধূমকেতু প্রতিবেদক, পুঠিয়া : পুঠিয়ায় গৃহহীনদের দেয়া ‘স্বপ্নের পাকা ঘরে’ বসবাসের জন্য ঘর প্রাপ্তরা রাস্তা, পানি ও বিদ্যুৎ সুবিধা নিশ্চিত না হওয়ায় সমস্যায় রয়েছেন। তাদের এই সমস্যাগুলো সমাধানে কাজ করছে প্রশাসন।

প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা গেছে, মুজিববর্ষে প্রধানমন্ত্রীর দেয়া উপহার পাঁকা ঘর ৫৪ টি ভূমি ও গৃহহীন পরিবারের মধ্যে হস্তান্তর করা হয়। প্রতিটি ঘর নির্মাণে ব্যয় হয়েছে এক লাখ ৭১ হাজার টাকা। আশ্রয়ণ প্রকল্প-২ এর মাধ্যমে ‘ক’ শ্রেণিভুক্ত জমিতে এই ঘরগুলো নির্মাণ করেন উপজেলা প্রশাসন। অপরদিকে দ্বিতীয় ধাপে উপজেলা জুড়ে আরও ৮০টি পাকা ঘর নির্মাণ কাজ শুরু হচ্ছে। এর মধ্যে তালুকদার গ্রামে নতুন করে আরও ১৪টি ঘর ও একটি মসজিদ তৈরি হচ্ছে।

সরেজমিনে উপজেলার বারইপাড়া এলাকায় ‘তালুকদার গ্রাম’ ঘুরে দেখা গেছে ‘ক’ শ্রেণিভুক্ত প্রায় সাড়ে তিন একর জমির ওপর নির্মিত ২৪টি পাকা ঘরের মধ্যে মাত্র ৭টি বাড়িতে পরিবার বসবাস করছেন। আর তিনটি ঘরের মালিকরা দিনের কিছু সময়ের জন্য ‘তালুকদার গ্রামে’ অবস্থান করে পূর্বের বাড়িতে ফিরে যায়। বাকি ১৪ টি ভূমি ও গৃহহীন পরিবার উদ্বোধনী অনুষ্ঠানে ঘরের মালিকানা দলিল ও চাবি নিয়ে চলে যাওয়ার পর আর ফিরে আসেনি। প্রতিটি পবিরারের জন্য ওই পাঁকা ঘরের মধ্যে দুটি রুম, একটি বার্থরুম ও রান্নার স্থান রয়েছে। সেই সাথে ওই পরিবার গুলোর জন্য আলাদা বিদ্যুৎ সংযোগ ও পানি সরবরাহের কাজ শেষ পর্যায়ে। পাশাপাশি ওই এলাকায় একটি মসজিদ নির্মাণ ও আলোকবাতির কাজ শুরু হয়েছে। আর তাদের যাতায়াতের জন্য তৈরি করা নতুন সড়কটি পাকা করণ কাজও শুরুর অপেক্ষায়।

‘তালুকদার গ্রামে’ স্ব-পরিবার নিয়ে বসবাসকারী শেফলী বেগম ও শাবানা বেগম বলেন, এখানে যারা ঘর পেয়েছেন তারা ভূমি ও গৃহহীন অসহায় পরিবার। এদের মধ্যে বেশীর ভাগ দিনমুজুর ও ভ্যান চালক। আর এখান থেকে পুঠিয়া সদর প্রায় ৫ কিলোমিটার। প্রতিদিন তাদের কাজে যাতায়াতে দীর্ঘপথ যাওয়া-আসা করতে হয়। তার উপর এখানে যাতায়াতে কাঁচা পথ, অনেক ঘরে বিদ্যুৎ সংযোগ নেই। সে কারণে হয়তো অনেকে পরিবার নিয়ে আসতে দেরি করছেন।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুল হাই মোহাম্মদ আনাছ বলেন, ভূমি ও গৃহহীদের জন্য নির্মিত ‘তালুকদার গ্রামে’ এখনো যারা পরিবারসহ আসেননি, তারা অল্পদিনের মধ্যে চলে আসবেন। আর ওইখানে বিদ্যুৎ ও পানি ব্যবস্থা করা হচ্ছে। অপরদিকে তাদের চলাচলের জন্য পাকা সড়ক তৈরির পরিকল্পনা করা হয়েছে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news