IMG-LOGO

বৃহস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ
১৪ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
গরমে যেসব পানীয় পান করলে স্বাস্থ্য ঝুঁকি বাড়েত্রিশালে বাসের ধাক্কায় ৩ অটোরিকশার যাত্রী নিহতসোমালিয়ায় জিম্মি জাহাজ উদ্ধার নিয়ে যা জানালেন ড. হাছান মাহমুদ‘বিএনপির ৮০ ভাগ নেতাকর্মী নির্যাতনের শিকার’একনেকে ১১ প্রকল্প অনুমোদনআজ ঢাবি ভর্তি পরীক্ষার ফলযুক্তরাষ্ট্রে নিজ বাসায় পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহতপোরশায় স্বাভাবিক প্রসব সেবা বিষয়ক কর্মশালাগোমস্তাপুরে জমি নিয়ে সংঘর্ষের ঘটনায় আহত ১ জনের মৃত্যুরায়গঞ্জে জমে উঠেছে ঈদের কেনাকাটামশক নিয়ন্ত্রণ কার্যক্রম জোরদারে রাসিকের ওয়ার্ড পর্যায়ে বিশেষ অভিযানমোহনপুরে খেটে খাওয়া মানুষদের মাঝে সাংবাদিকদের ইফতার বিতরণভবানীগঞ্জ বাজারে গ্রীণ সুপার মার্কেটে ইফতার ও দোয়া মাহফিলগোদাগাড়ীতে নির্মাণাধীন ভবনে মিললো তরুণীর লাশরাজশাহী মহিলা কলেজে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন
Home >> রাজশাহী >> লিড নিউজ >> লকডাউন কঠোরভাবে বাস্তবায়ন করতে হবে

লকডাউন কঠোরভাবে বাস্তবায়ন করতে হবে

ধূমকেতু প্রতিবেদক : রাজশাহী সিটি কর্পোরেশনের আয়োজনে করোনা ভাইরাস প্রতিরোধ ও মোকাবেলা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার বিকেলে নগর ভবনের সরিৎ দত্ত গুপ্ত সভাকক্ষে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।

সভায় রাসিক মেয়র বলেন, করোনার সংক্রমন নিয়ন্ত্রণ ও মোকাবেলায় সরকার সতর্ক অবস্থানে আছে। ইতোমধ্যে এক সপ্তাহের লকডাউন ঘোষণা করেছে সরকার। লকডাউনে সরকারের পক্ষ থেকে যে নির্দেশনা প্রদান করা হয়েছে, সেটি কঠোরভাবে বাস্তবায়ন করতে হবে।

মেয়র আরো বলেন, করোনার প্রথম ঢেউয়ে করোনার ক্ষতিগ্রস্থ গরীব, অসহায় বিভিন্ন শ্রেণীপেশার মানুষকে দফায় দফায় খাদ্য, নগদ অর্থসহ বিভিন্ন সহায়তা প্রদান করা হয়েছে, প্রয়োজনে আবারো সেটি করা হবে। এবার চিকিৎসা ব্যবস্থার কিছুটা সংকট আছে, সেটি পূরণে আমাদের কাজ করতে হবে। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে করোনা রোগীর জন্য হাইফ্লো অক্সিজেনের সংখ্যা বাড়াতে হবে, হাসপাতালের বেড সংখ্যা বাড়াতে হবে। হাসপাতালের পিসিআর ল্যাব চালুর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে করোনার দ্বিতীয় ঢেউকেও আমরা জয় করবো বলে আশা করি।

সভায় রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) এ.এন.এম মঈনুল ইসলাম বলেন, করোনার ১ম ঢেউ এর সময় মানুষের মধ্যে আতঙ্ক ছিল। এবার সেই আতঙ্ক নেই। এর কারণে মানুষ অনেকটা অসচেতন। বর্তমান পরিস্থিতিতে করোনা থেকে বাঁচতে একমাত্র উপায় হলো জনসচেতনতা।

রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. নওশাদ আলী বলেন, রামেক হাসপাতালে করোনা রোগীর জন্য বেড সংখ্যা, হাইফ্লো অক্সিজেন ও চিকিৎসা সরঞ্জাম বাড়াতে হবে। জনগণের উদাসহীনতা প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। দ্রুত রোগ নির্ণয় করার পাশাপাশি আইসিইউ এর সক্ষমতা বাড়াতে হবে। সরকারি নিদের্শনা যথাযথভাবে প্রতিপালন করতে হবে। আমরা যদি প্রত্যেকে নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করি তাহলে করোনা প্রতিরোধ ও মোকাবেলা সম্ভব হবে।

রাজশাহী মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের প্রধান ডা. খলিলুর রহমান বলেন, করোনা ভাইরাস কীভাবে ছড়ায় সে বিষয়ে সবাই অবগত। শুধু অবগত হয়ে থাকলে হবে না, সচেতনও হতে হবে। করোনা প্রতিরোধে মাস্ক ও স্যানিটাইজার ব্যবহার এবং সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। নাগরিকদের টিকা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। করোনার সংক্রমণ রোধে প্রতিরোধ ব্যবস্থার পাশাপাশি চিকিৎসা ব্যবস্থার উপরও জোর দিতে হবে।

রাজশাহী জেলার অতিরিক্ত পুলিশ সুপার (সদর) ইফতে খায়ের আলম বলেন, লকডাউন বাস্তবায়নে আমরা প্রস্তুতি গ্রহণ করেছি। মহানগর ও জেলার প্রতিটি প্রবেশপথে পুলিশ থাকবে। মেয়র খায়রুজ্জামান লিটন স্যারের নেতৃত্বে করোনার প্রথম ঢেউয়ের মতো দ্বিতীয় ঢেউও মোকাবেলা করতে সফল হবো আশা করি।

সভায় আরো বক্তব্য দেন সিভিল সার্জন ডা. কাইয়ুম তালুকদার, জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক শাহানা আখতার জাহান, পরিচালক (স্বাস্থ্য) রাজশাহী বিভাগের কার্যালয়ের সহকারী পরিচালক ডা. আনোয়ারুল কবীর, আরএমপি‘র এডিসি (সিটিএসবি) শামিমা নাসরিন প্রমুখ।

রাজশাহীর করোনা পরিস্থিতি ও বর্তমান পরিস্থিতিতে সরকারি নিদের্শনাসমূহ তুলে ধরেন রাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফএএম আঞ্জুমান আরা বেগম।

সভায় উপস্থিত ছিলেন, রাসিকের ৬নং ওয়ার্ড কাউন্সিলর নূরুজ্জামান টুকু, জোন কাউন্সিলর আয়েশা খাতুন ও মুসলিমা বেগম বেলী, ভারপ্রাপ্ত সচিব আলমগীর কবির, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সমর কুমার পাল, বিভাগীয় সমাজসেবা অফিসের সহকারী পরিচালক কাজী তাহের, বিভাগীয় প্রাথমিক শিক্ষা অফিসের শিক্ষা অফিসার সাইফুল ইসলাম, রাসিকের মেডিকেল অফিসার ডা. মোমিনুল ইসলাম ও ডা. তারিকুল ইসলাম, ভেটেরিনারি সার্জন ড. ফরহাদ উদ্দিন প্রমুখ।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news