IMG-LOGO

বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১২ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
চাঁপাইনবাবগঞ্জে ‘হিট স্ট্রোকে’ ট্রাফিক পরিদর্শকের মৃত্যুমান্দায় ১৫ বছর পর প্রাথমিক শিক্ষক সমিতির নির্বাচনখাবার খেতে খেতে পানি পান করলে কী হয়রায়গঞ্জের হাটপাঙ্গাসীতে বিট পুলিশিং মতবিনিময়পোরশার নোচনাহারে ৩টি দোকান ভূষ্মিভূতজিম্বাবুয়ে সিরিজে শুরুতে কেন খেলবেন না সাকিবযুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের ধরপাকড়আবারও ঢাকার সিনেমায় অভিনেত্রী পাওলিসাপাহারে রহমতের বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়‘যে কোনো মূল্যে নির্বাচন সুষ্ঠু করতে হবে’‘যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া বিএনপি’রাণীনগরে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়‘যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না, এটা বন্ধ হওয়া উচিত’ভারতের মানবাধিকার নিয়ে মার্কিন প্রতিবেদনে যা বলল কমিশনমান্দায় সেনাসদস্যকে মারধর করে টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগ
Home >> বিশেষ নিউজ >> রাজশাহী >> লিড নিউজ >> রাজশাহীতে বেড়েই চলেছে জ্বর-সর্দি

রাজশাহীতে বেড়েই চলেছে জ্বর-সর্দি

ধূমকেতু প্রতিবেদক : রাজশাহীতে বৈশিক করোনা ভাইরাসের কারণে এমনিতেই মানুষ নাজেহাল। তার উপর ঋতু পরিবর্তনের ফলে মানুষের মাঝে দেখা দিতে শুরু করেছে বিভিন্ন ধরনের রোগ বালাই । করোনা ভাইরাসের প্রধান উপসর্গ জ্বর-সর্দি, কাশি এখন মানুষের ঘরে ঘরে। ঋতু পরিবর্তনের ফলে ছোট, বড়, যুবক, বৃদ্ধ সব বয়সের মানুষের মাঝে ইনফ্লুয়েঞ্জা জ্বর, সর্দি, কাশি দেখা দিয়েছে। একদিকে করোনা ভাইরাসের অজানা আতংক, অন্য দিকে হঠাৎ করেই ইনফ্লুয়েঞ্জা জ্বর, সর্দি দেখা দেয়ায় মানুষের মাঝে আরো বেশি আতঙ্ক শুরু হয়েছে। আর মওসুমী জ্বরে আক্রান্ত হয়ে মানুষ ছুটছে বিভিন্ন সরকারী বেসরকারী হাসপাতালে। বিশেষ করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের বহির্বিভাগে রোগির চাপ বেড়েছে দ্বিগুন।

শুধু বহির্বিভাগে নয়, হাসপাতালের মেডিসিন বিভাগের ওয়ার্টগুলোতে জ্বর-সর্দির রোগি ভর্তি হতে দেখা যাচ্ছে। তবে জ্বর, সর্দি নিয়ে বহির্বিভাগে রোগীরা ভীড় করার জন্য বেকায়দায় পড়েছেন চিকিৎসকরা। বিশেষ করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের বহির্বিভাগের মেডিসিন বিভাগে রোগির চাপ বেশি। চিকিৎসকরা বলছেন, এটা সিজনাল রোগ ঘাবড়াবার কিছু নেই। তারপরও অনেকে অবার ভয় করছেন করোনা ভাইরাসের। কারণ জ্বর, সর্দি, কাশি করোন ভাইরাস আক্রান্তের প্রধান লক্ষন।

বুধবার ছিল শরতের প্রথম দিন। শরতে হিমেল হাওয়া কুয়াশাচ্ছন্ন আকাশ থাকার কথা থাকলেও রাজশাহী অঞ্চলে চৈত্রের মত চলছে তাপদহ। দিনে রাতে অসহনীয় গরমে অতিষ্ট জনজীবন। ঋতু পরিবর্তন হলেও পরিবর্তন হয়নি আবহাওয়ার। বলা যায় চৈত্রের খরতাপে পুড়ছে রাজশাহী অঞ্চল। সকাল থেকে রোদ শুরু হয়ে, চলছে বিকেল পর্যন্ত। আর এই প্রখর রোদে ভ্যাপসা গরমের প্রভাবও বাড়ছে। আর গরমের কারণে মানুষের মাঝে দেখা দিচ্ছে রোগ বালাই। বিগত প্রায় চারমাস ঋতু পরিবর্তনে মানুষের মাঝে তেমন প্রভাব লক্ষ্য করা যায়নি। কিন্তু করোনার সময় এই প্রথম ঋতু পরিবর্তন মানুষের উপর প্রভাব ফেলেছে। এতে মানুষ ইনফ্লুয়েঞ্জায় আক্রান্ত হচ্ছে। বিশেষ করে প্রায় সব বয়সের মানুষ ইনফ্লুয়েঞ্জা জাতীয় জ্বর-সর্দি, কাশিতে ভুগতে শুরু করছেন। তবে এসব রোগে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে বেশিরভাগই বাসায় চিকিৎসা নিচ্ছেন। অল্প সংখ্যক মানুষ হাসপাতাল বা ক্লিনিক মুখি হচ্ছেন।

গত রোববার থেকে বুধবার পর্যন্ত রামেক হাসপাতালের বহি:বিভাগে রোগিদের আনাগোনা লক্ষ্য করা যায়। দীর্ঘদিন রামেক হাসপাতালের বহির্বিভাগ রোগি শূণ্যতায় ভুগলেও হঠাৎ করেই ঋতু পরিবর্তনজনিত কারণে রোগ-বালাই বেড়ে যাওয়ায় বহির্বিভাগ ফিরে গেছে আগের অবস্থানে। আগের মতই রোগিরা লম্বা লাইনে দাঁড়িয়ে টিকিট সংগ্রহের পর পুনরায় চিকিৎসকের চেম্বারের সামনে লাইনে দাঁড়াচ্ছেন। চিকিৎসকের চেম্বারের সামনেও রীতিমত স্বাভাবিক দিনের মতই ভীড়ও লক্ষ্য করা গেছে। গতকাল বুধবার রোগির সংখ্যা ছিল ছিল চোখে পড়ার মত। অন্যান্য দিনের চেয়ে বুধবার রামেক হাসপাতালের বহির্বিভাগে রোগির সংখ্যা ছিল প্রায় দ্বিগুন। প্রায় সব রোগি মওসুমী জ্বর-সর্দিতে আক্রান্ত। তবে জ্বর, সর্দিতে আক্রান্ত রোগিদের চিকিৎসা দেয়া হচ্ছে দূর থেকে। চিকিৎসকরা নির্দিষ্টস্থানে রোগি রেখে কথা বলার মাধ্যমে চিকিৎসা প্রদান করছেন।

রাজশাহীর আরটিভির ক্যামেরা ম্যান আবিদ হাসান সানু জানান, মঙ্গলবার কাজ করে বাসায় ফেরার পর জ্বর-জ্বর ভাব লাগছিল। হঠাৎ করেই রাতে কাঁপুনি দিয়ে জ্বর আসে। সাথে সর্দিও রয়েছে। চিকিৎসরা জানিয়েছেন, ভয়ের কিছু নেই, সিজনাল জ্বর নিয়মমাফিক ওষুধ সেবন করলে ভাল হয়ে যাবেন। সানিউল ইসলাম রাজু নামে এক যুবক জানান, গত তিনদিন থেকে হালকা শরীর গরম ছিল। কিন্তু গত দুদিন থেকে জ্বরে অবস্থা একেবারে কাহিল। তিনি জানান, করোনা ভাইরাসের উপসর্গ থাকায় আমি চিকিৎসকদের পরামর্শ নেই। কিন্তু চিকিৎসকরা জানিয়েছেন নিয়ম মাফিক ওষুধ সেবন করলে এ জ্বর সেরে যাবে।

বিষয়টি নিয়ে কথা বলা হয় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান ডাক্তার মাহবুবুর রহমানন কান বাদশার সাথে। তিনি বলেন, যদিও ঋতু পরিবর্তনে মানুষের শরীরে নানা রোগ হয়। এবার ঋতু পরিবর্তনে মানুষের মাঝে তেমন রোগ বালাই দেখা যায়নি। বছর শেষে এই প্রথম ঋতু পরিবর্তনের কারণে মানুষের মাঝে রোগ দেখা দিয়েছে। যার কারণে মানুষ চিকিৎসকের দারস্থ হচ্ছেন। তিনি বলেন, জ্বর সর্দি বা কাশি করোন ভাইরাস আক্রমনের প্রধান লক্ষণ। তাই সতর্কভাবে আমাদের চিকিৎসা সেবা দিতে হচ্ছে।

তিনি আরো বলেন, এই জ্বর ৫ থেকে ৭দিন থাকলে অবশ্যই তাকে করোনা পরীক্ষা করাতে হবে। এছাড়াও নাক দিয়ে পানি পড়া, হাঁচি, কাশির পরিমান বেশি হওয়া, শরীরে ব্যথার উপসর্গ হলে সেই রোগিকে অবশ্যই করোন পরীক্ষা করার পর চিকিৎসা দিতে হবে। ঋতুকালিন এসব জ্বরের জন্য মানুষ একটু সচেতন হলেই দ্রুত সুস্থ্য হয়ে উঠতে পারেন। তবে জ্বর, সর্দি হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিতে হবে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news