IMG-LOGO

বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১২ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
চাঁপাইনবাবগঞ্জে ‘হিট স্ট্রোকে’ ট্রাফিক পরিদর্শকের মৃত্যুমান্দায় ১৫ বছর পর প্রাথমিক শিক্ষক সমিতির নির্বাচনখাবার খেতে খেতে পানি পান করলে কী হয়রায়গঞ্জের হাটপাঙ্গাসীতে বিট পুলিশিং মতবিনিময়পোরশার নোচনাহারে ৩টি দোকান ভূষ্মিভূতজিম্বাবুয়ে সিরিজে শুরুতে কেন খেলবেন না সাকিবযুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের ধরপাকড়আবারও ঢাকার সিনেমায় অভিনেত্রী পাওলিসাপাহারে রহমতের বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়‘যে কোনো মূল্যে নির্বাচন সুষ্ঠু করতে হবে’‘যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া বিএনপি’রাণীনগরে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়‘যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না, এটা বন্ধ হওয়া উচিত’ভারতের মানবাধিকার নিয়ে মার্কিন প্রতিবেদনে যা বলল কমিশনমান্দায় সেনাসদস্যকে মারধর করে টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগ
Home >> রাজশাহী >> লিড নিউজ >> রাজশাহীতে মানা হচ্ছেনা স্বাস্থ্যবিধি, সর্বত্র বেড়েছে মানুষের চলাচল

রাজশাহীতে মানা হচ্ছেনা স্বাস্থ্যবিধি, সর্বত্র বেড়েছে মানুষের চলাচল

ধূমকেতু প্রতিবেদক : রাজশাহীতে প্রতিনিয়ত বাড়ছে করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। রাজশাহীতেও চলছে লকডাউন। এর মধ্যে অন্যান্য জেলার ন্যায় সরকারি নির্দেশনা মত রাজশাহীতে খোলা রয়েছে দোকান-পাট, শপিংমল। শপিংমল-দোকান খুলে দেওয়ার পর সর্বত্র মানুষের ভিড় বাড়ছে। কিন্তু স্বাস্থ্যবিধি মানছে না কেউ।

করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি ও শারীরিক ও সামাজিক দূরত্ব মানছে না কেউ। নিয়ম না মেনে জনসমাগম করায় আগামী দিনে রাজশাহীতে করোনা পরিস্থিতি আরও ভয়াবহ আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

রাজশাহীতে লকডাউনের দুই সপ্তাহ পরে শপিংমল ও দোকানপাট খুলে দেওয়া হলেও ক্রেতা-বিক্রেতাদের কেউ মানছে না স্বাস্থ্যবিধি। নগরীর কাপড়ের দোকান, পাইকারি ও কাঁচাবাজারে ক্রেতাদের উপচে পড়া ভিড় থাকলেও ক্রেতা-বিক্রেতা কেউই মানছেন না শারীরিক দূরত্ব। নির্দেশনা উপেক্ষা করে কারণে-অকারণে মানুষ রাস্তায় বের হচ্ছেন। মাস্ক, সামাজিক দূরত্ব ছাড়ায় ভিড় করছেন রাস্তায়। অহেতুক আড্ডা ও ঘোরাফেরা করছে মানুষ।

চলমান সর্বাত্মক লকডাউনের মধ্যে স্বাস্থ্যবিধি মেনে চলাসহ বেশকিছু শর্তে দোকান মালিকদের আবেদনের পরিপ্রেক্ষিতে সরকার গত রোববার থেকে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দোকানপাট ও শপিংমল খোলা রাখার সিদ্ধান্ত নেয়। যদিও পরে তা বিশেষ বিবেচনায় সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত বর্ধিত করা হয়।

এ বিষয়ে সরকারি প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, ব্যাপক সংখ্যক মানুষের জীবন-জীবিকার বিষয় বিবেচনা করে দোকানপাট-শপিংমল সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত যথাযথ স্বাস্থ্যবিধি প্রতিপালন সাপেক্ষে খোলা রাখা যাবে।

বিধি প্রতিপালনের বিষয়ে সংশ্লিষ্ট বাজার বা সংস্থার ব্যবস্থাপনা কমিটি প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

আজ বুধবার নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, প্রধান সড়কে যান চলাচল কম হলেও পাড়া-মহল্লায় অবাধে চলছে যানবাহন। বেশিরভাগ মানুষ স্বাস্থ্যবিধি না মেনেই রাস্তায় ঘোরাঘুরিসহ তাদের প্রয়োজনীয় কাজ করছেন এবং সামাজিক দূরত্বের তোয়াক্কা না করেই দোকানে বসে দিচ্ছে আড্ডা। সংক্রমণ রোধের সতর্কতা নেই বললেই চলে। ক্রেতাদের চাপে নগরীর সাহেব বাজার এলাকায় যানজটও তৈরি হচ্ছে। স্বাস্থ্যবিধি নিশ্চিতে প্রশাসনের কার্যক্রমও কম দেখা গেছে। মার্কেটের ভেতরে স্বাস্থ্যবিধি নিশ্চিতে দোকান মালিক সমিতির নেতাদেরও তেমন কোনো তৎপরতা নেই।

পরিবারকে সঙ্গে নিয়ে নগরীর আরডিএ মার্কেটে কেনাকাটা করতে আসা বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত রিফাত উল্লাহ বলেন, মানুষ চলাফেরায় মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্ব মানছে না। শপিংমলে ঠেলাঠেলি করে মানুষ কেনাকাটা করছে। লকডাউন কাগজে-কলমে থাকলেও বাস্তবে কোনো প্রয়োগ নেই। স্বাস্থ্যবিধি মেনে চলতে প্রশাসনের সচেতনতামূলক কার্যক্রম দেখছি না।

জানতে চাইলে রাজশাহী ব্যবসায়ী সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক সেকেন্দার আলী বলেন, মার্কেটের অবকাঠামোগত কারণে অনেক ক্ষেত্রে স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলা সম্ভব হয় না। তবে ব্যবসায়ীরা সচেষ্ট আছেন। কারণ স্বাস্থ্যবিধি না মানলে আবার হয়তো দোকানপাট বন্ধের সিদ্ধান্ত আসতে পারে। উদাসীনতার কারণে কিছু ব্যবসায়ী হয়তো সবসময় মাস্ক পরছেন না। আমরা বিষয়গুলো তদারকি করছি। এক্ষেত্রে প্রশাসনের কঠোর ভূমিকা প্রয়োজন।

মহানগর পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক জানান, স্বাস্থ্যবিধি নিশ্চিতে আমরা সরকারি সরকারি নিয়ম-নীতি অনুযায়ী কাজ করছি। শপিংমল ও কাঁচাবাজারে মাইকিং করা হচ্ছে। যারা স্বাস্থ্যবিধি মানছে না তাদের বিষয়ে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানান পুলিশ কমিশনার।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news