IMG-LOGO

বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১২ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
মান্দায় সেনাসদস্যকে মারধর করে টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগরাজশাহীতে জোরপূর্বক একাধিক ফ্ল্যাট দখলের অভিযোগে সংবাদ সম্মেলনগোমস্তাপুরে প্রচার-প্রচারনায় প্রার্থীরারাজশাহীতে ‘গ্রীন প্লাজা’র ৫ম প্রকল্পের উদ্বোধনআপিল বিভাগে তিন বিচারপতি নিয়োগমধুখালীতে ৪ প্লাটুন বিজিবি মোতায়েন‘মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা’মার্কিন সিনেটে ইউক্রেন-ইসরায়েলের জন্য সহায়তা বিল পাসথাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা‘আইপিএলের মতো রান হবে না বিশ্বকাপে’মোহনপুরে উপজেলা চেয়ারম্যান পদের প্রার্থীতা ঘোষণা বকুলেরগোমস্তাপুরে ব্যস্ত সময় পার করলেন রাজশাহী বিভাগীয় কমিশনারজেলা লিগ্যাল এইড অফিসের পক্ষ থেকে মেয়রকে সম্মাননা স্মারক প্রদানমান্দায় বিদ্যুতের আগুনে ভূষ্মিভূত ৮ বসতবাড়িগোদাগাড়ী উপজেলা নির্বাচনে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের প্রতীক বরাদ্দ
Home >> রাজশাহী >> লিড নিউজ >> গরমের তীব্রতায় বেড়েছে পোকামাকড়ের অত্যাচার

গরমের তীব্রতায় বেড়েছে পোকামাকড়ের অত্যাচার

ধূমকেতু প্রতিবেদক : রাজশাহীতে তাপমাত্রা কম-বেশি হলেও কমছেনা গরমের তীব্রতা। প্রচন্ড গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে মানুষসহ বিভিন্ন প্রাণীকূল। বর্তমানে চলছে সিয়াম-সাধনা, আত্মশুদ্ধি ও আল্লাহ তায়ালার নৈকট্য অর্জনের মাস পবিত্র মাহে রমজান। এ রমজানে রোজার মধ্যে প্রচন্ড রোদ ও ভ্যাপসা গরমে রাজশাহীর মানুষের জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। প্রখর রোদে পুড়ছে পদ্মাপাড়ের নগর রাজশাহী।

মাঝে মাঝে বিদ্যুতের ভেলকিবাজিতে আরো বিপর্যস্ত হয়ে পড়ছেন মানুষ। নগর ছাড়াও আশেপাশের উপজেলাতেগুলোতে আরো বেশি খারাপ অবস্থা। নগরের চেয়ে উপজেলাগুলোতে বেশি বিদ্যুতের লোডশেডিং হচ্ছে বলে জানিয়েছেন মানুষজন। রাজশাহীতে বেড়েছে মশাসহ বিভিন্ন পোকামাকড়ের অত্যাচার।

চলতি এপ্রিল মাসের শুরু থেকেই রাজশাহীতে প্রচন্ড রোদ পড়ছে। বাতাস না থাকায় আরো বেশি গরম অনুভূত হচ্ছে। কড়া রোদেও মেঘ দেখা যাচ্ছে না। এতে স্বাভাবিক জনজীবন আরো বেশি ব্যহত হচ্ছে। তবে সবচাইতে বেশি সমস্যার মধ্যে পড়েছেন সাধারণ খেটে খাওয়া মানুষ ও দিনমজুররা। কারণ এই গরমে বেশি সময় ধরে তারা কাজ করতে পারছেন না। কাঠ ফাটা রোদে একটু স্বস্তি পেতে মানুষজন ঠান্ডা পানি দিয়ে শরীর ভিজিয়ে নিলেও রোজার কারণে খেতে পারছেন না। তবে সুস্থ থাকতে মানুষজন ইফতারির সময় ও পরে বিভিন্ন ঠান্ডা পানীয় খাচ্ছেন। রাজশাহীতে প্রতিদিনই তাপমাত্রার পরিমাণ বাড়ছে। এবার চলতি মৌসুমে ২৫ তারিখে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এর আগে ২০ এপ্রিল সর্বোচ্চ তাপমাত্রা উঠে ৩৯ দশমিক ০৩ ডিগ্রি সেলসিয়াস।

এদিন রাজশাহীতে প্রখর রোদে টেকা দায় হড়ে পড়ে। বাতাসের আদ্রতার পরিমাণ সকালে বেশি ছিল। বৈশাখ পার হলেও রাজশাহীতে তেমন ঝড় ও বৃষ্টি হয়নি। একদিন হালকা বৃষ্টি নামায় আবহাওয়া কিছুটা শীতল হয়েছিল। গত কয়েক মাস ধরে বৃষ্টি না হওয়ায় আবহাওয়া উত্তপ্ত হয়ে পড়েছে। বৃষ্টি না হওয়ায় গরম একটু বেশি লাগছে। গতকাল মঙ্গলবার রাতে বিদ্যুতের লোডশেডিং হয়। লোডশেডিং হওয়ায় আরো সমস্যার মধ্যে পড়েন নগরবাসী।

আব্দুল্লাহ নামের এক রিক্সা চালকের সাথে কথা হলে তিনি বলেন, বেশি গরমের মধ্যে রাস্তায় বেশি সময় থাকতে কষ্ট হয়। তারপরও পরিবারের সদস্যদের মুখে খাবার তুলে দিতে কষ্ট হলেও রিক্সা চালাতে হয়। আকবর নামের এক দিনমজুর বলেন, সকালে কিছু সময় কাজ করতে পারলেও বেলা বাড়ার সাথে সমস্যা হতে শুরু করে। গরম বেশি হওয়ায় বেশি সমস্যা হচ্ছে। কাজ না করলে পরিবার নিয়ে সমস্যায় পড়বো তাই কাজ করা। আমার মতো অনেক শ্রমিকেরই এই অবস্থা।

রাজশাহী আবহাওয়া অফিস জানায়, বুধবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৮ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার রাজশাহীতে সর্বোচ্চ তাপামাত্রা ছিল ৩৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। গত সোমবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ দশমিক ০৩ ডিগ্রি সেলসিয়াস। চলতি মৌসুমে ২ দিন ৪০ দশমিক ০৩ ডিগ্রি সেলসিয়াস সর্বোচ্চ তাপমাত্রার পরিমাণ উঠে। এই দুই দিন ছিল মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা। তাপমাত্রার পরিমাণ আরো বাড়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে, রাজশাহীতে গরম বাড়ায় টেবিল ফ্যান, সিলিং ফ্যান, এসি, এয়ারকুলারসহ বিভিন্ন জিনিষ এর বিক্রি বেড়ে গেছে। গতকাল মঙ্গলবার সাহেববাজার ঘুরে দেখা যায় বিভিন্ন ইলেকট্রনিক্স দোকান থেকে ফ্যান কিনে নিয়ে যাচ্ছেন ক্রেতারা।

অন্যদিকে, রাজশাহীতে গরমের কারণে রাস্তার ধারে জমে থাকা পানি, নদী বা পাকুরে বিভিন্ন পশুপাখিকে গোসল করতে দেখা যায়। এছাড়াও গরমের মধ্যে বেড়েছে মশাসহ বিভিন্ন পোকামাকড়ের অত্যাচার।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news