IMG-LOGO

বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১২ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
মান্দায় সেনাসদস্যকে মারধর করে টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগরাজশাহীতে জোরপূর্বক একাধিক ফ্ল্যাট দখলের অভিযোগে সংবাদ সম্মেলনগোমস্তাপুরে প্রচার-প্রচারনায় প্রার্থীরারাজশাহীতে ‘গ্রীন প্লাজা’র ৫ম প্রকল্পের উদ্বোধনআপিল বিভাগে তিন বিচারপতি নিয়োগমধুখালীতে ৪ প্লাটুন বিজিবি মোতায়েন‘মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা’মার্কিন সিনেটে ইউক্রেন-ইসরায়েলের জন্য সহায়তা বিল পাসথাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা‘আইপিএলের মতো রান হবে না বিশ্বকাপে’মোহনপুরে উপজেলা চেয়ারম্যান পদের প্রার্থীতা ঘোষণা বকুলেরগোমস্তাপুরে ব্যস্ত সময় পার করলেন রাজশাহী বিভাগীয় কমিশনারজেলা লিগ্যাল এইড অফিসের পক্ষ থেকে মেয়রকে সম্মাননা স্মারক প্রদানমান্দায় বিদ্যুতের আগুনে ভূষ্মিভূত ৮ বসতবাড়িগোদাগাড়ী উপজেলা নির্বাচনে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের প্রতীক বরাদ্দ
Home >> রাজশাহী >> বিশেষ নিউজ >> সংযোগ সড়কের অভাবে কাজে আসছে না সপ্নের সেতুর সুফল

সংযোগ সড়কের অভাবে কাজে আসছে না সপ্নের সেতুর সুফল

ধূমকেতু প্রতিবেদক, চারঘাট : রাজশাহীর চারঘাট উপজেলার নিমপাড়া ইউনিয়নের কালূহাটি চককৃষ্ণপুর ও ভায়ালক্ষিপুর ইউনিয়নের জাহাঙ্গীরাবাদ এলাকার কয়েক লাখ মানুষের প্রাণের দাবি ছিল পদ্মা নদীর শাখা বড়ালের ওপর একটি সেতুর নির্মাণের। দুটি এলাকার কয়েক লাখ মানুষের দীর্ঘদিনের সেই দাবির প্রতিফলন ঘটান চারঘাট-বাঘা আসনের সাংসদ পররাষ্ট্র প্রতিমন্ত্রী আলহাজ্ব শাহরিয়ার আলম। ২০১৮ সালে উপজেলা প্রকৌশল অধিদপ্তরের উদ্যোগে বড়ালের ওপর সেতু নির্মাণ কাজ শুরু হয়ে শেষ হয় ২০২০ সালে। তবে সেতুর দুপাশে সংযোগ সড়কের অভাবে কাজে আসছে না সপ্নের সেতুর সুফল। ফলে চরম দূর্ভোগ মাথায় নিয়েই চলছে দুটি এলাকার কয়েক লাখ মানুষের জীবনমান। এ নিয়ে দিন দিন ক্ষোভ সৃষ্টি হচ্ছে এলাকাবাসীর মাঝে।

সরেজমিনে গিয়ে এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা যায়, স্বাধীনতার পর থেকে দুটি ইউনিয়নের দুটি এলাকাকে বিভক্ত করে রাখে বড়াল নদী। বড়ালের ওপর সেতু না থাকার কারণে মাঠের ফসল থেকে শুরু করে সব ধরণের কুষিদ্রবাদি দুরের কোন বাজারে নিয়ে বিক্রি করতে না পেরে মাঠেই অল্প দামে বিক্রি করতে হতো। এছাড়াও অনেক সময় মাঠেই পচে নষ্ট হতো ফসল। এতে চরম লোকসান গনিতে হতো কৃষকদের। তাছাড়া স্কুল কলেজগামী শিক্ষার্থীদের বর্ষ মৌসুমে চরম ঝুকি নিয়ে পার হতো হতো বড়াল নদী। এমন দূর্ভোগের কারণে দুটি এলাকার কয়েক লাখ মানুষের প্রাণের দাবি ছিল বড়ালের ওপর একটি সেতু নির্মাণের। সেই দাবির প্রতিফলন ঘটান চারঘাট-বাঘার সাংসদ পররাষ্ট্র প্রতিমন্ত্রী আলহাজ্ব শাহরিয়ার আলম। তিনি দুটি এলাকার মানুষের কষ্টের কথা জানতে পেরে উপজেলা প্রকৌশল অধিদপ্তরকে নির্দেশ দেন বড়ালের ওপর সেতু নির্মাণের উদ্যোগ গ্রহণের। তারই প্রেক্ষিতে ২০১৮ সালে শুরু হয় বড়ালের ওপর সেতু নির্মাণ কাজের। সেই নির্মাণ কাজ শেস হয়েছে ২০২০ সালের দিকে। তবে সেতু নির্মাণের কাজ শেষ হলেও সেতুর দুপাশে সংযোগ সড়কের অভাবে দুটি এলাকার কয়েক লাখ মানুরষর সপ্নের সেতু কোন কাজে আসছে না। বরং বেড়েছে কয়েক গুন ঝামেলা। সেতু নির্মাণের আগে এলাকাবাসীর উদ্যোগে বড়ালের ওপর বাশের সাকো দিয়ে ছোট ছোট বাচ্চারা ও বয়স্ক লোকজন যাতায়াত করতে পারলেও এখন সংযোগ সড়কের কারণে সেটিও বন্ধ রয়েছে। এতে করে দুটি এলাকার কয়েক লাখ মানুষের মাঝে চরম ক্ষোভ সৃষ্টি হচ্ছে।

কথা হয় জাহাঙ্গীরাবাদ এলাকার ইউপি সদস্য সাইদুর রহমানের সঙ্গে। তিনি জানান, বড়াল নদীর ওপর এলাকার মানুষের সপ্নের সেতু নির্মিত হলেও সংযোগ সড়কের অভাবে সেই সপ্নের সেতু কোন কাজেই আসছে না। সেতুর পাশে সংযোগ সড়কের ওপর বেআইনী ভাবে অবৈধ দখলদাররা দখল করে রাখায় সংযোগ সড়ক হচ্ছে না। কতিপয় ব্যাক্তির ব্যাক্তি স্বার্থে কাছে আজ কয়েক লাখ মানুষ অসহায়। ফলে যে কারণে বড়ালের ওপর নির্মাণ করা হয়েছে স্বপ্নের সেতু সেই মানুষের দূর্ভোগ আজ চরম পর্যায়ে পৌঁছেছে। মানুষের ফসল এখনো মাঠেই নষ্ট হচ্ছে। ক্ষতিগ্রস্থ হচ্ছে এলাকার কৃষকরা।

তিনি আরও বলেন, ইতিমধ্যে উপজেলা প্রকৌশলীকে এলাকার মানুষ অবৈধ দখলদার বিরুদ্ধে কার্য্যকর ব্যবস্থা গ্রহণ করে সেতুর সংযোগ নির্মানের দাবি জানালেও রহস্য জনক কারণে এক বছর ধরে কোন কাজই হচ্ছে না।

অপরদিকে কালুহাটি চককৃষ্ণপুর এলাকার ইউপি সদস্য কামাল উদ্দিন বলেন, সেতুর কাজ শেষ হয়েছে প্রায় এক বছর আগে। এখনো সেতুর দুপাশে সংযোগ সড়কের কাজ শেষ হয়নি। মাটি খুড়ে বেড বানিয়েই যেন তাদের দায়িত্ব শেষ। এছাড়াও সেতুর ওপর মিক্সার মেশিণ ও পাথর রেখেই সেতুর কাজ শেষ করা হয়েছে। দ্রুত সেতুর দুপাশে সংযোগ সড়ক নির্মাণের উদ্যোগ গ্রহণ করে এলাকাবাসীর কষ্ট লাঘবের ব্যবস্থার করে সপ্নের সেতু চালুর দাবি জানিয়েছেন দুটি এলাকার কয়েকলাখ মানুষ।

বিষয়টি সম্পর্কে চারঘাট উপজেলা প্রকৌশল অধিদপ্তরের প্রকৌশলী নুরুল ইসলাম বলেন, সেতুর কাজ শেষ হয়েছে। সেতুর এক পাশে বেড বানিয়ে কাজ শুর করা হয়েছে। অন্যপাশে দখলদারের বাড়ী ঘর থাকায় একটু জটিলতা দেথা দিয়েছে। তার পরেও দখলদারদের অবৈধ স্থাপনা সরিয়ে ফেলার জন্য দুইবার নোটিশ প্রদান করা হয়েছে। আশা করি দ্রুত সময়ের মধ্যেই সংযোগ সড়কের কাজ শুরু করে সেতু দিয়ে জনসাধারণের চলাচল শুরু করা সম্ভব হবে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news