IMG-LOGO

বৃহস্পতিবার, ২রা মে ২০২৪ খ্রিস্টাব্দ
১৯শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
বিশ্বকাপে দল ঘোষণা অস্ট্রেলিয়ারনয়াপল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ শুরুবৃষ্টিপাতের সময় জানাল আবহাওয়া অফিসইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাত, সুনামির শঙ্কাশ্রমিক-মালিক সুসম্পর্ক রেখে উৎপাদন বাড়ানোর আহ্বান : প্রধানমন্ত্রীধামইরহাটে চেয়ারম্যান প্রার্থী আজাহার আলীর গণজোয়ারপোরশায় কাঠের ‘স’ মিল ভূষ্মিভূতরাজশাহী মহানগর স্টীল এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কসপ মালিক সমিতি র‌্যালীলালপুরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তারবৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনস্বাস্থ্য পরীক্ষার জন্য সন্ধ্যায় হাসপাতালে যাবেন বেগম জিয়াযুক্তরাষ্ট্রে ইসরায়েল বিরোধী বিক্ষোভ দমাতে বেপরোয়া পুলিশআজ মহান মে দিবস৪৪তম বিসিএস মৌখিক পরীক্ষার সময়সূচি প্রকাশ‘মানবাধিকার বিষয়ে যুক্তরাষ্ট্র নিজের চেহারা আয়নায় দেখে না’
Home >> বিশেষ নিউজ >> স্বাস্থ্য >> অসংক্রামিত রোগ মোকাবেলায় সফল চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

অসংক্রামিত রোগ মোকাবেলায় সফল চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

ধূমকেতু প্রতিবেদক, চারঘাট : স্বাস্থ্য সুরক্ষার লক্ষ্য অর্জনে অসংক্রমিত রোগ মোকাবেলায় সাধারণ মানুষের আস্থার স্থলে পরিণত হয়েছে রাজশাহীর চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। বিনা মূল্যে চিকিৎসা সেবা ও ঔষুধ, সার্বক্ষনিক ডাক্তার, আধুনিক মেশিনে তাৎক্ষনিক ব্লাড প্রেসার, ওজন ও ডাইবেটিকস চেক আপ করতে পারেন। ফলে জটিল রোগে মৃত্যুর ঝুকি অনেকাংশে কমে আসছে বলে অভিমত বিশেষজ্ঞদের। সরজমিনে চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা যায় এমন চিত্র।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সংক্রামক রোগ মোকাবেলায় সরকারীভাবে ভ্যাকসিনসহ বিভিন্ন প্রতিষেধক টিকা রয়েছে। যার ফলে খুব স্বল্প সংখ্যাক মানুষ এই রোগে মারা যায়। কিন্তু অসংক্রামক রোগ হৃদরোগ, ডায়াবেটিকস, ক্যানসার, দীর্ঘ মেয়াদী শ্বাসতন্ত্রের রোগই অধিকাংশে মৃত্যুর কারণ। এসব রোগের চিকিৎসা অত্যান্ত ব্যয়বহুল ও দীর্ঘ মেয়াদী। অসচেতনতা ও অবহেলার কারণে উপজেলার দরিদ্র জনগোষ্ঠীর মধ্যে অসংক্রামন রোগ প্রতিনিয়ত বাড়ছে এবং অতিরিক্ত চিকিৎসা ব্যয় এর কারণে আক্রান্ত জনগোষ্ঠীর একটি বড় অংশ অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হয়ে সর্বশান্ত হয়ে যাচ্ছে।

তবে এ রোগ প্রতিরোধে সরকারের নেয়া পদক্ষেপ “অসংক্রামক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণের জন্য বহুখাত ভিত্তিক কর্মপরিকল্পনা ২০১৮-২৫” অনুযায়ী চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২০২২ সালের জুলাই মাসে চালু হয় অসংক্রামিত রোগ সেন্টার যা নন কমিউনিক্যাল ডিজিজ সেন্টার নামে পরিচিত। এই সেন্টারের মাধ্যমে একজন রোগী আধুনিক মেশিনে তাৎক্ষনিক ব্লাড প্রেসার, ওজন ও ডাইবেটিকস চেক আপ করতে পারেন। একজন রোগীকে সেবা নিতে হলে অসংক্রামিত রোগ সেন্টারে অনলাইনে নথিভুক্ত করতে হয়। ফলে একজন রোগী নথিভুক্ত হওয়ার পরে একটি ইউনিক আইডি ও একটি বই দেয়া হয়।

ইউনিক আইডির মাধ্যমে এই রোগীটি বাংলাদেশে যে কোন জায়গা থেকে প্রয়োজনীয় চিকিৎসা নিতে পারেন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ পর্যন্ত প্রায় সাড়ে তিন হাজার ইউনিক আইডি খোলা হয়েছে যার মাধ্যমে প্রতিটি রোগীদের চিকিৎসা সেবার পাশাাশি ডায়াবেটিকস রোগের জন্য ২টি ঔষুধ ও কার্ডিয়াক রোগের জন্য ৪টি ঔষুধ বিনামূল্যে বিতরন করছে হাসপাতাল কর্তৃপক্ষ বলে জানিয়েছেন পরিসংখ্যান কর্মকর্তা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, স্বাস্থ্য কমপ্লেক্সের এনসিডি সেন্টারের সামনে চিকিৎসা নেয়ার জন্য প্রায় প্রতিদিন ২০০-২৫০ জন রোগী সাড়িবদ্ধ হয়ে একে একে চিকিৎসা নিচ্ছেন। চিকিৎসার পাশাপাশি অন্যান্য রোগের পরামর্শ ও প্রয়োজনীয় ঔষুধ নিচ্ছেন।

ডায়াবেটিকস রোগের চিকিৎসা নিতে আসা রোগী গোপালপুর গ্রামের আসলাম বলেন, এই রোগের সঠিক চিকিৎসার জন্য জেলা সদর হাসপাতাল বা ডায়াবেটিকস সেন্টারে যেতে হতো যা অত্যান্ত ব্যয় বহুল। চারঘাটে এ সেন্টার চালু হওয়ায় হাসপাতালে বিনামূল্যে আমি চিকিৎসা ও প্রয়োজনীয় ঔষুধ নিতে পারছি।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান ডা: আশিকুর রহমান বলেন, ইউনিক আইডি খোলার মাধ্যমে প্রতিটি রোগীর স্বাস্থ্যতথ্য লিপিবদ্ধ করা সম্ভব হচ্ছে। অন্যান্য রোগ হলে তা রোগীর প্রোফাইলে সংযুক্ত করা সম্ভব হচ্ছে। বর্তমানে প্রায় দুই শতাধিক রোগীকে প্রয়োজনীয় সেবা দেয়া সম্ভব হচ্ছে বলে জানান তিনি।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news