IMG-LOGO

সোমবার, ১৬ই সেপ্টেম্বর ২০২৪ খ্রিস্টাব্দ
১লা আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ, ১২ই রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
পোরশায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ঈদ-এ মিলাদুন্নবী(সঃ) উদযাপনআজকের রাশিফলইতিহাসের এই দিনধোবাউড়ায় সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবু আটকভোলায় সাড়ে ৬ লাখ কোটি টাকার গ্যাসের সন্ধান৪ দফা দাবিতে সোনামসজিদ স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধগোমস্তাপুরে গভীর নলকূপ স্থাপনে অনিয়মের অভিযোগপ্রথমবারের মতো সেনাসদরে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসবৃষ্টিতে ভোগান্তিতে পড়েছে রায়গঞ্জবাসী‘সব ধর্মের ঐক্য ছাড়া জাতি এগোবে না’সাকিবের কাছে যা চান শান্তভারতে ভবন ধসে একই পরিবারে প্রাণ গেল ৯ জনেরপদ্মায় খালেদা-ইউনূসকে ফেলে দেওয়ার হুমকি, শেখ হাসিনার বিরুদ্ধে মামলাএবার ভিসা জটিলতায় নায়িকা পরীমণিরাজশাহীতে দুই হাতে গুলি চালানো সেই যুবলীগ নেতা পাঁচ দিনের রিমান্ডে
Home >> নগর-গ্রাম >> ৪ দফা দাবিতে সোনামসজিদ স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ

৪ দফা দাবিতে সোনামসজিদ স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ

সোনামসজিদ স্থলবন্দর

সোনামসজিদ স্থলবন্দর। ছবি- ধূমকেতু প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ

ধূমকেতু প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ : অনিয়ম-দুর্নীতি বন্ধসহ ৪ দফা দাবিতে চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে আমদানি রপ্তানি বন্ধ করে দিয়েছে আমদানিকারকরা।

রোববার (১৫ সেপ্টেম্বর) সকাল থেকে এই স্থলবন্দর দিয়ে সকল আমদানি রপ্তানি বন্ধ করে দেন তারা।

আমদানিকারকদের দাবিগুলো হলো, সোনামসজিদ স্থলবন্দর পানামা পোট লিংক লিমিটেড কর্তৃক পাথর বোঝায় ট্রাকের পণ্য খালাশে মাশুল আদায় কমাতে হবে, বিগত দিনে ব্যবসায়ীদের দেয়া ভ্যাট সরকারি কোষাগারে জমা হয়েছে কিনা তদন্ত করতে হবে, পানামার এক নাম্বার গেটে দিয়ে ভারতীয় ট্রাক প্রবেশের সময় পানামা পোর্ট লিঙ্ক লিমিটেড ভারতীয় ১৭০ থেকে ১৮০ রুপি নিয়ে থাকেন। এটি বাংলা টাকায় আনতে হবে, পানামা চত্বরে ২৪ ঘন্টার বেশি একটি ট্রাক অবস্থান করলে ২০০ রুপি চার্জ কাটা বন্ধ করতে হবে।

আমদানি ও রপ্তানিকারক গ্রুপের সাধারণ সম্পাদক মামুনুর রশিদ বলেন, পানামা পোর্ট লিংক লিমিটেড ২০১৯ সাল থেকে হঠাৎ পাথরের ট্রাকে ৭৮৩ টাকার পরিবর্তে ৮ হাজার টাকা মাশুল আদায় শুরু করে। এছাড়া এসব অর্থ সরকারি কোষাগারে জমা না করে পানামা পোর্টের ব্যক্তিগত একাউন্টে জমা হয়েছে আমরা জানতে চাই।

তিনি আরও বলেন, ‘রাজস্ব আদায়ের দিক থেকে চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরটি দ্বিতীয় হলেও ২০০৬ সালে বন্দরটি উদ্বোধনের পর থেকে এখন পর্যন্ত বিওটির শর্ত মোতাবেক বন্দরের অভ্যন্তরে অবকাঠামো উন্নয়ন কাজ শেষ করতে পারেনি পানামা পোর্ট লিংক লিমিটেড। এ ছাড়া ফোর্ক লিফট, ক্রেন, রেকার, হেভিওয়েট স্কেলের মতো পূর্ণ সক্ষমতার লজিস্টিক সাপোর্টের ব্যবস্থা করতে পারেনি পানামা।

আরিশা ট্রেডার্সের স্বত্বাধিকারী আলমগীর জুয়েল বলেন, পানামা পোর্ট লিংক লিমিটেড কোম্পানির স্বেচ্ছাচারিতা ও অব্যবস্থাপনায় আমদানি-রফতানিকারকরা একদিকে যেমন পণ্য খালাসে ক্ষতিগ্রস্ত হচ্ছেন, অন্যদিকে সরকারি রাজস্ব আদায় লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হচ্ছেন। আর তাই পানামা পোর্ট অপারেটরের যাবতীয় বিল ব্যাংক বুথে ট্রেজারি চালানের মাধ্যমে সরকার নির্ধারিত একাউন্টে জমা, পানামার আভ্যন্তরীণ পরিধি বৃদ্ধি, লোড-আনলোডে নতুন অবকাঠামো নির্মাণ এবং পানামার অভ্যন্তরে পণ্যবাহী ট্রাক থেকে বিভিন্ন কৌশলে চাঁদাবাজি বন্ধের দাবি জানাচ্ছি। আমাদের এই চার দফা না মানলে আমদানি রপ্তানি বন্ধই থাকবে।

সোনামসজিদ স্থলবন্দর পানামা পোর্টলিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা টিপু সুলতান বলেন, সরকারের নির্ধারিত পণ্য খালাশের যে মাশুল দিতে অস্বীকৃতি জানিয়েছেন রপ্তানিকারকরা। তারা ২০১৯ সালে একটি পাথরের ট্রাকে ৭৮৩ টাকা মাশুল দিতেন। এখনো সেই ৭৮৩ টাকা দিতে চান। কিন্তু সরকার তো মাশুলের পরিমাণ বাড়িয়েছেন। এখন একটি পাথরের ট্রাকে মাশুল আদায় হয় প্রায় ৪ হাজার টাকা। আর ১ নাম্বার গেটে ১৭০-১৮০ রুপি নয় ১৫০ রুপি নেওয়া হয়। এছাড়াও তারা আরও যে অভিযোগ গুলো করছেন সেগুলো ভিত্তিহীন।

আরও নিউজ ও ভিডিও পেতে ক্লিক করুন :

ওয়েব সাইট : https://dhumkatunews.com/
ইউটিউব ভিডিও লিংক : https://www.youtube.com/@dhumkatunews/featured
টুইটার : https://twitter.com/dhumkatunews
ইন্সটেগ্রাম : https://www.instagram.com/dhumkatunews/
লিংকডইন : https://www.linkedin.com/in/dhumkatunews/
পিনটারেস্ট : https://www.pinterest.com/dhumkatunew

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news