IMG-LOGO

বৃহস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ
১৪ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
গরমে যেসব পানীয় পান করলে স্বাস্থ্য ঝুঁকি বাড়েত্রিশালে বাসের ধাক্কায় ৩ অটোরিকশার যাত্রী নিহতসোমালিয়ায় জিম্মি জাহাজ উদ্ধার নিয়ে যা জানালেন ড. হাছান মাহমুদ‘বিএনপির ৮০ ভাগ নেতাকর্মী নির্যাতনের শিকার’একনেকে ১১ প্রকল্প অনুমোদনআজ ঢাবি ভর্তি পরীক্ষার ফলযুক্তরাষ্ট্রে নিজ বাসায় পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহতপোরশায় স্বাভাবিক প্রসব সেবা বিষয়ক কর্মশালাগোমস্তাপুরে জমি নিয়ে সংঘর্ষের ঘটনায় আহত ১ জনের মৃত্যুরায়গঞ্জে জমে উঠেছে ঈদের কেনাকাটামশক নিয়ন্ত্রণ কার্যক্রম জোরদারে রাসিকের ওয়ার্ড পর্যায়ে বিশেষ অভিযানমোহনপুরে খেটে খাওয়া মানুষদের মাঝে সাংবাদিকদের ইফতার বিতরণভবানীগঞ্জ বাজারে গ্রীণ সুপার মার্কেটে ইফতার ও দোয়া মাহফিলগোদাগাড়ীতে নির্মাণাধীন ভবনে মিললো তরুণীর লাশরাজশাহী মহিলা কলেজে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন
Home >> জাতীয় >> লিড নিউজ >> মুক্তিযোদ্ধাদের পূর্ণাঙ্গ তালিকা কবে?

মুক্তিযোদ্ধাদের পূর্ণাঙ্গ তালিকা কবে?

ধূমকেতু নিউজ ডেস্ক : প্রতিবছর স্বাধীনতা দিবস ও বিজয় দিবস এলেই জাতির শ্রেষ্ঠ সন্তান মুক্তিযোদ্ধাদের নামের পূর্ণাঙ্গ ও নির্ভুল তালিকার তৈরির বিষয়ে আলোচনা হয়। সরকারের নানা পর্যায় থেকে নানা ধরনের আশার বাণী শোনানো হয়। সংশ্লিষ্টদের তৎপরতা ও তোড়জোর শুরু হয়। তবে কিছুদিন পরই সে উদ্যোগ থেমে যায়। পরের দিবস পর্যন্ত অগ্রগতি আর চোখে পড়ে না।

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর দুয়ারে পৌঁছেও বীর মুক্তিযোদ্ধাদের পূর্ণাঙ্গ তালিকা সম্পন্ন না হওয়ায় ক্ষুব্ধ মুক্তিযোদ্ধারারও। একটা পূর্ণাঙ্গ ও নির্ভুল তালিকার জন্য অর্ধশত বছর কম নয়। দীর্ঘ এই সময়ের মধ্যেও না হয়ে থাকলে আর কতকাল অপেক্ষা করতে হবে এমন প্রশ্ন অনেকেরই।

গণমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) অনুমোদন ছাড়াই তালিকাভুক্ত হয়েছেন ৩৯ হাজার ৯৬১ জন মুক্তিযোদ্ধা। দেশব্যাপী এই তালিকার তথ্য যাচাই-বাছাই শুরু হবে আগামী ৯ জানুয়ারি।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ৩৯ হাজার ৯৬১ জন মুক্তিযোদ্ধার তালিকা প্রকাশিত হয়েছে। যা ২০০২ সাল থেকে নিয়মবহির্ভূতভাবে হয়েছে। তবে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী ও জামুকার চেয়ারম্যান আ ক ম মোজাম্মেল হক বলছেন, আইনি জটিলতাসহ নানা ঝামেলার কারণে যাচাই-বাছাই কার্যক্রম এখনও সম্পন্ন করা যায়নি।

অভিযোগ রয়েছে, রাজনৈতিক কারণেই মুক্তিযোদ্ধাদের নামের তালিকা চূড়ান্ত করা যাচ্ছে না। সরকার বদলের সঙ্গে মুক্তিযোদ্ধাদের তালিকার পরিবর্তন যেমনটা হয়েছে তেমনি বছর বছর মুক্তিযোদ্ধার সংখ্যা বাড়তেও দেখা গেছে। এসব কারণে পূর্ণাঙ্গ তালিকার কাজ শেষ করাই চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

বিভিন্ন তালিকা অনুযায়ী প্রাপ্ত তথ্যে দেখা যায়, দেশে সর্বনিম্ন মুক্তিযোদ্ধার সংখ্যা ৭০ হাজার ৮৯৬ জন আর সর্বোচ্চ দুই লাখেরও বেশি। বিগত সময়ে পাঁচটি তালিকার কাজ সম্পন্ন না করেই ২০১৭ সালের জানুয়ারিতে ষষ্ঠ তালিকা তৈরির কাজে হাত দেয় মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়।

এদিকে, মুক্তিযোদ্ধা হিসেবে রাষ্ট্রের স্বীকৃতি পেতে নতুন করে এক লাখ ৩৪ হাজার ব্যক্তি আবেদন করেছেন। এসব আবেদন যাচাই-বাছাইয়ের পর প্রকৃত মুক্তিযোদ্ধার তালিকা চূড়ান্ত করতে সারা দেশে ৪৭০টি উপজেলা যাচাই-বাছাই কমিটি গঠন করে সরকার। এর মধ্যে ১১০টি কমিটি আইনি জটিলতায় প্রতিবেদন দিতে পারেনি।

তবে মুক্তিযোদ্ধা হিসেবে অন্তর্ভুক্তির জন্য নতুন করে যে এক লাখ ২৩ হাজারটি আবেদন জমা পড়ে তার মধ্যে খুলনা বিভাগ বাদে অন্যান্য এলাকার আবেদনগুলো যাচাই-বাছাই শেষ করেছে সরকার। তবে বীর মুক্তিযোদ্ধা বিবেচিত হয়ে বেসামরিক গেজেট পেলেও ভালো কোনো রেকর্ড নেই- এমন সাড়ে ৪৩ হাজারের তালিকা নতুন করে যাচাই-বাছাই হচ্ছে।

এর মধ্যে গেল ২ জুন নতুন করে এক হাজার ২৫৬ জনকে বীর মুক্তিযোদ্ধার স্বীকৃতি দিয়ে গেজেট প্রকাশ করে সরকার। তাদের নিয়ে স্বীকৃতি পাওয়া বীর মুক্তিযোদ্ধার সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৩ হাজার ৫৬ জন। তবে যাচাই-বাছাই প্রক্রিয়া অব্যাহত থাকায় এটাকে ‘প্রকৃত সংখ্যা’ বলা যাচ্ছে না।

ভাতা পাচ্ছেন ১ লাখ ৮৩ হাজার

দেশের ১ লাখ ৭২ হাজার মুক্তিযোদ্ধা এবং ১১ হাজার শহীদ, যুদ্ধাহত ও খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধকে প্রতি মাসে ভাতা দিচ্ছে সরকার। একজন মুক্তিযোদ্ধা সব মিলেয়ে বছরে ভাতা পান এক লাখ ৭১ হাজার টাকা।

তবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা সুফি আব্দুল্লাহিল মারুফ একটি গণমাধ্যমকে জানান, আগে ১ লাখ ৯২ হাজার বীর মুক্তিযোদ্ধাকে প্রতি মাসে ভাতা দেয়া হলেও ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমের (এমআইএস) মাধ্যমে এই ভাতা বিতরণ করায় এখন ১ লাখ ৭২ হাজার বীর মুক্তিযোদ্ধা ভাতা পাচ্ছেন। নানা ভুলত্রুটির কারণে ২০ হাজার জনের ভাতা স্থগিত রাখা হয়েছে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news