IMG-LOGO

শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ
১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
গোমস্তাপুর ইসলামি সাংস্কৃতিক উৎসবের উদ্বোধনগোমস্তাপুরে ফসলী জমিতে পুকুর খননের দায়ে অর্থদন্ডপ্রাথমিকের শেষ ধাপের পরীক্ষা আজনির্দিষ্ট মসজিদে ইতেকাফের মানত করলে তা পূরণ করা কি জরুরিপূজা এবার জায়েদ খানের নায়িকা হচ্ছেন‘রাফায় প্রবেশের প্রস্তুতি নিচ্ছে সেনাবাহিনী’গরমে যেসব পানীয় পান করলে স্বাস্থ্য ঝুঁকি বাড়েত্রিশালে বাসের ধাক্কায় ৩ অটোরিকশার যাত্রী নিহতসোমালিয়ায় জিম্মি জাহাজ উদ্ধার নিয়ে যা জানালেন ড. হাছান মাহমুদ‘বিএনপির ৮০ ভাগ নেতাকর্মী নির্যাতনের শিকার’একনেকে ১১ প্রকল্প অনুমোদনআজ ঢাবি ভর্তি পরীক্ষার ফলযুক্তরাষ্ট্রে নিজ বাসায় পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহতপোরশায় স্বাভাবিক প্রসব সেবা বিষয়ক কর্মশালাগোমস্তাপুরে জমি নিয়ে সংঘর্ষের ঘটনায় আহত ১ জনের মৃত্যু
Home >> জাতীয় >> লিড নিউজ >> ১২০ উপজেলায় সাড়ে ৫ লাখ দরিদ্র মানুষ পাবে পুষ্টিচাল

১২০ উপজেলায় সাড়ে ৫ লাখ দরিদ্র মানুষ পাবে পুষ্টিচাল

ধূমকেতু নিউজ ডেস্ক : স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে দেশের আরও ১২০টি উপজেলায় পাঁচ লাখ ৫৪ হাজার ৯৫৮ জন দরিদ্র মানুষকে পুষ্টিচাল দেবে সরকার। এর মধ্যে খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ৫০টি উপজেলায় চার লাখ ২২ হাজার ৩৩৭ জন এবং দুস্থ জনগোষ্ঠীর উন্নয়ন (ভিজিডি) কর্মসূচির আওতায় ৭০টি উপজেলায় এক লাখ ৩২ হাজার ৬২১ জন নারী পুষ্টিচাল পাবেন।

খাদ্য অধিদফতর ও মহিলাবিষয়ক অধিদফতর থেকে এ তথ্য জানা গেছে। আগামী ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। স্বাধীনতার মাস মার্চ থেকে নতুন ১২০টি উপজেলায় পুষ্টিচাল বিতরণ শুরু হবে।

খাদ্য অধিদফতর খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় মার্চ ও এপ্রিল এবং সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর- এই পাঁচ মাস ৫০ লাখ হতদরিদ্র পরিবারকে ১০ টাকা কেজি দরে প্রতি মাসে ৩০ কেজি হারে চাল দিয়ে থাকে। এই কর্মসূচির আওতায় বর্তমানে ১০০টি উপজেলার ছয় লাখ ৫৩ হাজার ৭৪৪ জনকে পুষ্টিচাল দেয়া হচ্ছে।

অপরদিকে সারাদেশে ১০০টি উপজেলায় মহিলা ও শিশু বিষয়ক অধিদফতরের ভিজিডি কর্মসূচির মাধ্যমে দুই লাখ ৬৭ হাজার ৭৫৮ জন নারীকে পুষ্টিচাল দেয়া হয়। এক্ষেত্রে ভিজিডি কার্ডধারী প্রতিটি নারীর পরিবার প্রতি মাসে ৩০ কেজি হারে দুই বছর পর্যন্ত পুষ্টিচাল পেয়ে থাকেন।

খাদ্য অধিদফতরের (সরবরাহ, বণ্টন ও বিপণন) পরিচালক মো. আমজাদ হোসেন বলেন, ‘স্বাধীনতার রজতজয়ন্তী উপলক্ষে খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় নতুন করে আরও ৫০টি উপজেলায় পুষ্টিচাল দেয়া হবে। ইতোমধ্যে উপজেলাগুলোকে জানিয়ে দেয়া হয়েছে। কার্নেল (পুষ্টিচালের শাঁস) কেনার জন্য টেন্ডার আহ্বান করা হয়েছে।’

তিনি বলেন, ‘আগামী মার্চ মাস থেকে খাদ্যবান্ধব কর্মসূচি শুরু হচ্ছে। তখন থেকেই নতুন ৫০টি জেলায় পুষ্টিচাল দেয়া হবে। আগে থেকেই ১০০টি উপজেলায় পুষ্টিচাল দেয়া হচ্ছিল।’

মহিলাবিষয়ক অধিদফতরের পরিচালক (যুগ্ম-সচিব) হাওলাদার মো. রকিবুল বারী বলেন, ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ভিজিডি কর্মসূচির পুষ্টিচাল বিতরণের আওতা বাড়ানো হচ্ছে। নতুন করে আরও ৭০টি উপজেলার এক লাখ ৩২ হাজার ৬২১ জন নারী পুষ্টিচাল পাবেন।’

খাদ্য অধিদফতর ও মহিলাবিষয়ক অধিদফতরের কর্মকর্তারা জানিয়েছেন, দেশে এখন খাদ্য সঙ্গট নেই, মানুষ এখন তিনবেলা খেতে পারছে। তবে পুষ্টিকর খাদ্য নিশ্চিতের ক্ষেত্রে কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা অর্জন করা যায়নি এখনো। বিপুলসংখ্যক জনগোষ্ঠীর পুষ্টিকর খাবার গ্রহণের মাধ্যমে চাহিদা পূরণে আর্থিক সক্ষমতা নেই। এ বিষয়টি মাথায় রেখে ভাতের মধ্যে হতদরিদ্র জনগোষ্ঠীর পুষ্টি চাহিদা মেটাতে বিশ্বখাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) সহায়তায় পুষ্টিচাল বিতরণের উদ্যোগ নেয় সরকার।

সাধারণ চালের সঙ্গে ভিটামিন-এ, ভিটামিন-বি১, ভিটামিন-বি১২, ভিটামিন-বি৯ (ফলিক অ্যাসিড), আয়রন এবং জিঙ্ক- এই ছয়টি পুষ্টি উপাদান সমৃদ্ধ দানাদার চাল বা কার্নেল উৎপাদন করা হয়। পরে সাধারণ চালের সঙ্গে ১০০:১ অনুপাতে কার্নেল মিশিয়ে পুষ্টি সমৃদ্ধ চাল (ফর্টিফায়েড রাইস) প্রস্তুত করা হয়। প্রতি ১০০টি সাধারণ চালের সঙ্গে একটি পুষ্টিচাল অর্থাৎ ১০০ কেজিতে এক কেজি হারে পুষ্টিচাল মেশানো হয়। এটা মিশ্রণ মেশিন অটোম্যাটিক গড় করে দেয়। এই চালের মাধ্যমে পুষ্টি চাহিদা পূরণ হয়, কিন্তু চালের স্বাদের কোনো পরিবর্তন হয় না।

দেশের দরিদ্র জনগোষ্ঠীর পুষ্টি চাহিদা পূরণে বিশ্বখাদ্য কর্মসূচির কারিগরি সহযোগিতায় ২০১৩ সালের জুন থেকে প্রথম কুড়িগ্রাম জেলার সদর উপজেলার ভিজিডি কর্মসূচির উপকারভোগী নারীদের মধ্যে পাইলট প্রোগ্রাম হিসেবে পুষ্টিচাল বিতরণ কার্যক্রম শুরু করে মহিলা বিষয়ক অধিদফতর।

২০১৪ সালের প্রথমার্ধ থেকে ভিজিডি কর্মসূচিতে তিনটি জেলার (সাতক্ষীরা, খুলনা ও গোপালগঞ্জ) পাঁচটি উপজেলায় (কালীগঞ্জ, টুঙ্গিপাড়া, দাকোপ, শরণখোলা ও শ্যামনগর) উপকারভোগীদের মধ্যে পুষ্টিচাল বিতরণের কাজ ধাপে ধাপে প্রচলন করা হয়।

২০১৭-১৮ অর্থবছরে খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় কুড়িগ্রাম জেলার কুড়িগ্রাম সদর ও ফুলবাড়ী উপজেলায় পাইলট প্রকল্প হিসেবে পুষ্টিচাল বিতরণ কার্যক্রম শুরু করা হয়। পরবর্তী সময়ে দেশের ১০টি উপজেলায় খাদ্যবান্ধব কর্মসূচিতে পুষ্টিচাল বিতরণ কার্যক্রম সম্প্রসারণ করা হয়।

খাদ্য অধিদফতরের এক কর্মকর্তা জানিয়েছেন, ৬৫টি অনুমোদিত মিশ্রণ মিলের মাধ্যমে এ কার্যক্রম পরিচালিত হয়ে আসছিল। নতুন করে আরও ৩১টি নতুন মিল অনুমোদন দেয়া হয়েছে। এখন খাদ্যবান্ধব ও ভিজিডি কর্মসূচির আওতায় পুষ্টিচাল উৎপাদনে ৯৬টি মিশ্রণ মিল কাজ করছে।

নতুন যে ৫০ উপজেলায় খাদ্যবান্ধব কর্মসূচিতে দেয়া হবে পুষ্টিচাল
বরিশাল বিভাগের বেতাগী, মেহেন্দিগঞ্জ, হিজলা, মির্জাগঞ্জ ও কাউখালী এবং চট্টগ্রাম বিভাগের রুমা, কসবা, চন্দনাইশ, সীতাকুণ্ড, নাঙ্গলকোট, সোনাগাজী, দাগনভূঞা, দিঘীনালা, মানিকছড়ি, রায়পুর, চাটখিল ও জুরাইছড়ি উপজেলার দরিদ্রদের দেয়া হবে পুষ্টিচাল।

এছাড়া ঢাকা বিভাগের শিবালয়, টঙ্গীবাড়ী ও বাসাইল; খুলনা বিভাগের আলমডাঙ্গা, হরিণাকুণ্ড, ফুলতলা, মাগুরা সদর; ময়মনসিংহ বিভাগের সরিষাবাড়ী, মাদারগঞ্জ, নকলা, হালুয়াঘাট, মোহনগঞ্জ; রাজশাহী বিভাগের আত্রাই, মান্দা, বালাঘাট, ফরিদপুর, কামারখন্দ, তাড়াশ, মোহনপুর; রংপুর বিভাগের বিরামপুর, ঘোড়াঘাট, পলাশবাড়ী, চিলমারী, আদিতমারী, সৈয়দপুর, তেঁতুলিয়া, পীরগঞ্জ, ঠাকুরগাঁও সদর এবং সিলেট বিভাগের ছাতক, বিশ্বম্ভরপুর, সিলেট সদর ও রাজনগর উপজেলার দরিদ্ররাও পাবেন এই পুষ্টিচাল।

ভিজিডির নতুন ৭০ উপজেলা
পুষ্টিচাল দেয়া হবে বরিশাল বিভাগের তালতলী, বানারীপাড়া, লালমোহন, রাজাপুর, রাঙ্গাবালী ও স্বরূপকাঠি; চট্টগ্রাম বিভাগের রোয়াংছড়ি, বাঞ্ছারামপুর, শাহরাস্তি, কচুয়া, মিরেরসরাই, ব্রাহ্মণপাড়া, কক্সবাজার সদর, ফুলগাজী, গুইমারা, রামগতি, চাটখিল, নানিয়ারচর; ঢাকা বিভাগের ধামরাই, মধুখালী, গাজীপুর সদর, গোপালগঞ্জ সদর, মাদারীপুর সদর, সিংগাইর, শ্রীনগর, আড়াইহাজার, মনোহরদী, পাংশা, নড়িয়া, দেলদুয়ার, ভৈরব ও বাজিতপুর উপজেলা।

এছাড়া খুলনা বিভাগের ফকিরহাট, মোরেলগঞ্জ, আলমডাঙ্গা, যশোর সদর, কোটচাঁদপুর, তেরোখাদা, কুষ্টিয়া সদর, শালিখা, শ্রীপুর, মেহেরপুর সদর, লোহাগড়া, কলারোয়া; সিলেট বিভাগের বানিয়ারচর, মৌলভীবাজার সদর, বিশ্বম্ভরপুর ও দক্ষিণ সুরমা; ময়মনসিংহ বিভাগের জামালপুর সদর, নেত্রকোনা সদর, গফরগাঁও, তারাকান্দা, ঝিনাইগাতী; রাজশাহী বিভাগের কাহালু, কালাই, রানীনগর, বদলগাছী, নলডাঙ্গা, নাটোর, আটঘরিয়া, দুর্গাপুর, কামারখন্দ; রংপুর বিভাগের বিরল, সাদুল্লাপুর, নাগেশ্বরী, কালিগঞ্জ, ডিমলা, বোদা, পীরগঞ্জ ও বালিয়াডাঙ্গী উপজেলায় পুষ্টিচাল দেয়া হবে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news