IMG-LOGO

শনিবার, ২০শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
৭ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
বেলকুচি উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী আমিনুলের নির্বাচনী পথসভাআ.লীগের পতনের আগে বিএনপি কোন নির্বাচনে যাবে না : আমিনুল‘দলীয় সিদ্ধান্ত আর নির্বাচন কমিশনের আইন এক নয়’উত্তেজনায় ইরান ইসরাইলবিয়ে না করলেও ৩ সন্তান নিয়ে সংসার করছেন মিমি চক্রবর্তীনন্দীগ্রামে এক রাতে ৪ গরু চুরিশিক্ষা প্রতিষ্ঠানে ৭ দিন ছুটি ঘোষণাহজ প্যাকেজের খরচ কমলোফের অনলাইনে বদলি আবেদনের সুযোগ প্রাথমিক শিক্ষকদেরআরও তিন দিন থাকবে তাপপ্রবাহভোটে হেরে ডিপজলকে নিয়ে যা বললেন নিপুণবাড়তে পারে তেলের দামইসরায়েলে হামলার বিষয়ে যা জানাল ইরানবগুড়া-৪ আসনের সাবেক এমপির শুভেচ্ছা বিনিময়বেলকুচিতে ইসলামী ছাত্র আন্দোলনের সম্মেলন
Home >> নগর-গ্রাম >> বদলগাছীতে পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবীতে মানববন্ধন

বদলগাছীতে পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবীতে মানববন্ধন

ধূমকেতু প্রতিবেদক, বদলগাছী : নওগাঁর বদলগাছীর ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধবিহারের প্রাচীন ঐতিহ্যকে সুরক্ষিত রাখতে নওগাঁয় ঘোষিত বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয়টি পাহাড়পুরে প্রতিষ্ঠার দাবীতে পাহাড়পুরবাসীসহ বিভিন্ন স্কুল-কলেজের শত শত ছাত্র-ছাত্রীসহ বদলগাছী উপজেলার সর্বস্তরের জনগণ প্রায় ১ ঘন্টাব্যাপী মানববন্ধন করেছে।

মঙ্গলবার (২৯ মার্চ) সকাল সাড়ে ১০টায় পাহাড়পুর বাজারের তিন মাথা মোড়ে পাহাড়পুর বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন পরিষদ ও বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন ছাত্র পরিষদের ব্যানারে ছাত্র-ছাত্রীসহ এলাকার শত শত জনগণ এই মানববন্ধনে অংশগ্রহণ করে।

বিশ্ববিদ্যালয়ের দাবীতে অনুষ্ঠিত মানববন্ধনে সৃষ্টি হয় যেন সর্বস্তরের জনগণের মিলন-মেলা। সবার একই দাবী এক সময় এই ঐতিহাসিক পাহাড়পুরে বিশ্বের অন্যতম বিশ্ববিদ্যালয় ছিল। এখানকার আচার্য ছিলেন বিখ্যাত পন্ডিত শীলভদ্র ও অতিশ দিপংকর।

সেই স্মৃতি ইতিহাস ঐতিহ্য পূন:প্রতিষ্ঠার জন্য বিশ্ববিদ্যালয়ের দাবীতে যেন উত্তাল পাহাড়পুর বৌদ্ধবিহার ও বদলগাছীর জনপদ।

জানাযায়, সাবেক জেলা প্রশাসক মিজানুর রহমান পাহাড়পুর বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবীতে প্রধানমন্ত্রীর নিকট প্রস্তাব উপস্থাপন করেন। তারপর থেকেই এ বিশ্ববিদ্যালয় নিয়ামতপুর উপজেলার ছাতরা বিলে প্রতিষ্ঠার লক্ষে শুরু হয় রশি টানাটানি। এতে পাহাড়পুর বৌদ্ধবিহার ইতিহাস ঐতিহ্য সুরক্ষায় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা অনিশ্চিত হয়ে পড়ে। এরপর থেকেই মাননীয় প্রধানমন্ত্রীর কাছে এই পাহাড়পুরে বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবীতে এলাকাবাসী দীর্ঘ দিন থেকে সভা-সমাবেশ ও মানবন্ধন কর্মসূচী পালন করে আসছে।

২৯ মার্চ পাহাড়পুর বাজারে অনুষ্ঠিত মানববন্ধনে পাহাড়পুর বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন পরিষদের আহ্বায়ক উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ইমামুল আল হাসান তিতুর সভাপতিত্বে বক্তব্য রাখেন, নওগাঁ-৩ এর সাবেক সংসদ সদস্য ড. আকরাম হোসেন চৌধুরী, উক্ত পরিষদের সদস্য সচিব বৈদ্যনাথ টপ্য, যুগ্ম আহ্বায়ক ও পাহাড়পুর ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান কিশোর।

বক্তারা বলেন, প্রাচীনকালে পাহাড়পুর বিশ্ববিদ্যালয় ছিল ইতিহাস তার স্বাক্ষী। এখানে সৃষ্টি হয়েছিল বাংলা ভাষা তথা বাংলা গানের আদি মাতা চর্যাপদ। সেই বিশ্ববিদ্যালয় পূন:প্রতিষ্ঠার দাবী জানান প্রধানমন্ত্রীর নিকট।

এসময় উপস্থিত ছিলেন, পাহাড়পুর আদিবাসি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মামুনুর রশিদ, গোবরচাঁপা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মামুনুর রশিদ, পাহাড়পুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জহুরুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক কামরুল ইসলাম, পাহাড়পুর ইউনিয়ন যুবলীগের সভাপতি আমিনুর রহমান, বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন ছাত্র পরিষদের আহ্বায়ক ও উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সামসুজ্জামান হিরা প্রমূখ।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news