IMG-LOGO

বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১২ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
মান্দায় সেনাসদস্যকে মারধর করে টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগরাজশাহীতে জোরপূর্বক একাধিক ফ্ল্যাট দখলের অভিযোগে সংবাদ সম্মেলনগোমস্তাপুরে প্রচার-প্রচারনায় প্রার্থীরারাজশাহীতে ‘গ্রীন প্লাজা’র ৫ম প্রকল্পের উদ্বোধনআপিল বিভাগে তিন বিচারপতি নিয়োগমধুখালীতে ৪ প্লাটুন বিজিবি মোতায়েন‘মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা’মার্কিন সিনেটে ইউক্রেন-ইসরায়েলের জন্য সহায়তা বিল পাসথাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা‘আইপিএলের মতো রান হবে না বিশ্বকাপে’মোহনপুরে উপজেলা চেয়ারম্যান পদের প্রার্থীতা ঘোষণা বকুলেরগোমস্তাপুরে ব্যস্ত সময় পার করলেন রাজশাহী বিভাগীয় কমিশনারজেলা লিগ্যাল এইড অফিসের পক্ষ থেকে মেয়রকে সম্মাননা স্মারক প্রদানমান্দায় বিদ্যুতের আগুনে ভূষ্মিভূত ৮ বসতবাড়িগোদাগাড়ী উপজেলা নির্বাচনে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের প্রতীক বরাদ্দ
Home >> নগর-গ্রাম >> টপ নিউজ >> নিয়ামতপুরে অবৈধ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের রমরমা ব্যবসা

নিয়ামতপুরে অবৈধ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের রমরমা ব্যবসা

ধূমকেতু প্রতিবেদক, নিয়ামতপুর : নওগাঁর নিয়ামতপুরে রাতারাতি ব্যাঙের ছাতার মতো গড়ে উঠেছে বিভিন্ন চটকদার নামে ক্লিনিক, ডেন্টাল ক্লিনিক, থেরাপি ও ডায়াগনস্টিক সেন্টার। এসব ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের মধ্যে উপজেলা সদরের দু’একটি ক্লিনিকের অনুমোদন (লাইসেন্স) থাকলেও তা মেয়াদ উত্তীর্ণ অধিকাংশ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার চলছে স্বাস্থ্য অধিদপ্তরের কোনো ধরনের অনুমোদন ছাড়াই। অভিযোগ রয়েছে, ব্যক্তিগত সুবিধা নিয়ে এসব অননুমোদিত ক্লিনিকের বেশির ভাগেরই জড়িত রয়েছেন সরকারী হাসপাতালের ডাক্তাররা। প্রশাসন নিবর দর্শকের ভূমিকা পালন করছে।

অভিযোগ রয়েছে, এসব ক্লিনিকের কর্তৃপক্ষ স্বাস্থ্য বিভাগের কোনো নিয়মনীতির তোয়াক্কা করছে না। তাদের নেই কোনো জরুরি বিভাগ, নেই রোগ নির্ণয়ের মানসম্মত যন্ত্রপাতি বা ল্যাব টেকনোলজিস্ট। ধার করা পার্টটাইম ডাক্তার দিয়ে চলছে জটিল অপারেশনসহ নানা চিকিৎসা। উপজেলার স্বাস্থ্য বিভাগের পরিসংখ্যান অনুযায়ী, তাদের তালিকাভুক্ত ক্লিনিক কাম ডাযাগনস্টিক সেন্টার ৫ ও শুধু ডায়াগনস্টিক সেন্টার ৫টি থাকলেও বাস্তবে এর সংখ্যা আরো বেশী। এ ছাড়া উপজেলা সদরসহ ইউনিয়নগুলোতে অবৈধভাবে হাতুড়ে ডাক্তার দিয়ে পরিচালিত হচ্ছে অনেক ডেন্টাল ক্লিনিক, বেশ কিছু থেরাপি কেন্দ্র ও একাধিক কিডনি ডায়াগনস্টিক সেন্টার।

উপজেলা সদর ছাড়াও চোখে পড়ে ছাতড়া বাজার, শিবপুর বাজার, গাংগোর বাজার, আড্ডা বাজারের অলিগলিতে নামিদামি ডাক্তারদের নাম সংবলিত চোখ ধাঁধানো ব্যানারসহ ডিজিটাল সাইনবোর্ড। বিভিন্ন রোগে আক্রান্ত সহজ সরল অসহায় মানুষগুলো তাদের পাতা ফাঁদে আটকে যাচ্ছেন।

অভিযোগ রয়েছে, উপজেলা সদরসহ উপজেলা বিভিন্ন বাজারের ক্লিনিকগুলোতে চলছে চিকিৎসার নামে গলাকাটা ব্যবসা। কম্পিউটারাইজড, পূর্ণাঙ্গ ডিজিটাল ও অত্যাধুনিক নামে সাইনবোর্ড সর্বস্ব এসব ক্লিনিকে উপজেলার প্রত্যন্ত অঞ্চলের অসহায় মানুষ রোগ নিরাময়ের জন্য এসে অপচিকিৎসার জালে আটকা পড়ছেন।

স্বাস্থ্য বিভাগের মতে, উপজেলার কোন অবৈধ ডেন্টাল ক্লিনিক থাকলেও লাইসেন্সের জন্য একটি আবেদনও পড়েনি। এসব ক্লিনিকে নামিদামি ডাক্তারের নাম সংবলিত সাইনবোর্ড টানানো থাকলেও তাদের অনেকে আগেই বদলি হয়ে চলে গেছেন বিভিন্ন জেলা বা বিভাগীয় শহরে। তাদের কেউ কেউ মাসে দু-একবার এসে অপারেশন করে চলে যান। কোন ক্লিনিকেই নিয়মিত কোনো ডাক্তার থাকেন না। সেখানে নেই মানসম্মত পরীক্ষাগার, প্যাথলজি সরঞ্জাম বা ল্যাব টেকনোলজিস্ট। কম বেতনের অনভিজ্ঞ নার্স, আয়া ও দারোয়ানই হচ্ছে এসব হাসপাতালের একমাত্র ভরসা।

এসব ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে বিশেষজ্ঞ ডাক্তার বসার কথা মাইকিং ও লিফলেট বিতরণ করলেও মূলত তাদের বেশির ভাগই হচ্ছেন ডাক্তার কদম আলীর মতো। এসব ডাক্তারের নাম ভাঙিয়ে প্রয়োজনে অপ্রয়োজনে পরীক্ষা-নিরীক্ষা দিয়ে রোগীদের কাছ থেকে হাতিয়ে নেওয়া হচ্ছে মোটা অঙ্কের টাকা। জেলা কিংবা উপজেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে এ ব্যাপারে কোনো ধরনের মনিটরিং কিংবা জবাবদিহি না থাকায় অবৈধ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। উপজেলা প্রশাসনের নেই কোন নজরদারী। যে কারণে এসব ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার চালু করতে উপজেলায় রীতিমতো প্রতিযোগিতা শুরু হয়েছে।

সিভিল সার্জন ডাঃ এবিএম আবু হানিফ এ প্রতিবেদককে বলেন, আমরা সরকারের নির্দেশনা কিংবা নীতিমালার বাইরে যেতে পারবো না। সবাইকে সরকারের নির্দেশনা মেনে চলতে হবে। আমি ইতি মধ্যে বেসরকারী হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনষ্টিক সেন্টারের মালিকদের সাথে আমার কার্যালয়ে মতবিনিময় সভা করেছি। জেলার সকল উপজেলায় সরকারের নির্দেশনা জানিয়ে দেওয়া হয়েছে। সরকার যথেষ্ট সময় দিয়েছে। আগামী দু’একদিনের মধ্যেই আমরা মাঠ পর্যায়ে অভিযান শুরু করবো। যে সমস্ত বেসরকারী হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনষ্টিক সেন্টার সরকারের নীতিমালা যথাযথভাবে মানেনি, তাদের অনিয়মের পরিমাপ অনুযায়ী ব্যবস্থা গ্রহন করা হবে। যাদের অনুমোদন (লাইসেন্স) নেই তাদের বিরুদ্ধেও আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

উপজেলা নির্বাহী অফিসার জয়া মারীয়া পেরেরা বলেন, এসব বিষয়ে আমার কাছে কোন অভিযোগ নেই। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ তোফাজ্জল হোসেন বলেন, আমরা তো সরকারের নির্দেশনার বাইরে যেতে পারবো না। উপজেলার স্বাস্থ্য বিষয়ক যে কোন বিষয় সরকারের নির্দশনা মোতাবেক কাজ করে যাবো। বেসরকারী হাসপাতাল, ক্লিনিক কিংবা ডায়াগনষ্টিক সেন্টারের বিষয়ে সরকারী নির্দেশনা মেনে চলা হবে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news