IMG-LOGO

শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
৬ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
বেলকুচিতে ইসলামী ছাত্র আন্দোলনের সম্মেলননওদাপাড়া নিবাসী আনসার আলীর মৃত্যুতে মেয়র লিটনের শোকনির্বাচনের আগের নিপুণের অর্থ লেনদেনের অডিও ফাঁসইরানে ইসরাইলের হামলারাজধানীর ঢাকা শিশু হাসপাতালে আগুনফরিদপুরে মাইক্রোবাস-মাহেন্দ্র সংঘর্ষ, নিহত ২ভারতে লোকসভার ভোট শুরু আজরাণীনগর-আত্রাইয়ে প্রাণিসম্পদ প্রদর্শনী ও সভাবাগমারায় স্কুলের সভাপতি ও সহকারী প্রধান শিক্ষক এলাকাছাড়া‘বঙ্গবন্ধুর আদর্শে অবিচল জাতীয় চার নেতা কখনো মৃত্যু ভয় করেননি’গোদাগাড়ীতে হত্যা মামলার প্রধান আসামী আ.লীগ নেতাসহ আটক ২বদলগাছীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীভারতের লোকসভা নির্বাচনে শুক্রবার ভোটগ্রহণ শুরু২ দিনের রিমান্ডে কেএনএফের ৫২ সদস্যথাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
Home >> নগর-গ্রাম >> টপ নিউজ >> লিড নিউজ >> চাকরি হারাচ্ছেন নওগাঁর গ্রাম আদালতের ৪৯ কর্মকর্তা

চাকরি হারাচ্ছেন নওগাঁর গ্রাম আদালতের ৪৯ কর্মকর্তা

ধূমকেতু প্রতিবেদক, নিয়ামতপুর : বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পের আওতায় সারাদেশের মতো নওগাঁ জেলায় ৬ টি উপজেলার ৪৯ টি ইউনিয়ন পরিষদে নিয়োগপ্রাপ্ত ৪৯ জন গ্রাম আদালত সহকারী ও ১ জন জেলা সমন্বয়কারী, ৬ টি উপজেলা সমন্বয়কারী কর্মকর্তা চাকরি হারাতে পারেন বলে জানা গেছে। প্রকল্প তিন বছর মেয়াদে হলেও বর্ধিত সময়ে আরও এক বছর চলছে তার মেয়াদ শেষ হবে চলতি বছরের ৯ ডিসেম্বর।

আগামী (৯ ডিসেম্বর) প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার পরও তারা চাকরিতে বহাল থাকবেন নাকি চলে যাবেন এ নিয়ে চলছে নানা গুঞ্জন। সেই সঙ্গে কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে উৎকণ্ঠাও বেড়েছে।

জানা যায়, ২০১৭ সালের ২২ ফেব্রুয়ারী জেলার ৪৯টি ইউনিয়নে গ্রাম আদালত সহকারী পদে ৪৯ জন আদালত সহকারী ও ৬ জন উপজেলা সমন্বয়কারী পদে ১ জন জেলা সমন্বয়কারী ও ১ জন জেলা অফিস সহকারী/কর্মে নিযুক্ত হন, এবং ২০১৬ সালের ৯ ডিসেম্বর থেকে বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পটি চালু হয়।

এসময় করোনাকালীন অবস্থায় জেলার বিভিন্ন ইউনিয়নের কর্মরত ৪৯ জন গ্রাম আদালত সহকারীর চাকুরী চলে গেলে বেকার হয়ে পড়বেন, তখন কি করবেন, কিভাবে সংসার চালাবেন তা নিয়ে সংশয়ে রয়েছেন কর্মরত এই কর্মকর্তারা।

জেলার ৩ নং ভাবিচা ইউনিয়নের গ্রাম আদালত সহকারী রাবেয়া খাতুন জানান, গ্রাম আদালত সহকারী হিসেবে ২২ ফেব্রুয়ারী ২০১৭ ইংরেজি হতে বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ ২য় পর্যায় প্রকল্প এভিসিবি ইএসডিও এর নিয়োগ প্রাপ্ত হয়ে, বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয় করণ (২য় পর্যায়) প্রকল্পে কাজ করে আসছি।

কিন্তু ইউনিয়ন পরিষদে গ্রাম আদালত সহকারী হিসেবে আমরা ৪৯ টি ইউনিয়ন পরিষদে ৪৯জন গ্রাম আদালত সহকারী কর্মরত আছি, যা জেলা ও উপজেলা প্রশাসন কর্তৃক বিভিন্ন মেয়াদে প্রশিক্ষন ও অনেক পর্যবেক্ষন শেষে প্রতিটি ইউনিয়ন পরিষদে সম্মানিত চেয়ারম্যান ও সচিবসহ একাধিকবার প্রশিক্ষন গ্রহন করেন এবং আমরা গ্রাম আদালত সহকারী হিসাবে দ্বায়ীত্ব পালন করে সক্রিয় ভাবে কাজ করছি।

তিনি আরো বলেন, আমাদের কাজ সরকারী বেসরকারি প্রতিষ্ঠান থেকে অডিট হয়েছে, হচ্ছে? তার মধ্যে স্থানীয় সরকার বিভাগ হতে, জেলা প্রশাসক কর্তৃক, ডিডিএলজি, সহকারী জজ, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন দেশের পরিদর্শক, রাস্ট্রদূত, রাজনৈতিক মন্ত্রী, প্রতিমন্ত্রী, এমপি ও গ্রাম আদালতের কার্যক্রম পরিদর্শন করে এর সফলতা কামনা করেছেন এবং বহু উপকারভোগী নারী পুরুষের সাক্ষাৎকার নিয়ে এর মাধ্যমে গ্রামের অসহায় গরীব জনগণসহ সকল মানুষ বিশেষ করে দলিত, ক্ষুদ্র নি- গোষ্ঠী, প্রান্তিক জনগণ সহজে কম খরচে আইনের মত জঠিল কাজ স্থানীয় ইউনিয়ন পরিষদে মাত্র ১০ টাকা ও ২০ টাকা ফি দিয়ে বিরোধ অল্পসময়ে ও সল্প খরচে সমাধান পাচ্ছেন।

তবে, আমাদের কাজের ক্ষেত্র যাতে নষ্ট না হয় তার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা মমতাময়ী মাতার কাছে আবেদন, আমরা সারা দেশে ১২০১ (এক হাজার ২ শত এক জন গ্রাম আদালত সহকারী এবং ১ হাজার ২ শত ১ টি পরিবার আপনার দয়ার উপর চেয়ে আছি আমাদের চাকুরী হতে বঞ্চিত করবেন না।

আমরা অনেকের আজ চাকুরীর বয়স নেই। যেখানে কর্ম খালি নেই সেখানে আমরা কর্মহীন হয়ে পড়ছি, আপনিই পারেন আমাদের কাজের স্থানকে স্থায়ী ও রাজস্ব খাতে নিয়ে গ্রামের আইনের শাসনকে বলবদ রাখতে ও উচ্ছ আদালতে মামলার জট কমাতে ভুমিকা রাখতে। সার্কুলার এইসএসসি পাশের থাকলেও কর্মরত সকল গ্রাম আদালত সহকারী ডিগ্রি/ মাস্টার্স পাশ।

নওগাঁ জেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদে হিসাব সহকারী কাম কম্পিউটার অপারেটর নিয়োগের ফলে ১৬ জন গ্রাম আদালত সহকারী ও ৫ জন উপজেলা সমন্বয়কারী গত সেপ্টেম্বর ২০২০ ইং তারিখে চাকরিচ্যুত হয়েছেন, এখন ৩৩ জন গ্রাম আদালত সহকারী, ১ জন জেলা সমন্বয়কারী ও ১ জন উপজেলা সমন্বয়কারী পদে নওগাঁ জেলায় কর্মরত রয়েছেন।

বিভিন্ন সূত্রে জানা যায়, আগামী ৯ ডিসেম্বর ২০২০ ইং তারিখে চাকরিচ্যুত হতে যাচ্ছে সকল সদস্যদের।

জেলার ৪৯ টি ইউনিয়ন পরিষদের গ্রাম আদালত সহকারীরা চান গ্রাম আদালত সহকারী ছাড়া গ্রাম আদালত চলবে না। তাদের চাকুরী স্থায়ী করনের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সু-দৃষ্টি কামনা করছেন।

সারাদেশে ১ হাজার ২ শত ১ টি ইউনিয়ন পরিষদে গ্রাম আদালত সহকারী কর্মরত রয়েছে। এর মধ্যে জেলার নিয়ামতপুর উপজেলার ৮ টি ইউনিয়ন পরিষদে ৮ জন।
পোরশা উপজেলা ৬ টি ইউনিয়ন পরিষদে ৬ জন। সাপাহার উপজেলায় ৬ টি ইউনিয়ন পরিষদে ৬ জন। মহাদেব পুর উপজেলায় ৮ টা ইউনিয়ন পরিষদের ৮ জন।
বদলগাছি উপজেলায় ৮ টি ইউনিয়ন পরিষদে ৮ জন। পত্নীতলা উপজেলায় ১৩ টি ইউনিয়ন পরিষদে ১৩ জন গ্রাম আদালত সহকারী পদে কর্মরত রয়েছে, এর মধ্যে ৩৩ টি ইউনিয়ন পরিষদে এ কার্যক্রম চলছে। ১৬ টি বন্ধ হয়ে গেছে।

উল্লেখ্য, প্রকল্পটি বাস্তবায়ন করছে বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার বিভাগ ও পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়, ইউরোপিয়ান ইউনিয়ন এবং ইউএনডিপি এর যৌথ অর্থায়নে পরিচালিত হচ্ছে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news