IMG-LOGO

সোমবার, ১৩ই মে ২০২৪ খ্রিস্টাব্দ
৩০শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৪ঠা জিলকদ ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
হজ যাত্রীদের ভিসার সময় বাড়াতে সৌদি আরবের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বানকংগ্রেস ৫০ আসনও পাবে না মোদি‘মৃত্যুদণ্ডাদেশ চূড়ান্ত হওয়ার আগে কনডেম সেলে রাখা অবৈধ’সাপাহারে প্রতিবন্ধীদের অগ্রগতি বিষয়ক সভা‘বিভাজন থেকে বেরিয়ে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য কাজ করা উচিত‘যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভে ৫০ অধ্যাপক গ্রেপ্তার‘বিএনপিকে যারা চাঙ্গা করবে তারাই মধ্যপ্রাচ্যে সংকুচিত’মালয়েশিয়ায় ২৭ বাংলাদেশি অভিবাসী আটকআজ তৃতীয়ধাপে উপজেলা নির্বাচনের প্রতীক বরাদ্দমেক্সিকোতে বন্দুকধারীর গুলিতে নিহত ৮রণবীরের স্ত্রী নয়, নিজেই জানালেন আলিয়া তার আসল পরিচয়গাজা যুদ্ধের প্রতিবাদে ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন বর্জনকুতুবদিয়ায় পৌঁছাবে এমভি আবদুল্লাহ‘হামাস জিম্মিদের মুক্তি দিলে কালই যুদ্ধবিরতি’‘মুখস্ত বিদ্যার ওপর নির্ভরতা কমাতে পাঠ্যক্রমে পরিবর্তন আনা হচ্ছে’
Home >> নগর-গ্রাম >> বদলগাছীতে মুচলেকা ও জরিমানার পরেও বন্ধ হচ্ছে না ফসলি জমির মাটি কাটা

বদলগাছীতে মুচলেকা ও জরিমানার পরেও বন্ধ হচ্ছে না ফসলি জমির মাটি কাটা

ধূমকেতু প্রতিবেদক, বদলগাছী : মোবাইল কোর্টে জরিমানা ও ভবিষ্যতে ফসলি জমির মাটি কাটা থেকে বিরত থাকতে মুচলেকা দেওয়ার পরও বন্ধ হয়নি বদলগাছীর কসবা এলাকার ফসলি জমির উপড়িভাগের (টপ সয়েল) মাটি কেটে ইটভাটায় বিক্রি করা। প্রশাসন কে জানানোর পরও ব‍্যবস্থা নিতে গড়িমসি। স্থানীয়দের অভিযোগ প্রশাসনকে ম‍্যনেজ করেই মাটি ব‍্যবসায়ীরা মাটি কাঁটে। তাই অভিযোগ করেও কোন লাভ হয় না। 

স্থানীয়রা আরও বলেন, প্রায় ১০/১৫ বছর থেকে এই এলাকায় ফসলি জমির মাটি বিক্রির মহোৎসব চলছে বারবার অভিযোগ করেও কনো প্রতিকার পাইনি আমরা। মাঝে মধ্যে লোক দেখানো অভিযান চালান প্রশাসন।

জানা যায়, গত ৩০শে জানুয়ারি মঙ্গলবার বদলগাছীর মিঠাপুর ইউপির কসবা এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করেন তৎকালিন বদলগাছী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) তৃপ্তি কণা মন্ডল। উক্ত মোবাইল কোর্টে ৬০ হাজার টাকা জরিমানা ও আর কখনো মাটি কাঁটবেনা বলে সালাম সহ কয়েকজন ব্যক্তি মুচলেকা প্রদান করেন। মুচলেকা প্রদান করার কয়েক দিন পরেই আবারো তিন ফসলি জমির মাটি কাঁটতে শুরু করে বদলগাছী উপজেলার মিঠাপুর ইউপির কসবা গ্রামের সালাম। 

মাটি কাটার বিষয়টি গত ৩রা মার্চ উপজেলা সহকারী (ভূমি) কমিশনার আতিয়া খাতুনকে জানালে তিনি বলেন, আমার নায়েব যাচ্ছে  মামলা দিবে। কিন্তু ঘটনাস্থলে মিঠাপুর তহসিল  অফিসের নায়েব গিয়ে গাড়ি গুলো চালু করে দিয়ে গাড়ির চাবী নিয়ে আসে। 

এব‍্যপারে পরদিন ৪ঠা মার্চ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এর সাথে আবারো কথা বললে তিনি বলেন, আমার নায়েব গাড়ির চাবী নিয়ে এসেছে । তারা আবার যদি মাটি কাঁটতে নামে তাহলে তাদের বিরুদ্ধে নিয়মিত মামলা হবে।

এরপর গত ১৩ ই মার্চ আবারো তিন ফসলি জমির মাটি কাঁটতে থাকে সালাম বিষয়টি উপজেলা সহকারী কমিশনার কে জানানো হয়। কিন্তু রহস‍্যজনক ভাবে তিনি কোন ব‍্যবস্থা নিতে গড়িমসি করছে।

স্থানীয়রা বলেন, আমরা এর আগে প্রতি বছরই এই কসবার মাটি কাটার ব‍্যপারে স্থানীয় (ভূমি) তহসিল অফিস এবং উপজেলা ভূমি অফিসে জানালেও আজ পর্যন্ত কোন দৃষ্টান্ত মূলক ব‍্যবস্থা নেয় নি। এবারও নিবে না। কারন মাটি ব‍্যবসায়ীরা ভূমি অফিসের লোকজনকে ম‍্যানেজ করেই মাটি কাঁটে। আজ এসে নিষেধ করবে ৩থেকে ৪ দিন পর আবারো মাটি কাঁটতে শুরু করবে।

এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার সাবাব ফারহান বলেন,কৃষি জমি থেকে মাটি কেটে গর্ত করার কারণে ফসলী জমির ব্যাপক ক্ষতি হয়। মাটির উর্বর শক্তি কমে যাওয়ার কারণে এই জমিতে আর তেমন কোন ফলন হয় না। এক পর্যায়ে এই জমিগুলোতে ফসল কম হওয়ার কারণে চাষিদেরও আগ্রহ কমে যায়। এই ধরনের কর্মকান্ড বন্ধ করতে না পারলে আগামীতে কৃষি উৎপাদনে মারাত্মক বিপর্যয় ঘটবে।

দ্বায়িত্বে থাকা উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভূমি) আতিয়া খাতুন বলেন, আবারো মাটি কাঁটছে। ঠিক আছে আমি দেখছি।

আরও নিউজ ও ভিডিও পেতে ক্লিক করুন :

ওয়েব সাইট : https://dhumkatunews.com/
ইউটিউব ভিডিও লিংক : https://www.youtube.com/@dhumkatunews/featured
টুইটার : https://twitter.com/dhumkatunews
ইন্সটেগ্রাম : https://www.instagram.com/dhumkatunews/
লিংকডইন : https://www.linkedin.com/in/dhumkatunews/
পিনটারেস্ট : https://www.pinterest.com/dhumkatunews

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news