IMG-LOGO

শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ
১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
গরমে যেসব পানীয় পান করলে স্বাস্থ্য ঝুঁকি বাড়েত্রিশালে বাসের ধাক্কায় ৩ অটোরিকশার যাত্রী নিহতসোমালিয়ায় জিম্মি জাহাজ উদ্ধার নিয়ে যা জানালেন ড. হাছান মাহমুদ‘বিএনপির ৮০ ভাগ নেতাকর্মী নির্যাতনের শিকার’একনেকে ১১ প্রকল্প অনুমোদনআজ ঢাবি ভর্তি পরীক্ষার ফলযুক্তরাষ্ট্রে নিজ বাসায় পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহতপোরশায় স্বাভাবিক প্রসব সেবা বিষয়ক কর্মশালাগোমস্তাপুরে জমি নিয়ে সংঘর্ষের ঘটনায় আহত ১ জনের মৃত্যুরায়গঞ্জে জমে উঠেছে ঈদের কেনাকাটামশক নিয়ন্ত্রণ কার্যক্রম জোরদারে রাসিকের ওয়ার্ড পর্যায়ে বিশেষ অভিযানমোহনপুরে খেটে খাওয়া মানুষদের মাঝে সাংবাদিকদের ইফতার বিতরণভবানীগঞ্জ বাজারে গ্রীণ সুপার মার্কেটে ইফতার ও দোয়া মাহফিলগোদাগাড়ীতে নির্মাণাধীন ভবনে মিললো তরুণীর লাশরাজশাহী মহিলা কলেজে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন
Home >> লাইফস্টাইল >> টপ নিউজ >> গরমে স্বস্তি পেতে টকদইয়ের সঙ্গে খান কিসমিস

গরমে স্বস্তি পেতে টকদইয়ের সঙ্গে খান কিসমিস

ধূমকেতু নিউজ ডেস্ক : শরীরের জন্য টকদই অনেক উপকারী। আর এই গরমে টকদই হতে পারে স্বস্তির কারণ। এটি দেহের প্রোবায়োটিক হিসেবে কাজ করে। আর টকদইয়ের সঙ্গে যদি কিসমিস মিশিয়ে খাওয়া যায়, তবে সেটি হয়ে ওঠে আরও বেশি উপকারী।

কিসমিসে প্রচুর পরিমাণে সলিউবল ফাইবার থাকে। তাই দই আর কিসমিসের একত্রে উপকার আরও বেশি হয়, যা আপনাকে এই গরমে দিতে পারে স্বস্তি।

টকদইয়ের সঙ্গে কিসমিস খেলে যে উপকার—

১. এই দুটির মিশ্রণ অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়ার পরিমাণ বৃদ্ধি করে। ফলে স্বাস্থ্যের সার্বিক উন্নতি ঘটে। চিকিৎসকরা বলেন, ‘পাচন প্রক্রিয়াকে ব্যাহত করে এমন বাজে ব্যাকটেরিয়াকে বিনাশ করে এবং উপকারী ব্যাকটেরিয়া উৎপন্ন করে দই কিসমিসের এই মিশ্রণ’।

২.ভারি খাবার গ্রহণের কারণে বদহজম হলে সেটি শরীরের নানারকম পার্শ্বপ্রতিক্রিয়া ঘটাতে পারে। এমন হলে পেট ঠাণ্ডা করতে ও হজমে সাহায্য করার পাশাপাশি গলা বুকজ্বালা থেকেও মুক্তি দেবে এ মিশ্রণটি।

৩. দাঁত ও মাড়ি ভালো রাখার পাশাপাশি দাঁতের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে টকদই-কিসমিসের মিশ্রণ। এটি খাওয়ার পর স্ন্যাক্স হিসেবেও খাওয়া যেতে পারে।

৪. দই ও কিসমিস উভয়েই হাই ক্যালসিয়াম যুক্ত হওয়ার কারণে এটি হাড়কে শক্তিশালী করে এবং গিরায় ব্যথা দূর করতে পারে।

৫. এ মিশ্রণটি ওজন কমাতেও অনেক উপকারী ভূমিকা পালন করে। এ ছাড়া কোলেস্টেরল লেভেল নিয়ন্ত্রণে রাখতে এবং উচ্চরক্তচাপ কমাতেও সাহায্য করে দই-কিসমিসের এ মিশ্রণ।

তথ্যসূত্র: জিনিউজ

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news