IMG-LOGO

সোমবার, ২০শে মে ২০২৪ খ্রিস্টাব্দ
৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১১ই জিলকদ ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
মোহনপুরে ৫ জুয়াড়ি গ্রেপ্তাররুয়েটে ডি-নথি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা সমাপ্তহঠাৎ লিফটে আটকে গেলে কি করবেন‘কিরগিজস্তানে বাংলাদেশী কোনো শিক্ষার্থী গুরুতর আহত নেই’কাশ্মীরে সন্ত্রাসী হামলায় সাবেক বিজেপি নেতা নিহত‘বাংলাদেশ ব্যাংকে কি মাফিয়া, ঋণখেলাপিরা ঢুকবে’ফেসবুকে স্ট্যাটাস দিয়ে কলেজ ছাত্রের আত্মহত্যামিরপুরে পুলিশ-রিকশাচালক ব্যাপক সংঘর্ষ‘দিল্লি পৌঁছেছি, সঙ্গে ভিআইপি আছে’রাণীনগরে লক্ষী নারায়ন মূর্তি উদ্ধারফুলবাড়ীতে সড়কে ধান মাড়াই, বিড়াম্বনায় পথচারিরানন্দীগ্রামে এক রাতে ৩টি গরু চুরিরাজশাহীতে আমচত্বর টাওয়ারের মতবিনিময় সভা ও প্রীতিভোজগাজায় ২৪ ঘণ্টায় ইসরাইলের হামলা, নিহত ১২১ভাবনার বেনারসির ঝলক
Home >> শিক্ষা >> মহাদেবপুরে টাকা ছাড়া মিলছে না বিনামূল্যের বই

বই বিতরণে নানা অনিয়ম

মহাদেবপুরে টাকা ছাড়া মিলছে না বিনামূল্যের বই

বই, বই বিতরণ

ফাইল ফটো

ধূমকেতু প্রতিবেদক, মহাদেবপুর : নওগাঁর মহাদেবপুরে বিনামূল্যের বই বিতরণ উৎসবকে ঘিরে নানা অনিয়নের অভিযোগ উঠেছে। এদিন টাকা ছাড়া বই না পেয়ে অনেক শিক্ষার্থী অশ্রুশিক্ত নয়নে বাড়ি ফিরেছে। সারাদেশে ১ জানুয়ারি উৎসব মূখর পরিবেশে বই উৎসব পালিত হলেও মহাদেবপুরে কতিপয় শিক্ষকের অমানবিকতায় ম্নান হয়েছে বই উৎসব।

এদিন উপজেলার অর্ধশতাধিক মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক বিদ্যালয়ে ছিল এ চিত্র। নতুন বইয়ের গন্ধে আনন্দে মাতোয়ারা হয়ে বাড়ি ফেরার কথা থাকলেও সেশন ফি এর টাকা জমা দিতে না পারায় শিক্ষার্থীদের বই দেয়া হয়নি অধিকাংশ বিদ্যালয়ে।

এ উপজেলার প্রতিটি মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক বিদ্যালয়ে সেশন ফি বাবদ ৫০০ থেকে ৯৫০ টাকা জমা নিয়ে দেয়া হয়েছে বিনামূল্যের এ পাঠ্যবই। যে সব গরীব শিক্ষার্থীরা সেশন ফির নির্ধারিত টাকা জমা দিতে ব্যর্থ হয় তাদেরকে দেয়া হয়নি নতুন বই। এর ব্যতিক্রম হয়নি উপজেলার একমাত্র সরকারি শিক্ষা প্রতিষ্ঠান জাহাঙ্গীরপুর সরকারি বালিকা বিদ্যালয় ও কলেজেও। এছাড়াও উপজেলা সদরের জাহাঙ্গীরপুর মডেল উচ্চ বিদ্যালয়, রাইগাঁ উচ্চ বিদ্যালয়, বাগডোব উচ্চ বিদ্যালয়, বেলকুড়ি উচ্চ বিদ্যালয়েও ছিল একই চিত্র।

সূত্র জানায়, সেশন ফির টাকা জমা দিতে না পারায় বই উৎসবের দিন (১ জানুয়ারি) রাইগাঁ উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণির শিক্ষার্থী রাজিফা, নবম শ্রেণির শিক্ষার্থী আছিবসহ অর্ধশতাধিক শিক্ষার্থী বই না পেয়ে কান্না করতে করতে বাড়ি ফিরে যায়।

বিষয়টি জানাজানি হলে অভিভাবকরা ক্ষোভে ফেটে পড়েন। এ বিষয়ে রাইগাঁ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী রাজিফা, আছিবসহ বেশ কয়েকজন জানায়, তাদের বিদ্যালয়ে সেশন ফির নামে প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে জোরপূর্বক ৭০০ থেকে ৭৫০ টাকা আদায় করে তারপর দেয়া হয়েছে বিনামূল্যের বই। যারা এদিন টাকা দিতে পারেনি, তাদেরকে বইও দেয়া হয়নি।

রাইগাঁ উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণির শিক্ষার্থী রাজিফা আক্তার জানায়, তার মা একটি খাবারের হোটেলে পরিস্কার-পরিচ্ছন্নতার কাজ করে অনেক কষ্টে তাকে লেখাপড়া শেখাচ্ছেন। বই উৎসবের দিন তার মা সেশন ফির টাকা জোগাড় করতে না পারায় তাকে নতুন বই না দিয়ে ফেরত পাঠানো হয়। পরদিন (২ জানুয়ারি) সকালে তার মাকে নিয়ে স্কুলে গেলেও সেশন ফির টাকা ছাড়া বই না দিয়ে ফেরত পাঠানো হয়। পরে অভিভাবকদের চাপে দুপুরে তাকে ডেকে নিয়ে বই দেয়া হয়। এ ব্যাপারে রাইগাঁ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নজরুল ইসলাম শাহ সেশন ফি নেয়ার কথা স্বীকার করলেও টাকা ছাড়া বই না দেয়ার বিষয়টি এড়িয়ে যান।

তিনি আরও বলেন, উপজেলার অন্যান্য বিদ্যালয়েও একই পদ্ধতিতে সেশন ফি আদায় করা হয়। ওই বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি অসিত চন্দ্র এ ঘটনায় সঠিক তদন্ত করে যথাযথ ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন।

এ বিষয়ে জানতে জাহাঙ্গীরপুর সরকারি বালিকা বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ নাজিম উদ্দিন মিঞার মুঠোফোনে বার বার করা হলেও তার মুঠোফোন বন্ধ পাওয়া যায়। জাহাঙ্গীরপুর মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি এস. এম ইব্রাহীম হোসেন এ বিষয়ে মোবাইলে বক্তব্য দিতে রাজী হননি।

বেলকুড়ি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শামসুল আলমকে ফোন করা হলে বিষয়টি অস্বীকার করে তিনি বলেন, সরকারি বিধি মোতাবেক শিক্ষার্থীদের কাছ থেকে সেশন ফি আদায় করা হয়।

এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোতাহার হোসেন বলেন, আমরা শুধুমাত্র রাইগাঁ উচ্চ বিদ্যালয়ের বিরুদ্ধে টাকা নেয়ার অভিযোগ পেয়েছি, তদন্তে ঘটনার সত্যতা পাওয়া গেছে। তার বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। বিনামূল্যের বই বিতরণের সাথে সেশন ফি এর কোন সম্পর্ক নেই। এছাড়াও অন্য কোন বিদ্যালয়ের বিরুদ্ধে বিনামূল্যের বই আটকে রেখে শিক্ষার্থীদের কাছ থেকে সেশন ফি বা অন্য কোন টাকা আদায় করার অভিযোগ পান তাদের বিরুদ্ধেও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিনি আরও বলেন, এ উপজেলায় দীর্ঘদিন ধরেই হয়তো এ নিয়ম চলে আসছে। তবে ভবিষ্যতে এমনটি আর করতে পারবে না বলে তিনি আশ্বাস দেন।

আরও নিউজ ও ভিডিও পেতে ক্লিক করুন :

ওয়েব সাইট : https://dhumkatunews.com/
ইউটিউব ভিডিও লিংক : https://www.youtube.com/@dhumkatunews/featured
টুইটার : https://twitter.com/dhumkatunews
ইন্সটেগ্রাম : https://www.instagram.com/dhumkatunews/
লিংকডইন : https://www.linkedin.com/in/dhumkatu-news-615953213/
পিনটারেস্ট : https://www.pinterest.com/dhumkatunews/

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news