IMG-LOGO

শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১৪ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
৭৬ বছরের তীব্র তাপপ্রবাহের রেকর্ড ভাঙলজাতীয় পার্টির কোনো রাজনীতি নেই‘ইসরাইল পাল্টা হামলা চালালে সমুচিত জবাব দেওয়া হবে’যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো ইসরায়েলবিরোধী বিক্ষোভদিনাজপুরে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২পাবনায় অগ্রণী ব্যাংক থেকে ১০ কোটি টাকা উধাও, গ্রেফতার ৩চাঁপাইনবাবগঞ্জে ‘হিট স্ট্রোকে’ ট্রাফিক পরিদর্শকের মৃত্যুমান্দায় ১৫ বছর পর প্রাথমিক শিক্ষক সমিতির নির্বাচনখাবার খেতে খেতে পানি পান করলে কী হয়রায়গঞ্জের হাটপাঙ্গাসীতে বিট পুলিশিং মতবিনিময়পোরশার নোচনাহারে ৩টি দোকান ভূষ্মিভূতজিম্বাবুয়ে সিরিজে শুরুতে কেন খেলবেন না সাকিবযুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের ধরপাকড়আবারও ঢাকার সিনেমায় অভিনেত্রী পাওলিসাপাহারে রহমতের বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়
Home >> কৃষি >> যুবলীগ নেতার সাফল্য, রিলে পদ্ধতিতে চাষে ঝুঁকছেন কৃষকরা

যুবলীগ নেতার সাফল্য, রিলে পদ্ধতিতে চাষে ঝুঁকছেন কৃষকরা

ধূমকেতু নিউজ ডেস্ক : রিলে পদ্ধতিতে ফসল চাষে ঝুঁকছেন রাজশাহীর কৃষকরা। এ পদ্ধতিতে ধান ও সরিষা চাষে বাজিমাত করেছেন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য ও রাজশাহী জেলা যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ইয়াসির আরাফাত সৈকত। জেলার গোদাগাড়ী উপজেলার রিশিকুল ইউনিয়নে চলতি মৌসুমে ৩ একর জমিতে এ ফসল ফলিয়েছেন তিনি। এতে পেয়েছেন অভাবনীয় সাফল্য।

কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে জেলায় আমন ধান চাষ হয় ৮০ হাজার ৮৩২ জমিতে। উৎপাদন হয় ২ লাখ ৮৫ হাজার ৯৬৮ টন ধান, যা লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ৬ টন বেশি। এ বছর জেলায় ৪২ হাজার ৫৫০ হেক্টর জমিতে চাষ হচ্ছে সরিষা। এর মধ্যে আড়াই হাজার হেক্টর জমিতে রিলে পদ্ধতিতে সরিষা আবাদ করেছেন সাড়ে ১২ হাজার কৃষক। এ পদ্ধতিতে জেলার গোদাগাড়ী উপজেলায় সবচেয়ে বেশি চাষ হচ্ছে। দ্বিতীয় অবস্থানে থাকা বাগমারা উপজেলায় সরিষা চাষ হওয়া জমির পরিমাণ ৮ হাজার ৬১০ হেক্টর।

সংশ্লিষ্ট সূত্র জানায়, চলতি মৌসুমে জেলায় সবচেয়ে এগিয়ে থাকা গোদাগাড়ী উপজেলায় ২৪ হাজার ৬৯০ হেক্টর জমিতে আমন ধান চাষ হয়। বিঘাপ্রতি সাড়ে ১৮ মণ করে ধান উৎপন্ন হয়। এরপর একই জমিতে (৬ হাজার ৫০ হেক্টর) সরিষা চাষ করেছেন উপজেলার কৃষকরা। প্রতি বিঘায় ৫ মণ করে সরিষার ফলন হতে পারে বলে কৃষি অফিসের লক্ষ্যমাত্রা। চলতি সপ্তাহে এ সরিষা তুলতে শুরু করবেন কৃষকরা। এরপর প্রায় ৬৫ হাজার ৩০০ হেক্টর জমিতে ধান আবাদ হবে।

এ উপজেলার রিশিকুল ইউনিয়নে সর্বপ্রথম রিলে পদ্ধতিতে চাষ শুরু করেন যুবলীগ নেতা ইয়াসির আরাফাত সৈকত। তিনি জানান, গত ১০ অক্টোবর আমন ধান কেটে একই জমিতে তিনি সরিষা চাষ করেছেন। একই খরচে একাধিক ফসল ফলিয়ে বেশ লাভবান হয়েছেন তিনি। ধানচাষে সর্বমোট ৯০ হাজার টাকা খরচ করে আয় করেছেন ২ লাখ টাকা।

সৈকত বলেন, সরিষার ফলনও ভালো হয়েছে। অন্তত দেড় লাখ টাকার সরিষা বিক্রি হবে। তিন একর জমিতে আমি এ ফসল ফলিয়ে দারুণভাবে লাভবান হওয়ায় এলাকার অন্য কৃষকরাও এ পদ্ধতিতে চাষ শুরু করেছেন।

তিনি জানান, নির্ধারিত সময়ের ১০ দিন আগে ধান কেটে সরিষা বপন করেন। স্থানীয় কৃষি কর্মকর্তার পরামর্শে ঝুঁকি নিয়ে রিলে পদ্ধতিতে চাষ শুরু করে তিনি বর্তমানে বেশ স্বাবলম্বী।

বরেন্দ্র অঞ্চলে রিলে পদ্ধতির ব্যবহার কৃষিক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন আনবে বলে মনে করছেন কৃষি সংশ্লিষ্টরা। তাদের মতে, কৃষকদের উৎপাদন খরচ অনেকটা কমে আসবে। ফসল আগাম ঘরে ওঠায় বাড়তি দামও পাবেন কৃষকরা।

এ বিষয়ে গোদাগাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা মরিয়ম আহমেদ বলেন, রিলে পদ্ধতির চাষে সেভ হচ্ছে সময়, সাশ্রয় হচ্ছে খরচে। ফলে এটি খুবই সময়োপযোগী একটি পদ্ধতি। কৃষকরা এ পদ্ধতির সুফল পেতে শুরু করেছেন। আগামীতে এ পদ্ধতিতে চাষের হার আরও বাড়বে।

এ ব্যাপারে রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোজদার হোসেনের মন্তব্য জানতে রোববার অফিসে গিয়ে তাকে পাওয়া যায়নি। পরে তার মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ফোনও রিসিভ করেননি।

তবে এ কার্যালয়ের অতিরিক্ত উপপরিচালক (শস্য) শারমিন সুলতানা জানান, রিলে পদ্ধতি দেশের কৃষিক্ষেত্রে এনেছে বৈপ্লবিক পরিবর্তন। এর ফলে কৃষকরা দুই ধানের মাঝে আরেকটি ফসল ফলাতে পারছেন। ধান উৎপাদন ঠিক রেখে তেলের আবাদও বাড়ছে। তারা প্রচারণা চালিয়ে উদ্বুদ্ধ করেছেন কৃষকদের। এটি ভূমিকা রাখবে জাতীয় পর্যায়ে। কৃষকরাও স্বাবলম্বী হবে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news