IMG-LOGO

শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ
১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
গরমে যেসব পানীয় পান করলে স্বাস্থ্য ঝুঁকি বাড়েত্রিশালে বাসের ধাক্কায় ৩ অটোরিকশার যাত্রী নিহতসোমালিয়ায় জিম্মি জাহাজ উদ্ধার নিয়ে যা জানালেন ড. হাছান মাহমুদ‘বিএনপির ৮০ ভাগ নেতাকর্মী নির্যাতনের শিকার’একনেকে ১১ প্রকল্প অনুমোদনআজ ঢাবি ভর্তি পরীক্ষার ফলযুক্তরাষ্ট্রে নিজ বাসায় পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহতপোরশায় স্বাভাবিক প্রসব সেবা বিষয়ক কর্মশালাগোমস্তাপুরে জমি নিয়ে সংঘর্ষের ঘটনায় আহত ১ জনের মৃত্যুরায়গঞ্জে জমে উঠেছে ঈদের কেনাকাটামশক নিয়ন্ত্রণ কার্যক্রম জোরদারে রাসিকের ওয়ার্ড পর্যায়ে বিশেষ অভিযানমোহনপুরে খেটে খাওয়া মানুষদের মাঝে সাংবাদিকদের ইফতার বিতরণভবানীগঞ্জ বাজারে গ্রীণ সুপার মার্কেটে ইফতার ও দোয়া মাহফিলগোদাগাড়ীতে নির্মাণাধীন ভবনে মিললো তরুণীর লাশরাজশাহী মহিলা কলেজে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন
Home >> জাতীয় >> লিড নিউজ >> প্রধানমন্ত্রীর ভারত সফরে পানি বন্টন নিয়ে আলোচনা হবে

প্রধানমন্ত্রীর ভারত সফরে পানি বন্টন নিয়ে আলোচনা হবে

ধূমকেতু নিউজ ডেস্ক : ভারতের সঙ্গে তিস্তা নদীর পানি বন্টনের বিষয়টি অনেকদিন ধরেই আটকে আছে রাজনৈতিক টানাপড়েনে। তবে এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় আরো বড় পরিসরে দুই দেশের মধ্যে যৌথ পানি বন্টন ও পানি ব্যবস্থাপনা নিয়ে আলোচনা গুরুত্ব পেতে পারে।

আগামী ৬ সেপ্টেম্বর নরেন্দ্র মোদীর সঙ্গে শেখ হাসিনার বৈঠকে বিষয়টি গুরুত্ব পাবে বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

প্রতিবেশী এই দুই দেশের মধ্যে দিয়ে বয়ে গেছে ৫৪টি অভিন্ন নদী, যা সীমান্তের উভয় পাশের মানুষের জন্যই গুরুত্বপূর্ণ। তাই শেখ হাসিনার আসন্ন এই সফরে (ত্রিপুরা থেকে প্রবাহিত) মুহুরি এবং ফেনী (ত্রিপুরায়)-কুশিয়ারা (বাংলাদেশে) মতো অন্যান্য বড় নদীগুলোর পানি ভাগাভাগির বিষয়ে একটি চুক্তিতে পৌঁছাতে কাজ করছে দুই দেশ।

এছাড়া ২০২৬ সালে গঙ্গার পানি চুক্তি নবায়নের বিষয়েও কাজ চলছে।

দুই দেশের মধ্যে পানি চুক্তি চূড়ান্ত হওয়ার সম্ভাবনার পাশাপাশি অভিন্ন নদীর পানি সম্পদ সম্পর্কিত তথ্য, বন্যার তথ্য বিনিময় এবং বন্যা ও ঘূর্ণিঝড়ের মতো সাধারণ প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় যৌথ ব্যবস্থাপনার দিকেও নজর দিচ্ছে দুই দেশ।

বাংলাদেশের সাথে তিস্তা নদীর পানি বণ্টনের বিষয়টি এখনও ভারতের কেন্দ্রীয় সরকার এবং পশ্চিমবঙ্গের মমতা ব্যানার্জি সরকারের মধ্যে অভ্যন্তরীণ বিতর্কিত বিষয় হয়ে আছে।

এদিকে হাসিনা-মোদীর বৈঠকের আগেই দুই দেশের যৌথ নদী কমিশনের (জেআরসি) আলোচনা মঙ্গলবারি ভারতে শুরু হয়েছে। ২০১০ সালের পর বৈঠক বসে জেআরসি। সচিব পর্যায়ের এই বৈঠকের পর বৃহস্পতিবার দুই দেশের মন্ত্রী পর্যায়ের বৈঠকও হবে।

শেখ হাসিনার আসন্ন সফরের সময় তিস্তা ছাড়াও মনু, মুহুরি, খোয়াই, গোমতী, ধরলা ও দুধকুমার- এই ছয়টি অভিন্ন নদীর পানি বন্টনের একটি কাঠামো চূড়ান্ত করার লক্ষ্য রয়েছে বাংলাদেশের। এছাড়া গঙ্গা নদীর পানি বন্টন চুক্তি নবায়নের বিষয়টিও গুরুত্ব পাবে।

ঢাকার একটি সূত্রের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, বৈঠকে দুই পক্ষই গঙ্গার পানি ব্যবহার নিয়ে একটি যৌথ সমীক্ষা এবং কুশিয়ারা নদীর পানি প্রত্যাহারের বিষয়ে একটি চুক্তি চূড়ান্ত করবে বলে আশা করা হচ্ছে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news