IMG-LOGO

বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১২ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
‘যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না, এটা বন্ধ হওয়া উচিত’ভারতের মানবাধিকার নিয়ে মার্কিন প্রতিবেদনে যা বলল কমিশনমান্দায় সেনাসদস্যকে মারধর করে টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগরাজশাহীতে জোরপূর্বক একাধিক ফ্ল্যাট দখলের অভিযোগে সংবাদ সম্মেলনগোমস্তাপুরে প্রচার-প্রচারনায় প্রার্থীরারাজশাহীতে ‘গ্রীন প্লাজা’র ৫ম প্রকল্পের উদ্বোধনআপিল বিভাগে তিন বিচারপতি নিয়োগমধুখালীতে ৪ প্লাটুন বিজিবি মোতায়েন‘মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা’মার্কিন সিনেটে ইউক্রেন-ইসরায়েলের জন্য সহায়তা বিল পাসথাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা‘আইপিএলের মতো রান হবে না বিশ্বকাপে’মোহনপুরে উপজেলা চেয়ারম্যান পদের প্রার্থীতা ঘোষণা বকুলেরগোমস্তাপুরে ব্যস্ত সময় পার করলেন রাজশাহী বিভাগীয় কমিশনারজেলা লিগ্যাল এইড অফিসের পক্ষ থেকে মেয়রকে সম্মাননা স্মারক প্রদান
Home >> টপ নিউজ >> ধর্ম >> যাকাত ইসলামের পঞ্চম স্তম্ভ

যাকাত ইসলামের পঞ্চম স্তম্ভ

হোছাইন আহমাদ আযমী : যাকাত আরবি শব্দ। যার আভিধানিক অর্থ হচ্ছে- বৃদ্ধি,পবিত্রতা,পরিচ্ছন্নতা ও পরিশুদ্ধি।

যাকাত ইসলামের তৃতীয় স্তম্ভ৷ যাকাত ফরয হয়েছে মক্কায়৷ কিন্তু যাকাতের নিসাব বা আনুসাঙ্গিক বিষয় নির্ধারন হয়েছে দ্বিতীয় হিজরীতে মদিনায়৷ আল্লাহ তায়ালা কুরআনুল কারীমের একাধিক আয়াতে যাকাতের নির্দেশ দিয়েছেন৷ হযরত নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম একাধিক হাদীসে যাকাতের গুরুত্ব ও মাহাত্ব বর্ননা করেছেন৷ তাই যাকাত আদায়ে মুমিনদের যত্নবান হওয়া কর্তব্য৷

যাদের উপর যাকাত ফরয হয়ঃ

পাপ্তবয়স্ক, সুস্থমস্তিষ্ক ও স্বাধীন মুসলিম নর নারীর উপর যাকাত ফরয হয়। (ফতোয়ায়ে শামী ২/২৫৯ পৃষ্ঠা৷ আশরাফুল হিদায়া ২/১০ পৃষ্ঠা৷)

যাকাত ফরয হওয়ার শর্তঃ

ক) নিসাব পরিমাণ সম্পদের মালিক হতে হবে৷

খ) উক্ত সম্পদ মৌলিক প্রয়োজনের অতিরিক্ত হতে হবে৷

গ) সম্পদ বর্ধনশীল হতে হবে৷

ঘ) নিসাব এক বছর পূর্ণ হতে হবে৷

ঙ) প্রয়োজনীয় ঋন থেকে মুক্ত হতে হবে৷ (মুসান্নাফে ইবনে আবী শায়বা ৬/৪৬১-৪৬২ পৃষ্ঠা৷ আশরাফুল হিদায়া ২/১১ পৃষ্ঠা৷)

যাকাতের নিসাবঃ

নিসাব অর্থ নির্ধারিত সম্পদের পরিমান। যেই পরিমানের মালিক হলে যাকাত ফরয করে। স্বর্ণের ক্ষেত্রে যাকাতের নিসাব হল- বিশ মিসকাল। আধুনিক হিসাবে সাড়ে সাত ভরি স্বর্ণ।

আর রুপার ক্ষেত্রে যাকাতের নিসাব হল- দুই’শ দিরহাম। আধুনিক হিসাবে সাড়ে বায়ান্ন ভরি রুপা৷ এ পরিমাণ সোনা-রুপা থাকলে এবং বছর অতিক্রান্ত হলে যাকাত ফরয হবে। (মুসান্নাফে আবদুর রাযযাক ৭০৭৭, ৭০৮২ হাদীস৷ সহীহুল বুখারী ১৪৪৭ হাদীস৷ সহীহু আশরাফুল হিদায়া ২/১০ পৃষ্ঠা৷)

যাকাতের নিসাবঃ

বছর পূর্ণ হওয়ার ক্ষেত্রে চন্দ্রবর্ষের হিসাব ধর্তব্য হবে,সৌর বর্ষের হিসাব গ্রহণযোগ্য হবেনা। আর যেদিন এক বছর পূর্ণ হবে সেদিনই যাকাত আদায় করা ফরয হবে। তাই বছর অতিক্রান্ত হওয়ার পর যাকাত আদায়ে বিলম্ব করা জায়েয হবে না৷ কেননা তা গরীবদের হক৷ আর কারো হক আদায়ে বিলম্ভ করা গুনাহের কাজ৷ (সূরা মুনাফিকূন ১০ আয়াত৷ সহীহুল বুখারী ১৪৩০ হাদীস৷ আশরাফুল হিদায়া ২/১৩ পৃষ্ঠা৷)

যে সম্পদের উপর যাকাত ফরয হয়েছে তার চল্লিশ ভাগের একভাগ যাকাত আদায় করা ফরয হয়৷ তথা- সম্পদের মূল্য নির্ধারণ করে শতকরা আড়াই টাকা হারে নগদ টাকা কিংবা ওই পরিমাণ টাকার কাপড়-চোপড় বা অন্য কোনো প্রয়োজনীয় সামগ্রী কিনে দিলেও যাকাত আদায় হয়ে যাবে। (সুনানে তিরমিযী ৬২৩ হাদীস)

প্রয়োজনের উদ্ধৃত্ত টাকা-পয়সা বা বাণিজ্য-দ্রব্যের মূল্য যদি সাড়ে বায়ান্ন তোলা রুপার সমপরিমাণ হয় তাহলে বছর অতিক্রান্ত হলে যাকাত ফরয হবে। (মুসান্নাফে আবদুর রাযযাক ৬৭৯৭,৬৮৫১ হাদীস৷ মুসান্নাফে ইবনে আবী শায়বা ৯৯৩৭ হাদীস৷ সুনানে ইবনে মাজাহ ১৭৯৩ হাদীস৷)

সোনা-রুপা,টাকা-পয়সা কিংবা বাণিজ্য-দ্রব্য- এগুলোর কোনোটিই পৃথকভাবে নিসাব পরিমাণ হয়না,কিন্তু এসবের একাধিক সামগ্রী একত্র করলে সাড়ে বায়ান্ন তোলা রুপার সমমূল্য বা তার চেয়ে বেশী হয়,তাহলে যাকাত ফরয হবে এবং প্রতিটির মূল্য হিসাব করে যাকাত আদায় করা ওয়াজিব হবে৷ (মুয়াত্তায়ে মালিক ৫৬৬ হাদীস)

কারো কাছে নিসাবের চেয়ে কম সোনা বা রুপা আছে, কিন্তু যে পরিমাণ সোনা আছে তার মূল্য মজুদ রুপার সাথে যোগ করলে সাড়ে বায়ান্ন তোলা রুপার সমমূল্য হয় বা তার চেয়ে বেশী হয়, তাহলে যাকাত ফরয হবে এবং মূল্য হিসাব করে যাকাত আদায় করা ওয়াজিব হবে৷ (সুনানে নাসায়ী ২৪৭৯ হাদীস)

কারো কাছে নিসাবের চেয়ে কম রুপা আর কিছু উদ্বৃত্ত টাকা বা বাণিজ্যদ্রব্য আছে৷ যা একত্র করলে সাড়ে বায়ান্ন তোলা রুপার সমমূল্য বা তার চেয়ে বেশী হয়। তাহলে যাকাত ফরয হবে এবং এর মূল্য হিসাব করে যাকাত আদায় করা ওয়াজিব হবে৷ (সুনানে ইবনে মাজাহ ১৭৯৩ হাদীস)

কারো কাছে কিছু স্বর্ণালংকার আর কিছু উদ্বৃত্ত টাকা কিংবা বাণিজ্যদ্রব্য আছে৷ যা একত্র করলে সাড়ে বায়ান্ন তোলা রুপার সমমূল্য বা তার চেয়ে বেশী হয়। তাহলে যাকাত ফরয হবে এবং মূল্য হিসাব করে যাকাত আদায় করা ওয়াজিব হবে৷ (ফিকাহুন নাওয়াযিল ১/১৬০ পৃষ্ঠা)

নিসাবের অতিরিক্ত সোনা-রুপা, টাকা-পয়সা ও বাণিজ্যদ্রব্যের হিসাব আনুপাতিক হারেই করতে হবে৷ অর্থাৎ যাকাতের নিসাব যে হারে হিসাব করা হয়েছে অন্যান্য সম্পদ সে হারেই হিসাব করতে হবে এবং সে হারেই যাকাত দিতে হবে৷ (মুসনাদে আহমাদ ৭১৩, ৯১৫, ১২৭০ হাদীস)

কারো কাছে সোনা-রুপা, টাকা-পয়সা কিংবা বাণিজ্যদ্রব্য পৃথকভাবে বা সম্মিলিতভাবে নিসাব পরিমাণ ছিল এবং বছরের মাঝে এ জাতীয় আরো কিছু সম্পদ কোনো সূত্রে পাওয়া গেল৷ এক্ষেত্রে নতুন প্রাপ্ত সম্পদ পুরাতন সম্পদের সঙ্গে যোগ হবে এবং পুরাতন সম্পদের বছর পূর্ণ হওয়ার পর সমুদয় সম্পদের যাকাত ফরয হবে৷ বছরের মাঝে যে সম্পদ যোগ হয়েছে তার জন্য পৃথক বছর পূর্ণ হওয়া জরুরী নয়৷ (মুসান্নাফে আবদুর রাযযাক ৬৮৭২,৭০৪০, ৭০৪৪ হাদীস)

বছরের শুরু ও শেষে নিসাব পূর্ণ থাকলে যাকাত ফরয হবে৷ তাই বছরের মাঝে নিসাব কমে যাওয়া ধর্তব্য নয়। অবশ্য বছরের মাঝে যদি সম্পূর্ণ সম্পদ নষ্ট হয়ে যায় এবং পুনরায় নিসাব পরিমাণ সম্পদের মালিক হয়, তবে ঐ সময় থেকে নতুন করে বছরের হিসাব আরম্ভ হবে এবং এক বছর পূর্ণ হওয়ার পর যাকাত ফরয হবে৷ (সুনানে ইবনে মাজাহ ১৭৯২ হাদীস)

যেসব সম্পদের উপর যাকাত ফরয হয়ঃ

পাঁচ প্রকার সম্পদের উপর যাকাত ফরয হয়ঃ

ক) সোনা-রুপা৷

খ) নগদ অর্থ বা চেক৷

গ) ব্যবসায়ী পন্য৷

ঘ) উৎপাদিত ফসল৷

ঙ) গৃহ পালিত পশু৷ (সুনানে ইবনে মাজাহ ১৮১৪ হাদীস)

সোনা-রুপার অলংকার সর্বদা ব্যবহার হোক বা বছরে দু’একবার ব্যবহার হোক কিংবা একে বারেই ব্যবহার না হোক সর্বাবস্থায়ই তার উপর যাকাত ফরয হবে। অনুরুপভাবে সোনা-রুপার অন্যান্য সামগ্রীর ওপরও যাকাত ফরয হবে। (সুনানে আবু দাউদ ১/২৫৫ পৃষ্ঠা)

জামা-কাপড় কিংবা অন্য কোনো সামগ্রীতে সোনা-রুপার কারুকার্জ থাকলে তাও যাকাতের হিসাবের অন্তর্ভুক্ত হবে এবং যে পরিমাণ সোনা-রুপা কারুকার্জে লেগেছে, অন্যান্য যাকাতযোগ্য সম্পদের সঙ্গে তারও যাকাত দিতে হবে। (মুসান্নাফে ইবনে আবী শায়বা ১০৬৪৮, ১০৬৪৯, ১০৬৫১ হাদীস)

মৌলিক প্রয়োজন থেকে উদ্ধৃত্ত টাকা-পয়সা নিসাব পরিমাণ হলে এবং এক বছর স্থায়ী হলে যাকাত ফরয হবে।
তদ্রূপ ব্যাংক ব্যালেন্স, ফিক্সড ডিপোজিট, বন্ড, ইত্যাদি নগদ টাকা-পয়সার মধ্যেই গন্য হবে এবং এসবের ওপরও যাকাত ফরয হবে। (মুসান্নাফে আবদুর রাযযাক ৭০৯১,৭০৯২ হাদীস)

হজ্বের উদ্দেশ্যে বা ঘর-বাড়ি নির্মাণের জন্য কিংবা ছেলে-মেয়ের বিয়ে-শাদির জন্য অথবা ব্যবসা বানিজ্যের জন্য যে অর্থ সঞ্চয় করা হচ্ছে৷ তা নিসাব পরিমাণ হলে বা যাকাতযোগ্য সম্পদের সাথে যুক্ত হয়ে নিসাব পরিমাণ হলে এবং নিসাবের ওপর এক বছর অতিবাহিত হলে যাকাত ফরয হবে। (নিযামুল ফতোয়া ২/১০৩ পৃষ্ঠা)

ব্যবসার নিয়তে কোনো কিছু ক্রয় করলে তা স্থাবর সম্পত্তি যেমন জমি-জমা,ফ্ল্যাট হোক কিংবা অস্থাবর সম্পত্তি যেমন মুদী সামগ্রী, কাপড়-চোপড়, অলংকার, নির্মাণসামগ্রী, গাড়ি, ফার্নিচার, ইলেক্ট্রনিক সামগ্রী, হার্ডওয়ার সামগ্রী, বইপুস্তক ইত্যাদি হোক, তা বাণিজ্য-দ্রব্য বলে গণ্য হবে এবং মূল্য নিসাব পরিমাণ হলে যাকাত ফরয হবে। (সুনানে কুবরা বায়হাকী ৪/১৫৭ পৃষ্ঠা৷ মুয়াত্তা ইমাম মালেক ১০৮ পৃষ্ঠা)

ঋণ ও পাওনা টাকার যাকাতঃ

ঋণের ক্ষেত্রে অনেকেই যাকাতের নিসাব নির্নয়ে ভুল করে থাকে৷ তাই ঋণের বিষয়ে বিস্তারিত উল্লেখ করছি৷

ঋণ দুই প্রকার-

১৷ প্রয়োজনাদি পূরণের জন্য বাধ্য হয়ে নেয়া ঋণ৷

২৷ ব্যবসা-বাণিজ্যের উদ্দেশ্যে নেয়া ঋণ৷

প্রথম প্রকারের ঋণ যদি এত হয় যে,সম্পদ থেকে বাদ দিলে তার কাছে নিসাব পরিমাণ সম্পদ থাকেনা,তাহলে তার ওপর যাকাত ফরয হবেনা।

আর দ্বিতীয় প্রকারের ঋণ যা উন্নয়নের জন্য নেওয়া হয়েছে৷ যেমন ব্যবসা সম্প্রসারণের জন্য বা মিল-কারখানা বানানোর জন্য কিংবা বিল্ডিং বানিয়ে ভাড়া দেওয়া বা বিক্রি করার জন্য যে ঋণ নেয়া হয়েছে৷ এ সমস্ত ঋণ যাকাতের নিসাব থেকে বাদ দেয়া যাবেনা৷ অর্থাৎ এ ধরনের ঋণের কারণে যাকাত কম দেয়া বা যাকাত না দেয়া জায়েয হবেনা৷ (মুয়াত্তায়ে মুহাম্মাদ ১/১৭২ পৃষ্ঠা)

বিয়ে-শাদিতে মোহরানার যে অংশ বাকি থাকে অর্থাৎ স্বামীর কাছে স্ত্রীর যে পাওনা বা ঋণ রয়েছে। এই ঋণ যাকাতের নিসাব থেকে বাদ দেয়া যাবেনা৷ বরং যাকাতযোগ্য সম্পদের মধ্যে গন্য হবে৷ (ফিকহুন নাওয়াযিল ১/১৭৫ পৃষ্ঠা)

স্বামীর কাছে স্ত্রীর পাওনা তথা মোহরানা নিসাব পরিমাণ হলেও তা হস্তগত হওয়ার পুর্বে যাকাত ফরয হয়না৷ আর হস্তগত হওয়ার পর যদি পুর্ব থেকেই ঐ মহিলার কাছে নিসাব পরিমাণ সম্পদ না থাকে তাহলে এখন থেকে বছর গণনা শুরু হবে এবং বছর পূর্ণ হওয়ার পর যাকাত ফরয হবে।

আর যদি স্ত্রী মোহরানা পাওয়ার পুর্ব থেকেই নিসাব পরিমাণ সম্পদের মালিক থাকে,তাহলে এই সদ্যপ্রাপ্ত মোহরানা অন্যান্য সম্পদের সাথে যোগ হবে এবং বছর পূর্ণ হওয়ার পর সমুদয় সম্পদের যাকাত ফরয হবে৷ (ফতোয়ায়ে দারুল উলুম ৬/৫০ পৃষ্ঠা)

অন্যকে যে টাকা কর্জ হিসেবে দেওয়া হয়েছে বা ব্যবসায়ী কোনো পণ্য বাকিতে বিক্রয় করেছে কিংবা দোকান ভাড়া নেয়ার জন্য এ্যাডভান্স দিয়েছে৷ এই পাওনা টাকা পৃথকভাবে বা অন্য সম্পদের সাথে যোগ হয়ে যদি নিসাব পরিমাণ হয় তাহলে যাকাত ফরয হবে৷ তবে পাওনা উসূল হওয়ার পুর্বে ওই টাকার যাকাত আদায় করা জরুরী হবেনা৷ কিন্তু কেউ আদায় করলে যাকাত আদায় হয়ে যাবে। তাছাড়া উপরোক্ত ক্ষেত্রে পাওনা উসূল হতে যদি কয়েক বছর সময় অতিবাহিত হয়ে যায় তাহলে উসুল হওয়ার পর বিগত সকল বছরের যাকাত আদায় করা ফরয হবে। (মুয়াত্তা মুহাম্মাদ ১/১৭২ পৃষ্ঠা)

সরকারী কর্মচারীদের বেতন থেকে প্রভিডেন্ট ফান্ডের জন্য বাধ্যতামূলক যে পরিমাণ টাকা কর্তন করে রাখা হয়,সে পরিমাণ অর্থ যেহেতু উত্তোলনের পুর্বে কর্মচারীর মালিকানায় আসেনা৷ তাই তা হস্তগত হওয়ার পুর্বে যাকাত ফরয হবেনা এবং বিগত দিনগুলোর যাকাতও আদায় করতে হবেনা৷ কিন্তু ঐচ্ছিক প্রভিডেন্ট ফান্ডের টাকার উপর যাকাত ফরয হবে৷ কেননা তা উত্তোলনের সুযোগ থাকাতে তার মালিকায় রয়েছে বলে গন্য হবে৷ তাই ঐচ্ছিক প্রভিডেন্ট ফান্ডের টাকা হস্তগত হওয়ার পুর্বেই যাকাত ফরয হবে এবং বিগত দিনগুলোর যাকাত আদায় করতে হবে৷ (ফতোয়ায়ে রহিমিয়া ৭/১৫২ পৃষ্ঠা)

যেসব জিনিসের ওপর যাকাত ফরয হয়নাঃ

সোনা-রুপা ব্যতীত অন্য কোনো ধাতুর অলংকার ইত্যাদির উপর যাকাত ফরয হয়না৷ তদ্রূপ হিরা, মণি-মুক্তা,জাওহার ইত্যাদি মূল্যবান পাথর ব্যবসাপণ্য না হলেও যাকাত ফরয হয়না৷ ( ইসলামী ফিকাহ ২/১৪৩ পৃষ্ঠা)

নিজ এবং পরিবার পরিজনের অন্ন, বস্ত্র, বাসস্থান ও বাহনের ওপর যাকাত ফরয হয়না। অনুরুপভাবে পরিধেয় বস্ত্র,জুতা হাত ঘড়ি, মোবাইল, চশমা ইত্যাদি প্রয়োজনের তুলনায় অধিক হলেও যাকাত ফরয হবেনা।
(মুসান্নাফে আবদুর রাযযাক ৪/১৯-২০ পৃষ্ঠা)

গৃহের আসবাবপত্র যেমন খাট-পালঙ্ক, চেয়ার-টেবিল,ফ্রিজ, আলমারী ইত্যাদি এবং গার্হস্থ সামগ্রী যেমন হাড়ি-পাতিল, থালা-বাটি, গ্লাস ইত্যাদির উপরও যাকাত ফরয হয়না। (ফতোয়া ও মাসায়িল ৪/৮৫)

ঘর-বাড়ি বা দোকানপাট তৈরি করে ভাড়া দিলে তাতেও যাকাত ফরয হয়না। তবে ভাড়া বাবদ প্রাপ্ত অর্থের উপর যাকাত ফরয হবে। (মুসান্নাফে ইবনে আবী শায়বা ৬/৩৯৩)

ভাড়া দেওয়ার উদ্দেশ্যে ঘর-বাড়ি,গাড়ী ঘোড়া, বা অন্য কোনো সামগ্রী যেমন ডেকোরেটরের বড় বড় ডেগ,থালা-বাটি ইত্যাদি ক্রয় করে ভাড়া দিলেও যাকাত ফরয হবেনা। তবে ভাড়া বাবদ প্রাপ্ত অর্থের উপর যাকাত ফরয হবে। (ফিকহুন নাওয়াযিল ১/১৫৯-১৬০ পৃষ্ঠা৷)

যাকাতের নিয়তঃ

যাকাত আদায় হওয়ার জন্য যাকাত নিয়ত করা জরুরী। নিয়ত ব্যতীত সকল টাকা পয়সাও যদি সদকাহ করে দেয় তাহলেও যাকাত আদায় হবেনা৷ ( ফতোয়ায়ে আলমগীরী ১/৪১৫ পৃষ্ঠা)

যাকাত গ্রহণের উপযুক্ত ব্যক্তিকে কিছু টাকা দান করা হয়েছে৷ কিন্তু দান করার সময় বা পুর্বে যাকাতের নিয়ত ছিল না,তো গ্রহীতার কাছে সেই টাকা বিদ্যমান থাকা অবস্থায় যাকাতের নিয়ত করলেও যাকাত আদায় হয়ে যাবে। তদ্রূপ যাকাত গ্রহণের উপযুক্ত ব্যক্তিকে কোনো খাদ্যদ্রব্য প্রদান করা হয়েছে,গ্রহীতা তা খেয়ে ফেলার বা বিক্রি করে দেওয়ার পুর্বে যাকাতের নিয়ত করলেও যাকাত আদায় হয়ে যাবে। এরপরে নিয়ত করলে যাকাত আদায় হবেনা। বরং সাধারণ দান হিসেবে বিবেচিত হবে৷ এ কারনে নিসাবের মেয়াদ পূর্ণ হওয়ার সাথে সাথেই যাকাতের নিয়তে টাকা পৃথক করে রাখা উচিত৷ (ফতোয়ায়ে শামী ২/২৬৮-২৬৯ পৃষ্ঠা৷ ফতোয়ায়ে আলমগীরী ১/৪১৬ পৃষ্ঠা৷ আল ফিকহুল মুয়াসসার ২৩৭ পৃষ্ঠা৷)

যাকাতের টাকা পৃথক করে রাখা হয়েছে। কিন্তু ফকীর-মিসকীনকে দেওয়ার পুর্বেই তা চুরি হয়ে গেছে বা অন্য কোনোভাবে নষ্ট হয়ে গেছে,তাহলে যাকাত আদায় হবেনা। বরং পুনরায় যাকাত আদায় করা ওয়াজিব হবে৷ (মুসান্নাফে ইবনে আবী শায়বা ৬/৫৩১-৫৩২ পৃষ্ঠা৷ ফতোয়ায়ে শামী ২/২৭০ পৃষ্ঠা)

যাকাত গ্রহণকারীকে যাকাতের টাকা দেয়া হচ্ছে তা বলার কোন প্রয়োজন নেই৷ বরং যাকাত প্রদানকারী যাকাতের নিয়তে হাদিয়া বলে দিলেও যাকাত আদায় হয়ে যাবে৷ আর নিকট আত্নীয়কে যাকাত দেয়ার ক্ষেত্রে এভাবে দেয়াই উত্তম। (ফতোয়ায়ে শামী ২/২৬৮ পৃষ্ঠা৷ খাইরুল ফতোয়া ৩/৩৯৭ পৃষ্ঠা৷ ফতোয়ায়ে রহমানিয়া ২/৫০ পৃষ্ঠা৷)

অন্যের পক্ষ থেকে যাকাত আদায় করতে হলে তার অনুমতি নেয়া ওয়াজিব হবে। অন্যথায় সে ব্যক্তির পক্ষ থেকে যাকাত আদায় হবেনা। (ফতোয়ায়ে শামী ২/২৬৯ পৃষ্ঠা৷ ফতোয়ায়ে আলমগীরী ১/৪১৬ পৃষ্ঠা৷ বেহেশতী জেওর ৩/২৯০ পৃষ্ঠা৷)

কোনো দরিদ্র ব্যক্তির নিকট যদি কোন ধ্বনী ব্যক্তি টাকা পাওনা থাকে৷ তখন ধ্বনী ব্যক্তি যদি যাকাতের নিয়তে পাওনা মাফ করে দেয় তাহলে যাকাত আদায় হবেনা। বরং এ ক্ষেত্রে করনীয় হলো- প্রথমে দরিদ্র ব্যক্তিকে যাকাত প্রদান করতে হবে৷ অতপর সেখান থেকে ঋণ উসূল করে নিতে হবে৷ (ফতোয়ায়ে শামী ২/২৭১ পৃষ্ঠা৷ ফতোয়ায়ে আলমগীরী ১/৪১৬ পৃষ্ঠা)

যাদেরকে যাকাত দেওয়া যায়ঃ

আট প্রকার লোককে যাকাত দেয়া যায়ঃ

১৷ ৷ নিঃস্ব ও অভাবগ্রস্ত ব্যক্তিকে৷

২৷ নেসাবের মালিক নয় এমন গরীব ব্যক্তিকে।

৩৷ যাকাতের কাজে নিয়োজিত ব্যক্তিকে৷

৪৷ চিত্ত আকর্ষণ করা হয় এরুপ নব-মুসলিমকে৷

৫৷ দাসত্ব থেকে মুক্তির জন্য গোলামকে৷

৬৷ঋণগ্রস্থ ব্যক্তিকে৷

৭৷ আল্লাহর পথে জিহাদে নিয়োজিত ব্যক্তিকে৷

৮৷ মুসাফির ব্যক্তিকে৷

(সূরা তাওবা ৬০ আয়াত৷

তাফসীরে রূহুল মাআনী ৬/৩১৩ পৃষ্ঠা৷ তাফসীরে মাআরিফুল কুরআন ৪/১৭১ পৃষ্ঠা৷ তাফসীরে মাযহারী ৪/২৩৫ পৃষ্ঠা৷
জাওয়াহিরুল ফিকাহ ৬/৬৯ পৃষ্ঠা)

যাকাতের টাকা এমন দরিদ্র ব্যক্তিকে দেওয়া উত্তম যে দ্বীনদার বা তালিবুল ইলম৷ কেননা এতে তীগুন সাওয়াব পাওয়া যাবে৷ তবে দ্বীনদার নয় এমন ব্যক্তিকেও যাকাত দেওয়া যাবে। (ফতোয়ায়ে রহমানিয়া ২/৫৬ পৃষ্ঠা৷ ফতোয়া ও মাসায়িল ৪/১০০-১০১ পৃষ্ঠা৷)

আত্মীয়-স্বজন যদি যাকাত গ্রহণের উপযুক্ত হয় তবে তাদেরকে যাকাত দেয়াই উত্তম। যেমন- ভাই, বোন, ভাতিজা, ভাগনে, মামা, চাচা, ফুফু, খালা, সতাল মা, শাশুরী, জামাতা এবং অন্যান্য আত্মীয় স্বজন৷ (মুসান্নাফে ইবনে আবী শায়বা ৬/৫৪২- ৫৪৬ পৃষ্ঠা৷ বেহেশতী জেওর ৩/২৯৩ পৃষ্ঠা৷ ফতোয়া ও মাসায়িল ৪/১০০-১০১ পৃষ্ঠা৷)

যাকাতের টাকা নির্ধারিত খাতে ব্যয় না করে যদি অন্য কোনো জনকল্যাণমূলক কাজে ব্যয় করে তাহলে যাকাত আদায় হবেনা। যেমন রাস্তা ঘাট নির্মাণ বা মাসজিদ মাদরাসা ও স্কুল কলেজ ইত্যাদি স্থাপনার কাজে ব্যয় করা৷

মোটকথা,যাকাতের টাকা যাকাতের হক্বদারদের নিকট পৌঁছে দিতে হবে। হক্বদারের নিকট না পৌঁছিয়ে অন্য কোনো ভালো খাতে ব্যয় করলেও যাকাত আদায় হবেনা। (মুসান্নাফে আবদুর রাযযাক ৬৯৪৭, ৬৯৪৮, ৭১৩৭, ৭১৭০ হাদীস৷ ফতোয়া ও মাসায়িল ৪/১০৪- ১০৫ পৃষ্ঠা৷)

যাকাত আদায় হওয়ার জন্য শর্ত হল, যাকাতের উপযুক্ত ব্যক্তিকে মালিক বানিয়ে দেয়া যাকাত দেয়া। যাতে করে সে নিজের খুশি মতো তার প্রয়োজন পূরণ করতে পারে। কিন্তু এরূপ না করে যদি যাকাতদাতা নিজের খুশি মতো দরিদ্র লোকটির কোনো প্রয়োজনে টাকাটি খরচ করে দেয়, যেমন তার ঘর সংস্কার করে দিল বা টয়লেট স্থাপন করে দিল কিংবা পানি অথবা বিদ্যুতের ব্যবস্থা করে দিল ইত্যাদি৷ তাহলে যাকাত আদায় হবেনা। (ফতোয়ায়ে শামী ২/২৫৭ পৃষ্ঠা৷ আহসানুল ফতোয়া ৪/২৮২ পৃষ্ঠা৷)

যাদেরকে যাকাত দেয়া যায়নাঃ

অমুসলিমকে যাকাত দেয়া যায়না৷

ধ্বনী ব্যক্তিকে যাকাত দেয়া যায়না৷

ধ্বনীর নাবালেগ সন্তানকে যাকাত দেয়া যায়না৷

বনু হাশিমকে যাকাত দেয়া যায়না৷

নিজ পিতাকে মাতাকে যাকাত দেয়া যায়না৷

নিজ দাদা-দাদীকে যাকাত দেয়া যায়না৷ নিজ নানা-নানীকে যাকাত দেয়া যায়না৷ পরদাদা পর

পরদাদা পরদাদীকে যাকাত দেয়া যায়না৷

পরনানা পরনানীকে যাকাত দেয়া যায়না৷ অর্থাৎ যারা জন্মের উৎস তাদেরকে যাকাত দেয়া যায়না৷

নিজ স্ত্রীকে যাকাত দেয়া যায়না৷

নিজ স্বামীকেও যাকাত দেয়া যায়না৷

রাস্তা-ঘাট নির্মাণের জন্য যাকাত দেয়া জায়না৷

ব্রীজ কালভার্ট নির্মাণের জন্য যাকাত দেয়া যায়না৷

কুপ বা খাল খননের জন্য যাকাত দেয়া যায়না৷

মসজিদ-মাদরাসা নির্মাণের জন্য যাকাত দেয়া যায়না৷

স্কুল কলেজ নির্মাণের জন্য যাকাত দেয়া যায়না৷

পাঠাগার নির্মাণের জন্য যাকাত দেয়া যায়না৷

ইসলাম প্রচারের জন্য যাকাত দেয়া যায়না৷

ইমাম-মুয়াজ্জিনের বেতন-ভাতার জন্য যাকাত দেয়া যায়না৷

ওয়াজ মাহফিলের জন্য যাকাত দেয়া যায়না৷

ধর্মিয় বই-পুস্তক ছাপানোর জন্য যাকাত দেয়া যায়না৷

মৃত ব্যক্তির কাফনের জন্য যাকাত দেয়া যায়না৷

ইত্যাদি৷

উক্ত খাতসমূহে যাকাত দিলেও যাকাত আদায় হবেনা৷
(খাইরুল ফতোয়া ৩/৩৮৮ পৃষ্ঠা)

লেখকঃ শিক্ষক, জামিয়া উসমানিয়া হোছাইনাবাদ কাটাখালী মাদ্রাসা।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930