IMG-LOGO

শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
৬ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
রাণীনগর-আত্রাইয়ে প্রাণিসম্পদ প্রদর্শনী ও সভাবাগমারায় স্কুলের সভাপতি ও সহকারী প্রধান শিক্ষক এলাকাছাড়া‘বঙ্গবন্ধুর আদর্শে অবিচল জাতীয় চার নেতা কখনো মৃত্যু ভয় করেননি’গোদাগাড়ীতে হত্যা মামলার প্রধান আসামী আ.লীগ নেতাসহ আটক ২বদলগাছীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীভারতের লোকসভা নির্বাচনে শুক্রবার ভোটগ্রহণ শুরু২ দিনের রিমান্ডে কেএনএফের ৫২ সদস্যথাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাভোজ্যতেলের নতুন দাম নিয়ে সিদ্ধান্তইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭নন্দীগ্রামে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনশপথ নিলেন অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডেঅভিনেত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন‘দেশের মানুষকে ডালভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিল বিএনপি’আজ রাত ৩টা থেকে ৪টা পর্যন্ত বন্ধ থাকবে ইন্টারনেট সেবা
Home >> নগর-গ্রাম >> টপ নিউজ >> হাইকোর্টের নিষেধাজ্ঞা অমান্য, বদলগাছীতে ধর্মীয় প্রতিষ্ঠানের জমিতে ঘর নির্মাণ

হাইকোর্টের নিষেধাজ্ঞা অমান্য, বদলগাছীতে ধর্মীয় প্রতিষ্ঠানের জমিতে ঘর নির্মাণ

ধূমকেতু প্রতিবেদক, বদলগাছী : নওগাঁর বদলগাছীতে আনন্দমার্গ শিক্ষা, ত্রাণ ও জনকল্যাণ ট্রাস্টের জমিতে ভূমি ও গৃহহীন পরিবারের জন্য প্রধানমন্ত্রীর উপহারের ঘর নির্মাণের কাজ চলছে। উপজেলার আধাইপুর ইউনিয়নের সাদিশপুর গ্রামে চলছে এই গৃহ নির্মাণ কাজ। হাইকোর্টের নিষেধাজ্ঞা থাকলেও তা অমান্য করে ঘর নির্মাণ করছে উপজেলা প্রশাসন। এদিকে, ঘর নির্মাণ কাজ বন্ধে জেলা প্রশাসক বরাবর ট্রাস্টের সভাপতি আবেদন করলেও অজ্ঞাত কারণে নির্মাণ কাজ অব্যহত রয়েছে।

স্থানীয়রা জানান, ২০০৪ সালে উপজেলার সাদিশপুর প্রামের শিক্ষা অনুরাগী শ্রী প্রভাস চন্দ্র দাস আনন্দমার্গ শিক্ষা, ত্রাণ ও জনকল্যাণ ট্রাস্টটি প্রতিষ্ঠা করেন। তিনি পৈত্রিক ১৭.২৬ একর জমি এই ট্রাস্টের নামে দানও করেছেন। ঐ শিক্ষা প্রতিষ্ঠানে বর্তমানে ৬ জন শিক্ষক ৭৬ জন শিক্ষার্থী রয়েছে। এছাড়া ট্রাস্টের অর্থায়নে প্রতি শুক্রবার একজন চিকিৎসক এলাকার মানুষের চিকিৎসাসেবা দিয়ে থাকেন এবং ঐ প্রতিষ্ঠানটি বিভিন্ন সেবামূলক কার্যক্রমে অংশ নেয়।

জানা গেছে, ২০২১-২০২২ অর্থ বছরে মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীনদের জন্য ৩য় পর্যায়ে উপজেলায় মোট ৪৬ ঘর নির্মাণে বরাদ্দ আসে। এরমধ্যে সাদিশপুর মৌজার জেএল নং-১৫০ হাল ১১৫, এস, এ খতিয়ান নং-২২, আর এস খতিয়ান নং ৪৪, সাবেক দাগ ১১২, হাল দাগ ১৭৯ ভিটা ০.৬০ একর অংশে ০.৩০ একর সম্পত্তিতে ১১টি ঘর এবং একই খতিয়ানভুক্ত সাবেক দাগ ১৮৩ ও ৩০৬ নং হাল দাগে ভিটা ০. ৬৬ একর অংশে ০.৩৩ একরে ২টি ঘর ও আর,এস ৪৫ নং খতিয়ানের সাবেক দাগ ১৮৬, হাল ৩২০ নং দাগে ভিটা ০.৫২ একর অংশে ০.৫২ একর সম্পত্তিতে ১৫ টি ঘর নির্মাণ কাজ চলছে। মোট ২৮টি ঘর ঐ ট্রাস্টের জমিতে নির্মাণ করা হচ্ছে। মোট জমির পরিমাণ ১ একর ১৫ শতাংশ। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আলপনা ইয়াসমিন এসব ঘর নির্মাণ কাজের ভিত্তি প্রস্থর স্থাপন করেন। বিষয়টি জানার পর ট্রাস্টের সভাপতি সুশীল চন্দ্র মন্ডল গত ৬ জানুয়ারি ইউএনওর কাছে ট্রাস্টের জমিতে ঘর নির্মাণের কাজ বন্ধের জন্য আবেদন করলে ইউএনও আলপনা ইয়াসমিন প্রয়োজনীয় কাগজ পত্রসহ তাদের তাঁর কার্যালয়ে আসতে বলেন। পরে ট্রাস্টের সভাপতি এবং কমিটির অন্য সদস্যরা যাবতীয় কাগজ পত্রসহ ইউএনওর সঙ্গে দেখা করেন। ইউএনও কাগজপত্র দেখে ডিসির আদেশে জমিগুলো খাস হয়েছে বলে জানান তাদের। এছাড়া ডিসির আদেশের বিরুদ্ধে হাইকোর্টের আদেশ না আনা পর্যন্ত ঘর নির্মাণ চলবে বলেও জানান তিনি।

ওই ট্রাস্ট ও স্থানীয় সূত্রে জানা গেছে, সাদিশপুর, উত্রাসন ও চকমোহনপুর মৌজার ১৭.২৬ একর জমির মূল মালিক শ্রী কৃঞ্চ কুমার দাস। তার দুই ছেলে শ্রী গিরিশ চন্দ্র দাস ও জ্যোতীশ চন্দ্র দাস। জ্যোতীশ চন্দ্র দাসের দুই ছেলে শ্রী মনিন্দ্র নাথ দাস ও শ্রী ফনিন্দ্র নাথ দাস। তারা ১৯৭১ সালে ভারতে গিয়ে আর দেশে ফিরেননি। ১৯৮৩ সালে জ্যোতীশ চন্দ্রের মৃত্যুর পর গিরিশ চন্দ্র দাস পৈত্রিক শরীক সূত্রে উক্ত জমির মালিক হন। গিরিশ চন্দ্রের মৃত্যুর পর তার ছেলে শ্রী ক্ষিতীশ চন্দ্র দাস পৈত্রিক শরীক সূত্রে জমির মালিক হন। ১৯৭৪ সালে শত্রু সম্পত্তি আইন বিলুপ্ত সত্বেও আব্দুল জব্বারসহ কতিপয় ব্যক্তি ভূমি অফিসের কতিপয় অসাধু কর্মকর্তারা যোগসাজস করে উক্ত সম্পত্তি শুত্রু সম্পত্তি ঘোষণা করে এক সনা লীজ নেয়। পরে ১৯৮৪ সালে শ্রী ক্ষিতীশ চন্দ্র দাস নওগাঁ সদর মুনসেফ আদালতে নালিশি সম্পত্তিতে চিরস্থায়ী নিষেধাজ্ঞার মোকর্দ্দমা করেন। ১৯৮৭ সালে তৎকালীন বদলগাছী উপজেলা সহকারী জজ আদালত দোতরফা শুনানী শেষে সাক্ষ্য প্রমাণ পর্যালোচনা করে নালিশী সম্পত্তিতে বাদীর স্বত্ব ও নিরঙ্কুশ দখল আছে বলে রায় দেন।

অতঃপর আব্দুল জোব্বার গং ভূমি অফিসের কতিপয় কর্মকর্তাদের যোগসাজসে ১৯৯১ সালে সহকারী জজ আদালত নওগাঁতে সরকারকে বাদী করে বাটোয়ারা মামলা করেন। ২০০৯ সালে সহকারী জজ আদালত নওগাঁ সাক্ষ্য-প্রমাণ শেষে মামলাটি খারিজ করে দেন। পরে আব্দুল জোব্বার গং এ রায়ের বিরুদ্ধে জেলা জজ কোর্টে আপিল করে। ২০১১ সালে যুগ্ম জেলা জজ কোর্ট-১ নওগাঁ উক্ত আপিল মামলাটি দোতরফা শুনানী শেষে তা না মঞ্জুর করে দেয়। কিন্তু বিজ্ঞ যুগ্ম জেলা জজ জ্যোতীশ চন্দ্র দাসের মৃত্যুর পর তদীয় ৩, ৪ নং বিবাদী জীবিত আছে। ফলে ছেলের বর্তমানে ভ্রাতুষ্পুত্রের পুত্র ১নং বিবাদী কখনই হিন্দু আইনের বিধান মতে সম্পত্তির উত্তরাধিকারী হইতে পারে না। ফলে উক্ত সম্পত্তি বাংলাদেশ সরকার রাষ্ট্রীয় অর্জন ও প্রজাস্বত্ব আইনের ৯২ ধারা মোতাবেক সরকারি সম্পত্তি হিসেবে গণ্য হতে পারে। এ রায়ের ফলে জেলা প্রশাসক নওগাঁ উক্ত সম্পত্তি খাস হিসেবে রেকর্ড করার আদেশ দেন।

যুগ্ম জেলা জজের বিতর্কিত রায় ও জেলা প্রশাসকের আদেশের বিরুদ্ধে শ্রী প্রভাশ চন্দ্র দাস হাইকোর্টে সিভিল রিভিউশন ৪০৪৪ অফ ২০১১ দায়ের করলে ২০১১ সালে হাইকোর্ট উক্ত বিতর্কিত মন্তব্য ও জেলা প্রশাসকের আদেশের বিরুদ্ধে রুল জারি করে ছয়মাসের স্থগিতাদেশ দেন। পরে ২০১৩ সালে রুলের নিস্পত্তি না হওয়া পর্যন্ত উক্ত বিতর্কিত মন্তব্য ও জেলা প্রশাসকের আদেশের কার্যকারিতা স্থগিত করেন।

ট্রাস্টের সভাপতি শ্রী সুশীল চন্দ্র মন্ডল বলেন, সরকার ভূমিহীনদের ঘর নির্মাণ প্রকল্পের মাধ্যেমে গৃহহীন পরিবারকে পুনর্বাসন করছে সেটি নিসন্ধেহে একটি মহান উদ্যোগ। তবে তা কোনোভাবেই ধর্মীয় প্রতিষ্ঠানের জমিতে হতে পারে না।

হাইকোর্টের নিষেধাজ্ঞা অমান্য করে আনন্দমার্গ শিক্ষা, ত্রাণ ও জনকল্যাণ ট্রাস্ট এর নামীয় জমিতে দুর্যোগ সহনীয় গৃহের নির্মাণ কাজ করা বিষয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মাহবুবুর রহমান বলেন, জমি সিলেকশনের দায়িত্ব ইউএনওর আমার নয়। আমি ঘর বাস্তবায়ন করছি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আলপনা ইয়াসমিন জানান, জমিগুলো খাস, তাই সেই জমিতে ভুমিহীন ও গৃহহীন পরিবারদের পুনর্বাসন করার জন্য ২৮টি গৃহ নির্মাণের কাজ চলমান রয়েছে।

তিনি আরও বলেন, জমিগুলোতে আনন্দমার্গ শিক্ষা, ত্রাণ ও জনকল্যাণ ট্রাষ্ট নেই। তারা জাল দলিল তৈরি করে ধর্মীয় প্রতিষ্টানের জমি বলে দাবি করছে।

নওগাঁর জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান পিএএ জানান, বিষয়টি দ্রæত দেখা হবে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news