IMG-LOGO

বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১২ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
রাণীনগরে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়‘যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না, এটা বন্ধ হওয়া উচিত’ভারতের মানবাধিকার নিয়ে মার্কিন প্রতিবেদনে যা বলল কমিশনমান্দায় সেনাসদস্যকে মারধর করে টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগরাজশাহীতে জোরপূর্বক একাধিক ফ্ল্যাট দখলের অভিযোগে সংবাদ সম্মেলনগোমস্তাপুরে প্রচার-প্রচারনায় প্রার্থীরারাজশাহীতে ‘গ্রীন প্লাজা’র ৫ম প্রকল্পের উদ্বোধনআপিল বিভাগে তিন বিচারপতি নিয়োগমধুখালীতে ৪ প্লাটুন বিজিবি মোতায়েন‘মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা’মার্কিন সিনেটে ইউক্রেন-ইসরায়েলের জন্য সহায়তা বিল পাসথাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা‘আইপিএলের মতো রান হবে না বিশ্বকাপে’মোহনপুরে উপজেলা চেয়ারম্যান পদের প্রার্থীতা ঘোষণা বকুলেরগোমস্তাপুরে ব্যস্ত সময় পার করলেন রাজশাহী বিভাগীয় কমিশনার
Home >> নগর-গ্রাম >> নাচোলে পুকুর লীজ নিতে সমিতি ভাড়ার হিড়িক

নাচোলে পুকুর লীজ নিতে সমিতি ভাড়ার হিড়িক

ধূমকেতু প্রতিবেদক, নাচোল : চাঁপাইনবাবগঞ্জের নাচোলে সরকারী খাস পুকুর ইজারা (লীজ) নিতে নিবন্ধিত সমিতি ভাড়া নে’য়ার হিড়িক পড়ে গেছে। আর এ সুযোগে মৃতপ্রায় সমিতিগুলোর মূল্যও বেড়ে গেছে। উপজেলা জলমহল ব্যবস্থাপনা কমিটি গত ২২/০৪/২০২১ইং তারিখে ৩১.৪৩.৭০৫৬.০০০.০৩.-১২.২০২১ স্মারকে নচোলে তালিকাভূক্ত ১হাজার, ৫শ’ ২৯টি সরকারী খাস পুকুরের মধ্যে ১ম দফায় মৎস্যজীবি সমিতির অনুকুলে ৩বছর মেয়াদী পুকুর ইজারা প্রদানের নোটিশ জারি করে।

২য় দফায় গত ৫/৭/২০২১তারিখ সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি, সার্বিক কৃষক উন্নয়ন সমবায় সমিতি ও সার্বিক মৎস্যচাষী সমবায় সমিতির অনুকুলে সরকারী খাসপুকুর ইজারা দেয়ার নোটিশ জারি করে জলমহল ব্যবস্থাপনা কমিটি। ১১জুলাই ২য় দফা সিডিউল দাখিলের শেষ দিন ধার্য হয়। নোটিশে উল্লেখ্য করা হয় প্রতিটি সমিতি ২টি করে পুকুর ইজারা নিতে পরবে। খাসপুকুর ইজারা দে’য়ার ঘোষণা হ’বার পর পরই পুকুর লীজ নেয়ার জন্য মৃতপ্রায় সমিতির সভাপতি ও সম্পাদকরা পুকুর সন্ডিকেটের খরচে সমিতিগুলোকে পূণঃসচল করতে মরিয়া হয়ে পড়ে। পূণঃসচলকৃত সমিতিগুলো গড়মূল্যে ভাড়া নিয়ে চিহ্নিত পুকুর সিন্ডিকেটের দখলে চলে যায়। চড়ামূল্যে সমিতির সভাপতি ও সম্পাদগণ ওই সমিতিগুলোকে ভাড়ায় বিক্রি করে দেন। সমিতির সভাপতি ও সম্পাদকরা জানেন না কোন পুকুর তাদের সমিতির অনুকুলে ইজারা পেলেন।

এদিকে নাচোল পৌর এলাকার মুসা মিঞার ছেলে জাকিরুল ইসলাম(পলাশ) ও উপজেলা গেইটের বেলাল আনসারীর ছেলে মুঞ্জুর আনসারী জানান, ২০২০ইং সালে মৎস্যজীবি সমবায় সমিতির নিবন্ধন বন্ধ থাকলেও নাচোল উপজেলা সমবায় অফিসের স্টাফ মোস্তাফিজুর রহমান অফিসে প্রভাব খাটিয়ে বাৎসরিক পরিদর্শণ ছাড়াই অবৈধ উপায়ে রাতারাতি নিজ আত্মীয়-স্বজনের নামে ১৪টি মৎস্যজীবি সমিতির নিবন্ধন করিয়ে নেয়। বিষয়টি নাচোলে চাউর হয়ে পড়লেও উপর মহলকে ম্যানেজ করে তার স্বজনদের নামের সমিতিগুলোকে পুঁজি করে নাচোলের বড়বড় পুকুরগুলি ইজারা নেয়ার চেষ্টা করে। উপজেলা প্রশাসন বিষয়টি জানতে পেরে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে। কিন্তু মোস্তাফিজুর রহমানের ভাই আকবর আলী ওইসব সমিতিগুলোর অনুকুলে পুকুর ইজারায় নেমে পড়েন।

এবিষয়ে আকবর আলী জানান, আমার সমিতিগুলি সম্পূর্ণ বৈধ। কোর্টের রায় তার প্রমান। একটি মহল আমার সমিতিগুলির বিরুদ্ধে মিথ্যা অভিযোগ ছড়িয়ে বেড়াচ্ছেন। বর্তমানে মৎস্যজীবি সমবায় সমিতির বাজার মূল্য দেড় লাখ ও সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতির মূল্য ৩০ থেকে ৪০হাজার টাকা।

নাচোল উপজেলা সমবায় অফিসার সুনিল কুমার সরকার জানান, উপজেলাতে নিবন্ধিত ৩১টি মৎস্যজীবি ও ৬০টি সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি আছে। ১ম দফায় ৮৯টি মৎস্যজীবি সমবায় সমিতির অনুকুলে পুকুর ইজারা দেয়ার সিদ্ধান্ত গৃহিত হয়। এদিকে পুকুরপাড়বাসীদের নিবন্ধিত সমিতি না থাকায় বেকায়দায় পড়েছে তারা। উপজেলা জলমহল ব্যবস্থাপনা কমিটির সভাপতির নিকট আবেদনই তাদের ভরসা। কিন্তু পুকুরপাড়বাসীর আবেদন বিবেচনায় নিচ্ছেন না জলমহল ব্যবস্থাপনা কমিটি। এমন অভিযোগের প্রেক্ষিতে গত ২৫ জুলাই উপজেলার নাচোল ইউনিয়নের রাজবাড়ী সপতলার মোহাম্মদপুর মৌজার ৪৮০ দাগের খাস পুকুরপাড়ের বিরু সরদারের ছেলে দিলিপ লাকড়া, চারু সরদারের ছেলে ইলিপ নুন, অনিল কিরকীর স্ত্রী বামনি কুজুর, নিমন্ত নুনের ছেলে অলিপ নুনসহ ১৫জন উপজেলা জলমহল ব্যবস্থাপনা কমিটির সিদ্ধান্ত পূণঃ বিবেচনা করে রাজবাড়ি ক্ষুদ্র নৃ-তাত্তি¡ক জনগোষ্ঠীর জীবন যাত্রার উন্নয়ন সমবায় সমিতি লিঃ এর অনুকুলে ওই পুকুরটি ইজারা দেওয়ার জন্য জেলা প্রশাসক বরাবর আপিল করেছেন।

নাচোল পৌর এলাকার মুসা মিঞার ছেলে জাকিরুল ইসলাম (পলাশ) জানান, তিনি পুকুরের ইজারামূল্য ও ভ্যাট পরিশোধ করেও তার ইজারাকৃত পুকুরটির দখল বুঝে পাচ্ছেন না।

এবিষয়ে উপজেলা জলমহল ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানা জানান, তাঁর একক সিদ্ধান্তে কোন পুকুর ইজারা দেয়া হয়না। কমিটির অন্যান্য সদস্য, উপজেলা সহকারী কমিশনার (ভূমি)’র পরামর্শে ইজারা দেয়ার নীতি অনুসরণ করে বৈধ সমিতির অনুকুলে পুকুর ইজারা দেয়া হয়েছে। তবে আদালতের নিষেধাজ্ঞা ও ডিগ্রি থাকলে সেসব পুকুর ইজারা কার্যক্রমের বাইরে রেখেছেন। ইজারাকৃত পুকুরের দখলের বিষয়টি ইজারা গ্রহিতাকে নিজ দায়িত্বে করতে হবে। তবে কেহ ইজারা দেয়া পুকুরে অবৈধ দখর করলে বৈধ ইজারা গ্রহিতা অভিযোগ করলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news