IMG-LOGO

বৃহস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ
১৪ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
গরমে যেসব পানীয় পান করলে স্বাস্থ্য ঝুঁকি বাড়েত্রিশালে বাসের ধাক্কায় ৩ অটোরিকশার যাত্রী নিহতসোমালিয়ায় জিম্মি জাহাজ উদ্ধার নিয়ে যা জানালেন ড. হাছান মাহমুদ‘বিএনপির ৮০ ভাগ নেতাকর্মী নির্যাতনের শিকার’একনেকে ১১ প্রকল্প অনুমোদনআজ ঢাবি ভর্তি পরীক্ষার ফলযুক্তরাষ্ট্রে নিজ বাসায় পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহতপোরশায় স্বাভাবিক প্রসব সেবা বিষয়ক কর্মশালাগোমস্তাপুরে জমি নিয়ে সংঘর্ষের ঘটনায় আহত ১ জনের মৃত্যুরায়গঞ্জে জমে উঠেছে ঈদের কেনাকাটামশক নিয়ন্ত্রণ কার্যক্রম জোরদারে রাসিকের ওয়ার্ড পর্যায়ে বিশেষ অভিযানমোহনপুরে খেটে খাওয়া মানুষদের মাঝে সাংবাদিকদের ইফতার বিতরণভবানীগঞ্জ বাজারে গ্রীণ সুপার মার্কেটে ইফতার ও দোয়া মাহফিলগোদাগাড়ীতে নির্মাণাধীন ভবনে মিললো তরুণীর লাশরাজশাহী মহিলা কলেজে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন
Home >> নগর-গ্রাম >> বিশেষ নিউজ >> নওগাঁ-বদলগাছী সড়কটি মরণ ফাঁদ, মাঝে মধ্যেই চলে জোড়াতালি কাজ

নওগাঁ-বদলগাছী সড়কটি মরণ ফাঁদ, মাঝে মধ্যেই চলে জোড়াতালি কাজ

ধূমকেতু প্রতিবেদক, বদলগাছী : বছরজুড়েই চলে সড়কের জোড়াতালির কাজ। এরপরও মিলে না কোন প্রতিকার। মালবাহী ট্রাক সড়কের গর্তে প্রায় দিন আটকে যায়। আর এ কারণে দীর্ঘ সময় যান চলাচল বন্ধ থাকে। ফলে সৃষ্টি হয় গাড়ীর দীর্ঘ সারি। রাস্তার পিচ উঠে সড়কের অসংখ্য স্থানে ভাঙাচোরা ও খানাখন্দ সৃষ্টি হয়েছে। দেখে বোঝার উপায় নেই এটি নওগাঁ-বদলগাছী উপজেলার প্রধান আঞ্চলিক সড়ক। সংস্কারের অভাবে সড়কটি দীর্ঘদিন ধরে বেহাল অবস্থায় পড়ে রয়েছে।

জানা গেছে, নওগাঁ জেলার পত্মীতলা, সাপাহার, পোরশা, ধামইরহাট উপজেলা এবং ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধবিহার ও জয়পুরহাট জেলায় যাওয়া যায় এ সড়ক দিয়ে। আন্ত:জেলা বাসস্ট্যান্ড থেকে বদলগাছী উপজেলা সদর পর্যন্ত সড়কটির দৈর্ঘ্য ১৬ কিলোমিটার। বদলগাছী উপজেলা বাসস্ট্যান্ড, হাসপাতাল, খাদ্যগুদাম, টিএন্টির মোড়,চাংলা এবং কীর্ত্তিপুর ও পাহাড়পুর বাজারসহ বিভিন্ন স্থানে সড়কের অবস্থা সবচেয়ে খারাপ। প্রতিদিন সড়কটি দিয়ে প্রায় ৮-১০ হাজার যানবাহন চলাচল করে। এ সড়কে ছয় চাকার পণ্যবাহী ট্রাকের সর্বোচ্চ ধারণ ক্ষমতা (গাড়ির ওজনসহ) ১৫ টন এবং ১০ চাকার ট্রাকের ক্ষেত্রে সর্বোচ্চ ধারণ ক্ষমতা ২২ টন। কিন্তু ৩০-৩৫ টন ওজনের পণ্যবাহী যান চলাচল করছে। যার অধিকাংশই বালু ও পাথরবাহী ট্রাক।

নওগাঁ সড়ক ও জনপথ কার্যালয় সূত্রে জানা যায়, সর্বশেষ ২০১৫ সালে এই সড়কে সংস্কার ও প্রসস্থ করণের কাজ হয়।

আঞ্চলিক এ সড়কে বালু, ইট, পাথর ও পণ্যবাহী ভারি ট্রাক ও ট্রাক্টর চলাচলের কারণে অধিকাংশ স্থান বসে গেছে। দীর্ঘদিন সংস্কার না হওয়ায় পিচ ওঠে খোয়া বেরিয়ে গেছে। কোথাও কোথাও খোয়া ওঠে মাটি ও গর্তের সৃষ্টি হয়েছে। সেসব গর্তে বৃষ্টির পানি জমে পরিণত হয়েছে ছোট ছোট ডোবায়। এসব গর্তে প্রায় দিনই মালবাহী ট্রাকের চাকা দেবে উল্টে পড়ছে। আবার কখন যানবাহন আটকে জনদুর্ভোগ সৃষ্টি হচ্ছে। বড় বড় গর্তে ইট সোলিং করে যানবাহন চলাচলের উপযোগীর চেষ্টা করলেও কিছুদিন পর আবারও সৃষ্টি হচ্ছে গর্তের। আবার সড়কের কোথাও দুইপাশ নিচু হয়ে মাঝখানে উঁচু হয়েছে। ফলে ঘটছে প্রায় দুর্ঘটনা।

সড়কে চলাচলকারী সিএনজি চালক সবুজ, মিল্টন বলেন, ইট সোলিং দিয়ে গর্ত ভরাট করলেও তেমন কোন সুফল মিলে না। সামন্য বৃষ্টি হলেই গর্তে চাকা বসে যায়। তখন দুর্ভোগ পোহাতে হয়।

বদলগাছী উপজেলার জিধিরপুর গ্রামের ইসমাইল বলেন, রাস্তার বেহাল অবস্থার কারণে সড়কে প্রায় মালবাহী ভারি ট্রাকগুলো আটকে যায়। ফলে অন্য যানবাহন চলাচল করতে না পেরে যানজটের সৃষ্টি হয়। গত দুই বছর ধরে দেখছি রাস্তার ভাঙা অংশে ইট বিছানো হচ্ছে। অথচ সংস্কারের কোন উদ্যোগ নেওয়া হচ্ছে না।

বাস চালক শরিফুল ইসলাম বলেন, রাস্তা ভালো থাকলে নওগাঁ থেকে বদলগাছী যেতে সময় লাগতো ৩০ মিনিটের মতো। এখন সময় লাগে প্রায় ১ ঘন্টা। রাস্তা ভাঙাচুরার কারণে ঝুঁকি নিয়ে চলার পাশাপাশি গাড়ি প্রচুর ঝাঁকুনি খায়। ফলে সব সময় দুর্ঘটনার আশঙ্কা থাকে। আর রাস্তায় মালবাহী ট্রাক আটকে গেলে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়।

নওগাঁ সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী সাজেদুর রহমান বলেন, নওগাঁ-বদলগাছী সড়ক নষ্ট হওয়ার অন্যতম প্রধান কারণ ভারি পণ্যবাহী ট্রাক চলাচল। যার অধিকাংশ ট্রাকই বালু ও পাথরবাহী। রাস্তাটি সংস্কারে জন্য প্রায় দুই বছর আগে প্রকল্প পাঠানো হয়েছে। আশা করছি শিগগিরই প্রকল্পটি পাশ হবে। এছাড়া বিভিন্ন স্থানে রাস্তার ভাঙা অংশে যানবাহন চলাচলের সুবিধার্থে অফিসিয়ালভাবে ইট-খোয়া ফেলা হচ্ছে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news