IMG-LOGO

শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১৪ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
৭৬ বছরের তীব্র তাপপ্রবাহের রেকর্ড ভাঙলজাতীয় পার্টির কোনো রাজনীতি নেই‘ইসরাইল পাল্টা হামলা চালালে সমুচিত জবাব দেওয়া হবে’যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো ইসরায়েলবিরোধী বিক্ষোভদিনাজপুরে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২পাবনায় অগ্রণী ব্যাংক থেকে ১০ কোটি টাকা উধাও, গ্রেফতার ৩চাঁপাইনবাবগঞ্জে ‘হিট স্ট্রোকে’ ট্রাফিক পরিদর্শকের মৃত্যুমান্দায় ১৫ বছর পর প্রাথমিক শিক্ষক সমিতির নির্বাচনখাবার খেতে খেতে পানি পান করলে কী হয়রায়গঞ্জের হাটপাঙ্গাসীতে বিট পুলিশিং মতবিনিময়পোরশার নোচনাহারে ৩টি দোকান ভূষ্মিভূতজিম্বাবুয়ে সিরিজে শুরুতে কেন খেলবেন না সাকিবযুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের ধরপাকড়আবারও ঢাকার সিনেমায় অভিনেত্রী পাওলিসাপাহারে রহমতের বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়
Home >> নগর-গ্রাম >> বিশেষ নিউজ >> বদলগাছী মহিলা কলেজে অধ্যক্ষ নিয়োগ দিতে গড়িমসি

বদলগাছী মহিলা কলেজে অধ্যক্ষ নিয়োগ দিতে গড়িমসি

ধূমকেতু প্রতিবেদক, বদলগাছী : নওগাঁর বদলগাছীর মহিলা কলেজে অধ্যক্ষ নিয়োগ না দেওয়া ও জ্যেষ্ঠতার ভিত্তিতে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব না দেওয়াসহ বিভিন্ন অনিয়মের অভিযোগ উঠেছে কলেজ কর্তৃপক্ষ সহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে। নিজেদের স্বার্থ চরিতার্থ করতে জ্যেষ্ঠতম পাঁচজন শিক্ষককে বাদ দিয়ে নিয়মনীতিমালা উপেক্ষা করে ১৩তম স্থানে থাকা প্রভাষক মাহবুব আলমকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেওয়া হয়েছে।

গত ২ বছরের মতো সময় ধরে অধ্যক্ষ নিয়োগ বন্ধ রেখে করা হচ্ছে বিভিন্ন তালবাহানা। কিন্তু নিজেদের স্বার্থ চরিতার্থ করার জন্য অন্য ৪টি পদে নিয়োগের বিজ্ঞাপন দিয়ে তার প্রক্রিয়া শুরু করায় সভাপতি এম জামান পিন্টুসহ গভর্নিং বডির সদস্যদের প্রতি অভিযোগ উঠেছে। এতে করে কলেজটিতে শিক্ষকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। আর এ কারণে শিক্ষা ব্যবস্থা ভেঙে পড়তে পারে বলে আশংখা করছে এলাকাবাসী। তাই দ্রুত অবৈধভাবে দায়িত্বপ্রাপ্ত ভারপ্রাপ্ত অধ্যক্ষকে অপসারণ করে অধ্যক্ষ নিয়োগের দাবি জানিয়েছেন শিক্ষক, অভিভাবক ও এলাকাবাসী।

কলেজ সূত্রে জানা যায়, অধ্যক্ষ সাজ্জাদ হোসেন চৌধূরী অবসর নেওয়ায় গত ৫/১২/২০১৯ ইং সালে অধ্যক্ষর পদটি শুণ্য হয়। কলেজ শিক্ষকদের চাকরির শর্তাবলী ও রেজুলেশন অনুসারে জ্যেষ্ঠতার ভিত্তিত্বে কলেজের পাঁচজন শিক্ষকদের মধ্য থেকে একজনকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেওয়ার নিয়ম রয়েছে। জ্যেষ্ঠতম পাঁচজন শিক্ষক হলেন- সহকারি অধ্যাপক আনোয়ার হোসেন, সহকারি অধ্যাপক মমতাজ জাহান, সহকারি অধ্যাপক উম্মে হাবিবা খাতুন, সহকারি অধ্যাপক শারমিনা খানম এবং সহকারি অধ্যাপক মাসুদ আলম।

কিন্তু গর্ভনিং বডির সভাপতি এম জামান পিন্টু তার নিজের স্বার্থ চরিতার্থ করতে বিধি বহির্ভূতভাবে ১৩তম স্থানে থাকা প্রভাষক মাহবুব আলমকে স্থায়ীভাবে দায়িত্ব দিতে পারেন বলে অধ্যক্ষ নিয়োগ না দিয়ে গাফিলতি করছেন।

প্রভাষক আবু হেনা মো. হাসনাত গত ১৯/৩/২০ সালে কলেজের গর্ভনিং বডির শিক্ষক প্রতিনিধি নির্বাচিত হন। সভাপতি ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ কলেজের কারিগরি শিক্ষা বোর্ডের নিয়ন্ত্রনাধীন শিক্ষক মেহেদী হাসানকে শিক্ষক প্রতিনিধি নির্বাচিত করা হয়। বিধি বহির্ভূত ভাবে গর্ভনিং বডির তিনজন শিক্ষক প্রতিনিধির স্থলে চারজন শিক্ষকে প্রতিনিধি নির্বাচন করা হয়।

গত ৮/৬/২০ সালে ভারপ্রাপ্ত অধ্যক্ষ কলেজের শিক্ষকদের নিয়ে এক বৈঠক করেন এবং নিজের সিদ্ধান্তমতো শিক্ষক প্রতিনিধিনের মেয়াদকাল দুই বছরের স্থলে এক বছর করেন। সভাপতি ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ তাদের মনোনিত চারজন শিক্ষক প্রতিনিধি নিয়ে বেআইনি ও বিধিবহির্ভূত ভাবে কলেজের গর্ভনিং বডির কার্যক্রম পরিচালনা করছেন। এভাবে কলেজের কার্যক্রম চলতে থাকলে অচিরেই অপূরনীয় ক্ষতির সম্মুখীন হবে বলে মনে করছেন শিক্ষক, অভিভাবক ও এলাকাবাসী।

অপরদিকে, নিজেদের স্বার্থ চরিতার্থ করার জন্য অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদে ২ জন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ল্যাব সহকারী পদে ১ জন ও রসায়ন ল্যাব সহকারী পদে ১ জন সহ মোট ৪ জনকে নিয়োগ দিতে গত ১৬ আগষ্ট পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেন উক্ত কলেজের ভারপাপ্ত অধ্যক্ষ মাহবুব আলম।

সহকারি অধ্যাপক মমতাজ জাহান অভিযোগ করে বলেন, ভারপ্রাপ্ত অধ্যক্ষ দায়িত্ব নেওয়ার আগ পর্যন্ত আমরা বিষয়টি জানতাম না। জানার পর আর চুপ থাকা যায় না। বর্তমান সভাপতি ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ যোগসাজসে যা ইচ্ছে তা করে চলেছেন। আমরা চাই আগে কলেজের অধ্যক্ষ নিয়োগ দিতে হবে। তিনি আরো বলেন, এই অনিয়োমের জন্য আমি নওগাঁ সহকারী জজ আদলতের সরণাপন্ন হয়েছি।

এ ব্যাপারে ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাহবুব আলম মামুন বলেন, তৎকালিন কলেজের গর্ভনিং বডির সভাপতি স্থানীয় সংসদ সদস্য ছলিম উদ্দিন তরফদার আমাকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দিয়েছেন। তবে জ্যেষ্ঠতম শিক্ষকরা থাকার পর কেন এবং কিভাবে আমাকে দায়িত্ব দেওয়া হয়েছে তা আমার জানা নেই। স্থায়ী অধ্যক্ষের নিয়োগের বিষয়টি গর্ভনিং বডি ভালো বলতে পারবে।

চার জন শিক্ষক প্রতিনিধি সমন্ধে তিনি বলেন, তিনজন শিক্ষকের মধ্যে তৃতীয় অবস্থানে দুইজন নির্বাচিত হয়েছিল। পরে সবার সম্মতিক্রমে দুইজনকে শিক্ষক প্রতিনিধি হিসেবে রাখা হয়েছে। এজন্য গর্ভনিং বডিতে তিনজন শিক্ষক প্রতিনিধির স্থলে চারজন শিক্ষক প্রতিনিধি রয়েছে। শিক্ষক প্রতিনিধি বিভিন্ন মেয়াদে হয়ে থাকে। নিয়মবর্হিভূত কোন কিছুই করা হয়নি। তবে আমি দায়িত্ব পাওয়ার পর কোন ধরনের অনিয়ম করা হয়নি। আর যেসব অভিযোগ করা হচ্ছে তা ভিত্তিহীন।

বদলগাছী মহিলা কলেজের সভাপতি এম জামান পিন্টু বলেন, ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিয়োগের বিষয়টি আগের কমিটি করে গেছেন। গত তিনমাস আগে কলেজের সভাপতি হয়েছি এবং শিক্ষকদের নিয়ে কয়েকটি মিটিং হয়েছে। স্বেচ্ছাচারিতা এবং অনিয়মের যে অভিযোগ করা হচ্ছে তা ভিত্তিহীন। স্থায়ী ভাবে অধ্যক্ষ নিয়োগের বিষয়টি ভেবে দেখা হবে। অধ্যক্ষ নিয়োগ না দিয়ে অন্য কয়েকটি পদে নিয়োগ বিজ্ঞপ্তি দিলেন কি ভাবে বলে প্রশ্ন করলে তিনি বিষয়টি এড়িয়ে যান।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news