IMG-LOGO

শনিবার, ২০শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
৭ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
Home >> রাজশাহী >> রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘একুশে বইমেলা’ শুরু

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘একুশে বইমেলা’ শুরু

ধূমকেতু প্রতিবেদক, রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয় রোববার থেকে ৩ দিনব্যাপী শুরু হয়েছে ‘একুশে বইমেলা’। শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলক চত্ত্বরে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সায়েন্স ক্লাবের উদ্যোগে এই বইমেলার আয়োজন করা হয়েছে।

তিন দিনব্যাপী এই বইমেলা রোববার থেকে শুরু হয়ে চলবে ২২ ফেব্রুয়ারি (মঙ্গলবার) বিকাল ৫ টা পর্যন্ত। বইমেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত উন্মুক্ত থাকবে। মেলায় মোট ৫টি স্টল আছে। এর মধ্যে রাজনীতি, সাহিত্য, বিজ্ঞান, ছোট বাচ্চাদের বই সহ বিভিন্ন লেখকের প্রায় ৪ হাজার বই রয়েছে।

এর আগে বেলা সাড়ে ১১ টায় বইমেলার উদ্বোধন করেন বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর চৌধুরী জুলফিকার মতিন।

এসময় উপস্থিত ছিলেন, উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া, উপ-উপাচার্য প্রফেসর সুলতান-উল-ইসলাম, প্রক্টর প্রফেসর মো. আসাবুল হক, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রদীপ কুমার পাণ্ডে, রসায়ন বিভাগের প্রফেসর তারিকুল ইসলাম, আইসিটি সেন্টারের পরিচালক প্রফেসর বাবুল ইসলাম, জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের প্রফেসর আবু রেজাসহ ক্লাবের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ সংশ্লিষ্ট অন্যন্যরাও উপস্থিত ছিলেন।

সায়েন্স ক্লাবের সভাপতি ইসতেহার আলীর সভাপতিত্বে সাধারণ সম্পাদক আবিদ হাসানের সঞ্চালনায় কথাসাহিত্যিক ও কবি জুলফিকার মতিন বলেন, মানুষের জ্ঞান হলো অখণ্ড। আমারা সাহিত্যকে যেমন বিজ্ঞান থেকে আলাদা করতে পারি না তেমনি বিজ্ঞানকেও সাহিত্য থেকে আলাদা করতে পারি না। সাহিত্য আমাদের চেতনা সুউদ্দীপ্ত করে আর বিজ্ঞান যুক্ত আছে আমাদের জীবন যাপনে। আমাদের চিন্তাশক্তির উন্মেষে বই সহায়তা ভূমিকা পালন করে৷ এ কারণে এ ধরনের বই মেলার আয়োজন মানুষের চিন্তার বিকাশে সহায়ক ভূমিকা পালন করবে।

উপ-উপাচার্য চৌধুরী মোহাম্মদ জাকারিয়া বলেন, এ মাস হচ্ছে আমাদের মাতৃভাষা জন্য রক্ত দেওয়ার মাস। এই মাসের ২১ তারিখে ভাষার জন্য জীবন দিয়েছে তরুণ শিক্ষার্থী সহ অনেকে। জীবনের জন্য সাহিত্য দরকার আর জীবন যাপনের জন্য বিজ্ঞান। তাই জীবন যাপনকে আরো সুন্দর করতে সাইন্স ক্লাবের উদ্যোগে এই বইমেলা প্রসংশার দাবি রাখে।

উদ্বোধন শেষে বইমেলা পরির্দশন করেন উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলান, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, আইসিটি সেন্টারের পরিচালক বাবুল ইসলামসহ অন্যান্য শিক্ষকবৃন্দ।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news